Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
গাইডলাইনটি বেশ সহায়ক

স্নাতক পর্যায়ে আইসিটি বিভাগের কারিকুলাম হালনাগাদ

প্রকাশিত:Thursday ১৯ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১২৫জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে দক্ষতা-ভিত্তিক শিক্ষার জন্য একটি স্ট্যান্ডার্ড গাইডলাইন প্রণয়ন করেছে বিশ্ববদ্যিালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।


বিশ্ববিদ্যালয়ের সিএসই/আইটি/আইসিই/আইসিটি বিষয়ে ক্যারিকুলাম হালনাগাদে এই গাইডলাইন বেশ সহায়ক হবে বলে মনে করে ইউজিসি।


বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও জাপান সরকারের উন্নয়ন সংস্থা জাইকার সহযোগিতায় এই গাইডলাইন তৈরি করা হয়।


ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেনের নেতৃত্বে দেশের তথ্য প্রযুক্তি শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সাত সদস্যের কমিটি এই গাইডলাইন প্রণয়ন করেছে।


 


জাপানে ১০ হাজার আইটি ইঞ্জিনিয়ারের কর্মসংস্থান তৈরি, আইটি ইঞ্জিনিয়ারদের দক্ষতা বৃদ্ধি এবং সচেতনতা বাড়াতে ইউজিসি, বিসিসি ও জাইকা যৌথভাবে কাজ করছে বলে জানায় ইউজিসি।

 

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের হাতে বুধবার স্ট্যান্ডার্ড গাইডলাইনের কপি হস্তান্তর করা হয়।


সভায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক ইঞ্জিনিয়ার মুহাম্মদ ইনামুল কবির, জাইকা বাংলাদেশের প্রতিনিধি হিরোকি ওয়াটানাবে, বুয়েটের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম, ইউজিসির ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়াসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সভায় অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেন, দেশর তরুণ প্রজন্মকে চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী করে গড়ে তুলতে হলে প্রযুক্তির শিক্ষার কোন বিকল্প নেই।


আধুনিক তথ্য প্রযুক্তি শিক্ষার জন্য এই গাইডলাইন বেঞ্চমার্ক হিসেবে কাজ করবে। এই গাইডলাইন বাস্তবায়নে ইউজিসি দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবে।  


তিনি আরও বলেন, এই গাইডলাইন অনুসারে তথ্য প্রযুক্তি শিক্ষার পাঠ্যক্রম হালনাগাদ করা হলে বৈশ্বিক প্রতিযোগিতামূলক শ্রমবাজারে বাংলাদেশের গ্রাজুয়েটরা এগিয়ে থাকবে।

 

অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বলেন, এই গাইডলাইন অনুসারে তথ্য-প্রযুক্তি শিক্ষার ক্যারিকুলাম প্রণয়ন করা হলে আইসিটি সেক্টরে শিক্ষার্থীদের জ্ঞানের ঘাটতি কমবে। এটি আইসিটি শিক্ষার গুণগত মান বাড়াবে। এর মাধ্যমে আইসিটি খাতে দক্ষ মানব সম্পদ তৈরি হবে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশের গ্রাজুয়েটদের চাহিদা বাড়বে।  


জাপানে আইটি পেশাজীবীদের মাননিয়ন্ত্রক জাতীয় পরীক্ষা আইটিইইসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাংলাদেশি গ্রাজুয়েটরা ভালো করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


জাপানের ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশনে দেশের আইটি গ্রাজুয়েটরা যাতে ভালো ফলাফল করতে পারে সেজন্য দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করে ইউজিসি। এই কর্মশালার সুপারিশ মোতাবেক এই গাইডলাইনটি প্রণয়ন করা হয়েছে।  



আরও খবর



নামাজের সময়সূচি : ০৪ জুন ২০২২

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৭০জন দেখেছেন
Image

আজ শনিবার ০৪ জুন ২০২২ ইংরেজি, ২২ জ্যৈষ্ঠ ১৪২৯ বাংলা, ০৩ জিলকদ ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জোহর- ১২:০০ মিনিট।
> আসর- ৪:৩৬ মিনিট।
> মাগরিব- ৬:৪৭ মিনিট।
> ইশা- ৮:১২ মিনিট।
> ফজর (০৫ জুন)- ৩:৪৫ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৪২ মিনিট।
> আগামীকালের (০৫ জুন) সূর্যোদয়- ৫:১০ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-
> চট্টগ্রাম : -০৫ মিনিট
> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-
> খুলনা : +০৩ মিনিট
> রাজশাহী : +০৭ মিনিট
> রংপুর : +০৮ মিনিট
> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর



একেসি নার্সিং কলেজে কোর্স শেষে চাকরির নিশ্চয়তা

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৫২জন দেখেছেন
Image

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অনুমোদিত রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল নিবন্ধিত আমজাদ খান চৌধুরী নার্সিং কলেজে সীমিত আসনে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এখানে কোর্স শেষে রয়েছে চাকরির নিশ্চয়তা। আসুন জেনে নিই বিস্তারিত-

কোর্সসমূহ
১. বিএসসি ইন নার্সিং (৪ বছর মেয়াদি)
২. ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি (৩ বছর মেয়াদি)
৩. ডিপ্লোমা ইন মিডওয়াইফারি (৩ বছর মেয়াদি)

প্রতিষ্ঠানের বৈশিষ্ট্য
১. কম খরচে ও কিস্তিতে পড়ার সুবিধা
২. কম খরচে উন্নত পরিবেশে থাকা-খাওয়ার সুব্যবস্থা
৩. আধুনিক প্রযুক্তি ও সুযোগ-সুবিধা সম্পন্ন পাঠাগারের সুব্যবস্থা
৪. আলাদা আলাদা ৭টি ল্যাবে দক্ষ ও অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে পাঠদান
৫. কলেজের কাছে নিজস্ব হাসপাতালে প্র্যাকটিক্যাল ক্লাসের সুব্যবস্থা
৬. সিসি ক্যামেরা ও নিরাপত্তকর্মী দিয়ে সার্বক্ষণিক পর্যবেক্ষণ।

একেসি নার্সিং কলেজে কোর্স শেষে চাকরির নিশ্চয়তা

যোগাযোগের ঠিকানা
আমজাদ খান চৌধুরী নার্সিং কলেজ, চাঁদপুর, গোরস্থান বাজার সংলগ্ন, পীরগঞ্জ, নাটোর।

ই-মেইল ঠিকানা
[email protected]

হটলাইন
০১৭৬৯ ৬৯৬২১০, ০১৭০৪ ১৫৫৮৮৮, ০১৭০৪ ১৫৫৯৯৯।


আরও খবর



জনি ডেপকে ক্ষতিপূরণ দিতে পারছেন না, অর্থ সংকটে অ্যাম্বার

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৪৫জন দেখেছেন
Image

প্রাক্তন স্ত্রী অ্যাম্বার হার্ডের বিরুদ্ধে করা মানহানির মামলায় জয় হয়েছে হলিউডের বিখ্যাত অভিনেতা জনি ডেপের। পাঁচ বছর আগে তাদের বিয়ে ভেঙ্গে যায়। বিয়ে বিচ্ছেদের জন্য আবেদন করতে গিয়ে জনির বিরুদ্ধে একাধিক গুরুতর অভিযোগ আনেন অ্যাম্বার।

আনেন অ্যাম্বার গার্হস্থ্য হিংসার অভিযোগ।

এরপরই প্রাক্তন বউয়ের নামে মানহানির মামলা করেন জনি ডেপ। তারপর দীর্ঘ সময় মামলা চলে। পরে মামলার রায়ে জনি জয়ী হন।

আদালতের নির্দেশ অনুযায়ী জনিকে ১৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে হবে অ্যাম্বারকে। কিন্তু অভিনেত্রীর আইনজীবী জানাচ্ছেন, আর্থিক অবস্থা ভালো নয় অ্যাম্বারের। এত ডলার ক্ষতিপূরণ দেওয়ার ক্ষমতা নেই তার পক্ষে।

শুনানি চলাকালীনই অ্যাম্বার হার্ডের আর্থিক সমস্যার কথা জানা গিয়েছিল। ছয় সপ্তাহ লম্বা এই হাই-প্রোফাইল শুনানি শেষ হয় গত ১ মে।

ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্স কাউন্টি সার্কিট কোর্টে সাত-সদস্যের বিচারক প্যানেলের ঘোষিত রায়ে জয় হয় জনি ডেপের।


আরও খবর



‘বাংলাদেশে জাইকার অংশীদারত্ব আরও জোরদার হবে’

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অংশীদারত্ব ভবিষ্যতে আরও জোরদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বক্তারা।

‘বাংলাদেশের সঙ্গে জাইকা: ৫০ বছরে পদার্পণ এবং ভবিষ্যত পরিকল্পনা’ শীর্ষক এ সেমিনারে কি-নোট বক্তব্য দেন জাইকার সিনিয়র নির্বাহী ভাইস প্রেসিডেন্ট জুনিচি ইয়ামাদা।

শুক্রবার (১০ জুন) এক ভিডিও বার্তায় বাংলাদেশ দূতাবাস টোকিও ও জাইকার যৌথ উদ্যোগে দূতাবাসের বঙ্গবন্ধু সম্মেলন কক্ষে এ সেমিনার উদ্বোধন করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বক্তব্য দেন মন্ত্রণালয়ের পরিচালক মারি আকিইয়ামা।

‘বাংলাদেশে জাইকার অংশীদারত্ব আরও জোরদার হবে’

জাপানের সরকারি কর্মকর্তা, শিল্প খাত, একাডেমিয়া ও সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে গঠিত প্যানেল আলোচনায় বক্তারা বাংলাদেশের উন্নয়ন অগ্রয়াত্রায় ভবিষ্যতে জাইকার অংশীদারত্ব কীভাবে আরও জোরদার করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ সেমিনারে সমাপনী বক্তব্য দেন।


আরও খবর



রাতে নামছে আর্জেন্টিনা, জেনে নিন প্রয়োজনীয় সব তথ্য

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

ইতালিকে হারিয়ে ফাইনালিসিমা জেতার রেশ তাজা থাকতেই আবার মাঠে নামছে আর্জেন্টিনা ফুটবল দল। রোববার বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টায় ইউরোপের আরেক দল এস্তোনিয়ার মুখোমুখি হবে লিওনেল স্কালোনির শিষ্যরা।

স্প্যানিশ ক্লাব ওসাসুনার ঘরের মাঠ এল সাদার স্টেডিয়াম, প্যাম্পলোনায় হবে আর্জেন্টিনা-এস্তোনিয়ার এই ম্যাচটি। দুই দল এর আগে কখনও কোনো প্রীতি কিংবা প্রতিযোগিতামূলক ম্যাচে মুখোমুখি হয়নি।

২০১৯ সালের কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরেছিল আর্জেন্টিনা। এরপর থেকে টানা ৩২ ম্যাচ অপরাজিত থেকে এস্তোনিয়ার বিপক্ষে নামছে আলবিসেলেস্তেরা। সবশেষ ইতালির বিপক্ষে তাদের জয় ছিল ৩-০ গোলে।

অন্যদিকে এস্তোনিয়াও জিতেছে নিজেদের সবশেষ ম্যাচ। উয়েফা নেশনস লিগের ম্যাচে সান মারিনোকে ২-০ গোলে হারিয়েছে তারা। সবমিলিয়ে নিজেদের শেষ নয় ম্যাচে দুই জয় ও দুই ড্র করেছে এস্তোনিয়া, হেরেছে বাকি পাঁচ ম্যাচ।

এই ম্যাচটিতে নিয়মিত একাদশের প্রায় সবাইকেই বিশ্রাম দিচ্ছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। হাঁটুর ইনজুরিতে আগেই ছিটকে গেছিলেন দলের এক নম্বর গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। চোটের কারণে খেলতে পারবেন না মিডফিল্ডার লেয়ান্দ্র পারেদেস ও ফরোয়ার্ড অ্যাঞ্জেল কোররেয়া।

আর্জেন্টিনা-এস্তোনিয়ার প্রীতি ম্যাচটি সরাসরি দেখা যাবে ডিরেক্ট টিভি স্পোর্টস (DirectTV Sports) চ্যানেলে। যা বাংলাদেশ থেকে দেখা যায়। তাই অনলাইনে ডিরেক্ট টিভি অ্যাপ (DirectTV App) নামিয়েও উপভোগ করা যাবে ম্যাচটি।

এস্তোনিয়ার বিপক্ষে আর্জেন্টিনা সম্ভাব্য একাদশ: ফ্রাংকো আরমানি, নাহুয়েল মোলিনা, জার্মান পেজ্জেল্লা, লিসান্দ্রো মার্টিনেজ, মার্কোস আকুনা, রদ্রিগো ডি পল, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, আলেজান্দ্রো গোমেজ, লিওনেল মেসি, হোয়াকিন কোররেয়া ও হুলিয়ান আলভারেজ।

আর্জেন্টিনার বিপক্ষে এস্তোনিয়ার সম্ভাব্য একাদশ: কার্ল হেইন, মার্টেন কুসক, জোনাস ট্যাম, ক্যারল মেটস, সার্জেই জেনজভ, কোন্সতান্তিন ভাসিলজেভ, ম্যাথিয়াস কেইট, ভ্লাসি সিনিয়াভস্কি, ভ্লাদিসলাভ ক্রেইদা, রবার্ট কিরস ও এরিক সোরগা।


আরও খবর