Logo
আজঃ Monday ০৩ October ২০২২
শিরোনাম

শিক্ষার্থীরা যেভাবে তৈরি করলো সবুজ রসগোল্লা

প্রকাশিত:Wednesday ২১ September ২০২২ | হালনাগাদ:Monday ০৩ October ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

সামাজিক যোগাযোগ মাধ্যমে সাড়া জাগিয়েছে সবুজরঙা ঝাল কাঁচা মরিচের রসগোল্লা। অনেককেই স্বাদ পেতে চাইছেন এই বিশেষ ঝাল মিষ্টির।

এবার কাঁচা মরিচ দিয়ে সবুজ রসগোল্লা তৈরি করলো গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) একদল শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের নিউট্রিশন পরীক্ষাগারে এই ঝাল মিষ্টি তৈরি করে ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের শিক্ষার্থীরা।

গবির এই শিক্ষার্থীরা জানান, বর্তমানে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে কাঁচা মরিচের রসগোল্লা। দুধের ছানা ও বাটা মরিচের মিশ্রণে তৈরি হয় এই মিষ্টি।

অনেকে শখের বসে, হলুদের অনুষ্ঠানে, পারিবারিক অনুষ্ঠানে এই রসগোল্লা রাখার চেষ্টা করেন। প্রিয় মানুষের মন ভালো হয়ে যায় এই মিষ্টি দেখলে।

সবুজ রসগোল্লার রেসিপি

উপকরণ

১. দুধ ২ লিটার
২. ভিনেগার বা লেবুর রস ২ টেবিল চামচ
৩. কাঁচা মরিচ কয়েকটি
৪. কাঁচা মরিচ বাটা স্বাদমতো
৫. চিনি ১ কাপ ও
৬. সামান্য সবুজ ফুড কালার

পদ্ধতি

সিরা তৈরি করতে পরিমাণমতো চিনি ও পানি নিয়ে চুলায় ফুটাতে হবে। দু’বার ফোটানোর পর তা নামাতে হবে। প্রথমে ২ লিটার দুধ চুলায় ভালোভাবে ফুটিয়ে নিন। পরে পরিমাণমতো লেবুর রস দুধের পাত্রে যোগ করুন। এরপরই তৈরি হয়ে যাবে ছানা।

সুতি কাপড় দিয়ে ছানা থেকে পানি আলাদা করতে হবে। পরে ছানার সঙ্গে মরিচ বাটা, সামান্য খাবার রং মিশিয়ে নিন। যেন কাঁচা মরিচের রং আসে ও আকর্ষণীয় লাগে। এরপর ছানাগুলো পছন্দমতো গোল আকৃতির তৈরি করে সিরায় ডুবিয়ে রাখতে হবে।

মিষ্টিগুরো ফুলে না ওঠা পর্যন্ত চুলায় হালকা আঁচে রাখতে হবে। চুলা থেকে নামিয়ে ২০-৩০ মিনিট রাখার পর পরিবেশনের প্রস্তুত কাঁচা মরিচের রসগোল্লা।

সবুজ মিষ্টি তৈরিতে শিক্ষার্থীদের সার্বিকভাবে সহযোগিতা করেন ডেইরি সায়েন্স বিভাগের প্রভাষক ডা. কাজি মো. নোমান। অনুষদের ৮ম ব্যাচের একদল শিক্ষার্থী এই রসগোল্লা তৈরি করে।

বাংলাদেশে সর্বপ্রথম মরিচের মিষ্টি তৈরি করেন কুমিল্লার টমছম ব্রিজ রেলিশ বেকারি অ্যান্ড কনফেকশনারির মালিক মাসুদ খন্দকার।


আরও খবর