Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

স্মার্ট বাংলাদেশ গঠনে নেতৃত্ব দেবে বাংলাদেশ ছাত্রলীগ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৩৭৪জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার: ছাত্রলীগের ভালো কাজগুলো বড় করে প্রচারের জন্য গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত। বুধবার (২৬ জুন) শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে বিএসএল আন্তঃবিশ্ববিদ্যালয় ইনডোর ক্রিকেটের উদ্বোধনি অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এ কথা বলেন তিনি। 

তথ্য প্রতিমন্ত্রী বলেন, ‘৬৪টি বিশ্ববিদ্যালয়কে একত্রিত করে সমাজে একটি গঠনমূলক বার্তা পৌঁছে দেয়ার যে উদ্যোগ ছাত্রলীগ নিয়েছে তা আমি সাধুবাদ জানাই।’

তিনি আরো বলেন, ছাত্রলীগের কোনো অঘটন ঘটলে যেভাবে বড় করে প্রচার করা হয়, গণমাধ্যমের কাছে আমি আহ্বান জানাই, ছাত্রলীগের গঠনমূলক ও ভালো উদ্যোগগুলো আরও বড় করে প্রচার করুন।

আরাফাত বলেন, ছাত্রলীগকে বিতর্কিত করতেই কাজ করে স্বাধীনতাবিরোধী একটি অপশক্তি। ছাত্রলীগের এমন আয়োজনের মধ্য দিয়ে সারা দেশে শিক্ষার্থীদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছাড়ানো সম্ভব। স্মার্ট বাংলাদেশ গঠনে নেতৃত্ব দেবে বাংলাদেশ ছাত্রলীগ বলে জানান তিনি।

আরও খবর

হাসপাতালে ভর্তি শামীম ওসমান

বুধবার ১৭ জুলাই ২০২৪




সুন্দরগঞ্জে সাংবাদিক মিঠু'র মৃত্যুতে প্রেসক্লাবের শোক প্রকাশ

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪৭জন দেখেছেন

Image
একেএম শামছুল হক,সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:দৈনিক মানবজমিন পত্রিকার গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার প্রতিনিধি মশিউর রহমান মিঠুর (৫৩) মৃত্যুতে সুন্দরগঞ্জ প্রেসক্লাবের শোক প্রকাশ বৃহস্পতিবার (২০ জুন) বিকেল ৩টার দিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।মশিউর রহমান মিঠু উপজেলার কঞ্চিবাড়ি ইউনিয়নের দুলাল গ্রামের মৃত আজিজুল হক সরকারের ছেলে। 

স্বজনরা জানান, সাংবাদিক মশিউর রহমান মিঠু কয়েক বছর ধরে শারীরিকভাবে অসুস্থ্য ছিলেন। বৃহস্পতিবার সকাল ১০ টার দিকে তিনি হার্ড অ্যাটাক করেন। এসময় পরিবারের লোকজন তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করান। বিকেল ৩টার দিকে অবস্থার অবনতি হয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর। তিনি স্ত্রী ও এক ছেলে ও এক মেয়ে, ভাই-বোনসহ অনেক শুভাকাঙ্ক্ষী রেখে যান।

সাংবাদিক মশিউর রহমান মিঠুর মৃত্যুতে উপজেলা প্রশাসন, স্থানীয় রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক সহকর্মীরা গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন।গতকাল শনিবার সুন্দরগঞ্জ প্রেসক্লাবের পক্ষ থেকে এক শোকবার্তায় সুন্দরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোশার্রফ হোসেন বুলু সিঃ সহ-সভাপতি একেএম শামছুল হক,সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম অবুঝ সহ প্রেসক্লাবের অন্যান্য সাংবাদিক গন সহ কর্মি মিঠুর বিদেহী আত্নার মাগফেরাত কামনাকরেন ও শোকসন্তোত্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

আরও খবর



দক্ষিণ কোরিয়ায় ব্যাটারি কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ২০

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১২৭জন দেখেছেন

Image

স্থানীয় সময় সোমবার (২৪ জুন) সকাল সাড়ে ১০টায় দক্ষিণ কোরিয়ার একটি লিথিয়াম ব্যাটারি কারখানায় বিশাল অগ্নিকাণ্ডে অন্তত বাইশ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরো অনেক কর্মী নিখোঁজ রয়েছেন। 

স্থানীয় সময় সকাল দশ ত্রিশ মিনিটের দিকে সিউলের দক্ষিণে একটি শহর হাওয়াসেং-এর আরিসেল ব্যাটারি কারখানায় আগুনের সূত্রপাত হয়, স্থানীয় দমকল কর্মকর্তা কিম জিন-ইয়ং জানান। বিকেল ৩টা ১০ মিনিটে আগুন অনেকটাই নিয়ন্ত্রণে আসে। স্থানীয় সময় এবং এখন বন্ধ করা হয়েছে.

স্থানীয় গণমাধ্যম ইয়োনহাপ বলেছে, প্রায় ২০টি মৃতদেহ পাওয়া গেছে। কিন্তু দমকল কর্মকর্তা কিম জিন-ইয়ং এক টেলিভিশন ব্রিফিংয়ে বলেছেন, অগ্নিকাণ্ডে ৯ জন মারা গেছেন এবং আরো চারজন আহত হয়েছেন, যাদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর।

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম জানিয়েছে, আগুনের সূত্রপাতের সময় প্রায় ৬৭ জন কর্মচারী কারখানায় কাজ করছিলেন। অগ্নিকাণ্ডের কারণ এখনো তদন্তাধীন এবং কর্তৃপক্ষ সব কর্মীর সন্ধানের পাশাপাশি ক্ষতিগ্রস্তদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাজ করছে।

দক্ষিণ কোরিয়ার স্বরাষ্ট্র ও নিরাপত্তা মন্ত্রী লি সাং-মিন সেন্ট্রাল ডিজাস্টার অ্যান্ড সেফটি কাউন্টারমেজারস হেডকোয়ার্টার্সের একটি সভায় স্থানীয় সংস্থাগুলিকে হতাহত এবং ক্ষয়ক্ষতির বিস্তার রোধে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি ইউন সুক-ইওলকে ঘটনার বিষয়ে অবহিত করা হয়েছে।

খবর: এনবিসি নিউজ।


আরও খবর



দেশে ব্যয়যোগ্য রিজার্ভ ১৬ বিলিয়ন ডলার

প্রকাশিত:মঙ্গলবার ০২ জুলাই 2০২4 | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশ ব্যাংক প্রথমবারের মতো নিট আন্তর্জাতিক রিজার্ভের (এনআইআর) হিসাব প্রকাশ করেছে।বাংলাদেশের হিসাব মতে, সর্বশেষ নিট (ব্যয়যোগ্য) রিজার্ভের পরিমাণ এখন ১৬ দশমিক ০৩ বিলিয়ন ডলার।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক মঙ্গলবার (২ জুলাই) সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি জানান, দেশের বর্তমান গ্রস রিজার্ভের পরিমাণ ২৬ দশমিক ৮১ বিলিয়ন ডলার। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি অনুযায়ী রিজার্ভের পরিমাণ ২১ দশমিক ৮৩ বিলিয়ন ডলার (বিপিএম৬) এবং নিট আন্তর্জাতিক রিজার্ভের (এনআইআর) পরিমাণ ১৬ দশমিক ০৩ বিলিয়ন ডলার।

বাংলাদেশ ব্যাংক এতদিন বৈদেশিক মুদ্রায় গঠিত বিভিন্ন তহবিলসহ বা গ্রস এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি অনুসারে রিজার্ভের তথ্য প্রকাশ করত। আজই প্রথমবারের মতো নিট রিজার্ভের হিসাব প্রকাশ করলো তারা।

আন্তর্জাতিক মুদ্রা তহিবল (আইএমএফ) বাংলাদেশকে দেওয়া ঋণের তৃতীয় কিস্তি বাবদ ১ দশমিক ১১৫ বিলিয়ন মার্কিন ডলার (১১১ কোটি ৫০ লাখ ডলার) ছাড় ক‌রে‌ছে। এর সঙ্গে আরও কয়েকটি দাতা সংস্থা থেকে ঋণ পেয়েছে বাংলাদেশ। ফলে দীর্ঘদিন কমতে থাকা বৈদেশিক মুদ্রার সঞ্চয় বা রিজার্ভে ২ বিলিয়ন ডলারের বেশি অর্থ যুক্ত হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ২০২১ সালের আগস্টে সর্বোচ্চ উঠেছিল ৪ হাজার ৮০০ কোটি ডলার (৪৮ বিলিয়ন)। সদ্য সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছর শেষে, ৩০ জুন রিজার্ভ দাঁড়িয়েছে ২ হাজার ৬৮২ কোটি মার্কিন ডলারে (২৬ দশমিক ৮২ ‍বিলিয়ন)। আর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি বিপিএম-৬ অনুযায়ী রিজার্ভ এখন দুই হাজার ১৮৪ কোটি ডলার (২১ দশমিক ৮৪ বিলিয়ন)।

এর বাইরে বাংলাদেশ ব্যাংকের নিট বা প্রকৃত রিজার্ভের আরেকটি হিসাব রয়েছে, যা শুধু আইএমএফকে দিত। প্রকাশ করত না। তবে ঋণ সহায়তা পাওয়ার পর হঠাৎ দুই বিলিয়ন ডলারের বেশি রিজার্ভ বেড়ে যাওয়ায় আনুষ্ঠানিকভাবে তা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নিয়ন্ত্রণ সংস্থাটির মুখপাত্রের দপ্তর থেকে জানানো হয়, চলতি বছরের ৩০ জুন শেষে বাংলাদেশ ব্যাংকের নেট ইন্টারন্যাশনাল রিজার্ভ (এনআইআর) বা ব্যয়যোগ্য রিজার্ভ আছে এক হাজার ৬০০ কোটি মার্কিন ডলার (১৬ বিলিয়ন ডলার)। প্রতি মাসে সাড়ে ৫ বিলিয়ন ডলার হিসেবে এ রিজার্ভ দিয়ে তিন মাসের আমদানি ব্যয় মেটানো যাবে না। সাধারণত একটি দেশের ন্যূনতম ৩ মাসের আমদানি খরচের সমান রিজার্ভ থাকতে হয়। সেই মানদণ্ডে বাংলাদেশ এখন শেষ প্রান্তে রয়েছে। একটি দেশের অর্থনীতির অন্যতম সূচক হলো বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ।

এর আগে ২৪ জুন ওয়াশিংটনে আইএমএফের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংস্থাটির নির্বাহী পর্ষদের বৈঠকে বাংলাদেশের জন্য ঋণের তৃতীয় কিস্তি দেওয়ার অনুমোদন হয়।

আইএমএফের ৪ দশমিক ৭০ বিলিয়ন ডলার ঋণের প্রথম কিস্তির ৪৭৬ দশমিক ২৭ মিলিয়ন ডলার এসেছে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে। আর দ্বিতীয় কিস্তি হিসেবে প্রায় ৬৮১ মিলিয়ন ডলার আসে গত বছরের ডিসেম্বরে।


আরও খবর



উচ্চ-সক্ষমতা সম্পন্ন ব্যাটারির ফোন আনলো ওয়ানপ্লাস বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ২৬ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৬১জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:সর্বাধুনিক স্মার্টফোন মডেলের মাধ্যমে ব্যবহারকারীর ফ্ল্যাগশিপ ফোন ব্যবহারের অভিজ্ঞতা আরও অনবদ্য ও সমৃদ্ধ করতে উদ্ভাবনের নতুন দিগন্ত উন্মোচন করেছে ওয়ানপ্লাস; নিয়ে এসেছে - ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজি। ২৪ জুন বাংলাদেশের বাজারে ডিভাইসটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়। দুর্দান্ত সব ফিচারে ঠাসা এই স্মার্টফোনটি ব্যবহারকারীর জন্য সাশ্রয়ী মূল্যে অনন্য পারফরমেন্স নিশ্চিত করবে। পাশাপাশি, প্রি-অর্ডার উপলক্ষে আকর্ষণীয় সব সুযোগ ও উপহারের অফার তো থাকছেই। পণ্যটির ক্ষেত্রে সেরা মান ও সর্বোচ্চ আস্থা নিশ্চিতে বাংলাদেশ সরকারের সবরকম টেস্টে উত্তীর্ণ হয়েছে স্থানীয়ভাবে উৎপাদিত এই ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজি।

ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজিতে ব্যবহার করা হয়েছে ৫,৫০০ মিলিঅ্যাম্পিয়ারের উচ্চ-সক্ষমতা সম্পন্ন ব্যাটারি; ফলে, একবার ফুলচার্জ করে ২ দিন পর্যন্ত ডিভাইসটি স্বাভাবিকভাবে ব্যবহার করা যাবে। ডিভাইসটিতে ৮০ ওয়াট সুপারভুক ফাস্ট চার্জিং ব্যবহার করা হয়েছে; ফলে, মাত্র ৫২ মিনিটেই ফোনটি ১ শতাংশ থেকে শতভাগ চার্জ করা যাবে। ফোনটিতে রয়েছে ৬.৬৭ ইঞ্চির ১২০ হার্জ অ্যামোলেড ডিসপ্লে, যার ব্রাইটনেস ২,১০০ নিট পর্যন্ত বাড়ানো সম্ভব। ডিভাইসটি ব্যবহারে সমৃদ্ধ অভিজ্ঞতা নিশ্চিত করতে আগের প্রজন্মের এলসিডি প্রযুক্তির তুলনায় এর ইল্যুমিনেশন, কালার ইউনিফর্মিটি, ভিউয়িং অ্যাংগেল ও লাইফস্প্যান ব্যাপকমাত্রায় উন্নত করা হয়েছে।

ডিভাইসটিতে ওআইএস (অপটিকাল ইমেজ স্ট্যাবিলাইজেশন) সহ ৫০ মেগাপিক্সেল লিটিয়া ৬০০ মেইন ক্যামেরা সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপথ-অ্যাসিস্ট ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করা হয়েছে। জীবনের সেরা মুহূর্তগুলোকে আরও বেশি স্মরণীয় করে রাখতে, উদ্ভাবনে ভরপুর এই স্মার্টফোনটি ফটোগ্রাফিপ্রেমী মানুষদের জন্য ছবি তোলার ক্ষেত্রে অনন্য অভিজ্ঞতা নিশ্চিত করবে। এতে রয়েছে ওয়ানপ্লাস’র মালিকানাধীন ট্রিনিটি ইঞ্জিন-চালিত স্ন্যাপড্রাগন ৬৯৫ ফাইভজি মোবাইল প্ল্যাটফর্ম; যা ডিভাইসটির নিরবচ্ছিন্ন পারফরমেন্স, দ্রুততম ফাইল শেয়ারিং, অনবদ্য গেমিং ও ২.০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) পর্যন্ত দ্রুতগতি-সম্পন্ন ডাউনলোড স্পিড নিশ্চিত করার মাধ্যমে সমৃদ্ধ কানেক্টিভিটির নিশ্চয়তা দিবে। ফ্ল্যাগশিপ স্মার্টফোনের মতোই ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজি’র দীর্ঘস্থায়ী ও দুর্দান্ত অভিজ্ঞতা ব্যবহারকারীর সকল প্রত্যাশাকে ছাপিয়ে যাবে।

স্মার্টফোনপ্রেমী ও ওয়ানপ্লাস ফ্যানরা এখন ডিভাইসটি প্রি-অর্ডার করার মাধ্যমে অনন্য ফিচার ও দারুণ সব সুবিধা উপভোগ করার সুযোগ পাবেন। ক্রেতারা সারা দেশে ওয়ানপ্লাস’র সকল রিটেইল স্টোর ও অফলাইন চ্যানেল এবং দারাজ, পিকাবু, ডলবিয়ার ও গ্যাজেট অ্যান্ড গিয়ার থেকে খুব সহজেই এই প্রি-অর্ডার করতে পারবেন। প্রি-অর্ডারের সকল ক্রেতা ওয়ানপ্লাস’র আকর্ষণীয় গিফট বক্স পাবেন। তবে, অফলাইন স্টোর থেকে প্রি-অর্ডার করা ক্রেতাদের জন্য র‍্যাফেল ড্র-তে অংশ নিয়ে আরেকটি ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজি অথবা ওয়ানপ্লাস বুলেটস ওয়্যারলেস জেড২ জিতে নেয়ার সুবর্ণ সুযোগ রয়েছে।

ডিভাইসটি মেগা ব্লু ও সুপার সিলভার, এই দুইটি রঙে পাওয়া যাবে। ৮জিবি র‍্যাম ও ২৫৬জিবি রমের ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজি স্মার্টফোনটির দাম শুরু হবে মাত্র ২৭,৯৯৯ টাকা থেকে। ডিভাইসটির প্রি-অর্ডার শুরু হবে আগামী ২৫ জুন, চলবে ০৬ জুলাই পর্যন্ত।

বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.oneplus.com/bd


আরও খবর



বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালুর পরিকল্পনা সরকারের রয়েছে: শিল্পমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২১ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৪৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন জানিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বন্ধ শিল্প প্রতিষ্ঠানসমূহ চালু করার পরিকল্পনা সরকারের রয়েছে বলে।

বৃহস্পতিবার (২০ জুন) সংসদে টেবিলে উপস্থাপিত সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

শিল্পমন্ত্রী বলেন, বন্ধ শিল্প প্রতিষ্ঠানের সংখ্যা ৩৯৭টি। বন্ধ থাকা শিল্প প্রতিষ্ঠানের মধ্যে বিসিকের নিয়ন্ত্রণাধীন রুগ্ণ/বন্ধ শিল্প ৩৮২টি, বিসিআইসির নিয়ন্ত্রণাধীন বন্ধ ৫টি, বিএসএফআইসির নিয়ন্ত্রণাধীন স্থগিত চিনিকল ৬টি, বিএসইসির ৪টিসহ মোট ৩৯৭টি। সরকারের গৃহীত পদক্ষেপে চলতি অর্থবছরে ১২৩টি বন্ধ/রুগ্ণ শিল্প প্রতিষ্ঠান চালু হয়েছে।

স্বতন্ত্র সদস্য আব্দুল কাদের আজাদের অপর এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার আন্তর্জাতিক ও বহুজাতিক কোম্পানিকে বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট করাসহ বিনিয়োগ সুবিধা বৃদ্ধির লক্ষে ২০০৯ থেকে ২০২৩ সময়কাল পর্যন্ত সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে এবং সাফল্যও এসেছে।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বিসিকের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ২০২৩-২৪ অর্থবছরে ৫টি শিল্পনগরী, ৩টি শিল্পপার্ক ও ২টি অন্যান্যসহ মোট ১০টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে ৩ হাজার ৮১১টি শিল্প প্লটে সম্ভাব্য ৩ হাজার ৫৬৫টি শিল্প ইউনিট স্থাপিত হবে। ২০২৩-২০২৪ অর্থবছরে আরএডিপিতে সবুজপাতাভুক্ত ১১টি প্রকল্প রয়েছে।

তিনি বলেন, বিনিয়োগে উৎসাহিতকরণের লক্ষে বিসিক কর্তৃক ১২২টি শিল্প প্রতিষ্ঠানের অনুকূলে ১৬৭টি শিল্প পল্ট বরাদ্দ প্রদান করা হয়েছে। বিসিক উদ্যোক্তাদের বিনিয়োগে উৎসাহিত করার লক্ষে হোসিয়ারি শিল্পনগরী, পঞ্চবটি, নারায়ণগঞ্জ, জামদানি শিল্পনগরী, তারাবো, নারায়ণগঞ্জ, চামড়া শিল্পনগরী, সাভার, ঢাকা; এপিআই শিল্পপার্ক, গজারিয়া, মুন্সিগঞ্জ এবং বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্পনগরী, মুন্সিগঞ্জ শীর্ষক বিশেষায়িত শিল্পনগরী/শিল্পপার্ক বাস্তবায়িত হয়েছে।


আরও খবর