Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

সকালে হাসপাতালে ভর্তি, বিকেলেই শুটিংয়ে অহনা

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৮০জন দেখেছেন
Image

অভিনেত্রী অহনা রহমান গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। তবে বিকেলেই ছাড়পত্র নিয়ে আবারও শুটিংয়ে অংশগ্রহণ করছেন তিনি। জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন অহনা নিজেই।

অহনা বলেন, ‘কাল (সোমবার) থেকে একটি নাটকের শুটিংয়ে অংশ নিয়েছিলাম। নাটকটির শুটিং হচ্ছিল গুলশানে একটা বাড়িতে। আজ সকালে শুটিংয়ে অংশ নিতে গিয়ে অসুস্থ হয়ে পড়ি। আমার শরীর এলার্জিতে ফুলে-ফেঁপে ওঠে। দ্রুত আমি ইউনাইটেড হাসপাতালে ভর্তি হই।’

বিকেলের দিকে ভালো বোধ করছিলেন, এ জন্য ছাড়পত্র নিয়ে শুটিংয়ে যোগ দিয়েছেন তিনি। এমনটাই জানিয়ে এই অভিনেত্রী বলেন, ‘একদিন যেহেতু নাটকটিতে শুটিং করেছি তাই কষ্ট করে হলেও কাজটা শেষ করতে চাই। হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছি। সুস্থ বোধ করছি এখন।’

ঈদের একটি বিশেষ নাটক নির্মিত হচ্ছে, যার নির্দেশনা দিচ্ছেন অভিনেতা আজিজুল হাকিম।

অহনা ছাড়াও এই নাটকে অভিনয় করেছেন ডলি জহুর, আব্দুল্লাহ আল মামুন, শহীদুজ্জামান সেলিম, তানিয়া আহমেদ প্রমুখ।


আরও খবর



ধেয়ে আসছে রকেটের ধ্বংসাবশেষ, আছড়ে পড়বে পৃথিবীতে

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৫১জন দেখেছেন
Image

মহাকাশ থেকে পৃথিবীর দিকে ধেয়ে আসছে চীনের নিক্ষেপ করা রকেটের ধ্বংসাবশেষ। চলতি সপ্তাহের শেষের দিকে অনিয়ন্ত্রিতভাবে এটি পৃথিবীর যেকোনো প্রান্তে আছড়ে পড়তে পারে। শুক্রবার (২৯ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, রকেটের ধ্বংসাবশেষ কোনো জনবহুল এলাকায় আছড়ে পড়ার সম্ভাবনা খুবই কম। তবে এনিয়ে উদ্বেগের পাশাপাশি প্রশ্ন উঠেছে এক দেশের নিক্ষেপ করা রকেটের দায়িত্ব কেন অন্য দেশ নেবে।

তিয়ানগং নামের স্পেস স্টেশন নির্মাণ শুরু করেছে চীন। এতে পাঠানো হচ্ছে অনেক রকেট। এসব রকেট পৃথিবীতে নিয়ন্ত্রিত অবস্থায় ফিরে আসার সক্ষমতা কম।

jagonews24

২৪ জুলাই লং-মার্চ ৫বি রকেট উৎক্ষেপণ করেছিল চিন। এতে ছিল একটি ল্যাব মডিউল। চীনের পক্ষ থেকে জানানো হয়েছে। রকেটির ধ্বংসাবশেষ ভূমিতে পড়ার সম্ভাবনা খুবই কম। এটি কোনো সাগরে আছড়ে পড়তে পারে।

তবে রকেটটির কিছু অংশ জনবহুল এলাকায়ও পড়তে পারে। ২০২০ সালে আইভেরি কোস্টে এরকম ঘটনা ঘটে ছিল।


আরও খবর



ছাড়পত্র ছাড়া স্যানিটারি পণ্য বিক্রি, ইউনিক সিরামিককে জরিমানা

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ১৩জন দেখেছেন
Image

ছাড়পত্র না নিয়ে স্যানিটারি পণ্য বিক্রি করার অভিযোগে রাজধানীর হাতিরপুলে ইউনিক সিরামিক নামের এক প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন-বিএসটিআই।

বৃহস্পতিবার (২৮ জুলাই) অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করা হয়।

এসময় বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বাধ্যতামূলক স্যানিটারি ট্যাপওয়্যার পণ্যের অনুকূলে বিএসটিআইর সিএম সনদ/ ছাড়পত্র গ্রহণ ছাড়া বিক্রয় ও বাজারজাতের অপরাধে ইউনিক সিরামিককে এ জরিমানা করা হয়।

বিএসটিআইর নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরার নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। প্রসিকিউটর হিসেবে বিএসটিআইর ফিল্ড অফিসার (সিএম) আব্দুল মান্নান দায়িত্ব পালন করেন।


আরও খবর



চবিতে নিয়োগ বাণিজ্যের ফোনালাপ ফাঁস, কর্মচারী বরখাস্ত

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | জন দেখেছেন
Image

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কর্মচারী নিয়োগে আর্থিক লেনদেনের অডিও ফোনালাপ ফাঁসের ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের গ্রন্থাগার সহকারী মানিক চন্দ্র দাসকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

রোববার (৭ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান সই করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

এর আগে শনিবার রাতে একই ঘটনায় অধ্যাপক এস এম মনিরুল হাসান বাদী হয়ে হাটহাজারী মডেল থানায় একটি মামলা করেন। এছাড়া শনিবার বিকেলে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়।

চার সদস্যের কমিটিতে আহ্বায়ক হিসেবে আছেন শাহ আমানত হলের প্রভোস্ট অধ্যাপক নির্মল কুমার সাহা। সদস্য হিসেবে আছেন সহকারী প্রক্টর মো. আহসানুল কবীর ও কেন্দ্রীয় স্টোর শাখার ডেপুটি রেজিস্ট্রার রশীদুল হায়দার জাবেদ। সদস্য সচিব করা হয়েছে গোপনীয় শাখার ডেপুটি রেজিস্ট্রার সৈয়দ ফজলুল করিমকে।

মামলা ও তদন্ত কমিটির বিষয়টি অধ্যাপক এস এম মনিরুল হাসান জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

এর আগে গত শুক্রবার চবিতে কর্মচারী নিয়োগে আর্থিক লেনদেন সংক্রান্ত অডিও ফোনালাপ ফাঁস হয়। এতে তিনজন নিয়োগপ্রার্থীর কাছ থেকে মানিক চন্দ্র দাস আট লাখ ২০ হাজার টাকা নিয়েছেন বলে অভিযোগ করেন প্রার্থীরা।


আরও খবর



রপ্তানিমুখী সব শিল্পের কর্মহীন-দুঃস্থ শ্রমিকরা পাবেন অর্থ সহায়তা

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

 

করোনা মহামারির কারণে রপ্তানিমুখী পোশাক ও চামড়াজাত পণ্য এবং পাদুকা শিল্পের কর্মহীন শ্রমিকের সহায়তায় সামাজিক সুরক্ষা কার্যক্রম বাস্তবায়ন করছিল সরকার। এই কর্মসূচির অধীনে একজন শ্রমিক মাসে তিন হাজার টাকা করে সর্বোচ্চ তিন মাস পর্যন্ত অর্থ সহায়তা পেয়ে থাকেন।

এজন্য ‘রপ্তানিমুখী তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের কর্মহীন হয়ে পড়া ও দুঃস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা, ২০২০’ করেছিল শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

এখন এই নীতিমালা সংশোধন করে রপ্তানিমুখী সব শিল্পের শ্রমিকদের সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় এনে সহায়তা করবে সরকার।

এজন্য সম্প্রতি ‘রপ্তানিমুখী শিল্পের কর্মহীন হয়ে পড়া ও দুঃস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা, ২০২০ (সংশোধিত ২০২২)’ জারি করেছে শ্রম মন্ত্রণালয়।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. মোখলেছুর রহমান জাগো নিউজকে বলেন, আগে রপ্তানিমুখী তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের কর্মহীন, দুঃস্থ শ্রমিকদের সহায়তার জন্য নীতিমালা করা হয়েছিল। এখন এ নীতিমালার আওতায় রপ্তানিমুখী শিল্পের সব শ্রমিকরা আসবেন। এ নীতিমালার দায়িত্বে রয়েছে শ্রম অধিদপ্তর। আমরা নীতিমালাটি সংশোধন করে দিয়েছি।

শ্রম ও কর্মসংস্থান থেকে জানা গেছে, ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পোশাক ও চামড়াশিল্পের কর্মহীন শ্রমিকদের সহায়তার জন্য একটি কর্মসূচি হাতে নেওয়া হয়।

নীতিমালায় বলা হয়েছে, অর্থ বিভাগ শ্রম অধিদপ্তরের অনুকূলে এ কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দ করবে। কার্যক্রম বাস্তবায়নে বাংলাদেশ সরকারের পাশাপাশি অর্থায়ন করবে ইউরোপীয় ইউনিয়ন ও ফেডারেল জার্মান সরকার।

নীতিমালায় বলা হয়, এ কার্যক্রমের আওতায় নির্বাচিত প্রত্যেক শ্রমিককে মাসিক তিন হাজার টাকা করে নগদ সহায়তা দেওয়া হবে। সর্বোচ্চ তিন মাস এই সহায়তা পেতে পারেন একজন শ্রমিক। তবে, নির্বাচিত শ্রমিক এই তিন মাসের মধ্যে পুনরায় আগের কারখানায় বা অন্য কোথাও নিয়োগ পেলে এই সহায়তা পাবেন না।

রপ্তানিমুখী শিল্পখাতের শ্রমিক যারা ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত কোনো কারখানায় কর্মরত ছিলেন। যেসব শ্রমিক দুর্ঘটনাজনিত কারণে শারীরিকভাবে অক্ষম হয়ে পড়েছেন এবং শারীরিক অসুস্থতার কারণে কাজে ফিরতে পারছেন না তারা এই সহায়তার যোগ্য বিবেচিত হবেন।

এছাড়া সন্তান জন্মদানকারী শ্রমিক যিনি শ্রম আইন অনুযায়ী আর্থিক সুবিধাদি পাওয়ার শর্তের আওতাভুক্ত না হওয়ায় প্রসূতি কল্যাণ সুবিধা বঞ্চিত এবং পুনরায় চাকরিতে বহাল নন। কোভিড-১৯ অথবা অন্য কোনো রোগে আক্রান্ত এবং কাজ করতে অক্ষম শ্রমিক তারা পাবেন এই সহায়তা।

যেসব শ্রমিক সাময়িক চাকরি হারিয়েছেন এবং শ্রম আইন অনুযায়ী আইনানুগ ক্ষতিপূরণ পাওয়ার শর্তের আওতাভুক্ত নন এবং যিনি এখনো কর্মহীন রয়েছেন। যিনি শ্রম আইন অনুযায়ী ছাঁটাইকৃত বা লে-অফকৃত এবং এখনও কর্মহীন রয়েছেন।

লে-অফকৃত শ্রমিক যারা বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী এক বা দুই মাসের ক্ষতিপূরণ পেয়েছেন, কিন্তু এখনো কর্মহীন রয়েছেন এবং গত ৮ মার্চের পর স্থায়ীভাবে কারখানা বন্ধের ফলে চাকরি হারানো শ্রমিক এবং যিনি এখনো কর্মহীন রয়েছেন তারা এই সহায়তার আওতায় আসবে।

নীতিমালা অনুযায়ী, নির্বাচিত দুঃস্থ শ্রমিকদের নাম-ঠিকানা, জাতীয় পরিচয়পত্রের নম্বর, ব্যাংক বা মোবাইল ব্যাংকিংয়ের নম্বর ও মোবাইল নম্বরসহ বিস্তারিত তথ্য এই কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রণীত এমআইএস-এ (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমে) আপলোড করবে।

আপলোড করা তথ্যের সঠিকতা যাচাই করে তা এমআইএস-এর মাধ্যমে সংশ্লিষ্ট শিল্প সংগঠনে পাঠানো হবে। পাশাপাশি শ্রম অধিদপ্তরের নির্বাচিত শ্রমিকদের তথ্য যাচাইয়ের সুবিধার্থে ফেব্রুয়ারি মাসের পে-রোলের কপি শ্রম অধিদপ্তরকে সরবরাহ করবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

শিল্প সংগঠনগুলোর সদস্য কারখানাগুলো থেকে এমআইএস-এর মাধ্যমে পাওয়া তথ্য যাচাই করে সঠিক থাকলে এমআইএস-এর মাধ্যমেই পেমেন্টের জন্য শ্রম অধিদপ্তরে পাঠাবে। কারখানা থেকে প্রাপ্ত তথ্য অসম্পূর্ণ বা অসঙ্গতিপূর্ণ হলে তা শ্রম অধিদপ্তরে না পাঠিয়ে সংশ্লিষ্ট কারখানায় এমআইএস-এর মাধ্যমে ফেরত পাঠাবে। সহায়তার অর্থ পরিশোধের জন্য উপকারভোগীর তালিকা চূড়ান্ত অনুমোদন করবে শ্রম অধিদপ্তর।

এই কার্যক্রম বাস্তবায়নের জন্য শ্রম শ্রম অধিদপ্তরের মহাপরিচালকের নেতৃত্বে আট সদস্যের বাস্তবায়ন কমিটি থাকবে উল্লেখ করে নীতিমালায় বলা হয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কার্যক্রম নিয়মিত পরিবীক্ষণ ও মূল্যায়ন করবে। এজন্য একটি পরিবীক্ষণ ও মূল্যায়ন কমিটি থাকবে। ১০ সদস্যের এ কমিটির সভাপতি হবেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব।


আরও খবর



সফর শেষে ঢাকা ছাড়লেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | জন দেখেছেন
Image

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই দুই দিনের সফর শেষে ঢাকা ছেড়ে গেছেন। রোববার (৭ আগস্ট) বেলা পৌনে ১১টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি। বিমানবন্দরে তাকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার (৬ আগস্ট) বিকেলে ঢাকায় আসেন ওয়াং ই। সন্ধ্যায় তিনি রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। এ সময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর রোববার সকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে রাজধানীর একটি হোটেলে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ ও চীনের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বিষয়ে চারটি সমঝোতা স্মারক সই হয়।

এগুলো হলো- পিরোজপুরে অষ্টম বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ সেতুর হস্তান্তর সনদ, দুর্যোগ মোকাবিলা সহায়তার জন্য পাঁচ বছর মেয়াদি সমঝোতা স্মারকের নবায়ন, ২০২২-২৭ মেয়াদে সাংস্কৃতিক সহযোগিতা সমঝোতা স্মারকের নবায়ন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও চীনের ফার্স্ট ইনস্টিটিউট অব ওশেনোগ্রাফির মধ্যে মেরিন সায়েন্স নিয়ে সমঝোতা স্মারক।

পরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের জানান, বৈঠকে চীন আরও এক শতাংশ বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। সে কারণে বাংলাদেশ এখন থেকে চীনের বাজারে ৯৯ শতাংশ পণ্য শুল্কমুক্ত সুবিধা পাবে। এর মধ্যে পোশাক শিল্পসহ অন্যান্য পণ্য শুল্কমুক্ত সুবিধা পাবে।

সূত্র জানায়, বৈঠকে আলোচনায় উঠলে ওয়াং ই শিগগির আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের চীনের ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেন। এজন্য দ্রুতই ভিসা ইস্যু শুরু হবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের উত্তেজনা ও তাইওয়ান ইস্যুতে বাংলাদেশের অবস্থান প্রসঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা জানি যে তাইওয়ান ইস্যুতে আন্তর্জাতিক রীতি-নীতি মানার বিষয়টিতে তারা জোর দেয়। তারা আমাদের কাছে তাদের অবস্থান ব্যাখ্যা করেছে। ‘এক চীন’ নীতি নিয়ে বাংলাদেশের অবস্থানের জন্য তারা ধন্যবাদ জানিয়েছে। আমরা আমাদের অবস্থান পুনর্ব্যক্ত করেছি বলে তিনি (ওয়াং ই) কৃতজ্ঞতা জানিয়েছেন।

ড. মোমেনের সঙ্গে বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ওয়াং ই।


আরও খবর