Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

শীতে শরীরে শক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যে খাবার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩২৩জন দেখেছেন

Image

লাইফস্টাইল ডেস্ক : শীতকালে ঠাণ্ডা জ্বর, নিউমোনিয়াসহ নানা রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের ভালো যত্ন নেওয়া জরুরি। এটি বছরের এমন একটা সময়, যখন সুস্থ থাকতে শরীরের অবশ্যই বিশেষভাবে যত্ন নেওয়া উচিত। অন্যথায় নানা রোগ শরীরকে সহজেই কাবু করে ফেলতে পারে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডায়েটে সেসব খাবার অন্তর্ভুক্ত করা উচিত, যা শরীরে শক্তি জোগানোর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতার কার্যক্ষমতা বাড়িয়ে সংক্রমণকে সহজেই পরাস্ত করতে পারে। এমন একটি খাবার হলো- ছোলা। আমাদের দেশে এটি সহজলভ্য খাবার।

রমজানে ঘরে ঘরে ইফতারে ছোলা খাওয়া হয়। বছরের অন্য সময়টাতে ছোলার চাহিদা রমজানের মতো প্রবল নয়। কিন্তু ছোলা আমাদের শরীরে এমনকিছু চমকপ্রদ উপকার করে,যা বিবেচনায় এটা শীতকালেও নিয়মিত খাওয়া যেতে পারে। এখানে ছোলার ছয়টি স্বাস্থ্য উপকারিতা উল্লেখ করা হলো -

* হার্টের সুরক্ষা দেয়

শীতকালকে হার্ট অ্যাটাকের মাস বলা হয়। হার্টকে সুরক্ষিত রাখতে শীতকালে নিয়মিত ছোলা খেতে পারেন। প্রোটিন ও ফাইবার ছাড়াও ছোলাতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে, যেমন- ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও সেলেনিয়াম। গবেষণায় দেখা গেছে, পটাশিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করে। ম্যাগনেসিয়াম  হৃদস্পন্দনের স্বাভাবিকতা বজায় রাখে। সেলেনিয়াম প্রদাহ কমিয়ে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

* রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে

গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) কোনো কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়ার পর কেমন গতিতে রক্ত শর্করা বাড়ে তা নির্দেশ করে। ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর হলো- ছোলার জিআই কম, যার স্কোর হলো ২৮। স্কোর ৫৫ বা এর কমকে লো জিআই ফুডস বলা হয়। এসব খাবার থেকে ধীরে ধীরে শর্করা নিঃসরিত হয়। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন রক্ত শর্করা নিয়ন্ত্রণে রাখতে ডায়াবেটিক ডায়েটে ছোলা রাখার পরামর্শ দিয়েছে।

* ক্যানসারের ঝুঁকি কমায়

ছোলার কিছু ক্যানসারের ঝুঁকি কমানোর ক্ষমতা আছে। ছোলা খেলে শরীর বিউটাইরেট নামক শট চেইন ফ্যাটি অ্যাসিড তৈরি করে, যা শরীর থেকে অসুস্থ ও মুমূর্ষু কোষ অপসারণে সাহায্য করে। এর ফলে ক্যানসার প্রতিরোধ হয়। এই খাবারে লাইকোপিন, বায়োচেনিন ও স্যাপোনিনও রয়েছে। এসব ডায়েটারি বায়োঅ্যাক্টিভ কম্পাউন্ডও ক্যানসারের ঝুঁকি কমাতে পারে।

* পেশী মেরামত করে

পেশী মেরামত, হরমোন কার্যক্রম ও আরও অনেক গুরুত্বপূর্ণ কাজে প্রোটিন প্রয়োজন হয়। যদি কেউ শরীরে প্রোটিন সরবরাহ বাড়াতে চান, তাহলে তিনি অনায়াসে খাদ্যতালিকায় ছোলা অন্তর্ভুক্ত করতে পারেন। এক আউন্স (২৮.৩৫ গ্রাম) ছোলা থেকে ৩ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এ ছাড়া ছোলার প্রোটিনের মান বেশি, কারণ এতে মিথিওনিন ব্যাতীত প্রায় সকল এসেনশিয়াল অ্যামাইনো অ্যাসিড রয়েছে।

* রক্তশূন্যতা প্রতিরোধ করে

আয়রনের অভাবে রক্তশূন্যতা দেখা দিতে পারে, যার ফলে দুর্বলতা ও ক্লান্তিতে ভুগতে হয়। নিয়মিত ছোলা খেলে রক্তশূন্যতা এড়ানো সম্ভব হবে। ১০০ গ্রাম ছোলাতে ৬.২ মিলিগ্রাম আয়রন রয়েছে। এ ছাড়া ছোলার ভিটামিন সি আয়রন শোষণে সহায়তা করে। কিছু মাছ ও মাংসে প্রচুর আয়রন থাকে, কিন্তু যারা এসব খাবার কম খান তাদের বেশি করে ছোলার মতো আয়রন সমৃদ্ধ উদ্ভিজ্জ খাবার খাওয়া উচিত।

* দীর্ঘসময় পেট ভরা রাখে

ছোলাতে কেবল উচ্চমানের প্রোটিন নয়, প্রচুর পরিমাণে ফাইবারও আছে। প্রতি আউন্স ছোলাতে ২ গ্রাম ফাইবার পাবেন। প্রোটিন ও ফাইবারের সমন্বয় পেটকে দীর্ঘক্ষণ ভরা রাখে। উভয় পুষ্টি ধীর হজমে সহায়তার জন্য একত্রে কাজ করে, যার ফলে দীর্ঘক্ষণ ক্ষুধা অনুভূত হয় না।


আরও খবর

"নোবেলের ম্যাজিক শুধু প্রতারণা"

মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24

ভালোবাসার দিন আজ

বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪




স্ত্রীকে পুলিশে ধরিয়ে দেয়ায় রমজানকে কুপিয়ে হত্যা

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোরের ৩২ মামলার আসামি সন্ত্রাসী‌দের গুরু রমজান হত্যা মামলায় আটক পিচ্চি রাজা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। স্ত্রী রানী ও কানা বাশারকে ইয়াবাসহ পুলিশে ধরিয়ে দেয়ায় রমজানকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়। এ হত্যাকাণ্ডের সাথে ১০ থেকে ১২জন জড়িত বলে জবানবন্দিতে জানিয়েছে। জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইমরান আহম্মেদ আসামির এ জবানবন্দি গ্রহণ শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন। আসামি পিচ্চি রাজা শহরের রেলগেট কলাবাগান এলাকার মুজিবর ওরফে জাহাঙ্গীরের ছেলে।

পিচ্চি রাজা জানিয়েছে, তার স্ত্রী রানী ও তুহিনের পিতা আবুল বাশার ওরফে কানা বাশারকে ইয়াবা ট্যাবলেট দিয়ে পুলিশে ধরিয়ে দেয় রমজান ও তার লোকজন। এ নিয়ে বিরোধের জের ধরে রমজানকে হত্যার পরিকল্পনা করা হয়। ঘটনার দিন কুদরত, তুহিন, হিল্লাল, বিল্লাল, ভাগ্নে হৃদয়, রকি, শুভ, ট্যাটু সুমনসহ কয়েকজন রমজানকে কুপিয়ে গুরুতর জখম করা হয়। পরে রাজা শুনেছে  রমজান মারাগেছে।

মামলার অভিযোগে জানা গেছে, গত ৮ মার্চ রাতে রেলগেট পশ্চিম পাড়ায় শ্বশুরবাড়ির কাছে খুন হয় ৩২ মামলার আসামি সন্ত্রাসী রমজান। তারই এক সময়ের সহযোগী পিচ্চি রাজা দলবল নিয়ে তাকে কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় পরদিন নিহতের মা রেখা খাতুন বাদী হয়ে ১৩ জনকে আসামি করে কোতয়ালি থানায় হত্যা মামলা করেন।

মামলার তদন্ত কর্মকর্তা কোতয়ালি থানার এসআই কামাল হোসেন জানিয়েছেন, রমজান হত্যা মামলায় আটক ৫ আসামিকে মঙ্গলবার আদালতে সোপর্দ করা হয়। এদের মধ্যে প্রধান আসামি পিচ্চি রাজা হত্যার সাথে জড়িত ও অপর জড়িতদের নাম উল্লেখ করে আদালতে স্বীকারোক্তি জবানবন্দি দিয়েছে।  জবানবন্দি গ্রহণ শেষে বিচারক আসামি পিচ্চি রাজাসহ পটকে শাওন, তুহিন, ট্যাটু সুমন ও ইবাদুলকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।

এদিকে, অস্ত্র উদ্ধারের ঘটনায় আটক পিচ্চি রাজার বিরুদ্ধে আরো একটি মামলা করেছে র‌্যাব। সোমবার রাতে র‌্যাবের ডিএডি শহিদুল ইসলাম বাদী হয়ে কোতয়ালি থানায় এ মামলা করেছেন। আটক পিচ্চি রাজার স্বীকারোক্তিতে শহরের চোরমারা দিঘীর পাড় এলাকার একটি পতিত জমির কচু ক্ষেতের ভিতর থেকে একটি পিস্তল, একটি ওয়ান শুটারগান, ৪ রাউন্ড গুলি, একটি টিপ চাকু, তিনটি কুড়াল, একটি ছোরা ও দা উদ্ধার করা হয়।


আরও খবর



শার্শা সীমান্তের ইছামতি নদী হতে সোনার বার সহ লাশ উদ্ধার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৩জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোরের শার্শার সীমান্তের ইছামতি নদী হতে মশিয়ার নামের এক ব্যাক্তির গলিত লাশ উদ্ধার করেছে বিজিবি ও শার্শা থানা পুলিশ। এ সময় তার কোমরে কচটেপ দ্বারা অভিনব কায়দায় রাখা ০৫(পাঁচ) কেজি ২০০ গ্রাম স্বর্ণ উদ্ধার করে উদ্ধারকারী (ডুবুরী) দল।

বুধবার(১৩ মার্চ) সকাল ১১টার দিকে বাংলাদেশের অভ্যন্তরে ৬০ নং পিলার বরাবর সীমান্তের ইছামতি নদি হতে লাশটি উদ্ধার করা হয়। নদীর ওপাশে ভারতের চকঝাউডাঙ্গা খড়ের মাঠ অবস্থিত। নদী হতে লাশটি উদ্ধারের পর প্রথমে ঐ ওয়ার্ডের যুগেরবন্দ মাঠে লাশ রাখা হয়, পরে অগ্রভূলোট বিজিবি ক্যাম্প এবং শার্শা থানা পুলিশের সমন্বয়ে লাশটি ময়না তদন্তের জন্য যশোর জেলা সদর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে পাঠানো হয়। ঘটনাস্থল থেকে লাশের পরিচয় পাওয়া যায়। মৃত ব্যাক্তি শার্শার হরিশচন্দ্রপুর গ্রামের বুধো মোড়লের ছেলে।

পিতার মৃত্যুর কারণ জানিয়ে ছেলে হাছানুজ্জামান বলেন,”গত রবিবার(১০ মার্চ) মৃত ব্যাক্তি মশিয়ার রহমান তার নিজ বাসায় দুপুরের খাবার খাচ্ছিলেন, এমন সময় গ্রতিবেশি হাবিবুর রহমান, রহিম বকস ও জামাল হোসেন সহ বেশ কয়েকজন মশিয়ারের বাসা থেকে ডেকে নিয়ে যায়।

সন্ধ্যা ঘনিয়ে গেলেও বাবা বাড়িতে ফিরে না আসায় পরিবারের লোকজন পার্শ্ববর্তী এলাকায় খুঁজতে থাকে। পরেতোকে না পেয়ে পরিবারের পক্ষ থেকে মঙ্গলবার (১২ মার্চ) শার্শা থানায় একটি অভিযোগ করা হয়। শার্শা থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ মনিরুজ্জামান অভিযোগ আমলে নেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে পরিবারের সদস্যদেরকে আশ্বস্থ করেন”। এইভাবে দুইদিন গত হওয়ার পর আজ বুধবার (১৩ মার্চ) সকাল ১১ টায় ইছামতি নদী হতে মশিয়ার রহমান এর গলিত লাশ উদ্ধার করে বিজিবি ও শার্শা থানা পুলিশ সদস্যরা। এ সময় মৃত ব্যাক্তির দেহে অভিনব কায়দায় রাখা ৫ কেজি ২০০ গ্রাম স্বর্ণের বার উদ্ধার করা হয়।

লাশ এবং স্বর্ণ উদ্ধারের বিষয়ে শার্শা থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ মনিরুজ্জামান বলেন, মৃত ব্যাক্তি মশিয়ার রহমানের পরিবারের পক্ষ থেকে মঙ্গলবার (১২মার্চ) একটি সাধারণ ডাইরী (জিডি) গ্রহণ করি। সেই মোতাবেক শার্শা থানা পুলিশ ঐ এলাকায় তদন্ত অব্যাহত রাখে। বুধবার(১৩ মার্চ) সকালে সংবাদ পেয়ে ইছামতি নদী হতে ঐ ব্যাক্তির ভাষমান গলিত লাশ উদ্ধার করা হয়।

লাশ এবং স্বর্ণ উদ্ধারের বিষয়ে ২১ ব্যাটেলিয়নের কমান্ডিং অফিসার (সিও) মোঃ খুরশিদ আলম অগ্রভূলোট বিজিবি’র ক্যাম্পে এক সংবাদ ব্রিফিং এ বলেন-” মৃত মশিয়ার রহমান এর পরিবারের পক্ষ থেকে নিখোঁজ সংবাদ পেয়ে ২১,বিজিবি’র অগ্রভুলোট ক্যাম্পের নিয়মিত টহল হিসেবে অত্র এলাকার সীমান্ত জুড়ে তল্লাশী অভিযান জোরদার করা হয় এর্ং ৬০ নং পিলার বরাবর ইছামতি নদী হতে ভাষমান গলিত লাশ এবং স্বর্ণ উদ্ধার করা হয়।


আরও খবর



গাংনীর রাধাগোবিন্দপুর ধলাতে নিম্ন মানের সামগ্রী দিয়ে রাস্তা নির্মাণ

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃমেহেরপুরের গাংনীর রাধাগোবিন্দপুর ধলাগ্রামে হেরিং বন্ড (এইবিবি) স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে বন্ধ করে দিয়েছে উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা।

শনিবার দুপুরে গাংনী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিরঞ্জন চক্রবর্তীর যোগসাজগে ঠিকাদার ইসমাইল হোসেন রাধাগোবিন্দপুর ধলা গ্রামের হাল মাঠের রাস্তায় হেরিং বন্ড করার সময় নিম্ন মানের ইট ও কাঁদাযুক্ত বালি দিয়ে রাস্তা করার অভিযোগে গ্রামের লোকজনের অভিযোগের প্রেক্ষিতে কাজ বন্ধ করে দেন তিনি। এদিকে নিম্নমানের মালামাল অপসারন করে বিধি মোতাবেক কাজ করার দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসি।

এদিকে স্থানীয় সমাজ সেবক খোরশেদ আলম খুশি মিয়া রাস্তায় নিম্ন মানের সামগ্রী ব্যবহার বন্ধের দাবি করলে ঠিকাদারের ক্যাডার রাধাগোবিন্দপুর ধলা গ্রামের লিয়াকত আলীর ছেলে পলাশ তাকে লাঞ্চিত করে। এসময় গ্রামবাসির সাথে ঠিকাদারের লোকজনের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে কাথুলী ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান রানার হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

জানা গেছে,দূর্যোগ ব্যবস্থপনা অধিদপ্তরের গ্রামীন মাটির রাস্তা সমূহ টেকসই করণ প্রকল্পের আওতায় (২য় পর্যায় প্রকল্প এইবিবি) গাংনী উপজেলার কাথুলী ইউনিয়নের রাধাগোবিন্দপুর ধলা গ্রামে দুটি মাঠের রাস্তা রয়েছে।

একটি রাস্তার ঠিকাদার মেহেরপুরের ইসমাইল হোসেন অপরটি সাবেক সংসদ সদস্য মো: সাহিদুজ্জামান খোকনের ভাতিজা তেরাইল গ্রামের রিটু।

ধলা মাঠের রাস্তাটি প্রায় ৮০ লাখ টাকা ব্যায়ে লটারির মাধ্যমে কার্যাদেশ পায় মেহেরপুরের ঠিকাদার ইসমাইল হোসেন। কাজটির শুরুতে কাঁদাযুক্ত বালি নিম্নমানের ইট ও বিধি মোতাবেক কাজ না করার অভিযোগ উঠে। এনিয়ে ঠিকাদার সহ তার লোকজনের সাথে কয়েক দফায় গ্রামবাসির সাথে বাকবিতন্ডের ঘটনা ঘটে।

কাথুলী ইউনিয়ন ৫ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি আব্দুল বারী বলেন, নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করায় এলাকাবাসি অভিযোগ তুললে ঠিকাদারের ক্যাডার বাহিনী খোরশেদ আলম খুশি নামের এক সমাজ সেবককে লাঞ্চিত করে। এঘটনায় ঠিকাদার ও তার ক্যডার বাহিনীর বিচার দাবি করেন তিনি।

ধলা গ্রামের আব্দুর রহমান বলেন, রাস্তায় ইট ও বালি নিম্নমানের ব্যবহার করা হচ্ছে। ঠিকাদারকে বললে চাঁদাবাজির মামলার হুমকি দিচ্ছে।

৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালেক বলেন, সরকার ১ নং ইট ও উন্নত মানের বালি ও বিধি মোতাবে পানি ব্যবহার করতে নির্দেশনা দিলেও ঠিকাদার নিম্ন মানের সামগ্রী দিয়ে কাজ করছে।
স্থানীয় ইউপি সদস্য আনারুল ইসলাম ও ফারুক হোসেন বলেন,এই রাস্তার জন্য কৃষক থেকে শুরু করে এই অঞ্চলের মানুষ চরম দূর্ভোগে ছিলো। এলাকাবাসির প্রত্যাশা ছিলো সরকারী বিধি মোতাবেক কাজ হবে কিন্তু ক্ষমতার দাপটে নিম্ন মানের সামগ্রী দিয়ে কাজ করছে।

সমাজ সেবক খোরশেদ আলম খুশি বলেন, সরকারী টাকা তসরুপাত হচ্ছে এটার প্রতিবাদ করতে গিয়ে লাঞ্চিত হয়েছি। কি আর বলবো। এ বিষয়ে কাথুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান রানা জানান আমার নির্বাচনী এলাকা ৫ নং ওয়ার্ড রাধাগোবিন্দ পুর ধলাতে হেরিং বন্ডের কাজ চলছে এই কাজের ইট বালি মান খারাপ হওয়ায় স্থানীয় রা কাজটি বন্ধ করে দেয়।

পরে ঠিকাদারের সাথে একটু ঝামেরা তৈরী হয় তৎক্ষনাৎ খবর পেয়ে ছুটে যায়, এবং উপজেলা নির্বাহী স্যারের নির্দেশনায় কাজটি বন্ধ রাখা হয়েছে। কথা বলতে রাজি হননি ঠিকাদার ইসমাইল হোসেন।  এ বিষয়ে জানতে চাইলে গাংনী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিরঞ্জন চক্রবর্তীর মোবাইল ফোনে কল দেয়া হলে তিনি প্রথমে কেটে দেন পরে আবারো কল দেয়া হলে তিনি রিসিভ করেনি।

গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা বলেন, নিম্নমারে সামগ্রী ব্যবহার করা হচ্ছে এমন অভিযোগের প্রেক্ষিতে কাজ বন্ধ করতে বলা হয়েছে।

দূর্যোগ ব্যবস্থপনা অধিদপ্তরের গ্রামীন মাটির রাস্তা সমূহ টেকসই করণ প্রকল্প (২য় পর্যায়) প্রকল্প পরিচালক বিপুল চন্দ্র বিশ্বাস বলেন, কোন ভাবেই নিম্ন মানের সামগ্রী ব্যবহার করা যাবেনা। সরকারী বিধি মোতাবেক কাজ করতে হবে। নিম্ন মানের সামগ্রী ব্যবহারের বিষয়ে বিল বন্ধ সহ এ বিষয়ে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। সরকারের বদনাম হয় এমন কাজ কোন ভাবেই করতে দেয়া হবেনা।

আরও খবর



যশোরে ট্রেনের নিচেই ঝাঁপিয়ে মা মেয়ের আত্নহত্যা

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৭জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোর সদরের পোলতাডাঙ্গা শশ্নানঘাট এলাকায় ট্রেনের নিচেই ঝাঁপ দিয়ে মা মেয়ে আত্নহত্যা করেছে। ঘটনাটি ঘটেছে রোববার বিকাল ৩ টার সময়। নিহতরা হলেন বড় হৈবতপুর গ্রামের ভাড়াটিয়া লাকি বেগম(৩৫) ও তার মেয়ে সুমাইয়া খাতুন মিম(১২)।

পুলিশ সূত্রে জানা যায়, বড় হৈবতপুর গ্রামের মৃত মকসেদ আলীর মেয়ে লাকি বেগম। স্বামী পরিত্যাক্ত লাকি বেগম তার একমাত্র মেয়ে সুমাইয়া খাতুন মিমিকে সাথে নিয়ে সাতমাইল বাজারে ভাড়া বাড়িতে বসবাস করতো। রোববার বিকাল ৩ টার সময় তারা মা ও মেয়ে পোলতাডাঙ্গা নামকস্থানে এসে ট্রেনের নিচেই ঝাঁপ দিয়ে আত্নহত্যা করতে পারে। তবে কি কারণে আত্নহত্যা করেছে তা এখনো জানা যায়নি।

প্রত্যক্ষদর্শী সাখাওয়াত হোসেন জানান, সুন্দরবন এক্সেপ্রেস ট্রেনটি তিনটার দিকে যাওয়ার পর লাশ দুটি পড়ে থাকতে দেখেন তিনি। তিনি আরো বলেন,মেয়েটিকে জোর করে নিয়েই মা ট্রেনের নিচেই ঝাঁপ দেয়।

নিহতের ছোট বোন রোজিনা খাতুন জানান, তিনি জানতেন তার বোন সকালে ডাক্তার দেখাতে যশোর শহরে গেছে। পরে তার বোনের মোবাইল থেকে ফোন করে জানানো হয় তারা ট্রেনে কেটে মারা গেছে। তবে কি কারণে তারা আত্নহত্যা করেছে তা তিনি জানেননা। রোজিনা খাতুন আরো জানান, তার বোনের দুই জায়গায় বিয়ে হয়েছিলো। বর্তমানে তিনি স্বামী পরিত্যাক্ত।

সাজিয়ালী পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস আই সেলিম হোসেন জানান, খবর পেয়ে আমি ঘটনাস্থলে আসি। প্রাথমিকভাবে ধারণা করছি এটা আত্নহত্যা।তবে কি কারণে তারা মা মেয়ে একই সাথে আত্নহত্যা করেছে তা এখনি বলা সম্ভব নয়। তিনি আরো জানান, মরদেহের পাশ থেকে একটি জম্মদিনের কেক, একটি মোবাইল ফোন ও দুটি ভ্যানিটি ব্যাগ পাওয়া গেছে। রেলওয়ে পুলিশ লাশ উদ্ধার করে মর্গে পাঠিয়েছে।


আরও খবর



নাসিরনগর- লাখাই আঞ্চলিক সড়কের তিনটি ঝুকিপুর্ন ব্রীজ দিয়ে চলাচল করছে মানুষ ও যানবাহন

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৫৩জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নানঃ-

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার,সরাইল,নাসিরনগর,লাখাই আঞ্চলিক সড়কে তিনটি ব্রিজই ঝুকিপুর্ণ।এর মাঝে সদর ইউনিয়নের দাতমন্ডলের নিকট একটি ও বুড়িশ্বর ইউনিয়নের আশুরাইল(বেনীপাড়া) মহাখাল নামক স্থানে একটি ও শ্রীঘর মেন্দি আলীর বাড়ি সংলগ্ন একটি।মহাখাল ব্রীজটি সংযোগ থেকে  সরে গেছে। ব্রীজটির ওপর দিয়ে প্রতিদিন শত শত যানবাহন চলাচল করছে। তাই  যে কোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। বিষয়টি  স্থানীয় প্রশাসনসহ সড়ক ও জনপথ বিভাগের সুদৃষ্টি কামনা করছে এলাকাবাসী।দাতমন্ডলের নিকট ব্রীজটি বিগত বন্যায় হেলে পড়ার পর কোন ক্রমে জোড়াতালি দিয়ে চলাচল করা হচ্ছে।


মেন্দি আলীর বাড়ির নিকটে থাকা ব্রীজটি দীর্ঘদিন আগেই ভেঙ্গে পড়ায় উপরে পাঠাতন দিয়ে কোনক্রমে চলাচল করা হচ্ছে।ব্রীজ তিনটি দ্রুত সংস্কার না করা হলে মহাসড়কে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের কোন দুর্ঘটনা।এ বিষয় জানতে চাইলে নাসিরনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইমরানুল ইসলাম ভুইয়া বলেন বিষয়টি জেলা প্রশাসকের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়ার সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে অবগত করা হয়েছে।তিনি বলেন সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন,ঝুকিপূর্ন ব্রীজ পুনঃ নিমার্নের জন্য সড়ক ও জনপদ বিভাগ থেকে এখনো কোন অনুমোদন পাননি।অনুমোন পেলে ব্রীজগুলো টেন্ডারে দেয়া হবে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর