Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

সহজ শর্তে ঋণ পাবেন প্রান্তিক কৃষক

প্রকাশিত:Saturday ১৯ February ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২২১জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

সরকারের দারিদ্র্য বিমোচন প্রকল্পের আওতায় ১১ শতাংশ সুদে ঋণ পাবেন প্রান্তিক কৃষক। এই ঋণ বিতরণ করা হবে কৃষকের বাড়ি বাড়ি ঘুরে। সুদের হার ১১ শতাংশ। যদিও এই ১১ শতাংশকে সুদ না বলে সার্ভিস চার্জ বলছে ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন। এই ঋণ হবে জামানতবিহীন। ১ শতাংশ আবার কৃষক ফেরত পাবেন। ১ শতাংশ যাবে তহবিলে। ঋণের পৌনে তিনশ কোটি টাকা বিতরণ করা হবে দুইশ উপজেলার কৃষকের মধ্যে। পরিকল্পনা মূল্যায়ন কমিটি (পিইসি) এরই মধ্যে প্রকল্পটির অনুমোদন দিয়েছে।


‘রূপকল্প ২০৪১: দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্র সঞ্চয় যোজন’ প্রকল্পের আওতায় বাড়তি ঋণের প্রস্তাব করে ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ)। প্রতিষ্ঠানটির প্রস্তাবনার ওপর ভিত্তি করে পিইসি সভায় ১১ শতাংশ সুদে প্রান্তিক কৃষককে ঋণ বিতরণের বিষয়টি অনুমোদন দেওয়া হয়।


প্রকল্পের মোট প্রস্তাবিত ব্যয় ১৫০ কোটি টাকা। ২০২৪ সালের ৩০ জুন মেয়াদে এটি বাস্তবায়ন করবে এসএফডিএফ। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ১৫০ কোটি টাকা উল্লেখ করা হলেও লজিক্যাল ফ্রেমওয়ার্কসহ একাধিক অনুচ্ছেদে ঋণ বিতরণের পরিমাণ ২৭৯ কোটি ৫৫ লাখ টাকা উল্লেখ করা হয়েছে। একই বিষয়ে দুই রকম তথ্য থাকায় তা স্পষ্ট করা প্রয়োজন বলে মত দিয়েছিল কমিশন। প্রকল্পে ক্ষুদ্রঋণ ৮৬ কোটি টাকা, ক্ষুদ্র উদ্যোক্তা ঋণ ২০ কোটি ৬০ লাখ এবং বিশেষ উৎসাহ তহবিল বাবদ ১০ কোটি টাকার সংস্থান রাখা হয়েছে। এ অর্থ প্রকল্পের প্রাক্কলিত ব্যয়ের ৭৮ শতাংশ প্রায়। তবে প্রকল্পে সুফলভোগী নির্বাচন নীতিমালা অন্তর্ভুক্ত করা হয়নি বলে দাবি পরিকল্পনা কমিশনের। যদিও পিইসি সভায় এসএফডিএফের প্রস্তাবনা মেনে নিয়েছে পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লি প্রতিষ্ঠান বিভাগ। এখন প্রকল্পটি অনুমোদনের জন্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের দপ্তরে রয়েছে। মন্ত্রী অনুমোদন দিলেই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে।


লভ্যতা প্রান্তিক এসব কৃষককে দারিদ্র্যসীমার নিচে নামা রোধ করতে সাহায্য করবে।


আরও খবর



রেললাইনে বসে গেম খেলায় মগ্ন কিশোর, ট্রেনে কাটা পড়ে মৃত্যু

প্রকাশিত:Friday ০৩ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

দিনাজপুরের চিরিরবন্দরে রেললাইনে বসে মোবাইলে গেম খেলার সময় ট্রেনে কাটা পড়ে হৃদয় বাবু (১৫) নামের এক কিশোরের মৃত্যু হয়েছে।

শুক্রবার (৩ জুন) বেলা ১১টায় উপজেলার ৭ নম্বর আউলিয়াপুকুর ইউনিয়নের ভাদেরা (জামতলী) গ্রাম সংলগ্ন রেললাইন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

হৃদয় সদর উপজেলার ৪ নম্বর শেখপুরা ইউনিয়নের রাজারামপুর এলাকার মৃত বাবলু হোসেনের ছেলে। সে চিরিরবন্দর উপজেলার আছিয়া নাজির রেসিডেন্সিয়াল মডেল স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র ছিল।

হৃদয় তিন বছর বয়স থেকে ভাদেরা গ্রামে তার নানা মজিবর রহমানের বাড়িতে থাকতো।

jagonews24

পুলিশ ও পরিবার সূত্রে জানা যায়, শুক্রবার স্কুল বন্ধ থাকায় সকালে ঘুম থেকে উঠেই মোবাইলে ফ্রি ফায়ার গেম খেলতে খেলতে বাড়ি থেকে বের হয় হৃদয়। সে কানে ইয়ারফোন লাগিয়ে গেম খেলছিল। খেলার এক পর্যায়ে সে রেললাইনের ওপর গিয়ে বসে। ঠিক একই সময় পঞ্চগড়গামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি চিরিরবন্দর থেকে ছেড়ে আসে। কানে ইয়ারফোন থাকায় ট্রেনটি একাধিকবার হর্ন দিলেও হৃদয় শুনতে পায়নি। ফলে সে ট্রেনে কাটা পড়ে এবং ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

ট্রেনে কাটা পড়ে কিশোরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন জিআরপি থানার উপ-পরিদর্শক (এসআই) জাহিদুল ইসলাম।

তিনি জানান, পরিবারের কোনো অভিযোগ না থাকায় মরদেহ উদ্ধার করে তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় একটি অপমৃত্যু (ইউডি) মামলা করা হয়েছে।


আরও খবর



অভিজ্ঞতা ছাড়াই চাকরি দেবে আরএফএল গ্রুপ

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান আরএফএল গ্রুপে ‘ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৪ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আরএফএল গ্রুপ
বিভাগের নাম: অ্যাকাউন্টস

পদের নাম: ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিবিএ/এমবিএ (অ্যাকাউন্টিং)
অভিজ্ঞতা: প্রযোজ্য নয়
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ১৮-৩০ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৪ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



পাকিস্তানে তীব্র হচ্ছে জ্বালানি সংকট

প্রকাশিত:Saturday ২৫ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

পাকিস্তানের জ্বালানি সংকট তীব্র আকার ধারণ করছে। প্রাকৃতিক গ্যাসের সরবরাহে অস্থিরতা তৈরি হওয়ায় এ অবস্থা তৈরি হয়েছে। কারণ দেশটি প্রাকৃতিক গ্যাসের আমদানির ক্ষেত্রে এখনো চুক্তিতে পৌঁছাতে পারেনি। খবর জিও নিউজের।

এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন, পাকিস্তান এলএনজি লিমিটেড তরল প্রাকৃতিক গ্যাস কেনার জুলাইয়ের একটি টেন্ডার বাতিল করেছে।

জানা গেছে, চলতি মাসে টানা তিনবার পাকিস্তান এলএনজি আমদানির চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়েছে। জ্বালানি আমদানিতে অদক্ষতার পরিচয় দেওয়ায় এরই মধ্যে বিদ্যুতের ঘাটতি দেখা দিয়েছে। তাছাড়া সম্প্রতি দেশটিতে শীততাপ যন্ত্রের ব্যবহারও বেড়েছে। এতে অধিক জ্বালানির প্রয়োজন হচ্ছে।

এলএনজির আমদানির বিষয়ে প্রশ্ন করা হলে দেশটির জ্বালানি মন্ত্রণালয়ের মুখপাত্র জাকারিয়া আলি শাহ বলেন, আমরা বিকল্প কৌশলের চিন্তা ভাবনা করছি। পাকিস্তানে বর্তমানে কোনো জ্বালানি ঘাটতি নেই বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে পাকিস্তানের সরকার জ্বালানির সংরক্ষণ বাড়ানোর চেষ্টা করছে। দেশটি এরই মধ্যে সরকারি চাকরিজীবীদের কাজের সময় কমিয়েছে। তাছাড়া করাচিসহ অন্যান্য শহরের শপিংমল ও কারখানা খোলা রাখার সময়ও কমানো হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বিদ্যুৎ বিভ্রাট কামতে আরও পদক্ষেপ নেওয়া আহ্বান জানিয়েছেন।


আরও খবর



অফিসার নেবে স্কয়ার ফুড

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৮জন দেখেছেন
Image

স্কয়ার গ্রুপের স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডে ‘অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৬ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড
বিভাগের নাম: কমার্শিয়াল

পদের নাম: অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক (বানিজ্য শাখা)
অভিজ্ঞতা: ০১-০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৩০ বছর
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ০৬ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



যারা বলে মেসির চেয়ে রোনালদো ভালো, তারা ফুটবলের কিছুই জানে না

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪০জন দেখেছেন
Image

বিশ্ব ফুটবলে প্রায় দেড় যুগ ধরে চলছে একটি আলোচনা- কে সেরা? ক্রিশ্চিয়ানো রোনালদো নাকি লিওনেল মেসি? প্রতি মৌসুমে, প্রতি বছরে, প্রতিটি টুর্নামেন্টেই নতুন করে আসে এই আলোচনা। কিন্তু কখনও সুনির্ধারিত কোনো সিদ্ধান্ত পাওয়া যায় না।

এবার সে আলোচনায় যোগ দিলেন নেদারল্যান্ডসের সাবেক কোচ মার্কো ফন বাস্তেন। তার মতে, রোনালদো অনেক ভালো ফুটবলার হলেও মেসির সঙ্গে তার তুলনা চলে না। এমনকি যারা রোনালদোকে মেসির চেয়ে ভালো বলেন, তারা ফুটবলের কিছুই জানেন না বলে মনে করেন বাস্তেন।

করিয়ের ডেল স্পোর্টকে দেওয়া সাক্ষাৎকারে ৫৭ বছর বয়সী বাস্তেন বলেছেন, ‘ক্রিশ্চিয়ানো এখন গ্রেট খেলোয়াড়। কিন্তু যারা বলে, সে (রোনালদো) মেসির চেয়ে ভালো, তারা ফুটবলের কিছুই জানে না। অথবা নিজেদের কুবিশ্বাস থেকেই তারা এটি বলে।’

মেসি কেন রোনালদোর চেয়ে এগিয়ে তা জানিয়ে নেদারল্যান্ডসের সাবেক কোচ আরও বলেন, ‘মেসি তার নিজের মতোই, অনন্য। তাকে অনুকরণ করা অসম্ভব, তার মতো হওয়া অসম্ভব। মেসির মতো খেলোয়াড় ৫০ বা ১০০ বছরে একবারই আসে।’

ইনজুরির কারণে মাত্র ২৮ বছর বয়সেই খেলোয়াড়ি জীবনকে বিদায় জানিয়েছিলেন এসি মিলান ও আয়াক্সের কিংবদন্তি ফুটবলার বাস্তেন। তবে তার আগেই জিতে নেন তিনটি ব্যালন ডি অর। তিনি মেসিকে রোনালদোকে এগিয়ে রাখলেও, সর্বকালের সেরা হিসেবে মানতে নারাজ।

এ বিষয়ে মার্কাকে দেওয়া সাক্ষাৎকারে বাস্তেন বলেছেন, ‘পেলে, ডিয়েগো ম্যারাডোনা ও ইয়োহান ক্রুইফ- আমার মতে সর্বকালের সেরা তিন ফুটবলার। ছোট থাকতে আমি ক্রুইফের মতো হতে চাইতাম। সে আমার ভালো বন্ধু ছিল। আমি তাকে মিস করি। পেলে-ম্যারাডোনাও দুর্দান্ত ছিলেন।’

বাস্তেন আরও যোগ করেন, ‘মেসিও একজন গ্রেট খেলোয়াড়। কিন্তু দলের মধ্যে ম্যারাডোনার একটা ব্যক্তিত্ব ছিল। মেসি এমন নয় যে যেকোনো লড়াইয়ে আগে নিজেকে ঠেলে দেবে। আমি ক্রিশ্চিয়ানো রোনালদো, মিশেল প্লাতিনি বা জিনেদিন জিদানের কথাও ভুলিনি।’


আরও খবর