Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে ২২ রানে হারিয়েছে বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ২৭ মার্চ ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৬৫জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ ডেস্ক: প্রথম টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে ২২ রানে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সাকিব আল হাসানের দল।  

আজ সোমবার (২৭ মার্চ) আয়ারল্যান্ডের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ১৯.২ ওভারে স্কোরবোর্ডে ৫ উইকেটে ২০৭ রান তোলে বাংলাদেশ।

সংগ্রহটা হতে পারতো আরও বড়। কিন্তু বৃষ্টি বাধায় সেটা সম্ভব হয়নি। গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকে ম্যাচ। শেষ পর্যন্ত মাঠে গড়ালেও দৈর্ঘ্য কমে যায় ম্যাচের। পরের ইনিংসে খেলা হয় মাত্র ৮ ওভার। এই ৮ ওভারে আইরিশদের সামনে লক্ষ্য পড়ে ১০৪ রানের।

এই রানের জবাবে শুরু থেকেই মারমুখি খেলে আয়ারল্যান্ড। প্রথম ওভারেই স্পিনার নাসুম আহমেদতে তুলোধুনো করে নেয় ১৮ রান। এরপরও মুস্তাফিজের বল থেকে নেয় ৯ রান। তুই ওভারেই স্কোরবোর্ডে ৩২ রান তোলে আইরিশরা।

পল স্ট্রালিং ও অ্যাডয়ারের ঝড়ো ব্যাটিংয়ে ছুটতে থাকে আয়ারল্যান্ড। তৃতীয় ওভারেই এই ছন্দ থামিয়ে দেন হাসান মাহমুদ। বোলিংয়ে এসেই তুলে নেন অ্যাডয়ারের উইকেট। পরের ওভারে তাসকিন হানেন জোড়া আঘাত। প্রথম ফেরান ট্যাকারকে। এরপর থামান স্টালিংয়ে ঝড় (১৭)। এই দুই ওভার মূলত ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়।  ম্যাচের নিয়ন্ত্রণ পেয়ে আর হাতছাড়া করেনি বাংলাদেশ। ৮১ রানে আয়ারল্যান্ডকে থামিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ।     

বল হাতে মাত্র ১৬ রান দিয়ে ৪ উইকেট তুলে নিয়েছেন তাসকিন আহমেদ। টি-টোয়েন্টিতে এটিই তার ক্যারিয়ারসেরা বোলিং। আগেরটি ছিল ২৫ রানে ৪ উইকেট। বাকি উইকেটটি নিয়েছেন হাসান মাহমুদ।  

এর আগে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে বোলিং বেছে নেয় আয়ারল্যান্ড। তাতে মন্দ হয়নি বাংলাদেশের। আগে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ করে দুর্দান্ত শুরু। দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার মিলে শুরু থেকেই ঝড় তোলেন সাগরিকায়। শুরুর জুটিতে বাংলাদেশ তোলে ৯১ রান। 

এর মধ্যে পাওয়ার প্লেতেই আসে ৮১ রান। যেটা পাওয়ার প্লেতে বাংলাদেশের সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ছিল ৭৬ রান, যেটা ২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে করেছিল বাংলাদেশ।

ইনিংসের অষ্টম ওভারে এই জুটি ভাঙতে পারে আইরিশরা। ৭.১ ওভারে ক্রেইগ ইয়ংয়ের স্লোয়ার বল মিড অফের ফিল্ডারের মাথার উপর দিয়ে খেলতে চেয়েছিলেন তিনি। কিন্তু টাইমিং ঠিক হয়নি। ফিল্ডার পল স্টালিং ক্যাচ লুফে নিতে দেরি ভুল করেননি। ২৩ বলে ৪৭ করে বিদায় নেন লিটন। ৪৩ বলে ভাঙে ৯১ রানের জুটি।

লিটন ফিরলেও থিতু হয়ে যান রনি। উইকেটে ঝড় তুলে মাত্র ২৪ বলে তুলে নেন ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি। শেষ পর্যন্ত ৬৭ রানে থামে রনির ইনিংস। ১৩.৬ ওভারে গ্রাহাম হিউমের বলে লাইন পুরোপুরি মিস করেন রনি। সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফিরতে হয় এ ওপেনারকে।    

মাঝে উইকেটে এসে থিতু হতে পারেননি নাজমুল হোসেন শান্ত। ১৪ রানেই ফেরেন সাজঘরে। উইকেটে থিতু হয়ে বাজে শটে বিদায় নেন শামীম হোসেন। ২০ বলে দুই বাউন্ডারি ও এক ছক্কায় ৩০ রানে ভাঙে তার প্রতিরোধ। 

মিডল অর্ডারে দ্রুত কয়েক উইকেট হারালে কমে যায় বাংলাদেশের রানের গতি। তবে শেষ পর্যন্ত ভালো পুঁজিই পেয়েছে বাংলাদেশ। কিন্তু ওভার শেষ করতে পারেননি। ১৯.২ ওভারে ২০৭ রানে থামতে হয় বাংলাদেশকে। 

টি-টোয়েন্টিতে এটি বাংলাদেশের তৃতীয় দলীয় সর্বোচ্চ। এর আগের দুই দলীয় সর্বোচ্চ হলো ২১৫ ও ২১১ রান। আজ আগের দুই রেকর্ড ভাঙার সুযোগ থাকলেও বৃষ্টির কারণে আর সম্ভব হয়নি। 

তবে সবমিলিয়ে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়া না হলেও জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টি-টোয়েন্টির দলীয় সর্বোচ্চের রেকর্ড গড়েছে বাংলাদেশ। এই মাঠের আগের সর্বোচ্চ ছিল ২০১৪ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার করা ১৯৬ রান। এবার সেটি ভেঙে বাংলাদেশের ২০৭ রানই এই ফরম্যাটে দলীয় সর্বোচ্চ। 

দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন রনি তালুকদার। প্রথম হাফসেঞ্চুরির স্বাদ পাওয়া রনি ৩৮ বলে তিন ছক্কা ও সাত চারে করেন ৬৭ রান।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ : ১৯.২ ওভারে ২০৭/৫ (লিটন ৪৭, রনি ৬৭, শান্ত ১৪, শামীম ৩০, তাওহিদ ১৩, সাকিব ২০, মিরাজ ৪; ট্যাক্টর ২-০-১৬-‌১ , অ্যাডয়ার ৩.২-০-৪৮-১, হিউম ৪-০-৩৫-১, ইয়ং ৪-০-৪৫-২ , ডেলানি ৩-০-২১-০, হোয়াইট ৩-০-৩৭-০)।

আয়ারল্যান্ড : ৮ ওভারে ৮১/৫ (স্টার্লিং ১৭, অ্যাডাইর ১৩, ট্রাকার ১, ট্যাক্টর ১৯, ডকরেল ০, ডেলানি ২১, ক্যাম্পার ১ ; নাসুম ১-০-১৮-০, মুস্তাফিজ ২-০-১৬-০, হাসান ২-০-২০-১, তাসকিন ২-০-১৬-৪, সাকিব ১-০-৫-০)।

ফল :২২ রানে জয়ী বাংলাদেশ।

সিরিজ : ১-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ।


আরও খবর



মধুপুর আউশনারা ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ-

আসন্ন  উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে টাঙ্গাইলের মধুপুর   উপজেলার আউশনারা  ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচনে এডভোকেট ইয়াকুব আলী এর নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।সোমবার  (১৮ মার্চ) বিকেলে আউশনারা  ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. শহীদুর রহমান  শিবাস এর  সভাপতিত্বে আউশনারা  উচ্চ বিদ্যালয় মাঠে এ মতবিনিময সভা অনুষ্ঠিত হয়।


উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি।নির্বাচনী মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র  সহ-সভাপতি ও আওয়ামী লীগ সমর্থিত উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী এডভোকেট ইয়াকুব আলী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কাজী মোতালেব হোসেন।


সহ সভাপতি আবুসাইদ তালুকদার দুলাল, পৌর মেয়র আলহাজ্ব মো. সিদ্দিক হোসেন খান, আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাদিকুল ইসলাম সাদিক, আউশনারা ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা, আউশনারা কলেজের অধ্যক্ষ কামরুজ্জামান জুয়েল প্রমুখ। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দ বিভিন্ন এলাকা থেকে আগত আওয়ামী লীগ, যুবলীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



জিম্মি নাবিকদের ছাড়াতে সর্বোচ্চ চেষ্টা চলছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুর কবলে পড়া বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ ও তার ২৩ জিম্মি নাবিককে ছাড়াতে সর্বোচ্চ চেষ্টা চলছে,বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১৯ মার্চ) মন্ত্রণালয়ে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে এ তথ্য জানান তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে নিরাপদে নাবিকদের ফিরিয়ে আনার সব প্রচেষ্টা চলছে। তবে সবকিছু বলা সম্ভব হচ্ছে না। এ বিষয়ে গণমাধ্যমকেও সতর্কভাবে সংবাদ প্রচারের আহ্বান জানান তিনি।

তিনি বলেন, এখন থেকে দুবাই ছাড়াও আরব আমিরাতের অন্য শহরেও জনশক্তি রপ্তানি করতে পারবে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী এ সময় রোহিঙ্গাদের জন্য অর্থ বরাদ্দের বিষয়েও কথা বলেন। তিনি জানান, প্রতিবছর রোহিঙ্গাদের জন্য বরাদ্দ কমছে। এতে সবকিছুর ব্যবস্থাপনা কঠিন হয়ে পড়ছে। এ অবস্থায় পর্যাপ্ত অর্থ বরাদ্দ পাওয়ার চেষ্টা চলছে বলে জানান তিনি।

মিয়ানমার থেকে পালিয়ে আসা জান্তা সদস্যদের বিষয়ে তিনি বলেন, প্রায় ২০০ মিয়ানমারের সীমান্তরক্ষী বাংলাদেশে অবস্থান করছে। তাদের ফেরানোর জন্য মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা চলছে।

প্রসঙ্গত, ভারত মহাসাগরে ‘এমভি আবদুল্লাহ’ নামে বাংলাদেশি জাহাজটি গত মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে জলদস্যুদের কবলে পড়ে। আরব আমিরাতে যাওয়ার পথে সোমালিয়ার জলদস্যুরা জাহাজটির নিয়ন্ত্রণ নেয়। এরপর জাহাজে থাকা ২৩ বাংলাদেশি নাবিককে জিম্মি করে।


আরও খবর



নিম্ন মানের খেজুর ও চেরি ফলে ভরে গেছে সৈয়দপুর

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৪৫জন দেখেছেন

Image

সৈয়দপুর( নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর সৈয়দপুরে  রমজানকে  ঘিরে বরাবরের মতো এবারও নিম্ন মানের খেজুর ও দুর্গন্ধ যুক্ত চেরি ফল বিক্রি করছেন ক'জন ব্যবসায়ি। গত বছরের বিক্রি না হওয়া খেজুর বিক্রির জন্য গোডাউন থেকে বের করে বাজারজাত করা হচ্ছে। একই সাথে ভারতে ফেলে দেয়া দুর্গন্ধ যুক্ত চেরি ফল এনে ক'জন ব্যবসায়ি প্রায় প্রকাশ্যেই বিক্রি করছেন খুচরা পাইকারি ভাবে। এ নিয়ে কয়েক দপ্তরে অভিযোগ দেওয়ায় ১৬ মার্চ শহরের বিসমিল্লাহ ফল ভান্ডারে অভিযান চালিয়ে রংপুর বিভাগের ভোক্তা অধিদপ্তর ১ লাখ টাকা জরিমানা করলেও শহরে কমেনি নিম্ন মানের খেজুর বিক্রি। এছাড়া সরকার দামের ঘোষণা দেয়ার পরেও দ্বিগুণ দামে বিক্রি করা হচ্ছে খেজুর। আর ইফতারের জন্য সবচেয়ে  আকর্ষনীয় এ  খাদ্য উপকরনটি বাড়তি দামে কিনতে বাধ্য হচ্ছেন সকলেই।

সরবজমিনে গিয়ে দেখা যায়, প্রায় সব দোকানেই নিম্নমানের খেজুর  বস্তায় ভরে সাজিয়ে রাখা হয়েছে। বস্তায়  নেই কোনো মেয়াদোত্তীর্ণ তারিখ। অভিযান থেকে বাচতে ২/৩ জন ব্যবসায়ি বস্তায় মেয়াদের তারিখ লিখে দিচ্ছেন নিজ হাতে।আর খুচরা ব্যাবসায়ীরা নিম্নমানের খেজুরগুলোর স্বাদ ও চকচক করতে মিষ্টির সিরা ও সরিষার তেল মেশাচ্ছেন বলেও জানা যায় ।

খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, সরকার যেসব খেজুরের দাম নির্ধারণ করে দিয়েছেন,সেসব খেজুর দ্বিগুণ দামে মহাজনের কাছে ক্রয় করতে হচ্ছে, মরিয়ম খেজুর  ৮৫০ টাকা,  আজুয়া ৭০০ টাকা,  সাফওয়ী ৪০০, মোবারম ৫০০, দাবাজ ২৪০ নাগাল ও বড়ই ২২০,ফরিদা ২৮০, বারাবি ও জাবিল ৪০০  টাকা কেজি দরে খেজুর কিনতে হচ্ছে। মহাজনের কাছে বেশি দামে কিনতে হচ্ছে বলেই খুচরা বাজারে দাম একটু বেশি। 

খেজুর ক্রয় করতে আসা আমিরুল ইসলাম আরমান বলেন, রমজান মাস চলছে, তাই খেজুর কিনতে এসেছি। আড়তে কিনতে গিয়েছিলাম। সেখানে দাম কম হলেও খুচরা বিক্রি করতে রাজি নন তারা। কিন্তু খুচরা বাজারে প্রায় দ্বিগুন দাম চাইছে। বাধ্য হয়ে তাই বেশি দামেই কিনে নিয়ে যাচ্ছি।

সৈয়দপুর বিসমিল্লাহ ফল ভান্ডারের স্বত্বাধিকারী মো: বদশা বলেন, তার আড়তে প্রচুর পরিমানে ভাল মানের খেজুর আমদানি করা হয়েছে।গত বছরের তুলনায় ভ্যাট,ট্যাক্স বেশি বলেই দাম বেশি। তিনি বলেন, অভিযানে জরিমানা করতে হয় বলেই জরিমানা করা হয়েছে। তার আড়তে কোন নিম্ন মানের খেজুর ছিল না বা নেই বলে জানান তিনি। তিনি বলেন, চেরি ফল বিক্রি একেবারেই অবৈধ। কারন সেই ফলে মেডিসিন দিয়ে রাখা হয় বছরের পর বছর। এই ফল খেলে পেটের অসুখ হবেই হবে কিন্তু সেদিকে কোন খেয়াল নেই ভোক্তা অধিদপ্তর কর্মকর্তাদের।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুরের সহকারী পরিচালক আজহারুল ইসলাম  জানান, রমজান উপলক্ষে নিত্যপণ্যের বাজার থেকে শুরু করে ফলের আড়তে অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।


আরও খবর



আইএসডিই এর উদ্যোগে মহেশখালীতে ঘুর্নীঝড় মোখায় ক্ষতিগ্রস্থদের মাঝে নতুন গৃহ হস্তান্তর

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বেসরকারী সমাজ উন্নয়ন প্রতিষ্ঠান আইএসডিই বাংলাদেশের উদ্যোগে ব্র্যাক ও অস্ট্রেলিয়ান এইড এর সহযোগিতায় ঘুর্নীঝড় মোখায় ক্ষতিগ্রস্থ গৃহহীন জনগোষ্ঠির মাঝে নতুন গৃহ হস্তান্তর করা হয়েছে। ২৬ মার্চ ২০২৪ইং স্বাধীনতা দিবসের প্রাক্কালে এক অনানুষ্ঠানিক অনুষ্ঠানে নতুন ঘর হস্তান্তর করা হয়। মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের পশ্চিম আধারঘোনা এলাকায় কহিনুর আক্তারের কাছে নতুন ঘর হস্তান্তর উপলক্ষে উপস্থিত ছিলেন ব্র্যাক সাইক্লোন মোখা রেসপন্স টিমের ফোকাল পার্সন খালেদ মোরশেদ, কালারমারছড়া ইউনিয়নের প্যানেল ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু আহমেদ, আইএসডিই বাংলাদেশের নির্বাহী পরিচালক ও ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, কালারমারছড়া ইউনিয়নের মহিলা মেম্বার আমেনা বেগম, ব্র্যাক এইচসিএমপি কক্সবাজারের প্রকল্প ব্যবস্থাপক সিরাজুল ইসলাম, প্রকল্প কারিগরী কর্মকর্তা প্রকৌশলী সাইফুল ইসলাম, আইএসডিই বাংলাদেশের কর্মসূচি সমন্বয়কারী মোঃ জাহাঙ্গীর আলম, প্রজেক্ট ইঞ্জিনিয়ার মারুফুল ইসলাম, আইএসডিই বাংলাদেশের রোহিঙ্গা রেসপন্স এর কক্সবাজারের প্রধান মোঃ জসিম উদ্দীন সিদ্দীকী, আইএসডিই অর্থ ও প্রশাসনিক কর্মকর্তা সানাউল্যাহ, আইএসডিই মহেশখালী উপজেলা ব্যবস্থাপক মনজুর আলম প্রমুখ।

অনুষ্ঠানে ব্র্যাক সাইক্লোন মোখা রেসপন্স টিমের ফোকাল পার্সন খালেদ মোরশেদ বলেন, উপকূলীয়ীয় মহেশখালী উপজেলাটি যে কোন প্রাকৃতিক দুর্যোগের জন্য খুবই ঝুঁকিপুর্ণ হলেও যোগাযোগ ব্যবস্থার অনুকল পরিবেশ না থাকায় এখানে ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠির মাঝে সহায়তা পৌঁছানো কঠিন। সেখানে বেসরকারী উন্নয়ন সংস্থা আইএসডিই দীর্ঘদিন ধরেই এখানে কার্যক্রম পরিচালনা করছে। সেকারনেই আইএসডিই এর সাথে পার্টনাশীপের মাধ্যমে ঘুর্নীঝড় মোখায় ক্ষতিগ্রস্থদের মাঝে সহায়তা পৌঁছানো হয়। প্রকৃত ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠির মাঝে এ সহায়তা পৌঁছানোর চেষ্ঠা করা হয়। কালারমারছড়া ইউনিয়নের প্যানেল ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু আহমেদ বলেন, বেসরকারী উন্নয়ন সংস্থা আইএসডিই ব্রাকের সহায়তায় এ ধরনের মানবতাবাদী কর্মকান্ড পরিচালনায় তাদের প্রতি কৃতজ্ঞতা জানান। সীমিত বাজেটে একটি পরিপূর্ন ঘর উপহার দেয়া হয়েছে। একই সাথে স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় করে কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে এবং প্রকৃত ক্ষতিগ্রস্থরাই সহায়তা পেয়েছে, সেকারনে তাদের প্রতি কৃতজ্ঞ। তবে এখানে ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠির সংখ্যা অনেক বেশী, তাই সহায়তার পরিমান বাড়ানোর জোর দাবি জানান। আইএসডিই বাংলাদেশের নির্বাহী পরিচালক ও ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন বলেন, ব্র্যাক ও অস্ট্রেলিয়ান এইডের সহায়তায় সাইক্লোন মোখা রেসপন্স প্রকল্পের আওতায় মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নে ঘূর্ণীঝড় মোখায় ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠির জন্য পুর্নবাসন কার্যক্রম বাস্তবায়নে আইএসডিইকে সম্পৃক্ত করায় ব্র্যাকের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি আর ও বলেন, উপকূলীয় মহেশখালী উপজেলা নানাভাবে অবহেলিত ও বঞ্চিত। একই সাথে বিদ্যুত খাতের সরকারী বেসরকারী নানা মেঘা প্রকল্প চলমান থাকায় এখানে জীবন জীবিকা নিয়ে ঠিকে থাকা কঠিন, পরিবেশ প্রতিবেশ হুমকির মূখে ও উদ্ববাস্তু জনগোষ্ঠির সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে। স্থানীয় জনপ্রতিনিধি ও স্থানীয় জনগনের সহযোগিতা নিয়ে প্রকৃত ক্ষতিগ্রস্থদের বাছাই করা অনেক কঠিন থাকলেও সীমিত সামর্থের কারনে তা সম্পন্ন করতে হয়েছে। নতুন ঘর গ্রহিতা কালারমারছড়া ইউনিয়নের পশ্চিম আধারঘোনা এলাকায় কহিনুর আক্তার তাঁর প্রতিক্রিয়ায় জানান, স্বামী হারা হবার কারনে নিজের ঘর তৈরী করার সামর্থ ছিলো না। সেকারনে ঘরবাড়ী হারা হয়ে মানবেতর জীবন যাপনে বাধ্য হয়েছিলেন। আইএসডিই সেখানে ত্রাণ কর্তা হয়ে আশ্রয়ের সুযোগ করে দিয়েছে, সেকারনে তাদের প্রতি চির কতৃজ্ঞ থাকবো।

উল্লেখ্য বেসরকারী উন্নয়ন সংস্থা আইএসডিই ব্র্যাক ও অস্ট্রেলিয়ান এইড এর সহযোগিতায় মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নে ঘুর্নীঝড় মোখায় ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠির মাঝে ০৮টি নতুন ঘর, ১১টি ঘর মেরামত, ১৪টি নলকুপের প্লাটফরম তৈরী, ১৮টি নতুন স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন করা হয়।


আরও খবর



রমজানে মাদরাসা খোলা রাখার সিদ্ধান্ত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সারাদেশের সব মাদরাসায় রমজান উপলক্ষে ৭ মার্চ থেকে ছুটি শুরুর কথা থাকলেও স্কুল-কলেজের পর এবার মাদরাসার ছুটির তালিকাও সংশোধন করেছে সরকার। ১৫ দিন ছুটি কমিয়ে ২১ মার্চ পর্যন্ত মাদরাসায় ক্লাস-পরীক্ষা চলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের উপসচিব হাছিনা আক্তার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, দেশের তিনটি সরকারি আলিয়া মাদরাসা এবং বেসরকারি এবতেদায়ি, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদরাসাসমূহের জন্য ২০২৪ সালের ছুটির তালিকা আংশিক সংশোধনক্রমে ৭ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত ১৫ দিন শ্রেণি কার্যক্রম চালুর রাখার বিষয়ে মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপন করা হলো।

মন্ত্রণালয়ের এ প্রজ্ঞাপনের কপি যুক্ত করে অফিস আদেশ জারি করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরও। অধিদপ্তরের উপ-পরিচালক মো. জাকির হোসাইনের সই করা আদেশে বলা হয়, মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ৭ থেকে ২১ মার্চ পর্যন্ত সব মাদরাসায় শ্রেণি কার্যক্রম চালু রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশে আগামী ১২ মার্চ পবিত্র রমজান শুরু হতে পারে।


আরও খবর