Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

‘সীতাকুণ্ডে নিহত প্রত্যেক পরিবারকে আজীবন আয়ের ক্ষতিপূরণ দিতে হবে’

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৬৮জন দেখেছেন
Image

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে বিস্ফারণে নিহত প্রত্যেকের পরিবারকে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

বুধবার (৮ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশে এ দাবি করেন তিনি। ‘সীতাকুণ্ডে বিস্ফোরণে সুষ্ঠু তদন্ত, বিচার এবং নিহতদের পরিবার ও আহতদের ক্ষতিপূরণের দাবিতে’ এই সমাবেশ হয়।

এসময় ন্যাপ মহাসচিব বলেন, আইএলও কনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দেওয়া এবং আহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিক-কর্মচারীদের বিনামূল্যে পূর্ণাঙ্গ চিকিৎসা, ক্ষতিপূরণ ও পুনর্বাসন করতে হবে সরকারকে।

বিস্ফারণে হতাহতের ঘটনা রাষ্ট্রের অবহেলার বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেন গোলাম মোস্তফা ভুইয়া।

তিনি বলেন, রাষ্ট্রের অবহেলার কারণেই এমন মর্মান্তিক ঘটনা প্রায় প্রত্যক্ষ করতে হয়, কিন্তু এর কোনো প্রতিকার হয় না। সাধারণ নাগরিকের জীবন সুরক্ষায় বিদ্যমান রাষ্ট্রব্যবস্থা পুরোপুরি ব্যর্থ হয়েছে। উন্নয়নের তকমায় নাগরিকের জীবনকেই কেবল বলি দেওয়া হচ্ছে। এটা জাতির চরম দুর্ভাগ্য। প্রশ্নবিদ্ধ নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় থাকা সরকারের জনগণের কাছে কোনো জবাবদিহিতা না থাকায় মানুষের জান-মালের নিরাপত্তার বিষয়টি সবসময় অবহেলিত ও উপেক্ষিত থাকছে। অপরদিকে স্বার্থান্বেষী মহল সম্পূর্ণ অবৈধভাবে কেমিক্যাল মজুত রেখে শ্রমিক-কর্মচারী ও সাধারণ জনগণের জীবন-মৃত্যু নিয়ে খেলায় মেতেছে।

এ ঘটনার তদন্ত দাবি করে ন্যাপ মহাসচিব বলেন, দ্রুত ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত রহস্য উন্মোচন করে দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী মালিকপক্ষ এবং কর্তব্যে অবহেলায় সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের শাস্তির আওতায় আনতে হবে। সেই সঙ্গে এ জাতীয় দুর্ঘটনা রোধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের পাশাপাশি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে আরও যুগোপযোগী করতে হবে।

এসময় গোলাম মোস্তফা ভুইয়া প্রশ্ন রেখে বলেন, খিচুড়ি রান্নার প্রশিক্ষণ নিতে সরকারি কর্মকর্তারা কোটি টাকা ব্যয় করে বিদেশে যায়। ফায়ার ফাইটারদের উন্নত প্রশিক্ষণের জন্য পাঠানো হয় না কেন? কোটি টাকার বালিশ কেনা হয়, কিন্তু পর্যাপ্ত ফায়ার ফাইটিং ইকুইপমেন্ট কেনা হয় না কেন?

তিনি আরও বলেন, নিমতলী ট্রাজেডির একযুগ পেরিয়ে গেলেও ফায়ার সার্ভিস আধুনিক সরঞ্জামাদিতে এখনো স্বয়ংসম্পূর্ণ নয় তা কন্টেইনার ডিপোর অগ্নি দুর্ঘটনা আবারো চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে। দ্রুততম সময়ে অগ্নি নির্বাপণে অক্ষম জাতিকে সিঙ্গাপুরের স্বপ্ন দেখানো আর ছেঁড়া কাঁথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা একই কথা।

বাংলাদেশ ন্যাপ মহাসচিবের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ লেবার পার্টি চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, এবি পার্টির জ্যেষ্ঠ সহকারী সদস্য সচিব এবিএম খালিদ হোসেন, সোনার বাংলা পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ হারুন-অর-রশীদ, বাংলাদেশ ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, যুগ্ম মহাসচিব মো. মহসীন ভুইয়া, সাংগঠনিক সম্পাদক ও ঢাকা মহানগর ভারপ্রাপ্ত সভাপতি মো. কামাল ভুইয়া, সাংগঠনিক সম্পাদক ও জাতীয় নারী আন্দোলন সভাপতি মিতা রহমান, জাতীয় জনতা ফেরাম সভাপতি মুহম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার, ন্যাপ ঢাকা মহানগর সহ-সভাপতি শফিকুল আলম শাহীন, প্রচার সম্পাদক বাদল দাস, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান, জাতীয় নারী আন্দোলনের সহ-সভাপতি জীবন নাহার, যুগ্ম সম্পাদক আনোয়ারা বেগম ও প্রচার সম্পাদক মাহিনূর মাহি প্রমুখ।


আরও খবর



বিহারে বজ্রপাতে ২০ জনের মৃত্যু

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

ভারতের বিহার রাজ্যের আট জেলায় গত ২৪ ঘণ্টায় বজ্রপাতে ২০ জনের মৃত্যু হয়েছে। রাজ্যের উত্তরাঞ্চলে বুধবার ও বৃহস্পতিবার আরও বজ্রপাতের বিষয়ে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। খবর বিবিসির।

এমন পরিস্থিতিতে দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের নির্দেশনা মেনে চলার জন্য রাজ্যের সাধারণ মানুষকে আহ্বান জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার।

ভারতে প্রতি বছর বর্ষার মৌসুমে বজ্রপাতে শত শত মানুষ প্রাণ হারায়। এর পেছনে অন্যতম কারণ হচ্ছে প্রচুর মানুষ বাড়ির বাইরে কাজ করে। অনেক সময় বজ্রপাত আঘাত হানার আগে সেভাবে সতর্ক না থাকার কারণে তাদের জীবন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

বজ্রপাতে প্রাণহানির ঘটনায় প্রতি পরিবারকে ৪০ হাজার রুপি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী নিতিশ কুমার। গত কয়েক বছরে ভারতে বজ্রপাতের ঘটনা অনেক বেড়ে গেছে।


আরও খবর



বিএনপি পৃথিবীতে মিথ্যার চ্যাম্পিয়ন: মায়া

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, বিএনপি নেতা রুহুল কবির রিজভী কাঁথা-বালিশ নিয়ে অফিসে ঘুমিয়ে থাকেন। সেখানে বসে বসে মিথ্যাচার করেন। বিএনপি সারা বিশ্বে মিথ্যাচারে সেরা।

সোমবার (২৫ জুলাই) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মায়া বলেন, বিএনপি বলে সরকার তাদের আন্দোলনের সুযোগ দেয় না। অথচ দিনে তিন থেকে চারটা প্রোগ্রাম করে বেড়াচ্ছে তারা। আসলে রিজভী কাঁথা-বালিশ নিয়ে অফিসে ঘুমিয়ে থাকে। সেখান থেকে মিথ্যাচার করে তারা বিশ্ব চ্যাম্পিয়ন হচ্ছে।

বিএনপি পৃথিবীতে মিথ্যার চ্যাম্পিয়ন: মায়া

তিনি আরও বলেন, রাজপথ কাউকে ইজারা দেওয়া হয়নি। রাজপথ আওয়ামী লীগের দখলেই থাকবে। বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের পথেই থাকবে। কেউ বাধা দিতে পারবে না।

আলোচনায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু একাডেমির চেয়ারম্যান সাব্বির আহমেদ রনি। এতে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু, প্রেসিডিয়াম সদস্য কামরুল ইসলাম এমপি, ও আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।


আরও খবর



গণস্বাস্থ্য নগর হাসপাতালে ডিএসসিসির অভিযান

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ৮৪জন দেখেছেন
Image

দীর্ঘ ২৪ বছর বকেয়া হোল্ডিং ট্যাক্স পরিশোধ না করায় গণস্বাস্থ্য নগর হাসপাতালে অভিযান চালিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। প্রতিষ্ঠানটি ১৯৯৮-৯৯ অর্থবছর থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের হোল্ডিং ট্যাক্স পরিশোধ করেনি। তাদের কাছে বকেয়ার পরিমাণ দাঁড়ায় ২ কোটি ৪০ লাখ ২৩ হাজার ১১০ টাকা।

বুধবার (২০ জুলাই) দক্ষিণ সিটির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান এই অভিযান পরিচালনা করেন।

তিনি জানান, বারবার তাগাদা দিয়ে পাওনা আদায়ে ব্যর্থ হয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। অবশেষে সেই বকেয়া আদায়ের লক্ষ্যে গণস্বাস্থ্য নগর হাসপাতাল সিলগালা করতে অভিযান পরিচালনা করা হয়।

আজ হাসপাতালটি সিলগালা করার উদ্দেশ্য আমরা অভিযান পরিচালনা করি। অভিযানের এক পর্যায়ে কর্তৃপক্ষ ১০ লাখ টাকার চেক দেয় এবং বাকি বকেয়া অর্থ মেয়রের সঙ্গে আলাপ-আলোচনা করে পরিশোধ করার অঙ্গীকার করে।

অভিযানকালে অন্যান্যের মধ্যে করপোরেশনের উপ-প্রধান রাজস্ব কর্মকর্তা মো. শাহজাহান আলী ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নজরুল ইসলাম বাবুল উপস্থিত ছিলেন।


আরও খবর



বিএম ডিপোর অগ্নিকাণ্ডের প্রতিবেদন চেয়েছে সংসদীয় কমিটি

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Monday ০১ August ২০২২ | ১৭জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর গঠিত বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বিত প্রতিবেদন তলব করেছে সংসদীয় কমিটি। এই সমন্বিত প্রতিবেদন আগামী বৈঠকে উপস্থাপন করার জন্য সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই) সংসদ ভবনে অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৯তম বৈঠকে এসব তদন্ত প্রতিবেদন তলব করা হয়।

কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য শাজাহান খান, মো. নজরুল ইসলাম চৌধুরী, শামসুন নাহার এবং মো. আনোয়ার হোসেন (হেলাল) অংশ নেন।

সভার শুরুতে সদ্য প্রয়াত ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন এবং মোনাজাত করা হয়।

এরপর ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের কাজে নিয়োজিত এনজিওসমূহের কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে মূল কমিটিতে দুই মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। এ জন্য মো. আনোয়ার হোসেনকে আহ্বায়ক এবং শাজাহান খানকে সদস্য করে দুই সদস্য বিশিষ্ট সাব-কমিটি পুনর্গঠন করা হয়।

এছাড়া ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও শিক্ষা নিরাপত্তা বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পটি নির্ধারিত সময়ের মধ্যে সমাপ্ত না হওয়ার বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। একই সঙ্গে এনজিওসমূহ প্রত্যেক শিশুর বিপরীতে ১৬ হাজার টাকা গ্রহণের বিষয়ে বিস্তারিত প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়েছে।

বৈঠকে করোনাকালীন বিভিন্ন কর্মস্থলে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্যবিধি সুরক্ষার বিষয়ে পদক্ষেপ গ্রহণ, চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের কারণসমূহ চিহ্নিত করা, শ্রম আদালতসমূহে চলমান মামলার সংখ্যা ও নিষ্পত্তির হারের বিষয়ে সার্বিক প্রতিবেদন উপস্থাপন করা হয়।

এ সময় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, শ্রম অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর



উখিয়ায় আবাসিক হোটেল থেকে তরুণীর মরদেহ উদ্ধার

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

কক্সবাজারের উখিয়ার আবাসিক হোটেল থেকে তরুণীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার (২ আগস্ট) সকালে উখিয়া উপজেলা পরিষদ গেট সংলগ্ন জলিল প্লাজার আরাফাত হোটেলের চতুর্থ তলার একটি কক্ষ থেকে মরদেহ উদ্ধার করা হয়। কালো বোরকা ও সাদা শার্ট পরিহিত তরুণীর মরদেহ ওড়না পেচানো অবস্থায় ঝুলন্ত ছিলো।

হোটেলের রেজিস্ট্রারে বিবরণী মতে, সোমবার (১ আগস্ট) সন্ধ্যা ৬টায় ৩০০ টাকার ভাড়া নেন নুসরাজাহান লিজা (২৩) নামের এক তরুণী। যেখানে ঠিকানা লেখা ছিল- হ্নীলা, টেকনাফ ও পেশা চাকরি উল্লেখ করা হয়। এছাড়াও বিবরণীতে পিতার নাম জিসান মিয়া ও মাতা রোজিনা এবং একটি ফোন নাম্বার দেওয়া আছে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, মধ্যরাতে খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। ভেতর থেকে রুম বন্ধ ছিলো। সকালে সিআইডির প্রাথমিক তদন্ত শেষে মরদেহ থানায় নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, তরুণী একাই কক্ষটি ভাড়া নিয়েছিলেন। রেজিস্ট্রারে লিপিবদ্ধ ফোন নাম্বারটি বন্ধ এবং তার কোনো স্বজনের খোঁজ এখনও পাওয়া যায়নি। এ ব্যাপারে তদন্ত এবং পরবর্তী আইনি পদক্ষেপ প্রক্রিয়াধীন।


আরও খবর