Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

শীতে কাঁপছে তেঁতুলিয়া, সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২৪৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক ;শীতে কাঁপছে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে। জেলায় সন্ধ্যার পর শীতের প্রকোপ বাড়তে থাকে। পরদিন সকাল ১০টার পর তাপমাত্রা বাড়তে থাকে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে ১২-১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আজ মঙ্গলবার ভোর ৬টায় তেঁতুলিয়া সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সোমবার রেকর্ড হয়েছিল ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। কয়েক দিন ধরেই ১২-১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হচ্ছে।

এদিকে দিনের তাপমাত্রা অপরিবর্তিত রয়েছে। এ সময়ের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকার কথা থাকলেও তাপমাত্রা রেকর্ড হচ্ছে ২৮-৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। সোমবার বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩০ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে দিনে-রাতে তাপমাত্রা বিরূপ হওয়ার কারণে পাল্লা দিয়ে বাড়ছে বিভিন্ন শীতজনিত রোগ। জ্বর, সর্দি, কাঁশি, শ্বাসকষ্ট, নিউমোনিয়াসহ ঠাণ্ডাজনিত রোগে হাসপাতালগুলোতে ভিড় করছেন রোগীরা। এদের মধ্যে বেশির ভাগই শিশু।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, মঙ্গলবার ভোর ৬ টায় জেলায়  ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল ছিল ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। তবে দিনের তাপমাত্রা অপরিবর্তিত রয়েছে।


আরও খবর



গাজায় নিহতের সংখ্যা প্রায় ২৭ হাজার

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪৬জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা প্রায় ২৭ হাজারে পৌঁছেছে। আহত হয়েছেন আরও প্রায় ৬৬ হাজার মানুষ। গাজার প্রশাসনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ৭ অক্টোবর শুরু হওয়া ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছে অন্তত ২৬ হাজার ৯০০ জন। একই সময়ে ইসরায়েলি হামলায় আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫ হাজার ৯৪৯ জনে। এদিকে গাজার খান ইউনিস অঞ্চলে ইসরায়েলি হামলায় সব হারিয়ে এখন পর্যন্ত উদ্বাস্তু হয়েছে ১ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ।

জাতিসংঘের মানবিক সহায়তা সংস্থা ইউএনওসিএইচএ জানিয়েছে, এখন পর্যন্ত খান ইউনিসের উপকণ্ঠে অন্তত ১ লাখ ৮৪ হাজার মানুষ মানবিক সহায়তা চেয়ে আবেদন করেছে। সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, ‘এই লোকগুলো সম্প্রতি পশ্চিম খান ইউনিস থেকে অব্যাহত হুমকি ও শত্রুতার কারণে বাস্তুচ্যুত হয়েছে।


আরও খবর



বাংলাদেশে ফ্লাইট চলাচল সীমিত করল ওমান এয়ার

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ওমানের জাতীয় বিমান সংস্থা ওমান এয়ার,অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির পরিকল্পনার অংশ হিসেবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাতে ফ্লাইটের সংখ্যা এবং গন্তব্য কমিয়ে আনার ঘোষণা দিয়েছে। যার অংশ হিসেবে এখন থেকে বাংলাদেশের চট্টগ্রাম থেকে উড়োজাহাজ চলাচল বন্ধ রাখবে সংস্থাটি, তবে ঢাকা থেকে নিয়মিত চলাচল করবে।

সোমবার (২৯ জানুয়ারি) ওমান এয়ারের বিবৃতির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে খালিজ টাইমস। এতে বলা হয়েছে, ইসলামাবাদ, লাহোর, কলম্বো এবং চট্টগ্রামে ফ্লাইট পরিচালনা কার্যক্রম বাতিল করেছে ওমান এয়ার। তবে তাদের নেটওয়ার্কে নতুন করে পাকিস্তানের শিয়ালকোট শহর যুক্ত করা হয়েছে বলে জানিয়েছে ওমান এয়ার।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ভারতীয় রুটেও নির্দিষ্ট কিছু গন্তব্যে ফ্লাইটের সংখ্যা হ্রাস করা হবে। তবে বর্তমানে চালু থাকা ভারতীয় দুই গন্তব্য- লক্ষ্ণৌ এবং থিরুবনন্তপুরমে ফ্লাইট বৃদ্ধি করা হবে।

এর আগে, গত বছরের নভেম্বরে ওমানের সালামএয়ার পাঁচটি ভারতীয় প্রধান শহর- হায়দ্রাবাদ, কালিকট, জয়পুর, ত্রিবান্দ্রম এবং লক্ষ্ণৌতে ফ্লাইট পুনরায় চালু করার ঘোষণা দিয়েছিল। ভারতে ফ্লাইট পরিচালনার অধিকার সংক্রান্ত বরাদ্দের সীমাবদ্ধতার কারণে এসব শহরে কার্যক্রম বন্ধ করেছিল সালামএয়ার।

কম দূরত্বের কারণে উপসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশ এবং ভারতীয় উপমহাদেশের মধ্যে চালু থাকা বিমানের রুটগুলো বিশ্বের অন্যতম ব্যস্ত। এ ছাড়া আরব উপসাগরীয় অঞ্চলের দেশগুলোতে প্রচুর সংখ্যক দক্ষিণ এশীয় প্রবাসী কর্মরত আছেন।

ওমান এয়ার বলেছে, তিনটি গন্তব্যে মৌসুম ভিত্তিতে পরিচালিত হবে। চাহিদা অনুযায়ী গ্রীষ্মকালে উত্তর-পূর্ব তুরস্কের কৃষ্ণসাগর উপকূলের ট্রাবজোন, শীতকালে সুইজারল্যান্ডের জুরিখ এবং মালদ্বীপের রাজধানী মালেতে যাত্রী পরিবহন করা হবে।


আরও খবর



চাঁদপুরের কচুয়ায় পপুলার লাইফ ইনস্যুরেন্সের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৭২জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধি ঃপপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের চাঁদপুরের কচুয়া অঞ্চলের উন্নয়ন কর্মকর্তাদের নিয়ে বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে চাঁদপুরের কচুয়া  মডেল  মসজিদ অডিটেরিয়ামে এ সম্মেলন  অনুষ্ঠিত হয়। 

পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের আল বারাকা ইসলামী বীমা প্রকল্পের সোলাইমজন মিয়াজী সভাপতিত্বে মাসিক  সমন্বয়  সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের কার্য নির্বাহী সদস্য  বি এম ইউসুফ আলী। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন , পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক বি এম শওকত আলী, একক বীমা প্রকল্পের  উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক (ব্রাঞ্চ কন্ট্রোল) সৈয়দ মোতাহার হোসেন, ইসলামী বীমা তাকাফুল প্রকল্পের  উর্দ্ধতন  উপ- ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান, জনপ্রিয় বীমা প্রকল্পের উপ-ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন মহসিন, ইসলামী ডিপিএস প্রকল্পের উপ- ব্যবস্থাপনা পরিচালক খলিলুর রহমান সিকদার।

এ সময়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, আল বারাকাহ ইসলামী ডিপিএস প্রকল্পের উর্দ্ধতন নির্বাহী পরিচালক ও প্রকল্প  পরিচালক সেলিম মিয়া, জনপ্রিয় একক বীমা প্রকল্পের  উর্দ্ধতন নির্বাহী পরিচালক ও প্রকল্প  পরিচালক জাহাঙ্গীর হোসেন, পপুলার ডিপিএস প্রকল্পের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক আবু মুঈদ শাহীন, আল আমিন বীমা প্রকল্পের প্রকল্প পরিচালক সাইফুল ইসলাম রুবেল।


আরও খবর



মেট্রোরেলের বগি না বাড়িয়ে সময় কমানোর সিদ্ধান্ত

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মেট্রোরেলের বগি আর বাড়বে না যাত্রীর চাহিদা থাকলেও। তবে বিরতির সময় কমানো হবে। সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এখন মেট্রোরেল চলছে ছয়টি কোচ নিয়ে। সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ১০ থেকে ১২ মিনিট বিরতি দিয়ে।

বিরতি কমিয়ে ট্রেন বাড়িয়ে মেট্রোরেলের সুবিধাটা বাড়ানো যায় কি-না জানতে চাইলে ওবায়দুল কাদের সাংবাদিকেদর বলেন, মেট্রো তো বাংলাদেশ রেলওয়ে না, যখন তখন বগি বাড়ানো যাবে। যখন তখন একটা চেঞ্জ করা যাবে। পৃথিবীর কোনো দেশে মেট্রোর বগির সংখ্যা পাঁচের বেশি নেই। আমাদের এখানে অলরেডি ছয়টা কাজ করছে।

তবে গত ২৪ জানুয়ারি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কোম্পানি সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ আবদুর রউফ একটি গণমাধ্যমকে বলেছিলেন, আমাদের বগি বাড়ানোর চিন্তা আছে। যে সিস্টেমে আছে সেখানে প্রত্যেক কোচে আরও দুটি বগি যুক্ত করতে পারব। এছাড়া নতুন কোচ প্রয়োজন হলে ভাবা হবে।

মেট্রো ট্রেনের চলাচলের মধ্যবর্তী সময় কমানোর বিষয়ে তিনি বলেছিলেন, আমাদের টিম কাজ করছে। সার্ভে করে আমরা দেখব মেট্রো ট্রেন চলাচলের মধ্যবর্তী সময়টা কতটা কমিয়ে আনা যায়।


আরও খবর



খুলনা বিভাগের শ্রেষ্ঠ জয়িতা শরণখোলার শারমিন আক্তার

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ১১৬জন দেখেছেন

Image
নাজমুল ইসলাম,বিশেষ প্রতিনিধ:শরণখোলার কৃতি সন্তান, পিরোজপুর আদালতের সহকারী জজ শারমিন আক্তার (৩১)"জয়িতা অন্বেষণে বাংলাদেশ" এ শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে খুলনা বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ নারী নির্বাচিত হয়েছেন।
তিনি উপজেলার দক্ষিণ তাফালবাড়ী গ্রামের শিক্ষক ও গর্বিত পিতা মো. রুস্তম আলী হাওলাদারের কন্যা।

প্রতি বছর বাংলাদেশ মহিলা বিষয়ক অধিদপ্তর বিভিন্ন ক্যাটাগরীতে পর্যায়ক্রমে উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ এর আয়োজনে’শ্রেষ্ঠ নারীদের খোঁজ করে থাকে। 

২০২২- ২০২৩ অর্থবছরে শারমিন আক্তার প্রথমে উপজেলা পর্যায়ে শরণখোলায়, এরপরে জেলা পর্যায়ে বাগেরহাটে এবং পরে বিভাগীয় পর্যায়ে খুলনায় সাফল্য অর্জন করে জাতীয় পর্যায়ে স্থান করে নেন। 

গত ২৮ শে জানুয়ারি মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে বিভাগীয় প্রশাসন কর্তৃক আয়োজিত এক সভায় তাঁর হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয়।

তাঁর এই অসামান্য অর্জনে শরণখোলায় বইছে আনন্দের জোয়ার। গর্বিত বোধ করছে তাঁর পরিবার ও এলাকাবাসী। ব্যক্তিগত জীবনে শারমিন আক্তার এক কন্যার জননী। তাঁর স্বামী  চাকরিতে রয়েছেন।

শারমিন আক্তার অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের মাধ্যমে আদর্শ দেশ ও জাতিগঠনে অগ্রণী ভূমিকা রাখবেন এমনটাই প্রত্যাশা সবার।

আরও খবর