Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

শিরোপার খুব কাছে পিএসজি এমবাপ্পের জোড়া গোলে

প্রকাশিত:সোমবার ২২ মে ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২২৭জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে অক্সেরকে ২-১ ব্যবধানে হারাল পিএসজি। এ জয়ে ফরাসি লিগ ওয়ানে শিরোপার খুব কাছে পৌঁছে গেল ক্রিস্তফ গালতিয়ের শিষ্যরা।

রোববার রাতে প্রতিপক্ষের মাঠে এই জয় তুলে নেয় পিএসজি। যদিও ম্যাচের এক পর্যায়ে অক্সের দারুণ খেলেও সফরকারী গোলরক্ষকের কারণে খেলায় ফিরতে পারেনি। শেষ দুই রাউন্ড থেকে কেবল ১ পয়েন্ট পেলেই টানা দ্বিতীয় শিরোপার ঘরে তুলবে প্যারিসের ক্লাবটি।

পিএসজি এদিন প্রতিপক্ষের মাঠে দুর্দান্ত শুরু করে। মাত্র ষষ্ঠ মিনিটে প্রথম ভালো সুযোগেই এগিয়ে যায় ফরাসি চ্যাম্পিয়নরা। লিওনেল মেসির কাছ থেকে বল পেয়েই ফাবিয়ান রুইস খুঁজে নেন এমবাপ্পেকে। নিখুঁত শটে বাকিটা সারেন ফরাসি ফরোয়ার্ড। দুই মিনিট পরেই স্কোরলাইন ২-০ করে পিএসজি। মেসির বাড়ানো বল স্পর্শ না করে ছেড়ে দেন উগো একিতিকে। ডি-বক্সের মাথায় পেয়ে দারুণ ফিনিশিংয়ে জাল খুঁজে নেন এমবাপে।

বিরতির পর থেকেই পিএসজিকে চেপে ধরে স্বাগতিকরা। ফলও পেয়ে যায় দ্রুত। ৫১তম মিনিটে দা কস্তার দারুণ ফ্লিকে বল পেয়ে এগিয়ে গিয়ে বুলেট গতির শটে ব্যবধান কমান সিনায়োকো। কিন্তু সমতায় আর ফেরা হয়নি তাদের।

লিগে ৩৬ ম্যাচে ২৭ জয় ও তিন ড্রয়ে ৮৪ পয়েন্ট পিএসজির। দিনের আরেক ম্যাচে  লরিয়ঁকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা লড়াই অন্তত আরেক রাউন্ড পর্যন্ত টিকিয়ে রেখেছে লসঁ। ৭৮ পয়েন্ট নিয়ে তারা আছে দু্ই নম্বরে।


আরও খবর



বাগেরহাটে শিক্ষকের বাড়িতে চুরি, নগদ অর্থ লুট

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৫জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটের কচুয়ায় অবসরপ্রাপ্ত শিক্ষকের বাড়িতে দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটেছে। শনিবার গভীর রাতে উপজেলার পালপাড়া গ্রামে শেখ আব্দুল জব্বার এর বাড়িতে এ চুরির ঘটনা ঘটে।

এসময় চোরের নগদ অর্থ ও স্বর্ণালংকার সহ পাঁচ লক্ষ টাকার মালামাল লুটে নেয় বলেঅভিযোগ ভুক্তভোগী পরিবারের। রবিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছে পুলিশ এ ঘটনার তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে কচুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসিন হোসেন।

অবসরপ্রাপ্ত শিক্ষক শেখ আব্দুল জব্বার বলেন, শনিবার রাতে বাজার থেকে বাড়িতে ফিরে জানতে পারি বাড়ির আশেপাশে কিছু লোকজন রান্না ঘরের পাশে ঝুপটি মেরে থাকে এবং চেতনাশক ঘরে দিয়েছে। পরে বাড়ির মানুষের উপস্থিতি টের পেয়ে তারা পালিয়ে যায়। রাতে পরিবারের সবাই যখন ঘুমিয়ে পড়েছিল তখন তারা জানালার সিটকানি ভেঙ্গে ঘরে প্রবেশ করে আলমারি ভেঙে নগদ টাকা ও স্বর্ণালংকার নিয়ে যায়। পরে ৯৯৯ এ ফোন করে পুলিশকে খবর দেওয়ার পর পুলিশ এসে ঘরের আলমারী ভাংচুর দেখতে পায়। আমরা এঘটনার বিচার দাবী করেন।

কচুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসিন হোসেন বলেন, ৯৯৯ এ ফোন পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়েছে। আমরা বাড়িটি পরিদর্শন করেছি। ঘটনাটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে জানান ওই কর্মকর্তা।


আরও খবর



সংরক্ষিত নারী আসনের ভোট ১৪ মার্চ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১২০জন দেখেছেন

Image

আগামী ১৪ মার্চ দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সংরক্ষিত নারী আসনে ভোটের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী সংরক্ষিত নারী আসনে ভোটগ্রহণ হবে আগামী ১৪ মার্চ।

এদিন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন বৈঠক হয়। বৈঠক শেষে তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

তফসিলে বলা হয়েছে, সংসদের সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ ফেব্রুয়ারি, মনোনয়ন যাচাই-বাছাই ১৯ ও ২০ ফেব্রুয়ারি, আপিল করা যাবে ২২ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ২৫ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ২৭ ফেব্রুয়ারি। আর ভোটগ্রহণ হবে ১৪ মার্চ বৃহস্পতিবার।

ক্ষমতাসীন আওয়ামী লীগ ১৪ দলের শরিকদের সঙ্গে জোটবদ্ধ হয়ে সংসদে সংরক্ষিত ৪৮টি নারী আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং স্বতন্ত্রদের সমর্থন তাদের সঙ্গে রয়েছে।


আরও খবর



ডলার সংকট নেই, রপ্তানি আয়ও কমেনি: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ডলারের সংকট এখন ঠিক সেরকম নেই, রপ্তানি আয়ও খুব একটা কমেনি, বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । দেশের অবস্থা অতোটা খারাপ নয়। সরকার সার্বিক পরিস্থিতির বিষয়ে সতর্ক রয়েছে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘আমদানি-রপ্তানির ক্ষেত্রে আমরা মনিটরিং বাড়িয়েছি। অনেক ক্ষেত্রে যতটা প্রয়োজন নয়, তার চেয়ে বেশি দিয়েও অনেকেই এলসি খুলে, কিন্তু ওই টাকাটা ফেরত আসে না। এ কারণে সরকার পণ্য কেনার ক্ষেত্রে আন্তর্জাতিক ব্লুমবার্গের মূল্য তালিকা দেখে, তা মনিটর করে এলসি খুলতে দেয়।

বিরোধী দলের চিফ হুইপ মুজিবুল হক চুন্নুর সম্পূরক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস পরবর্তী রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞায় পড়ে গেলাম। ফলে আমাদের কিছু সমস্যা দেখা দিয়েছে। আমাদের কিছু খরচের ব্যাপারে মিতব্যয়ী হতে হয়েছে, কিছুটা সংকুচিত করতে হয়েছে।

রপ্তানি আয় খুব একটা কমেনি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘যেসব দেশে আমরা রপ্তানি করি, এমনকি যেগুলো খুব ধনী দেশ, তাদের ক্রয়ক্ষমতা কমেছে, বাজার সংকুচিত হয়েছে, সেখানে অর্ডার কমেছে। অর্থনৈতিকভাবে তারা খুব চাপে আছে, তাদের মূল্যস্ফীতি বেড়েছে। তারই ফলে হয়তো কিছুটা কমেছে।’ তিনি বলেন, ‘রপ্তানি আয় বাড়াতে সরকারের পক্ষ থেকে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিকল্প বাজার খুঁজে বেড়ানো, রপ্তানি পণ্য বহুমুখীকরণে ব্যবস্থা নিয়েছি। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। কৃষক যথাযথ উৎপাদিত পণ্যের মূল্য না পেলে সমস্যা হবে। মূল্য বাড়লে নির্দিষ্ট আয়ের মানুষ কষ্ট পাবে।

আওয়ামী লীগের সদস্য মো. আবদুল্লাহের লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বাধাগ্রস্থ করতে বিএনপি-জামায়াত ও তাদের দোসররা গত বছর ২৮ অক্টোবর থেকে সহিংস কর্মসূচির মাধ্যমে সারাদেশে ৬ শতাধিক যানবাহনে ভাঙচুর করেছে। এরমধ্যে ১৮৪টি যাত্রীবাহী বাস, ৪৮টি ট্রাক, ২৮টি কাভার্ড ভ্যান, মালবাহী লরি ও কনটেইনার, ৩টি সিএনজি, ৪টি প্রাইভেট কার এবং ১১টি পিক আপ ভ্যান রয়েছে। এ ছাড়া সর্বমোট ৩২৮টি যানবাহন ও প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করা হয়। এরমধ্যে একটি বৌদ্ধ মন্দির (রাম-কক্সবাজাব, ৫টি ট্রেন, একটি নৌকা, ১৫টি মোটর সাইকেল, ৩টি লেগুনা, একটি ওয়ার্ড কাউন্সিলর অফিস (মধ্যরামপুরা, ফেনী) এবং একটি অটোরিকশা রয়েছে।

তিনি আরও বলেন, ‘ওই সময়ে নাশকতার ঘটনার ১৩ জন নিহত হয়েছে। অগ্নি-সন্ত্রাস, নাশকতা, অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড প্রভৃতি অপরাধে জড়িতদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করার জন্য দেশে দক্ষ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী, বিচার ব্যবস্থা ও প্রচলিত আইন রয়েছে। হরতাল ও অবরোধের নামে নাশকতাকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণপূর্বক বিভিন্ন আইনী কার্যক্রম চলমান রয়েছে।

শেখ হাসিনা বলেন, ‘বিএনপি ও তাদের সমমনা দলগুলো আহত হরতাল-অবরোধে ড্রাইভার, হেলপার, পুলিশ, বিজিবি, শ্রমিক, মুক্তিযোদ্ধাসহ বহু লোক নিহত, আহত ও পঙ্গুত্ববরণ করিয়াছে এবং বিএনপি ক্যাডাররা অসংখ্য যানবাহন জ্বালিয়ে দিয়েছে।

সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হওয়ায় গত ২৮ জানুয়ারি পর্যন্ত ৪৮টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। এছাড়া ২৫টি আন্তর্জাতিক সংস্থা, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে।

তিনি বলেন, ‘বিশ্বের ৪১টি দেশ থেকে ১২৬ জন পর্যবেক্ষক দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে বাংলাদেশে আসেন। সরকারিভাবে ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা থেকে ৪৫ জন এবং স্বাধীনভাবে ৭৯ জন বিদেশি পর্যবেক্ষক এ নির্বাচনে পর্যবেক্ষক হিসেবে অংশ নেন। এ ছাড়া বিভিন্ন দেশের ১৮ জন নির্বাচন কমিশনার ও তাদের প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়। তারা নির্বাচন পর্যবেক্ষণ করেন। নির্বাচন কমিশনের নিবন্ধিত ৮৪টি সংস্থার ২০ হাজার ৭৭৩ জন বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করেন।’

প্রধানমন্ত্রী আলী আজমের প্রশ্নের জবাবে বলেন, ‘সংবিধানের আলোকে গণতন্ত্র ও জনমানুষের ভোটাধিকার নিশ্চিত করার ক্ষেত্রে আওয়ামী লীগ অঙ্গীকারাবদ্ধ। পৃথিবীর অন্যান্য গণতান্ত্রিক রাষ্ট্রের ন্যায় বাংলাদেশের নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় ক্ষমতা ও আইনের মাধ্যমে একটি কার্যকর নির্বাচন কমিশনে পরিণত করা হয়েছে। নির্বাচন কমিশন বর্তমানে সম্পূর্ণরূপে স্বাধীন। কারণ আওয়ামী লীগ সরকার গঠনের পর ২০০৯ সালে নির্বাচন কমিশন সচিবালয় আইন করা হয়েছে। এর মাধ্যমে নির্বাচন কমিশনকে সব প্রশাসনিক, আর্থিক, আইনি, রেগুলেটরি ও লেজিসলেটিভ এবং নীতি প্রণয়নের ক্ষমতা দেওয়া হয়েছে।


আরও খবর



ডোমারে লেপ তোষকের কারখানায় আগুন, ৫ লক্ষাধীক টাকার মালামাল ক্ষতি

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৬৬জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমারে লেপ তোষকের কারখানায় অগ্নি সংগোগের ঘটনায়, প্রায় ৫লক্ষাধীক টাকার মালামাল আগুনে পুড়ে ছাই হয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর কর্মীরা দীর্ঘ এক ঘন্টা সময় ধরে অভিযান চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে।

ঘটনাটি ঘটেছে ডোমার পৌর এলাকার ডোমার দেবীগঞ্জ সড়কের মাদ্রাসা পাড়া গ্রামে। জানাযায়, উক্ত এলাকায় আব্দুর রাজ্জাকের দোকান ঘড় ও গোডাউন ভাড়া নিয়ে সাতক্ষীরা এলাকা থেকে আসা আক্তার হোসেন ও নুর আমিন লেপ, তোষক, জাজিম তৈরী করে দীর্ঘদিন যাবত পাইকারী ও খুচরা ব্যবসা করে আসছে।

ঘটনার দিন বৃহস্পতিবার (৮ফেব্রুয়ারী) সকাল ১১টায় কারখানায় আগ্নি সংযোগের ঘটনা ঘটে। মুহুত্ত্বেই আগুনের লেলিহান শিখা চারিদিকে ছড়িয়ে পড়লে মুহুত্ত্বেই সব পুড়ে ছাই হয়ে যায়। সংবাদ পেয়ে ডোমার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর স্টেশন অফিসার সায়েদ মোঃ ইমরানের নের্তৃত্বে উদ্ধার কর্মীরা কাজ শুরু করে। এ সময় সড়কে দ্বায়িত্বরত ডোমার থানার ট্রাফিক সার্জেন্ট শরিফুল ইসলাম, এটিএসআই পারভেজ মিয়া সড়ক সহ সার্বিক নিরাপত্তার দায়িত্ব পালন করে। পরে ডোমার থানার এসআই আক্তারুজ্জামান ও সঙ্গীয় ফোর্স ঘটনা স্থলে যান। ফায়ার সর্ভিসের কর্মীরা দীর্ঘ একঘন্টা অভিযান চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। ক্ষতিগ্রস্ত ভুক্তভুগি আবু আলম বলেন, কারখানায় থাকা তুলা, কাপড়, লেপ, তোষক, মেশিনসহ সব পুড়ে যায়। এতে করে প্রায় ৫লক্ষাধীক টাকার মালামাল ক্ষতিসাধন হয়েছে বলে ধারণা করা হয়েছে। ডোমার থানার পুলিশ জানান, কারখানায় শ্যালো মেশিন চালানোর সময় গ্যাসলাইট থেকে ডিজেলে তেলে আগুনের সুত্রপাত ঘটে। ঘটনা স্থল পরিদর্শন করেন ডোমার থানার অফিসার ইনচার্জ আবু সাঈদ চৌধুরী, সাদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুম আহমেদসহ অনেকে।


আরও খবর



মানিকছড়ি থানা পুলিশের বিশেষ অভিযানে বিদেশী মদ উদ্ধার, গ্রেপ্তার দুই

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৯৫জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার মানিকছড়ি থানা পুলিশের বিশেষ অভিযানে সাজ্জাদুর রহমান আশিক (২১) ও মো. জুয়েল (২২)কে অবৈধ মাদকদ্রব্য বিদেশী মদ সহ গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার (৭ফেব্রুয়ারি)দুপুরের দিকে গোপন সংবাদের ভিত্তিতে  মানিকছড়ি থানা পুলিশের এসআই(নিঃ) মো.আশিকুল ইসলাম সঙ্গীয় ফোর্সসহ  থানা এলাকায় বিশেষ অভিযান ডিউটি করাকালীন মানিকছড়ি  থানাধীন  যোগ্যাছোলা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের গরমছড়ি  খাগড়াছড়ি টু চট্টগ্রামগামী আঞ্চলিক মহাসড়কের পূর্ব পাশে পাকা রাস্তার  উপর  হইতে আসামী সাজ্জাদুর রহমান আশিক(২১) ও মো. জুয়েল (২২) কে তল্লাশী চালিয়ে তাদের    নিকট হইতে ১৬ বোতল  বিদেশী মদ সহ গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত আসামী -সাজ্জাদুর রহমান আশিক(২১) পিতা-মাহবুবুর রহমান, জুয়েল (২২), পিতা-মৃত মো. হাবিব উভয় চট্রগ্রাম জেলার বাঁশখালী উপজেলার সাধনপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের  বানীগ্রাম এলাকার বাসিন্দা। গ্রেফতারকৃত আসামীদ্বয়ের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু প্রক্রিয়াধীন । গ্রেফতারকৃত আসামীদ্বয়কে বিধি মোতাবেক যথাসময়ে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হইবে।

আরও খবর