Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

শিক্ষার্থীদের আন্দোলনে ভর করেছে বিএনপি : ওবায়দুল কাদের

প্রকাশিত:সোমবার ০৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সোমবার (৮ জুলাই) দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের,বলেন কোটাবিরোধী আন্দোলনের মতো জনদুর্ভোগ কর্মসূচি পরিহার করা উচিত বলে।

ওবায়দুল কাদের বলেন, ২০১৮ সালে পরিপত্র জারি করে সব কোটা বিলুপ্ত করে সরকার। পরে কোটা পুনর্বহালের জন্য উচ্চ আদালতে আপিল করে সাতজন মুক্তিযোদ্ধার সন্তান।

সেতুমন্ত্রী বলেন, দেশের সর্বোচ্চ আদালতে বিষয়টি বিচারাধীন। উচ্চ আদালতের রায় না হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। আমরা মনে করি উচ্চ আদালত বাস্তব পরিস্থিতি বিবেচনা করে রায় দেবেন।

তিনি বলেন, এখানে রাজনৈতিক ইস্যু যুক্ত হয়েছে। বিএনপি এই আন্দোলনের ওপর ভর করেছে। তারা (বিএনপি) সাপোর্ট‌ করেছে। সাপোর্ট করা মানেই যুক্ত হয়ে যাওয়া। কারা যুক্ত হয়েছে, কোনো ষড়যন্ত্রের অংশ কী না, সব কিছু সময় বলে দেবে।

এসময় উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



ইসলামপুরে বন্যা পরিস্থিতি অবনতি যমুনার ভাঙ্গনে বিলীন তিন শতাধিক বাড়ীঘর

প্রকাশিত:শুক্রবার ০৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১২৭জন দেখেছেন

Image

লিয়াকত হোসাইন লায়ন,ইসলামপুর(জামালপুর)প্রতিনিধি:জামালপুরের ইসলামপুরে কয়েক দিনে অবিরাম ভারী বর্ষণে উজার থেকে নেমে আসা পাহাড়ী ঢলে উপজেলার ৮ টি ইউনিয়নে যমুনার পানি বৃদ্ধি পেয়ে বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে। গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপদসীমার ৭৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যমুনার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় উপজেলার কুলকান্দি,বেলগাছা,চিনাডুলী, সাপধরী,নোয়ারপাড়া,ইসলামপুর সদর,পার্থশী ও পলবান্ধা ইউনিয়নের ৭০টি গ্রাম প্লাবিত হয়েছে। অন্যদিকে,গত কয়েকদিনে যমুনা নদী ভাঙ্গনে তিন শতাধিক বাড়ী ঘর নদীর গর্ভে বিলীন হয়েছে। ভাঙ্গনের মুখে পড়েছে ফসলি জমি,শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন স্থাপনা। 

সরেজমিনে দেখা গেছে,উপজেলার বেলগাছা ইউনিয়নের মন্নিয়া,সিন্দুরতলী,শিলদহ,সাপধরী ইউনিয়নের চেংগানিয়া, মন্ডলপাড়া, কাঁসারী ডোবা, আকন্দপাড়া,কুলকান্দি ইউনিয়নের জিগাতলা,বেড়কুশা,নোয়ারপাড়া ইউনিয়নের টগা,হাড়গিলা,চিনাডুলী ইউনিয়নের নন্দনের পাড়,দেওয়ানপাড়া ও শিংভাঙ্গা এলাকায় যমুনার তীব্র ভাঙ্গন ও সদর ইউনিয়নের পচাবহলা যমুনার শাখা নদী ভাঙ্গনের,গাইবান্ধা ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের চন্দনপুর গ্রামে দশআনী নদী ভাঙ্গন দেখা দিয়েছে। তীব্র ভাঙনে দিশাহারা নদীপাড়ে মানুষগুলো।

বেলগাছা ইউপি চেয়ারম্যান আব্দুল মালেক জানান, মন্নিয়া,সিন্দুরতলী ,শিলদহ গ্রামের প্রায় ৩শত বসতভিটা যমুনা গর্ভে বিলীন হয়েছে। তারা বর্তমানে খোলা আকাশের নিচে মানবেতন জীবন যাপন করছে। ইতিমধ্য তাদের প্রশাসন ৬মেঃটন চাউল ও প্রধানমন্ত্রীর উপহার ৩শত প্যাকেট ত্রাণ বরাদ্ধ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান- নদী ভাঙ্গন পরিবারদের খোঁজ খবর নিচ্ছি। ইতিমধ্য তাদের জন্য বরাদ্ধ দেওয়া হয়েছে। ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান দুলাল এমপি মহোদয়কে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ করবেন। 


আরও খবর



যানজট নিরসনে সংসদ সদস্যগণের সাথে ট্রাফিক ওয়ারী বিভাগের সমন্বয়সভা

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৭৮জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

ঈদুল আজহার ছুটি শেষে গ্রামের বাড়ি থেকে কর্মস্থলে ফিরতে শুরু করেছে মানুষ। রাজধানীতে ফিরতে শুরু করা এসব মানুষের রাস্তায় ভোগান্তি লাঘবে নানা উদ্যোগ নিয়েছে ওয়ারী ট্রাফিক বিভাগ।

বুধবার ১৯ জুন ১৯:০০-২১:০০ ঘটিকা পর্যন্ত ঈদ উপলক্ষে ঘরমুখী মানুষ যাতে মাওয়া ইনকামিং ও আউটগোয়িং রাস্তা দিয়ে স্বস্তিতে ঢাকা মহানগরীতে ফিরতে পারে, সে লক্ষ্যে ট্রাফিক ওয়ারী বিভাগের উদ্যোগে ঢাকা-৪ ও ঢাকা-৫ আসনের এমপি ড. মোহাম্মদ আওলাদ হোসেন এবং মশিউর রহমান মোল্লা  সজলকে নিয়ে এক সমন্বয় সভার আয়োজন করা হয়। ডিসি ট্রাফিক ওয়ারী মোহাম্মদ আশরাফ ইমাম সমন্বয়কের দায়িত্ব পালন করেন এবং এডিসি (ট্রাফিক -ওয়ারী) সঞ্চালনা করেন। এছাড়া, যাত্রাবাড়ীর টিআই পবিত্র বিশ্বাস এবং ধোলাইপাড়ের টিআই মাহমুদ সভায় উপস্থিত ছিলেন। সমন্বয় সভায় উল্লেখিত সংসদ সদস্যদ্বয় তাদের রাজনৈতিক মাঠ পর্যায়ের নেতা/কর্মীকে  ট্রাফিক ওয়ারী বিভাগকে সহযোগিতা প্রদানের নির্দেশনার পাশাপাশি অন্যান্য যে নির্দেশনা দেন: 

১) যাত্রাবাড়ী হতে ধোলাইপাড় পর্যন্ত (মাওয়া আউটগোয়িং ) ও ধোলাইপার হতে যাত্রাবাড়ী পর্যন্ত  (মাওয়া ইনকামিং) রাস্তা দুটিতে সকল প্রকার ব্যানারের বাস এক সাড়িতে দাঁড়াবে। 

২) একটি কোম্পানির একটি বেশির বাস রাস্তায় বাম লেন ঘেঁষে দাঁড়াবে না।

৩) প্রতিটি ব্যানারের বাস সর্বোচ্চ ১৫ মিনিট দাঁড়াবে। 

৪) এমপিগন আগামী কয়েকদিনের মধ্যে মাঠ পর্যায়ে উপস্থিত থেকে সকল বাস মালিক, কাউন্টার মালিক, পেট্রোল পাম্প মালিক, জ্বালানি পাম্প মালিক  এবং রাজনৈতিক কর্মীদেরকে যানজট নিরসনে অধিকতর কঠোর নির্দেশনা প্রদান করবেন।




আরও খবর



গলাচিপায় শিল্পকলা একাডেমি সংস্কার ও আধুনিকায়নের উদ্বোধন

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৮২জন দেখেছেন

Image

রিয়াদ হোসাইন,গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি:ঐতিহ্যবাহী গলাচিপা শিল্পকলা একাডেমি সংস্কার ও আধুনিকায়নের উদ্বোধন করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলালের পরিকল্পনা ও বাস্তবায়নে মঙ্গলবার বেলা ২টায় শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত শিল্পকলা একাডেমি সংস্কার ও আধুনিকায়নের উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম। 

ইউএনও মো. মহিউদ্দিন আল হেলালের সভাপতিত্বে ও গলাচিপা বেইজ বিল্ড ডিজিটাল একাডেমির সিনিয়র শিক্ষক লুৎফর রহমান আওলাদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. নাসিম রেজা, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুসরাত জাহান ইথিনা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খোকন চন্দ্র দাস, গলাচিপা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সমিত কুমার দত্ত মলয়, বীর মুক্তিযোদ্ধা মো. নিজাম উদ্দিন তালুকদার, শিল্পকলা একাডেমির সঙ্গীত শিক্ষক কার্তিক চন্দ্র দাস, বেইজ বিল্ড ডিজিটাল একাডেমির প্রধান শিক্ষক রেদওয়ান করিম তালাল প্রমুখ। 

জেলা প্রশাসক নূর কুতুবুল আলম বলেন, ‘এক সময় এখান থেকে অনেক কন্ঠ শিল্পী তৈরি হতো, এখন কেন নয়? তোমরা কন্ঠ শিল্পীরা তাদের মতো হওয়ার চেষ্টা কর। তোমাদের গান শুনে আমি আনন্দিত ও মুগ্ধ হয়েছি। শিল্পীরা স্বতঃস্ফূর্ত ও আনন্দের সাথে গান গেয়েছে। এর সাথে কলকুশলীরাও ভাল পারফরমেন্স করেছেন। শিল্পকলা একাডেমির পক্ষ থেকে আপনারা যা দাবি করেছেন তার চেয়ে বেশি দেওয়ার চেষ্টা করব। ছোট ছোট শিশুরা শিল্পকলা একাডেমিতে যাতে স্বাচ্ছন্দে সঙ্গীত শিখতে পারে সেজন্য যথাযথ পরিবেশ ও সুযোগ-সুবিধার ব্যবস্থা করতে হবে। তবেই শিশুরা উৎসাহ ও উদ্দীপনার সাথে সঙ্গীত শিক্ষা করে দেশের সুনাম অর্জন করে আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতি ছড়িয়ে দিতে পারবে।’  

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



মানুষের সক্ষমতা বাড়ায় বিদ্যুতের চাহিদা বেড়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৯ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের অর্থনৈতিক অগ্রগতির পাশাপাশি মানুষের সক্ষমতা বাড়ায় বিদ্যুতের চাহিদা বেড়েছে,বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শনিবার (২৯ জুন) জাতীয় সংসদে চলমান বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, মানুষের সক্ষমতা যখন কম ছিল, তখন কম বিদ্যুৎ হলেও চলত। এখন সক্ষমতা বেড়েছে মানুষের, তাই বিদ্যুতের চাহিদাও বেড়েছে। এ অবস্থায় বিপুল পরিমাণ ভর্তুকি দিতে হচ্ছে বিদ্যুতে, এটা সামনের দিনগুলোতে আর দেওয়া হবে না। এ সময় বিদ্যুৎ উৎপাদন ঘিরে বিরোধীদের সমালোচনার জবাবে সংসদ নেতা বলেন, বিদ্যুৎ নিয়ে অনেক কথা হয়। কিন্তু বিশেষ আইনটা যদি না করতাম, বিদ্যুৎকেন্দ্র নির্মাণ না করতাম, তাহলে এত বিদ্যুৎ পেতাম কোথায়? যারা সমালোচনা করেন এটা নিয়ে- তারা হয় অজ্ঞানতায় করেন, নয়ত ইচ্ছাকৃতভাবে। কিছুদিনের মধ্যে পরমাণু বিদ্যুৎ চালু হবে। দেশের বিভিন্ন অঞ্চলে লোডশেডিং পরিস্থিতি মোকাবিলায় গুলশান-বনানী-বারিধারায় অন্তত দুই হাজার মেগাওয়াট লোডশেডিং দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ওই বিদ্যুৎ গ্রামে সরবরাহের নির্দেশ দিচ্ছি আমরা। গ্রামে যাতে কোনোভাবেই লোডশেডিং না হয়। এ সময় ২০১৪ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার কাজ করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, এরশাদ সাহেবের সময় উত্তরবঙ্গে যে মঙ্গা হতো, তা কিন্তু এখন আর নেই। সেসব এলাকায় মানুষের দুর্দশা আমাদের চোখে দেখা। এখন আর সেই অবস্থা নেই। এমনকি রংপুরের মানুষ এখন চারবেলাও খেতে পায়। বাংলাদেশ আওয়ামী লীগ নিজেদের নির্বাচনী ইশতেহার কখনো ভুলে যায় না, এ জন্যই দেশে উন্নয়নের ধারাবাহিকতা আছে বলে দাবি করেন তিনি।


আরও খবর



মহিলা দলের নেত্রী অ্যাডভোকেট রুনা লায়লা গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৫৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গ্রেপ্তার হয়েছে বাংলাদেশের জাতীয়তাবাদী মহিলা দল ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব অ্যাডভোকেট রুনা লায়লা রুনা। সোমবার (১৫ জুলাই) দিবাগত রাত ১১টা ৪৫ মিনিটের দিকে ঢাকার মোহাম্মদপুরস্থ নিজ বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

এ বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।তিনি বলেন, কাফরুল থানার দায়েরকৃত একটি মামলায় তাকে মোহাম্মদপুর থানার পুলিশ সোমবার রাত ১১টা ৪৫ মিনিটে নিজ বাসভবন থেকে গ্রেপ্তার করে নিয়ে যায়।

রুনা লায়লার স্বামী মিন্টু সাংবাদিকদের বলেন, পুলিশ এসে ভবনের সব সিসি ক্যামেরা ডিভাইস নিয়ে গেছে। পুলিশ বলেছে যে উপরের অর্ডার এসেছে, তাকে নিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, বাসায় সাদা পোশাকের পুলিশসহ ইউনিফর্ম পরা অবস্থায় প্রথমে বাসার ভেতর এসে কথা বলেন পুলিশ সদস্যরা। কিছুক্ষণের জন্য বাইরে গেয়ে তারপর ১০ মিনিট পর আবারও বাসার ভেতর এসে তাকে গ্রেপ্তার করে নিয়ে যায়।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর