Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
নৌকায় করে মালেয়শিয়া যাওয়ার পথে দুর্ঘটনা

সমুদ্র সৈকত থেকে ১২জন রোহিঙ্গা নারী ও শিশুর লাশ উদ্ধার

প্রকাশিত:Tuesday ২৪ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৫৮জন দেখেছেন
Image

আন্তর্জাতিক ডেস্কঃ

মিয়ানমারের সমুদ্রের একটি সৈকতে ১৪ জন রোহিঙ্গার মৃতদেহ পাওয়া গেছে। 


স্থানীয় পুলিশের বরাত দিয়ে সোমবার (২৩ মে) এমনটি জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।


 

 স্থানীয় একজন রোহিঙ্গা অ্যাক্টিভিস্ট জানান, পশ্চিম মিয়ানমার থেকে নৌকায় করে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করছিলেন রোহিঙ্গারা।


মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুন থেকে ২০০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত প্যাথেইন জেলার পুলিশের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল তুন শোয়ে বলেন, চৌদ্দটি মৃতদেহ পাওয়া গেছে।


  নৌকার মালিকসহ ৩৫জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।


নাম প্রকাশে অনিচ্ছুক মিয়ানমার রেসকিউ অর্গানাইজেশন প্যাথেইনের সদস্য বলেন, রোববার (২২ মে) আটজন রোহিঙ্গার মরদেহ উদ্ধার করা হয়েছে।


 

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একজন রোহিঙ্গা অ্যাক্টিভিস্ট জানান, নিহতদের মধ্যে ১২ জন নারী ও দুই শিশু রয়েছে। নৌকাটি মিয়ানমারের রাখাইন রাজ্যের বুথিডাং, মংডু এবং সিত্তওয়ে শহর থেকে লোকদের নিয়ে যাচ্ছিল।


 

২০১৭ সালে সেনা অভিযানের জেরে মিয়ানমার থেকে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে যায়। এদের মধ্যে বেশিরভাগই বাংলাদেশে এসে আশ্রয় নেয়। প্রতি বছর শত শত রোহিঙ্গা সমুদ্রপথে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশে যাওয়ার চেষ্টা চালায়।


আরও খবর



উত্তর কোরিয়ায় নতুন রোগের প্রকোপ

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪২জন দেখেছেন
Image

নতুন একটি রোগ ছড়িয়ে পড়ছে উত্তর কোরিয়ায়। গত একমাস ধরে করোনার সংক্রমণ বাড়লেও প্রাথমিকভাবে কিম জং উনের সরকার এ বিষয়ে সামান্য তথ্য দিয়েছে। এখন সেখানে করোনা পরিস্থিতি কি, তা নিয়ে কোনো তথ্য দেওয়া হয়নি সরকারের তরফে। সম্প্রতি দেশটির দক্ষিণ প্রান্তে এক নতুন রোগ শুরু হয়েছে। পাকস্থলীতে সংক্রমণ ঘটছে এ রোগে। কীভাবে এটি মোকাবিলা করা যায়, তা নিয়ে দুশ্চিন্তায় উত্তর কোরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, কিম জং উন তার পরিবারের জন্য সঞ্চিত ওষুধের একটি বড় অংশ মহামারি মোকাবিলার জন্য পাঠিয়ে দিয়েছেন। মূলত উত্তর কোরিয়ার দক্ষিণ অংশে ওই ওষুধ পাঠানো হয়েছে। দেশটির দক্ষিণ অংশ কৃষিকাজের জন্য গুরুত্বপূর্ণ। সবচেয়ে বেশি ফসল উৎপন্ন হয় সে অঞ্চলে। সেখানে এই রোগের প্রকোপ সবচেয়ে বেশি বলে জানা গেছে।

তবে এ রোগে এখন পর্যন্ত কতজনের মৃত্যু হয়েছে, তা জানানো হয়নি। যদিও কিম জানিয়েছেন, যত দ্রুত সম্ভব এই মহামারি আটকাতে হবে। সে জন্য আক্রান্ত ব্যক্তিদের আইসোলেশনে পাঠানো হচ্ছে। রোগীদের রক্তের নমুনা জিনম টেস্টের জন্যও পাঠানো হচ্ছে।

এদিকে, উত্তর কোরিয়ায় ব্যাপক খাদ্য সংকটও শুরু হয়েছে। দক্ষিণ কোরিয়া জানিয়েছে, তারা পরিস্থিতির দিকে নজর রাখছে।প্রাথমিকভাবে তাদের ধারণা, কলেরা ও টাইফয়েড জাতীয় কোনো সংক্রমণ ছড়িয়ে পড়েছে উত্তর কোরিয়ায়।

সূত্র: ডয়েচে ভেলে, রয়টার্স


আরও খবর



টানা দুই সেঞ্চুরিতে র‌্যাংকিংয়ে সিংহাসন পুনরুদ্ধার রুটের

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪১জন দেখেছেন
Image

লর্ডস এবং ট্রেন্টব্রিজ- দুই টেস্টে টানা দুই সেঞ্চুরি। এর ফলও হাতেনাতে পেয়ে গেলেন ইংলিশ ব্যাটার জো রুট। আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষে উঠে এলেন তিনি। অস্ট্রেলিয়ান ব্যাটার মার্নাস ল্যাবুশেনকে নামিয়ে দিলেন দ্বিতীয় স্থানে।

জো রুট লর্ডসে খেলেছেন ম্যাচজয়ী অপরাজিত ১১৫ রানের ইনিংস। ট্রেন্টব্রিজ টেস্টের প্রথম ইনিংসে খেলেছেন অনবদ্য ১৭৬ রানের ইনিংস। লর্ডস টেস্টের ১১৫ রান দিয়েই চতুর্থ স্থান থেকে একলাফে দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন তিনি। এবার চলে এলেন শীর্ষে।

গত ডিসেম্বরেই মার্নাস ল্যাবুশেনের কাছে শীর্ষস্থান হারিয়েছিলেন জো রুট। ৬ মাস পর আবারও তিনি হারানো সিংহাসন ফিরে পেলেন। নেতৃত্ব ছেড়ে আসার পর যেন খোলস ছেড়ে বেরিয়ে এসেছেন ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক।

লর্ডস টেস্টের পর প্রকাশিত র‌্যাংকিংয়ে রুট ছিলেন দ্বিতীয় স্থানে। অস্ট্রেলিয়ান ব্যাটার মার্নাস ল্যাবুশেনের চেয়ে পিছিয়ে ছিলেন ১০ রেটিং পয়েন্ট। ট্রেন্টব্রিজ টেস্টে ১৭৬ রান করে রুটের রেটিং পয়েন্ট গিয়ে দাঁড়িয়েছে ৮৯৭-এ। অর্থ্যাৎ ল্যাবুশেনের চেয়ে ৫ পয়েন্ট বেশি।

babor Azam

সম্প্রতি তিনি দ্বিতীয় ইংলিশ ব্যাটার হিসেবে টেস্টে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। হোম সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে যে দুর্দান্ত ফর্মে রয়েছে তা তার ব্যাটিং দেখেই বোঝা যাচ্ছে।

অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ রয়েছেন তৃতীয় স্থানে এবং পাকিস্তানের বাবর আজম রয়েছেন চতুর্থ স্থানে। এছাড়া নিউজিল্যান্ডের অধিনায়ক কেনে উইলিয়ামসন রয়েছেন পঞ্চম স্থানে।

তবে, মার্নাস ল্যাবুশেনের সামনে সুযোগ থাকছে জো রুটকে আবারও পেছনে ফেলে শীর্ষস্থান দখল করার জন্য। কারণ, এই মাসের শেষেই শ্রীলঙ্কার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া।

রুটের সামনেও সুযোগ আছে। কারণ, নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্ট ম্যাচটি এখনও বাকি রয়েছে। এরপর রয়েছে ভারতের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজ। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংলিশরা খেলবে তিন ম্যাচের টেস্ট সিরিজ।

নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল ইংল্যান্ডের বিপক্ষে ট্রেন্টব্রিজ টেস্টে ১৯০ এবং ৬৯ রানের দুটি ইনিংস খেলে একলাফে ৩৩ ধাপ এগিয়েছেন। এখন তিনি অবস্থান করছেন ১৭তম স্থানে।

ট্রেন্টব্রিজ টেস্টে ৫ উইকেট নিয়ে র‌্যাংকিংয়ে লাফ দিয়েছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্টও। চারধাপ এগিয়ে তিনি এখন অবস্থান করছেন ৯ম স্থানে। কাইল জেমিসন এবং টিম সাউধি নেমে গেছে ৬ষ্ঠ এবং ১৩তম স্থানে।

ওয়ানডে র‌্যাংকিংয়ে বিরাট কোহলিকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন পাকিস্তানের ইমাম-উল হক। ক্যারিয়ারের সেরা রেটিং ৮১৫ পয়েন্ট অর্জন করেছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে তিনটি হাফ সেঞ্চুরিতে ১৯৯ রান করেন তিনি। যার সুবাধে জিতেছেন ম্যান অব দ্য সিরিজের পুরস্কারও।

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম একই সঙ্গে ওয়ানডে এবং টি-টোয়েন্টির ব্যাটারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করে রয়েছেন।


আরও খবর



ড্রাম বিস্ফোরণে প্রাণ গেলো যুবকের

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

যশোরের বেনাপোল পোর্ট থানার বালুন্ডা বাজারে মুখ বন্ধ করা খালি ড্রাম কাটার সময় বিস্ফোরণে ইমন (২০) নামের এক যুবকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে এ দুর্ঘটনা ঘটে। নিহত ইমন বালুন্ডা গ্রামের নজরুল ইসলামের ছেলে।

স্থানীয় ও পুলিশ সূত্র জানায়, বালুন্ডা বাজারে আসিব বাবু ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ নামের একটি দোকানে কাজ করতেন ইমন। সেখানে একটি পুরাতন কেমিক্যালের খালি ড্রাম কেটে ছোট করে চাল রাখার ড্রাম বানাতে বলা হয়। ড্রামটির মুখ বন্ধ ছিল। এটি কাটার সময় বিকট শব্দে বিস্ফোরিত হয়। এতে গুরুতর জখম হন ইমন।

স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে যান। সেখানে কর্মরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল ভুইয়া বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। মরদেহ যশোর সদর হাসপাতালের মর্গে আছে।


আরও খবর



বন্দুক নিয়ন্ত্রণ বিলে সই করলেন বাইডেন

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

মার্কিন যুক্তরাষ্ট্রের ৩০ বছরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দুক নিয়ন্ত্রণ বিলটিতে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে পাস হয় এই বিল। ডেমোক্রেট ও রিপাবলিকান দুই দলের সদস্যদের সমর্থনে চলতি সপ্তাহে বিলটি মার্কিন কংগ্রেসের উভয়কক্ষে পাস হয়।

মার্কিন কংগ্রেসে পাস হওয়া বিলে তরুণ ক্রেতাদের কাছে অস্ত্র বিক্রির আগে তাদের অতীত ইতিহাস ভালোভাবে খতিয়ে দেখা এবং হুমকি হিসেবে বিবেচিত ব্যক্তিদের কাছ থেকে অস্ত্র সরিয়ে নিতে রাজ্যগুলোকে উৎসাহিত করার কথা রয়েছে।

শনিবার (২৫ জুন) বিলটিতে স্বাক্ষর করার সময় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন যে ‘নিহতদের স্বজনরা মার্কিন সরকার কিছু করবে বলে আশা করেছিলেন। আজ আমরা সেটি করেছি।’ প্রেসিডেন্ট বাইডেন আরও বলেছেন, ‘আমি যা চাই যদিও এই বিলটি তা করে না, তবে এতে এমন কাজ অন্তর্ভুক্ত রয়েছে যা আমি আগে থেকেই বলে আসছি এবং যেটি মানুষের জীবন বাঁচাতে চলেছে।

সম্প্রতি বন্দুক হামলার ঘটনা বেড়ে যায় যুক্তরাষ্ট্রজুড়ে। বিশেষ করে গত মাসে নিউইয়র্কের বাফেলোর একটি সুপারমার্কেটে, টেক্সাসের উভালদে একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলায় অন্তত ৩১ জন নিহত হওয়ার পর নড়েচড়ে বসে মার্কিন প্রশাসন।

Biden-body.jpg

বন্দুক নিয়ন্ত্রণ বিলে যেসব সংস্কারের কথা বলা হয়েছে,

১। ২১ বছরে কম বয়সী বন্দুক ক্রেতাদের ক্ষেত্রে তাদের অতীত ভালোভাবে খতিয়ে দেখা হবে।

২। মানসিক স্বাস্থ্যবিষয়ক কর্মসূচি ও স্কুলের নিরাপত্তা উন্নীত করার লক্ষ্যে এক হাজার ৫০০ কোটি ডলারের কেন্দ্রীয় তহবিল বরাদ্দ।

৩। হুমকি বলে বিবেচিত মানুষদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র দূরে রাখতে ‘রেড ফ্ল্যাগ’ আইনের বাস্তবায়নের জন্য অঙ্গরাজ্যগুলোকে উদ্বুদ্ধ করতে তহবিল বরাদ্দ।

৪। অবিবাহিত অন্তরঙ্গ সঙ্গীকে নিপীড়ন করা ব্যক্তিদের কাছে বন্দুক বিক্রি আটকে দিয়ে তথাকথিত ‘বয়ফ্রেন্ড লুপহোল’ বন্ধ করা।

যদিও প্রেসিডেন্ট বাইডেন বন্দুক আইনে আরও বড় সংস্কারের জন্য চাপ দিচ্ছিলেন। আধা-স্বয়ংক্রিয় অস্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞা কিংবা বন্দুক ক্রয়ের ক্ষেত্রে ন্যূনতম বয়সসীমা বাড়িয়ে দেওয়ার পক্ষে ছিলেন বাইডেন।

সম্প্রতি টেক্সাসে স্কুলে নির্বিচারে গুলি চালানো বন্দুকধারী তার বয়স ১৮ হওয়ার কয়েক দিনের মধ্যেই দুটি আধা-স্বয়ংক্রিয় অস্ত্র কিনেছিলেন বলে ধারণা করা হচ্ছিল। বন্দুক নিয়ন্ত্রণ বিলটিকে গুরুত্বপূর্ণ বলার আরও একটি বড় কারণ রয়েছে। কয়েক দশকের মধ্যে এবারই প্রথম বন্দুক আইন সংস্কারের পক্ষে ডেমোক্রেট ও রিপাবলিকানরা একমত হয়েছেন। সাধারণত বন্দুক আইন কঠোর করার চেষ্টায় রিপাবলিকান দলটি এতে বাধা প্রদান করতো এর আগে।

এদিকে, ন্যাশনাল রাইফেলস এসোসিয়েশন (এনআরএ) এই বিলের বিরোধীতা করছে। তাদের যুক্তি এটি হয়ত সহিংসতা রোধ করতে পারবে না।

সূত্র: বিবিসি


আরও খবর



নতুন ব্র্যান্ড চালু করলেন প্রিয়াঙ্কা চোপড়া

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩২জন দেখেছেন
Image

বলিউড ও হলিউড দুদিকেই খ্যাতি প্রিয়াঙ্কা চোপড়ার। অভিনেয়র দক্ষতা দিয়ে দুদিকেই এগিয়ে রয়েছেন। তার রয়েছে অসংখ্য ভক্ত এবং ইনস্টাগ্রামে রয়েছে অনেক ফ্যান ফলোয়ার। তিনি অভিনেত্রীর পাশাপাশি ভালো উদ্যোক্তাও। তার একটি প্রোডাকশন হাউস রয়েছে এবং তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ‘সোনা’ নামে একটি ভারতীয় রেস্তোরাঁ খুলেছেন।

এরইমধ্যে তিনি আরও নতুন উদ্যোগ শুরু করেছেন। প্রিয়াঙ্কা ‘সোনা হোম’ নামে একটি হোমওয়্যার ব্র্যান্ড চালু করেছেন।

প্রিয়াঙ্কা তার ব্যবসায়িক অংশীদার মনীশ গোয়ালের সঙ্গে এই নতুন হোম ডেকোর ব্র্যান্ড চালু করেছেন। যা তিনি ২০২১ সালে উদ্বোধন করেছিলেন।

অভিনেত্রী একটি ভিডিও শেয়ার করে তাতে বলেছেন, ‘ভারতে আমাদের সংস্কৃতির বিষয় হলো পরিবার, সম্প্রদায়, মানুষকে একত্রিত করা এবং এটাই আমার কাছে সোনা হোমের নীতি। তবে ভারত থেকে নিউইয়র্ক এসে থাকাটা আমার জন্য এত সহজ ছিল না। এখন এটিও আমার আরেকটি বাড়ি।’

তিনি আরও বলেন, ‘এটি পরিবার এবং বন্ধুদের একত্রিত হতে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে। এটি আমার মতো একজন অভিবাসীর কাছে খুবই গুরুত্বপূর্ণ।’

এদিকে প্রিয়াঙ্কা তার আসন্ন ওয়েব সিরিজ ‘সিটাডেল’র শুটিং শেষ করেছেন যা অ্যামাজন প্রাইম ভিডিওতে প্রিমিয়ার হবে। তাকে পরবর্তীতে আলিয়া ভাট এবং ক্যাটরিনা কাইফের সঙ্গে ‘জি লে জারা’-তে দেখা যাবে।


আরও খবর