Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

স্কুলপ্যান্ট না পরায় পরীক্ষায় বসতে দিলেন না শিক্ষক, করলেন মারধর

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১০৯জন দেখেছেন
Image

সাতক্ষীরা সদর উপজেলায় স্কুলপ্যান্ট ছাড়া পরীক্ষা দিতে যাওয়ায় ৯ম শ্রেণির এক ছাত্রকে নির্যাতনের অভিযোগ উঠেছে ইন্দ্রজিৎ কুমার নামের এক শিক্ষকের বিরুদ্ধে।

শনিবার (৪ জুন) বেলা ১১টার দিকে সাতক্ষীরা সদর উপজেলার বলাডাঙ্গা গ্রামের সোনার বাংলা মাধ্যমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী জানায়, ‘শনিবার বেলা ১১টার দিকে আমরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করি। এ সময় কেন্দ্রটির দায়িত্বে থাকা বিদ্যালয়টির সহকারী শিক্ষক ইন্দ্রজিৎ কুমার ওই শিক্ষার্থীকে দাঁড়াতে বলেন। ইউনিফর্মের একাংশ (প্যান্ট) না পরে পরীক্ষা দিতে আসার কারণ জানতে চান। সে তার প্যান্ট বানাতে দিলেও না পাওয়ার বিষয়টি জানালেও ইন্দ্রজিৎ কুমার তাকে স্কেল দিয়ে বেধড়ক মারধর করেন। একপর্যায়ে তাকে গলা ধাক্কা দিয়ে পরীক্ষার কেন্দ্র থেকে বের করে দেন শিক্ষক।’

তারা আরও বলে, ‘পরীক্ষার কেন্দ্র থেকে বের করার পরও বিদ্যালয় প্রাঙ্গণে পড়ে থাকা একটি গাছের ডাল দিয়েও ওই শিক্ষার্থীকে মারধর করেন ইন্দ্রজিৎ স্যার। এ সময় চিৎকারে বিদ্যালয়ের অন্য শিক্ষকরা ছুটে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।’

নির্যাতনের শিকার স্কুলছাত্র জানায়, ‘অভাব অনটনের সংসারে ঠিকমতো খাওয়া হয় না। করোনার কারণে দীর্ঘদিন স্কুল ছুটি থাকায় ইউনিফর্ম নষ্ট হয়ে গেছে। এরপরও পুরাতন ইউনিফর্ম পরেই নিয়মিত স্কুলে আসতাম। তবে এটা নিয়ে সহপাঠীরা হাসাহাসি করতো। উপায়ন্তর না পেয়ে বাবা দর্জির কাছে প্যান্ট তৈরি করতে দেন। কিন্তু দর্জি সময় মতো প্যান্ট না দেওয়ায় পরীক্ষার দিন অন্য একটি প্যান্ট পরে যাই।’

সে আরও বলে, ‘বিষয়টি আমি স্যারকে বারবার বলেছি। এরপরও তিনি কোনো কথা না শুনে বেধড়ক মারধর করেছেন। এ ঘটনায় আমার সহপাঠীসহ পরিবারের সদস্যরা প্রতিবাদ করলে তাদেরও মামলার হুমকি দেন।’

এ বিষয়ে নির্যাতিত ছাত্রের বাবা ও মা বলেন, ‘আমরা দিনমজুর। একবেলা কাজ জুটলে খাওয়া হয়। কাজ না জুটলে অনাহারে থাকতে হয়। আমাদের স্বামী-স্ত্রীর মতো যেন সন্তানকে দিনমজুরের কাজ করতে না হয় এ জন্য ছেলেকে স্কুলে পড়াই। করোনার ছুটি থাকায় শহিদুলের জামা-প্যান্ট নষ্ট হয়ে যায়। এরপরও নষ্ট পোশাক পরে শহিদুল স্কুলে যেতো। তবে সহপাঠীরা সেটা নিয়ে হাসাহাসি করায় ছেলে একপর্যায়ে স্কুলে যাওয়া বন্ধ করে দেয়।’

তারা আরও বলেন, ‘দর্জি প্যান্ট বানাতে দিলেও দেরি করে। এতে পরীক্ষার দিন সে ইউনিফর্মের শার্ট পরলেও প্যান্ট পরে স্কুলে যেতে পারেনি। এ অপরাধে ছেলেকে পরীক্ষার কেন্দ্রের ভেতরে থেকে মারধর করে বের করা দেওয়া হয়েছে। আমরা এর ন্যায় বিচার চাই।’

মারধরের বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত শিক্ষক ইন্দ্রজিৎ সরকার জাগো নিউজকে বলেন, ‘ইউনিফর্ম না পরে আসায় ওই শিক্ষার্থীকে অল্প মারধর করা হয়েছে। তবে নিউজ করার মতো ঘটনা ঘটেনি।’

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুর রহমান জাগো নিউজকে বলেন, ‘এক শিক্ষার্থীকে মারধর করা হয়েছে বলে আমি জেনেছি। কালকে এ বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।’

সাতক্ষীরা জেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জাগো নিউজকে বলেন, ‘শিক্ষার্থীকে মারধরের বিষয় আমার জানা নেই। তবে এ বিষয়ে তার অভিভাবকরা লিখিত অভিযোগ দিলে ব্যবস্থা নেওয়া হবে।’


আরও খবর



‘এমন জেনারেশনই চাই, মশালটা দিতে চাই তোমাদের হাতেই’

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

মাহবুব কবির মিলন

যারা বলেছিলেন সরকারি সংস্থার বিরুদ্ধে ভোক্তায় অভিযোগ করা যায় না বা যারা হতাশ ছিলেন এ বিষয়ে, তাদের জন্য আশার বাণী শোনাচ্ছি। রেলের অনিয়মের বিরুদ্ধে আন্দোলনরত মহিউদ্দিন রনি অনলাইনে টাকা কেটে নিয়ে টিকিট না পাওয়ায় ভোক্তায় অভিযোগ করেছিলেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আজ এই অভিযোগের কারণে ‘সহজ ডট কম’কে দুই লাখ টাকা জরিমানা করেছে। ধন্যবাদ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ধন্যবাদ ভোক্তার ডিজি শফিক জামান মহোদয়কে। মানুষের অধিকার আদায়ে ভোক্তার কাজ আরও শক্তিশালী হোক এই কামনা করছি।

টিকিট কেটে ট্রেনে উঠতে পারেননি, টিকিট কেটে সিট পাননি, সিট পেলেন তো স্ট্যান্ডিং যাত্রী বা বিনা টিকিটের যাত্রীর চাপের কারণে টয়লেটে যেতে পারেননি, স্টেশনে এসে দেখলেন কোচ নেই, ট্রেন নেই...ইত্যাদি বিষয়ে নির্দ্বিধায় অভিযোগ করুন ভোক্তায়।

সুদিন আসবেই ইনশাআল্লাহ। রনির সাথে অনেকবার কথা বলেছি। আলহামদুলিল্লাহ, এরকম জেনারেশনই আমরা চাই। এই দেশটাকে সুন্দর করতে দরকার তোমাদের। মশালটা দিতে চাই তোমাদের হাতেই।


আরও খবর



মুখোমুখি চীন-তাইওয়ান, কার সামরিক শক্তি কত

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির এশিয়া সফরকে কেন্দ্র করে চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা বাড়ছে। যদিও চীনের হুমকি উপেক্ষা করে এরই মধ্যে তাইওয়ান সফর শেষ করেছেন তিনি। তবে ক্ষুব্ধ চীন তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে চীন ও তাইওয়ান মুখোমুখী অবস্থানে রয়েছে। যেকোনো সময় ঘটতে পারে অনাকাঙ্খিত ঘটনা। এখন প্রশ্ন উঠেছে কার সামরিক শক্তি কত।

জানা গেছে, সামরিক সংঘাতে জড়ালে তাইওয়ানের সশস্ত্র বাহিনী চীনের সামরিক সক্ষমতার কাছে নগণ্য। বিশ্ব যুক্তরাষ্ট্র ছাড়া প্রতিরক্ষা খাতে বিশ্বে সবচেয়ে বেশি ব্যয় করে চীন। নৌবাহিনীর শক্তি থেকে শুরু করে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি, বিমান ও সাইবার হামলার সক্ষমতা সব দিক দিয়েই চীনের শক্তি অনেক বেশি।

চীন তার সামরিক শক্তি ব্যবহার করে থাকে অন্যত্র। কিন্তু সক্রিয় সেনা মোতায়েনের সার্বিক ক্ষমতা দিয়ে বিচার করলে চীন ও তাইওয়ানের মধ্যে ভারসাম্যে আকাশ-পাতাল তফাৎ।

চীনের জনসংখ্যা ১৩৯ কোটি ৮০ লাখ। তাইওয়ানের জনসংখ্যা মাত্র দুই কোটি ৩৬ লাখ। জনসংখ্যার বিচারে চীন ও তাইওয়ানের কোনো তুলনাই চলে না।

গ্লোবাল ফায়ারপাওয়ার, ২০২২-এর হিসাব অনুযায়ী, সামরিক খাতে চীন বিপুল খরচ করে। খুব কম দেশই এতটা খরচ করে বা করতে পারে। চীনের প্রতিরক্ষা বাজেট হলো ২৩ হাজার কোটি ডলার। সেই তুলনায় তাইওয়ানের প্রতিরক্ষা বাজেট এক হাজার ৬৮০ কোটি ডলার।

তাছাড়া চীনের সক্রিয় সেনার সংখ্যা ২০ লাখ। আর তাইওয়ানের এক লাখ ৭০ হাজার মাত্র। ফলে সেনাসংখ্যার হিসাবেও চীন ও তাইওয়ানের কোনো তুলনা চলে না।

চীনের কাছে আছে পাঁচ হাজার ২৫০টি ট্যাঙ্ক। আর তাইওয়ানের কাছে এক হাজার ১১০টি। ফলে এক্ষেত্রেও তুলনা অসম। চীনের কাছে তিন হাজার ২৮৫টি যুদ্ধবিমান আছে। তাইওয়ানের কাছে আছে মাত্র ৭৪১টি। তবে তাইওয়ানের কাছে এফ ১৬ যুদ্ধবিমান রয়েছে। চীনের নৌবহর ৭৭৭টি। তাইওয়ানের মাত্র ১৭৭টি।

ট্রেন্ডস ইন ওয়ার্ল্ড মিলিটারি এক্সপেন্ডিচার ২০২১ অনুযায়ী, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে বেশি খরচ করে অ্যামেরিকা, ৮০ হাজার কোটি ডলার। দ্বিতীয় স্থানে আছে চীন। তারা ২৯ হাজার কোটি ডলার খরচ করে। তাইওয়ান সেখানে খরচ করে এক হাজার তিনশ কোটি ডলার। তবে তারা সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের থেকে বেশি অর্থ খরচ করে।

সূত্র: ডয়েচে ভেলে


আরও খবর



চট্টগ্রামে জাল টাকাসহ তিন রোহিঙ্গা গ্রেফতার

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

চট্টগ্রাম মহানগরীর সিনেমা প্যালেস এলাকা থেকে ১৮টি এক হাজার টাকার জাল নোটসহ তিন রোহিঙ্গাকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (২৪ জুলাই) দিনগত রাত ১২টার দিকে সিনেমা প্যালেস এলাকার সৌদিয়া কাউন্টার থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন মো. ওসমান (৩২), মো. সৈয়দ আলম ওরফে ফাহাদ (৩৪) ও রায়হান উদ্দিন (২৫)। তাদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা হয়েছে বলে জানিয়েছেন কোতোয়ালী থানার ওসি জাহেদুল কবীর।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে রোববার রাত ১২টার দিকে সিনেমা প্যালেস এলাকায় অভিযান চালিয়ে সৌদিয়া কাউন্টার থেকে জাল টাকার তিন কারবারিকে গ্রেফতার করা হয়। তারা সবাই রোহিঙ্গা। তাদের কাছ থেকে ১৮টি এক হাজার টাকার জাল নোট উদ্ধার করা হয়।

ওসি আরও বলেন, তাদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে। সোমবার সকালে তাদের আদালতে হাজির করা হয়। পরে বিচারক কারাগারে পাঠানোর আদেশ দেন।


আরও খবর



হজ পালন করে দেশে ফিরলেন মুশফিক

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

পবিত্র হজব্রত শেষে দেশে ফিরেছেন মুশফিকুর রহিম। রোববার রাতে রাজধানীতে পা রেখেছেন এবার হজ করা জাতীয় ক্রিকেট দলের এ তারকা ব্যাটার।

মুশফিককে বিমানবন্দরে স্বাগত জানাতে যাওয়া বিসিবি প্রটোকল অফিসার ওয়াসিম খান জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। নিজের ফেসবুক প্রোফাইলে মুশফিকের সঙ্গে তোলা ছবিও আপলোড করেছেন ওয়াসিম খান।

হজ পালনের জন্য আগেই সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছুটি নিয়েছিলেন মুশফিকুর রহিম। তাকে ছাড়া ক্যারিবীয়দের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে খাবি খেয়েছে বাংলাদেশ।

তবে ওয়ানডে সিরিজে ঠিকই ক্যারিবীয়দের গুঁড়িয়ে দিয়েছে তামিম ইকবালের দল। এবার ছুটি শেষ করে জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ দিয়ে দলে ফিরতে পারেন মুশফিক।


আরও খবর



স্যামসনের এক ঝাঁপেই ম্যাচ জিতে গেলো ভারত!

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

শুক্রবার রাতে পোর্ট অব স্পেনে রুদ্ধশ্বাস প্রথম ওয়ানডেতে ভারতের কাছে মাত্র ৩ রানে হেরে গেছে ওয়েস্ট ইন্ডিজ। যে ম্যাচে ভারতীয় উইকেটরক্ষক সঞ্জু স্যামসনের এক সেভ নিয়ে চলছে জোর আলোচনা।

মোহাম্মদ সিরাজের করা শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ১৫ রান। হাতে ৪ উইকেট। উত্তেজনাপূর্ণ এই ম্যাচে সিরাজ শেষ ওভারের প্রথম দুই বলে দেন মাত্র ১ রান। এরপর ওয়েস্ট ইন্ডিজের ভাগ্যের পাশাপাশি তৃতীয় বলে একটি চার পান শেফার্ড। চতুর্থ বলে দারুণ বোলিং করে মাত্র দুই রান খরচ করেন সিরাজ।

প্রথম চার বলে মাত্র ৭ রান দিয়েছিলেন সিরাজ। তাই মনে হচ্ছিল ম্যাচটা টিম ইন্ডিয়ার ঝুলিতে চলে এসেছে। কিন্তু পঞ্চম বলটা সিরাজ এত দূরের লেগ সাইডে ছুড়ে দেন, যেটা অনায়াসেই ওয়াইডসহ পাঁচ রান হয়ে যেতে পারতো। কিন্তু সঞ্জু স্যামসন ঝাঁপিয়ে পড়ে বাই ৪ বাঁচিয়ে দেন।

সিরাজের বল যখন ওয়াইড হয়ে যাচ্ছিল, তখনই উইকেটের পিছনে দাঁড়িয়ে থাকা সঞ্জু স্যামসন বলটিকে ফলো করছিলেন। শেষ পর্যন্ত পুরো স্ট্রেচ ডাইভ করে সেই বলটিকে থামিয়ে দেন সঞ্জু। স্যামসনের সেই ঝাঁপই যেন বাঁচিয়ে দেয় ভারতকে।

শেষ বলে টাইয়ের জন্য দরকার পড়ে ৪, জিততে হলে ছক্কা। সিরাজ দারুণ এক ইয়র্কার দিলে রোমারিও শেফার্ড পায়ে লাগিয়ে নিতে পারেন বাই থেকে মাত্র এক রান।

প্রথমে ব্যাট করতে নেমে ভারত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে তুলেছিল ৩০৮ রান। এই রান তাড়া করতে নেমে স্বাগতিকরা ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩০৫ রান তুলতে সক্ষম হয়।


আরও খবর