Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

শেখ হাসিনা বার্নে ভর্তি ১৫ জন, আশঙ্কাজনক ৪

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৮৩জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণে দগ্ধ ১৬ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আনা হয়েছে। তাদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। এছাড়া একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

সোমবার (৬ জুন) পর্যন্ত শেখ হাসিনা বার্নে যাদের আনা হয়েছে তারা হলেন- ফায়ার ফাইটার মো. গাউসুল আজম (২২) ও মো. রবিন মিয়া (২২), মো. মাসুম মিয়া (৩৪), মো. ফরমানুল ইসলাম (৩০), মো. রুবেল মিয়া (৩৪), মো. ফারুক হোসেন (১৬), মো. হোসেন মহিবুল্লাহ (২৭), মো. আমিন (৩২), মো. মইনুল হক (৪০), মো. রাসেল (৩৯), মো. ফারুক হোসেন (৪৫), মো. খালেদুর রহমান (৫৮), এ. কে. এম. মাকফারুল ইসলাম (৬৫), এস আই কামরুল ইসলাম (৩৭), মো. নজরুল মন্ডল (৩৮), মো. সজীব মিয়া (৩৫)।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. আইউব হোসেন বলেন, আমাদের এখানে ১৬ জনকে আনা হয়েছে। তাদের চারজন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন। তারা হলেন- ফায়ার ফাইটার মো. রবিন। তার শরীরের ৬০ শতাংশ দগ্ধ হয়েছে। ফায়ার ফাইটার গাউসুল আজম। তার শরীরের ৮০ শতাংশ দগ্ধ হয়েছে। বাকি দুজনের মধ্যে ফরমানুল ইসলামের শরীরের ৩০ শতাংশ ও এ. কে. এম. মাকফারুল ইসলামের শরীরের ১২ শতাংশ দগ্ধ হয়েছে।

বাকি ১১ জনকে পোস্ট অপারেটিভ ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। তাদের শরীরের ৪ শতাংশ থেকে শুরু করে ২০ শতাংশ দগ্ধ হয়েছে। তাদের শ্বাসনালী পুড়ে যাওয়ায় তারাও শঙ্কামুক্ত নন বলে জানান তিনি। আর মো. রাসেল নামের একজনকে ঢামেক হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। আগুন লাগার পর রাসায়নিকের কনটেইনারে একের পর এক বিকট শব্দে বিস্ফোরণ ঘটতে থাকলে বহু দূর পর্যন্ত কেঁপে ওঠে।

অগ্নিকাণ্ড ও ভয়াবহ এ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৯ জনে দাঁড়িয়েছে। তবে জেলা প্রশাসনের তথ্যমতে, মৃতের সংখ্যা ৪৬ জন। দগ্ধ ও আহত ১৬৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাতেই শনাক্ত হওয়া নিহতদের জেলা প্রশাসনের সহায়তায় পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াস হোসেন চৌধুরী জানান, নিহতদের মধ্যে ডিপোর শ্রমিকদের পাশাপাশি ফায়ার সার্ভিসের ৯ সদস্যও রয়েছেন। হাসপাতালে ভর্তি অনেকের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা বাড়তে পারে।


আরও খবর



খরায় চা বাগানে রেড স্পাইডারের সংক্রমণ

প্রকাশিত:Tuesday ১৯ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

প্রচণ্ড খরায় চা বাগানে ছড়িয়ে পড়েছে রেড স্পাইডারের সংক্রমণ। ভাইরাসজনিত এ রোগে চা গাছের পাতা লাল হয়ে যায়। আক্রান্ত এলাকা থেকে চা পাতা উত্তোলন বন্ধ থাকে। এতে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন চা বাগান সংশ্লিষ্টরা।

চা বাগান সূত্রে জানা গেছে, মৌলভীবাজারের প্রায় বাগানেই এ রোগ ছড়িয়ে পড়েছে। কর্তৃপক্ষ যথাযথভাবে কীটনাশক প্রয়োগ করছে। কিন্তু অব্যাহত দাবদাহে রেড স্পাইডারের সংক্রমণ নিয়ন্ত্রণে আসছে না।

jagonews24

চলতি বছরে চা উৎপাদনের ভরা মৌসুমে অতিবৃষ্টি ও প্রচণ্ড খরা বয়ে যাচ্ছে। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা সীমিত পর্যায়ে রয়েছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

বিভিন্ন চা বাগান ঘুরে দেখা যায়, সবুজ চা পাতা লাল বর্ণ ধারণ করেছে।

কথা হলে মৌলভীবাজারের রাজনগর উপজেলার মাথিউরা চা বাগানের ব্যবস্থাপক মো. সিরাজুদ্দৌলা জাগো নিউজকে বলেন, প্রচণ্ড খরায় রেড স্পাইডারের সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে। আমরা নিয়ন্ত্রণে রাখার জন্য কীটনাশক স্পে করছি। আবহাওয়ার পরিবর্তন না আসলে এ ভাইরাস নিয়ন্ত্রণে আসবে না। প্রচণ্ড খরায় ব্যাপক হারে রেড স্পাইডারের বংশবৃদ্ধি হচ্ছে।

jagonews24

মৌলভীবাজার রাজনগরের ইটা চা বাগানের সহকারী ব্যবস্থাপক আদিল আহমেদ জাগো নিউজকে বলেন, চা উৎপাদনের জন্য বছরের শুরুটা ভালোই ছিল। কিন্তু জুন মাসের শুরুতে অতিবৃষ্টিতে চা উৎপাদনে বিপর্যয় নেমে আসে। আবার জুলাই মাসে প্রচণ্ড খরা দেখা দেয়। আবহাওয়ার দু’ধরনের এই বিরূপ প্রভাবে চা উৎপাদনে প্রতিকূল অবস্থা বিরাজ করছে।

শ্রীমঙ্গল ভারাউড়া চা বাগানের ব্যবস্থাপক চা বিশেষজ্ঞ জি এম শিবলী বলেন, তীব্র রোদে চা গাছের কচি পাতা গজাচ্ছে না। যেটুকু কুঁড়ি গজাচ্ছে তা লাল মাকড়সা চুষে খেয়ে ফেলছে। এছাড়াও তীব্র খরায় চা গাছের সবুজ পাতা লাল বর্ণ ধারণ করেছে। লাল মাকড়সা ও হেলোফিলিটস রোগ প্রতিরোধে কীটনাশক ব্যবহার করেও কোনো সুফল পাওয়া যাচ্ছে না। প্রথমে দু’একটি বাগানে এ রোগের প্রাদুর্ভাব দেখা দিলেও এখন অনেক বাগানে ছড়িয়ে পড়েছে। এতে চায়ের উৎপাদন ব্যাহত হবে।

jagonews24'

মৌলভীবাজারের লংলাভ্যালীর চেয়ারম্যান রাজনগর চানভাগ চা বাগানের ব্যবস্থাপক মো. মুজিবুর রহমান জাগো নিউজকে বলেন, লংলাভ্যালীর ২২টি বাগানের মধ্যে অর্ধেক বাগানেই রেড স্পাইডারের সংক্রমণ রয়েছে। যে সব বাগানে গরু ছাড়া হয় সেখানেই এই রোগের প্রাদুর্ভাব বেশি দেখা দেয়। গরুর মাধ্যমে রেড স্পাইডার দ্রুত ছড়ায়। রোগ দমনে কীটনাশক ব্যবহার করা হচ্ছে। রেড স্পাইডারে আক্রান্ত বাগানের সংখ্যা ও ক্ষতির পরিমাণের হিসাব মাঠ থেকে না আসলে আমরা সঠিক তথ্য দিতে পারব না।


আরও খবর



দক্ষিণ আফ্রিকার ২৪ বছরের আক্ষেপ ঘোচানোর ম্যাচে বৃষ্টির হানা

প্রকাশিত:Friday ২২ July 20২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার দ্বিতীয় ওয়ানডেতে হানা দিয়েছে বৃষ্টি। বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় টস হওয়ার কথা থাকলেও সেটা করা যায়নি। ফলে ম্যাচ শুরু হতে বিলম্ব হবে।

অপেক্ষা সবসময়ই পীড়াদায়ক। দক্ষিণ আফ্রিকার জন্য সেই পীড়াটা আরও বেশি। দীর্ঘ ২৪ বছর পর ইংল্যান্ডের মাটিতে সাদা বলের কোনো সিরিজ জেতার সুযোগ এসেছে প্রোটিয়াদের সামনে।

সর্বশেষ তারা ইংল্যান্ডের মাটিতে সীমিত ওভারে সিরিজ জিতেছিল সেই ১৯৯৮ সালে, টেক্সাকো ট্রফি। ২০১২ সালের পর কোনো ফরম্যাটেই ইংল্যান্ডের মাঠে দ্বিপক্ষীয় সিরিজ জিততে পারেনি প্রোটিয়ারা।

এবার প্রথম ম্যাচেই তুলে নিয়েছে সহজ জয়। আজ (শুক্রবার) দ্বিতীয় ওয়ানডেতে জিততেই ২৪ বছরের আক্ষেপ ঘুচবে প্রোটিয়াদের। হারলেও আরেকটা সুযোগ থাকবে শেষ ওয়ানডেতে।


আরও খবর



উদ্ধার হয়নি মাইক্রোবাস, ঢাকা-চট্টগ্রাম রেল চলাচল বন্ধ

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

দুর্ঘটনার প্রায় দুইঘণ্টা পার হলেও এখনো রেললাইনেই রয়েছে মাইক্রোবাসটি। ফায়ার সার্ভিসের দুটি টিম প্রায় দুইঘণ্টা চেষ্টা করে ব্যর্থ হয়েছে। ফলে ঢাকা-চট্টগ্রাম ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

মিরসরাই ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা ইমাম হোসেন পাটোয়ারী বলেন, ট্রেনের সঙ্গে এমনভাবে মাইক্রোবাসটি আটকে রয়েছে যে গ্যাস দিয়ে কাটার চেষ্টা করেও উদ্ধার করতে পারছি না। সীতাকুন্ড টিম আমাদের সঙ্গে যোগ দিয়েছে। কিন্তু কিছুতেই সম্ভব হচ্ছে না। বড় একটা জেনারেটর আনা হচ্ছে তারপর হয়তো কেটে উদ্ধার করা যাবে।

এর আগে শুক্রবার (২৯ জুলাই) দুপুর দেড়টার দিকে উপজেলার খৈয়াছড়া এলাকায় ট্রেনের ধাক্কায় পর্যটকবাহী মাইক্রোবাসের ১১ যাত্রী নিহত হন। হতাহতদের সবার বাড়ি চট্টগ্রামের হাটহাজারি উপজেলার আমান বাজারে।

মাইক্রোবাসে ১৩ যাত্রী ছিল। তারা খৈয়াছড়া ঝর্ণা দেখে ফেরার সময় ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী মহানগর প্রভাতীর ধাক্কায় মাইক্রোবাসের ১১ যাত্রী ঘটনাস্থলেই নিহত হন। দুইজন আহত হয়েছেন।

পূর্ব রেলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনসার আলী জানান, ঢাকা থেকে চট্টগ্রামগামী মহানগর প্রভাতী ওই লেভেল ক্রসিং পার হওয়ার মুখে খৈয়াছড়াগামী একটি পর্যটকবাহী মোইক্রোবাস লাইনে উঠে পড়ে। সংঘর্ষের পর মাইক্রোবাসটি ট্রেনের ইঞ্জিনের সঙ্গে আটকে যায়, ওই অবস্থায় মাইক্রোবাসটিকে বেশ খানিকটা পথ ছেঁচড়ে নিয়ে থামে ট্রেন।

রেল কর্মকর্তা আনসার আলী বলেন, ট্রেন আসায় গেইটম্যান সাদ্দাম বাঁশ ফেলেছিলেন। কিন্তু মাইক্রোবাসটি বাঁশ ঠেলে ক্রসিংয়ে উঠে পড়ে।

তবে প্রত্যক্ষদর্শী মফিজুল হক জানান, দুঘর্টনার সময় গেইটম্যান ছিলেন না। তিনি জুম্মার নামাজ পড়তে মসজিদে গেছিলেন।


আরও খবর



চবিতে ছাত্রী হেনস্তার ঘটনায় মূলহোতাসহ গ্রেফতার ৪

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রী হেনস্তার ঘটনায় মূলহোতাসহ চারজনকে গ্রেফতার করেছে র‍্যাব-৭। এ বিষয়ে শনিবার (২৩ জুলাই) বেলা ১১টায় বিস্তারিত ব্রিফিং করবেন অধিনায়ক লে. কর্নেল এম এ ইউসুফ।

শনিবার সকাল ৯ টায় র‍্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আফসার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন। তবে গ্রেফতারদের নাম-পরিচয় জানা যায়নি।

শুক্রবার (২২ জুলাই) দিনগত রাত ১টায় চবির শাহ আমানত হলে তল্লাশি চালায় পুলিশ ও প্রক্টরিয়াল বডি। সন্দেহভাজন কেউ হলে থাকতে পারে- এমন সংবাদের ভিত্তিতে তল্লাশি করা হলেও কাউকে গ্রেফতার করা যায়নি।

এর আগে রোববার (১৭ জুলাই) রাতে চবির এক ছাত্রী পাঁচজন দুর্বৃত্তের হাতে শারীরিক হেনস্তার শিকার হন। ওই সময় তার সঙ্গে থাকা বন্ধুকেও মারধর ও মোবাইল ফোন ছিনিয়ে নেওয়া হয়। পরে এ বিষয়ে ভুক্তভোগী শিক্ষার্থী প্রক্টর বরাবর অভিযোগ দিলে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন

এছাড়া অজ্ঞাতনামা পাঁচজনকে আসামি করে থানায় মামলাও করেছেন ওই ছাত্রী। জড়িতদের বিচার দাবিতে উত্তাল চবি ক্যাম্পাস


আরও খবর



অ্যাসিস্ট্যান্ট অফিসার নিয়োগ দেবে আড়ং

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

 

পোশাক প্রস্তুতকারক ও বিপণন প্রতিষ্ঠান আড়ংয়ে ‘অ্যাসিস্ট্যান্ট অফিসার/অ্যাসোসিয়েট অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৩ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আড়ং
বিভাগের নাম: কোয়ালিটি কন্ট্রোল

পদের নাম: অ্যাসিস্ট্যান্ট অফিসার/অ্যাসোসিয়েট অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক
অভিজ্ঞতা: ০১-০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: মানিকগঞ্জ

আবেদনের নিয়ম: আগ্রহীরা [email protected] অথবা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন পাঠাতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৩ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর