Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

শেষ হলো পদ্মা সেতুর রেললাইনের কাজ

প্রকাশিত:বুধবার ২৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৩৪৬জন দেখেছেন

Image

মুন্সিগঞ্জ প্রতিনিধি ;সড়কপথের পর এবার পদ্মা সেতুতে শেষ হলো রেললাইনের কাজ। গতকাল মঙ্গলবার সেতুতে সবশেষ স্লিপার বসানো হয়। বাকি থাকা সাত মিটার অংশের ঢালাই কাজ আজ বুধবার বিকেলে সাড়ে ৫টার দিকে শেষ করেন প্রকৌশলীরা।

ঢালাইয়ের মধ্য দিয়ে দুই পাশের ভায়াডাক্ট ৬.৬৮ কিলোমিটার রেললাইনের কাজ সম্পন্ন হয়। এ বিষয়টি নিশ্চিত করেছেন পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ব্যবস্থাপক-১ ব্রিগেডিয়ার সাঈদ আহমেদ। আগামী ৪ এপ্রিল থেকে পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে।

রাজধানী থেকে যশোর পর্যন্ত রেলসংযোগ প্রকল্পের মধ্যে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের বড় চ্যালেঞ্জ ছিল সেতুতে যানবাহন চালু রেখেই নিচতলায় পাথরবিহীন রেললাইন নির্মাণ। আজ কাজ শেষ হওয়ায় লাল রঙের ব্যানার নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন দেশি-বিদেশি প্রকৌশলীরা।

বিগ্রেডিয়ার সাইদ আহমেদ বলেন, সাত মিটারের কংক্রিটিং শক্ত হতে ৪৮ ঘণ্টা থেকে ৭২ ঘণ্টা সময় লাগে। এরপরই ওপর দিয়ে ট্রেন চলাচলের উপযোগী হবে। দ্রুত গতিতে ট্রেন চলার সময় এখন শতভাগ কাজ সম্পন্ন হয়েছে।

পদ্মা সেতুরেল রেলসংযোগ প্রকল্পের পরিচালক আবজাল হোসেন বলেন, ‘উদ্বোধনের পর কিছুটা জটিলতা তৈরি হয়। সব নকশা চূড়ান্ত করে গত বছরের নভেম্বরে মূল সেতুতে রেললাইনের কাজ শুরু হয়। ৪ মাসের মধ্যে কাজ শেষ হলো।’

তিনি আরও বলেন, ‘ঢাকা থেকে মাওয়া অংশের অগ্রগতির ৭৪ ভাগ, মাওয়া থেকে ভাঙা অংশের অগ্রগতি ৯২ ভাগ এবং ভাঙা থেকে যশোর পর্যন্ত অগ্রগতি ৬৮ ভাগ। সার্বিক অগ্রগতি ৭৫ ভাগ। আমরা আশাবাদী, প্রাকৃতিক যদি কোনো দুর্যোগ না হয়, তবে প্রকল্পের যে মেয়াদ আছে, ২০২৪ সালের জুন মাসে পুরো প্রকল্পের কাজ শেষ হবে।’

প্রকৌশলীরা জানান, ৬.১৫ কিলোমিটার মূল সেতু, ও দুই পাশের ভায়াডাক্ট সেতু মিলিয়ে পদ্মা রেল সেতুর দৈর্ঘ্য ৬.৬৮ কিলোমিটার। মূল সেতুতে ১১ হাজার ১৪০টি স্লিপার স্থাপিত হয়েছে। মুভমেন্ট জয়েন্টের ইস্পাতের ৮টি স্লিপার ছাড়া বাকি সবগুলো কংক্রিটের তৈরি।

সিএসসি বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্টের (সিএসসি) তত্ত্বাবধানে চলছে পদ্মা সেতুর এই রেলসংযোগ প্রকল্পের কাজ। পদ্মা সেতু ছাড়াও প্রকল্পের মোট ১৭২ কিলোমিটার লেভেল ক্রসিংবিহীন রেলপথে ৩২টি রেল কালভার্ট, ৩৭টি আন্ডারপাস এবং ১৩টি রেলসেতুর কাজ শেষ হয়েছে। সেতুর দুই পাসের স্টেশন নির্মাণ চূড়ান্ত পর্যায়ে।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




কুড়িগ্রামে পাঁচপীর ডিগ্রী কলেজে এসএসসি জিপিএ ৫ প্রাপ্তদের সম্বর্ধনা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১২১জন দেখেছেন

Image

সহিদুল আলম বাবুল, কুড়িগ্রাম ব্যুরো:কুড়িগ্রামের উলিপুরে পাঁচপীর ডিগ্রী কলেজের হলরুমে এসএসসি ২০২৪ এর উলিপুর উপজেলার জিপিএ ৫ প্রাপ্ত প্রায় দেড়শত শিক্ষার্থীদের সম্বর্ধনা প্রদান করা হয়েছে l পাঁচপীর ডিগ্রী কলেজ কর্তৃপক্ষের আয়োজনে সম্বর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ওই কলেজের গভর্নিং বডির সভাপতি ডা۔ জাহেদুল  ইসলাম l ২২ মে বুধবার সকাল ১০ টায় উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীরা তাদের অভিভাবকদের সাথে নিয়ে কলেজ চত্বরে এসে হাজির হয় l এরপর কলেজের একাডেমিক ভবনের চতুর্থ তলার হলরুমে শুরু হয় সংবর্ধনার আয়োজন l হল রুমটি জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে কানায় কানায় ভরে ওঠে l জায়গার সংকুলান না হওয়ায় অভিভাবকরা অনেকেই পাশের রুমে এবং বারান্দার আসনে বসে পড়েন l

সংশ্লিষ্ট কলেজের শরীরচর্চা শিক্ষক এরশাদুন নবী চৌধুরীর সঞ্চালনায় শুরু হয় আনুষ্ঠানিক আলোচনা পর্ব l শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন, ওই কলেজেরই কেমিস্ট্রির সহযোগী অধ্যাপক ও উলিপুরের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান এন এস আমিন রেসিডেন্সিয়াল স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক শামীম আখতার আমিন l এরপর বক্তব্য রাখেন, মোঃ আব্দুল্লাহ আল মামুন, উৎপল কুমার সরকার, মোঃ আব্দুল কাইয়ুম l

এছাড়াও বক্তব্য রাখেন, জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী বর্ষাসহ অন্যান্য শিক্ষার্থীরা l এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান গণও শিক্ষার্থীদের অভিষ্ট লক্ষ্যে পৌঁছানোর জন্য স্পৃহা মূলক বক্তব্য রাখেন l অনুষ্ঠানের মাঝে জিপিএ -৫ প্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থীদের হাতে একটি করে রজনীগন্ধার স্টিকসহ ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ডা۔ জাহেদুল হক l

অনুষ্ঠানের শেষ পর্বে ছিল মনজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান l


আরও খবর



উলিপুরে 'খামারি' মোবাইল অ্যাপের কার্যকারিতা যাচাই এ মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ২০ মে ২০24 | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image
বাবুল, কুড়িগ্রাম ব্যুরো :কু‌ড়িগ্রা‌মের উলিপু‌রে 'খামারি' মোবাইল অ্যাপের কার্যকারিতা যাচাইয়ে উচ্চ ফলনশীল বোরো ধান জনকরাজ এর প্রদর্শনী ও পানি সাশ্রয়ী সেচ প্রযুক্তি এ۔ডব্লিউ۔ডি প্রদর্শনী ট্রায়ালের মাঠ দিবস উপলক্ষে কৃষক ও কৃষাণী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  আজ রোববার ১৯ মে বিকেলে, উলিপুর উপজেলার মধুপুর উচ্চ বিদ্যালয় মাঠে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। মাঠ দিবসের সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুড়িগ্রামের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ আব্দুল্লাহ আল মামুন।
কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উলিপুরের আয়োজনে বামনেরহাট মধুপুর ব্লকে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মোশাররফ হোসেন। অতিরিক্ত কৃষি অফিসার আফরোজা পারভীন রিফার সঞ্চালনায় খামারী অ্যাপের কার্যকারিতা ও জনক ধানের উৎপাদন নিয়ে বিস্তর আলোচনা করেন, উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ হামিদুর রহমান, অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কৃষিবিদ মো. আসাদুজ্জামান,  অতিরিক্ত  উপপরিচালক (শস্য) এ.কে. মুবিনুজামান চৌধুরী অতিরিক্ত  উপপরিচালক (উদ্যান) এবং অ্যাপ ব্যবহারকারী কৃষক মো : জাকির আলম প্রমুখ ।

আরও খবর



কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কোরবানি পশুর দাম নির্ধারণ করেছে সরকার। এবার ঢাকার মধ্যে গরুর চামড়ার দাম ধরা হয়েছে নির্ধারণ করা হয়েছে প্রতি বর্গফুট ৫৫ থেকে ৬০ টাকা এবং ঢাকার বাইরে ৫০ থেকে ৫৫ টাকা।

আজ সোমবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনাবিষয়ক’ সভা শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর উপস্থিতিতে নতুন মূল্য ঘোষণা করেন বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন।

তিনি বলেন, গতবারের চেয়ে ঢাকায় প্রতি বর্গফুট চামড়ায় ৫ থেকে ১০ টাকা বাড়িয়ে ও ঢাকার বাইরে প্রতি বর্গফুট ৫ থেকে ৭ টাকা বাড়িয়ে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে। সেই সঙ্গে প্রতি পিছ চামড়ার সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয়েছে। এ ক্ষেত্রে ঢাকায় প্রতি পিছ গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২০০ টাকা এবং ঢাকার বাহিরে ১ হাজার টাকা। তিনি আরও জানান, গতবারের তুলনায় খাসির কাঁচা চামড়ার দাম ২ থেকে ৫ টাকা বেশি এবং বকরির চামড়ার দাম ৬ টাকা বেশি ধরা হয়েছে। এবারের ঈদে খাসির চামড়ার ক্রয়মূল‍্য প্রতি বর্গফুট ২০ থেকে ২৫ টাকা এবং বকরির চামড়ার ক্রয়মূল‍্য ১৮ থেকে ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। এসময় বাণিজ্য প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ইটিপি প্ল্যান নিয়েছি সেটা হয়ে যাবে। বেসরকারি খাতেও ইটিপি তৈরি করা হচ্ছে। চামড়া জাতীয় সম্পদ। সেটা যাতে কোনোভাবে নষ্ট না হয়। আমরা বা সরকার পলিসি মেকার। ট্যানারি মালিকরা যদি একটি মূল্য নির্ধারণ করে দেয় তাহলে ভালো হয়। চামড়া সংরক্ষণের ওপর দাম নির্ভর করে।

তিনি বলেন, এ বছর কোরবানিতে আমাদের এক কোটি ৭ লাখ পশুর চাহিদার বিপরীতে সরবরাহ আছে এক কোটি ২৯ লাখ পশু। এর মধ্যে ৫৫ লাখ গরু মহিষ এবং বাকিগুলো উট, ছাগল, ভেড়াসহ অন্যান্য প্রাণি রয়েছে। এ বছর আমরা শতভাগ চামড়া সংরক্ষণের চেষ্টা করব।

গত বছর ঢাকার মধ্যে কোরবানি গরুর চামড়ার মূল্য নির্ধারণ করা হয় প্রতি বর্গফুট ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে প্রতি বর্গফুট গরুর চামড়ার মূল্য নির্ধারণ করা হয় ৪৫ থেকে ৪৮ টাকা। আর খাসির চামড়ার ক্রয়মূল‍্য নির্ধারণ করা হয় প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়ার ক্রয়মূল‍্য নির্ধারণ করা হয় প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ টাকা।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




জাতিসংঘের কালো তালিকায় ইসরায়েলে

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:শিশুদের সুরক্ষা দিতে ব্যর্থ হওয়ার একটি কালো দেশের তালিকা রয়েছে জাতিসংঘের। এবার সেই তালিকায় যুক্ত হতে যাচ্ছে ইসরায়েল। ইসরায়েলি কূটনৈতিক বিষয়টি নিশ্চিত করেছেন। 

দীর্ঘ আট মাস ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বর্বরতা চালাচ্ছে ইসরায়েল। তাদের হামলায় হাজার হাজার ফিলিস্তিনি শিশু প্রাণ হারিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের কূটনৈতিক গিলাড এর্ডান শুক্রবার (৭ জুন) সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে লেখেন, আমি জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের সিদ্ধান্তের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি পেয়েছি। এটি আপত্তিজনক ও গুরুত্বর ভুল। আমাদের সেনাবাহিনী বিশ্বের সবচেয়ে নৈতিক। এর মাধ্যমে সন্ত্রাসবাদকে উৎসাহিত করা হচ্ছে।

এর্ডানের মন্তব্যের জেরে গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, শিশু ও সশস্ত্র সংঘাতের তালিকায় ইসরায়েলের অন্তর্ভুক্তির বিষয়টি তাদেরও জানানো হয়েছে। সশস্ত্র সংঘাতে শিশুদের প্রতি আইন লঙ্ঘনকারী দেশগুলোর তালিকাসংবলিত একটি প্রতিবেদন ১৪ জুন নিরাপত্তা পরিষদের সভায় উপস্থাপন করা হবে। এর কয়েক দিন পর এ সিদ্ধান্তের কথা জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবে। তালিকায় ইসরায়েলের সেনাবাহিনীর নামও রয়েছে।

এর্ডানের মন্তব্যকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়ে ডুজারিক বলেন, তার ২৪ বছরের চাকরিজীবনে কোনো কূটনীতিককে এমন অপেশাদারি আচরণ করতে দেখেননি তিনি।

শিশু ও সশস্ত্র সংঘাতের তালিকায় অন্তর্ভুক্তের বিষয়ে আল-জাজিরা বলছে, শিশুদের হত্যা, নির্যাতনসহ স্কুল ও হাসপাতালে হামলার জন্য কালো তালিকায় যুক্ত করা হয়।

এদিকে, জাতিসংঘের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। জ্যেষ্ঠ কর্মকর্তা রিয়াদ মালিকি এক বিবৃতিতে বলেছেন, অনেক বিলম্বে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। গাজায় কোন ধরনের বিপর্যয় চলছে, তা বিশ্ব এখন খালি চোখেই দেখছে। সেখানে গণহত্যা চালানো হচ্ছে, বিশেষ করে নারী ও শিশুদের লক্ষ্যবস্তু করা হচ্ছে।

গাজার সরকারি মিডিয়া অফিসের তথ্যমতে, গত অক্টোবরের সাত তারিখ থেকে ইসরায়েলি বাহিনীর হামলায় ৩৬ হাজার ৭০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে ১৫ হাজার ৫৭১ জনই শিশু।

খবর  আল-জাজিরার



আরও খবর



রূপগঞ্জে তাঁতিদের মাঝে পলিস্টার সুতা বিতরণ

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃনারায়ণগঞ্জের রূপগঞ্জে বাংলাদেশ তাঁতবোর্ড বেসিক সেন্টারে তাঁতিদের মাঝে বিনামূল্যে  পলিস্টার এফডিওয়াই ৭৫ ডি/৩৬ এফ সুতা বিতরণ করা হয়েছে। ২৯ মে বুধবার  রূপগঞ্জ  তাঁতবোর্ড বেসিক সেন্টারে এ বিতরণীয় অনুষ্ঠান হয়।বিতরণীয় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আহসান মাহমুদ রাসেল । এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ তাঁত বোর্ডের যুগ্ম সচিব ও সদস্য (এসএন্ডএম) দেবাশীষ নাগ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ তাঁত বোর্ডের পরিচালক (প্রশাসন) উপসচিব মোঃ আবু মাসুদ, বাংলাদেশ তাঁত বোর্ডের মহা ব্যবস্থাপক (এসসিআর) কামনাশীষ দাস,  রূপগঞ্জ রাজস্ব কর্মকতা এ এস এম মনিরুল ইসলাম, সহকারী রাজস্ব কর্মকর্তা কংজরী মারমা, বাংলাদেশ তাঁত বোর্ড রূপগঞ্জ বেসিক সেন্টারের ভারপ্রাপ্ত  লিয়াজো অফিসার মোঃ রফিকুল ইসলাম, ফিল্ড সুপারভাইজার অর্পনা মজুমদার, লাকী বেগম জাতীয় তাঁতি সমিতির সভাপতি মনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ স্বপন, ভুলতা ১নং ওয়ার্ড প্রাথমিক তাঁতি সমিতির সভাপতি মোঃ রিয়াজ উদ্দিন মোল্লাসহ আরো অনেকে।পরে তাঁতিদের মাঝে সুতা  তুলে দেন অতিথি বৃন্দরা। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর