Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

শিক্ষার্থীদের অবরোধ ঢাকার বিভিন্ন এলাকায়, সড়ক অচল

প্রকাশিত:সোমবার ০৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৪টা শাহবাগ, বাংলামোটর, কারওয়ানবাজার, ফার্মগেট, সায়েন্স ল্যাব মোড় ও গুলিস্তান জিরো পয়েন্টসহ ঢাকার বিভিন্ন এলাকায়,সরকারি কোটা বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো পূর্বঘোষিত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা। সড়ক অবরোধ করেছেন আন্দোলনকারীরা।

এদিকে, আন্দোলনরত শিক্ষার্থীরা সড়ক আটকে দেওয়ায় গাড়ি চলাচল বন্ধ হয়ে গেছে। যেখানে যেসব গাড়ি ছিল, সেখানেই সেগুলো দাঁড়িয়ে গেছে।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবি আদায়ে শিক্ষার্থীরা এই আন্দোলন করছেন। বিকেল ৩টা ৫৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে মিছিল বের করেন তারা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে শাহবাগ মোড়ে আসে বিকেল সাড়ে ৪টার দিকে। মিছিলের সামনের অংশটি সড়ক অবরোধ করতে হোটেল ইন্টারকন্টিনেন্টাল ও বাংলামোটর মোড়ের দিকে চলে যায়। পেছনের অংশটি শাহবাগ মোড়ে অবস্থান নেয়।

বিকেল ৩টা ৫৫ মিনিটের দিকে ঢাকা কলেজের মূল ফটকের সামনে সাত কলেজের শিক্ষার্থীরা উপস্থিত হন। এরপর একটি মিছিল নিয়ে সায়েন্সল্যাব মোড়ে এসে অবরোধ করেন তারা। এর ফলে এলিফ্যান্ট রোড, মিরপুর রোড এবং ধানমন্ডি ২ নম্বর সড়কের যানচলাচল বন্ধ হয়ে গেছে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের পাশাপাশি আরও তিনটি দাবি জানাচ্ছেন। এগুলো হলো ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে, সে ক্ষেত্রে সংবিধান অনুযায়ী শুধু অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা–সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না ও কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎতায়িত হয়ে ৫ জনের মর্মান্তিক মৃত্যু ৪০ থেকে ৫০ জন আহত হয়েছে

প্রকাশিত:সোমবার ০৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১১৮জন দেখেছেন

Image
আব্দুল লতিফ,বগুড়া বিশেষ প্রতিনিধি:বগুড়ায় রথযাত্রায় বিদ্যুতায়িত হয়ে পাঁচ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এ সময় আহত হ‌য়ে‌ছে অন্তত ৪০ থেকে ৫০ জন আহত হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছে। আহতদের বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।এর আগে রবিবার বিকেলে শহরের সেউজগাড়ি আমতলা মোড়ে এ ঘটনা ঘটে।বিষয়টি নি‌শ্চিত ক‌রে‌ছেন বগুড়া সদর থানার ওসি সাইহান ওলিউল্লাহ।নিহতদের মধ্যে চার জনের নাম পাওয়া গেছে। তারা হলেন, অলোক, নরেশ, রঞ্জিতা, অতশী। এ ছাড়া শহরের ২৫০ শয্যাবিশিষ্ট মোহাম্মদ আলী হাসপাতালে একজন নারীর মরদেহ রয়েছে। 

জানা গে‌ছে, সেউজগাড়ী ইসকন ম‌ন্দির থেকে রথযাত্রা‌টি‌ বিকাল ৫টায় বের হয়। পথিম‌ধ্যে সেউজগাড়ী আমতলা মোড় এলাকায় র‌থের গম্বুজ‌টি রাস্তার উপর থাকা হাইভোল্টে‌জের বৈদু‌্যতিক তা‌রের সংস্প‌র্শে আসে। র‌থের গম্বুজ‌টি স্টি‌লের হওয়ায় বৈদু‌্যতিক তা‌রের সা‌থে সংস্প‌র্শে আসার সা‌থে সা‌থে তা‌রে আগুন লে‌গে যায়। এ সময় র‌থে থাকা এবং আশপাশের অন্তত ৪০ থে‌কে ৫০ জন আহত হন। প‌রে বগুড়া শহীদ জিয়াউর রহমান‌ মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে নি‌য়ে আসার পর তিনজন মারা যান।

খবর পাওয়ার পরপর বগুড়া সদর ইউএনও, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা পুলিশ শজিমেক হাসপাতালে উপস্থিত হন।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



নবীনগর থানা প্রেসক্লাবের ত্রিবার্ষিক কমিটি গঠন, সভাপতি জসিম উদ্দিন, সম্পাদক মমিনুল হক রুবেল

প্রকাশিত:শুক্রবার ১২ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪২জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি:নবীনগর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের পরিশ্রমী ও মাঠের সংবাদকর্মীদের আস্থা ভরসার নাম নবীনগর থানা প্রেসক্লাব।

আমরা কথায় নয় কাজে বিশ্বাসী এমন আত্মপ্রত্যয়ী একঝাঁক তরুণ সম্মেলিত ভাবে  প্রতিষ্ঠা করেন নবীনগর থানা প্রেসক্লাব। তারপর থেকেই প্রত্যন্ত অঞ্চলের সব ধরণের সংবাদ সংগ্রহে অবিরত পথচলা।

আজ শুক্রবার ১২/০৭ সকালে নবীনগর থানা প্রেসক্লাবের সর্বাধিক সদস্যের উপস্থিতিতে সাধারণ সভা অনুষ্ঠিত হয়। জেলা পরিষদ ডাকবাংলোতে সকলের মতামতের ভিত্তিতে পুর্বের মেয়াদ উত্তীর্ণ কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

পরে গঠনতন্ত্র মোতাবেক সবার পরামর্শে আগামী তিন বছরের জন্য কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। প্রতিযোগিতামূলক পরিস্থিতি বিবেচনায় কমিটিতে কয়েকটি পদে রদবদল করা হয়েছে। সকলের মতামতের ভিত্তিতে উক্ত কমিটিতে থানা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি দৈনিক আমার বার্তা'র উপজেলা প্রতিনিধি ও ব্রাহ্মণবাড়িয়া প্রতিদিন ডটকম এর সম্পাদক এম কে জসিম উদ্দিনকে পূনরায় সভাপতি ও দৈনিক প্রতিদিনের কাগজ পত্রিকার জেলা প্রতিনিধি ও নুরনগর নিউজ এর সম্পাদক মমিনুল হক রুবেলকে সাধারণ সম্পাদক করা হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সিনিয়র সহ-সভাপতি মো. হেদায়েতুল্লাহ (দৈনিক আমার কাগজ), সহ-সভাপতি মোঃ মাহফুজ (কালের খবর),সহ-সভাপতি বিপ্লব নিয়োগী তন্ময় (দৈনিক সবুজ বাংলাদেশ), ( যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ জাবেদ আহমেদ জীবন (দৈনিক একুশের সংবাদ), যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আক্তারুজ্জামান (বার্তা বাজার), যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মাসুম মির্জা (দৈনিক ভোক্তা সমাচার),  সাংগঠনিক সম্পাদক কাউছার আলম (দৈনিক জবাবদিহি), সাংগঠনিক সম্পাদক এস এম অলিউল্লাহ (দৈনিক স্বাধীন বাংলা), অর্থ ও দপ্তর সম্পাদক মোঃ সোহেল মিয়া (দৈনিক গণমানুষের আওয়াজ, প্রচার ও যোগাযোগ সম্পাদক জাহাঙ্গীর আলম জামাল (দৈনিক আজকের বসুন্ধরা, সহ-প্রচার সম্পাদক নিজাম উদ্দিন (দৈনিক বাংলার নবকন্ঠ), ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মনির হোসেন শাহীন (দৈনিক গণকন্ঠ) আপ্যায়ন ও বিনোদন সম্পাদক আবু হাসান আপন (দৈনিক নাগরিক ভাবনা), তথ্য ও প্রযুক্তি সম্পাদক মোঃ হোসাইন ইসলাম (দৈনিক প্রতিদিনের কাগজ),কার্যকরী সদস্য নুর মোহাম্মদ জয় (এশিয়ান টিভি), কার্যকরী সদস্য সাদ্দাম হোসেন (নূরনগর নিউজ)।

 -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



বৃহস্পতিবারও সারাদেশে ‘বাংলা ব্লকেড’

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বৃহস্পতিবারও সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করবেন শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে। এদিন বিকেল সাড়ে ৩টা থেকে এই কর্মসূচি শুরু হবে।

বুধবার (১০ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নেওয়ার আগে কর্মসূচি ঘোষণা করেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ।

তিনি বলেন, ‘বিকেল সাড়ে ৩টা থেকে দেশের আনাচে-কানাচে বাংলা ব্লকেড অব্যাহত রাখব। দেশের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ব্লকেড পালিত হবে।’

আসিফ মাহমুদ বলেন, ২০১৮ সালে রাজপথে আন্দোলনের মাধ্যমে আমরা কোটাহীন মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র অর্জন করেছি। কিন্তু গত ৫ জুন আমাদের সেই পরিপত্র অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। তারপর থেকে আমরা আমাদের অধিকার ফিরে পেতে আমরা আন্দোলন করছি। আমাদের কর্মসূচিকে অনেকে জনদুর্ভোগের কারণ বলে উল্লেখ করেছে। কিন্তু আমাদের এই আন্দোলন সবার অধিকার আদায়ের আন্দোলন।

কর্মসূচি ঘোষণা দিয়ে আসিফ বলেন, বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টা থেকে বাংলা ব্লকেড কর্মসূচি পালিত হবে। সারাদেশে সড়ক ও রেলপথে আমাদের শিক্ষার্থীরা ব্লকেড কর্মসূচি পালন করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হবেন এবং সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে এসে শাহবাগ ব্লক করবেন।

উল্লেখ্য, গত ৭ জুলাই থেকে ‘বাংলা ব্লকেড’ নামে এই অবরোধ কর্মসূচি শুরু হয়। প্রথম দুদিন অর্ধদিবস অবরোধ চলার পর মঙ্গলবার বিরতি দেওয়া হয়।

কোটা সংস্কার দাবিতে চলমান কর্মসূচির আওতায় বুধবার তৃতীয় দিনের মতো পালিত হয় বাংলা ব্লকেড। এদিন সকাল ১০টা থেকে ব্লকেড পালন করেন আন্দোলনকারীরা। এর আগে গত রোববার বিকেলে ৩টা এবং সোমবার বিকাল সাড়ে ৩টা থেকে ৫-৬ ঘণ্টা করে বাংলা ব্লকেড পালন করা হয়।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



মাগুরায় তীর্থ হত্যার মূল নায়ক গ্রেফতার

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১০৬জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা আদর্শ কলেজের এইচএসসি পরীক্ষার্থী তীর্থ রুদ্র হত্যাকাণ্ডের মূল আসামি তারই বন্ধু  আমানকে শুক্রবার গ্রেফতার করেছে পুলিশ।  শুক্রবার সন্ধ্যায় তীর্থের  মোটর সাইকেলটি আমানের খালাবাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। যা  নিয়ে গিয়েছিল হত্যাকারীরা।

গ্রেফতার আমান মাগুরা শহরের ঋষিপাড়ার জিয়াউর রহমান জিবলুর ছেলে। নেশার টাকা জোগাড় করতেই মোটরসাইকেল এবং মোবাইল ফোন কেড়ে নিয়ে তীর্থকে হত্যা করা হয়েছে বলে  পুলিশের ধারণা।

মাগুরা পুলিশের অতিরিক্ত পু্লিশ সুপার ( সদর সার্কেল) দেবাশীষ কর্মকার জানান, নিহত তীর্থ মাগুরা শহরের পুরাতন বাজারের ব্যবসায়ী নিমাই রুদ্রর ছেলে।  একই পাড়ার বাসিন্দা হওয়ায়  আমানের সাথে তীর্থের মধ্যে সখ্যতা ছিল।  ১ জুলাই রাত সাড়ে ৯ টার দিকে আমান বাড়ি থেকে তীর্থকে ডেকে নিয়ে যায়। শহরের দরিমাগুরা দোয়ারপাড় এলাকার এতিমখানার পাশে নিয়ে গলা কেটে করে হত্যা করা হয় তীর্থকে। তবে এই হত্যাকাণ্ডের সঙ্গে আর কেউ জড়িত আছে কি না বিষয়টি পুলিশ নিশ্চিত হতে পারেনি।

মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার ক্রাইম এসএম মোবাশ্বের হোসাইন বলেন, আমান পুলিশকে নানাভাবে বিভ্রান্ত করার চেষ্টা চাল্লাচ্ছে। তবে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা গেলে হত্যাকাণ্ডে আর কেউ জড়িত আছে কি না বিষয়টি নিশ্চিত হওয়া যাবে। আমানের কথামত সদর উপজেলার চ্ঁদপুর গ্রাম থেকে হৃদয় নামে এক যুবককে আটক করছে পুলিশ। তবে সে জড়িত কিনা তা নিয়ে নিশ্চিত নয় পুলিশ।


আরও খবর



জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিজিবি-বিএসএফ ঈদ শুভেচ্ছা বিনিময়

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৪৮জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধিঃপবিত্র ঈদুল আজহা উপলক্ষে জয়পুরহাটের পাঁচবিবির হাটখোলা সীমান্তে মিষ্টি উপহার দিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছে বর্ডার গাড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)।সোমবার  দুপুরে সীমান্তের ২৮১ মেইন পিলারের সাব ৫ পিলারের শূন্য রেখায় বিজিবি’র হাটখোলা ক্যাম্প কমান্ডার সুবেদার অসীম মারাকা  বিএসএফের ভারতীয় গয়েশপুর ক্যাম্প কমান্ডার এস আই ভীম  সিংকে মিষ্টি উপহার দিয়ে ঈদের শুভেচ্ছা জানান।  পরে  একই জায়গায়  ভারতের চকগোপাল ক্যাম্প কমান্ডার এস আই ডি নিতাই নান্দাকে মিষ্টি উপহার দেওয়া হয়। এসময় বিজিবি-বিএসএফ উভয় বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

হাটখোলা বিজিবি ক্যাম্প কমান্ডার সুবেদার অসীম মারাকা  বলেন, সীমান্তে দুই বাহিনীর মধ্যে সৌহার্দ্য, সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধ বজায় রাখতে দুই দেশের বিভিন্ন ধর্মীয় ও জাতীয় উৎসবে আমরা পরস্পর মিষ্টি ও ফুল উপহার দিয়ে শুভেচ্ছা জানিয়ে থাকি। এতে করে সীমান্তে দ্বায়িত্ব পালনে উভয় বাহিনীর মাঝে সুসম্পর্ক বজায় থাকে।  

এসময় গয়েশপুর ক্যাম্প কমান্ডার এস আই ভীম  সিংক ও চকগোপাল ক্যাম্প কমান্ডার এস আই ডি নিতাই নান্দা ভারতীয় বিএসএফের পক্ষ থেকে সকল বাংলাদেশিকে ঈদের শুভেচ্ছা জানান।

আরও খবর