Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

সারাদেশে এবার সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানিয়েছেন যেসব মেডিকেল শিক্ষার্থী ফাঁস হওয়া প্রশ্নপত্রে পরীক্ষা দিয়ে ভর্তি হয়েছেন তাদের বিষয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে।

আজ শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে এমবিবিএস ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী এ সময় বলেন, সারাদেশে এবার সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

সরকারি ৩৭ মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০ আসনে এবার হাইকোর্টের আদেশ মেনে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করে শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে বলেও জানান স্বাস্থমন্ত্রী।

আজ শুক্রবার সকাল ১০টা থেকে শুরু হওয়া পরীক্ষায় অংশ নেয় এক লাখের বেশি শিক্ষার্থী। সারাদেশে ১৯টি কেন্দ্রের ৪৪টি ভেনুতে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, বর্তমানে দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০টি আসন রয়েছে। আর ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজে আসন আছে ৬ হাজার ২৯৫টি।


আরও খবর



মিলন সাইবার সিকিউরিটি আইনে মামলা করলেন বিপুলের বিরুদ্ধে

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৩৬জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন সাইবার সিকিউরিটি আইনে কোতোয়ালি থানায় মামলা করেছে যশোর সদর উপজেলার ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুলের বিরুদ্ধে ।  মামলাটি করেছেন বুধবার বিকেলে। বিষয়টি নিশ্চিত করেছেন মামলার তদন্ত কর্মকর্তা কোতোয়ালি থানার ইন্সপেক্টর (তদন্ত) সফিকুল আলম চৌধুরী।

তিনি জানিয়েছেন, বিপুলকে ধরতে পুলিশ অভিযানে নেমেছে। এর আগে গত মঙ্গলবার লাইভে এসে আনোয়ার হোসেন বিপুল জেলা আওয়ামীলীগী সভাপতি শহিদুল ইসলাম মিলন সহ বিভিন্ন রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে অশ্লীল বক্তব্য প্রদান করেন। তারই প্রেক্ষিতে মিলন এ মামলা করেছেন।

মামলায় শহিদুল ইসলাম মিলনের অভিযোগে উল্লেখ করেছেন, গত ১৫ ফেব্রুয়ারি সকালে আনোয়ার হোসেন বিপুল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন করবেন বলে মিলনের কাছে দুই লাখ টাকা চাঁদাদাবি করেন। টাকা দিতে অস্বীকার করায় নানা ধরনের ভয়ভীতি দেখান বিপুল। এছাড়া মিলনের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনে সাংবাদিক সম্মেলন করার হুমকি দেন। এছাড়াও ফেসবুকে বিভিন্ন মিথ্যা প্রচারণা চালিয়ে তার সভাপতির পদ থেকে সরিয়ে নেয়ার হুমকি দেন বিপুল। শেষমেষ চাঁদা না পেয়ে বিপুল হত্যার হুমকি দিয়ে চলে যান। তার জেরে গত ২০ ফেব্রুয়ারি সন্ধা সাতটায় বিপুল তার নিজের ফেসবুক থেকে লাইভে এসে সভাপতি শহিদুল ইসলাম মিলন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারসহ বিভিন্ন পদধারী নেতা ও জনপ্রতিনিধিদের নিয়ে কুরুচিপূর্ন বক্তব্য দেন। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামীলীগের সভাপতি হয়ে তার বিরুদ্ধে এ ধরনের প্রচারণায় মান ক্ষুন্ন হয়েছে।

শুধু তাই নয়, ওই সব বক্তব্য বিভিন্ন গণমাধ্যমেই প্রকাশিত হয়েছে। এ কারণে মামলার বাদী শহিদুল ইসলাম মিলনের দুইকোটি টাকার মানহানী হয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়।

এ বিষয়ে মামলার তদন্ত কর্মকর্তা সফিকুল আলম চৌধুরী বলেন, মামলা গ্রহণের পর পুলিশ বিপুলকে ধরতে মাঠে নেমেছে।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




কুড়িগ্রামের রৌমারী সিএনজি অটো ও ভটভটির চাদা বন্দের নির্দেশ দিলেন এমপি পলাশ

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃরৌমারীতে সকল সিএনজি, অটোবাইক ও ভটভটি নছিমন করিমন থেকে অবৈধ চাঁদা আদায় বন্ধের ঘোষনা দিলেন এমপি পলাশ। দির্ঘদিন ধরে সারা দেশের ন্যায় রৌমারী উপজেলার দাঁতবাঙ্গা বড়াইকান্দি কত্তিমারী সায়দাবাদে সরকার দলীয় আর্শিবাদ পুষ্ট সিন্ডিকেট ও প্রশাসনের সুক্ষ কৌশলে মাসিক চুক্তির ভিত্তিতে অটোবাইক, ভ্যানগাড়ি, সিএনজি ও নছিমন করিমন ভটভটির ড্রাইভারদের নিকট হতে মাসোহারা বা দৈনিক চাঁদা আদায় করা হতো।

বেকার অসহায় খেটে খাওয়া দিনমজুর অটো সিএনজি ও ভটভটি চালক নিরুপায় হয়ে নিয়মিত চাদা দিয়ে আসছিল। চাদা আদায়ের বিরুদ্ধে পরিবহন চালকরা দির্ঘদিন ধরে রাস্তায় চাদা বন্দের দাবি জানিয়ে আসলেও ক্ষমতা ধরদের পেষী শক্তির কাছে হাড় মানতে হয়েছে। এসব দূনীতি দমনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থি বিপ্লব হাসান পলাশ তার নির্বাচনী মঞ্চে দাঁতভাঙ্গা হতে রাজিবপুর পর্যন্ত সড়ক পথে যানবাহন মালিকদের কোন প্রকার চাঁদা দিতে হবেনা বলে প্রতিশ্রুতি ব্যাক্ত করেন। এরই ধারাবাহিকতায় ৪ ফেব্রুয়ারী সকাল ১১ ঘটিকায় ২৮ কুড়িগ্রাম ৪ আসনের সংসদ সদস্য বিপ্লব হাসান পলাশের প্রতিনিধি হিসাবে রৌমারী উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মাইদুল ইসলাম রৌমারী অটো ও সিএনজি চালকদের একত্রিত করে তাদের উদ্দেশ্যে বলেন , সংসদ সদস্য বিপ্লব হাসান পলাশের নির্বাচনী ইসতেহার অনুযায়ী তার প্রতিশ্রুতি মোতাবেক আজ থেকে দাঁতভঙ্গা হতে রাজিবপুর পর্যন্ত তার নির্বাচনী এলাকায় যানবাহনে কোন প্রকার চাদা আদায় করা বা চাঁদা দেওয়া যাবেনা বলে নির্দেশ প্রদান করেন।

এব্যাপারে সিএনজি চালক আব্দুর রহিম, জহর উদ্দিন, করিম শহিদ খোকন, হুমায়ুন বলেন, আমরা গরীব অসহায় সিএনজি চালক, দীর্ঘদিন ধরে চাদাবাজদের অত্যাচারে অতিষ্ঠ ছিলাম। আজ নব নির্বাচিত সংসদ সদস্য আমাদের অভিযোগ আমলে নিয়ে চাদাবজি থেকে রক্ষা করলেন, আমরা তার মহতি উদ্দ্যোগের প্রশংসা করছি।


আরও খবর



শিবপুর নূরনগর আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজে পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৯জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃনতুন ধানে, নতুন প্রাণে, চলো মাতি পিঠার গ্রানে , এই শ্লোগান কে সামনে রেখে ।ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শিবপুর নূরনগর আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজে পিঠা উৎসব ও সাংস্কৃতিক  অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।

শনিবার সকাল ১১ ঘটিকা থেকে শুরু দিনব্যাপী অত্র আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজ মাঠে অত্র এলাকার মান্যবর ব্যাক্তিবর্গগণের উপস্থিতিতে, পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে এই পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

উক্ত পিঠা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পিঠা উৎসবের স্টল উদ্বোধন করেন ,বক্তব্য রাখেন নবীনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা তানভীর ফরহাদ শামীম।

অনুষ্ঠানের পূর্বে, প্রধান অতিথিকে  প্রথমে ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করে নেন অত্র আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী।

এ সময় গার্লস স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা আকর্ষণীয় ডিসপ্লে, সাংস্কৃতিক অনুষ্ঠান বাশঁ নৃত্য, একক নৃত্য, যৌথ নৃত্য পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানকে প্রানবন্ত করে তুলেন। 

এসময় অত্র আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজের সভাপতি ইমরুল হাসান শিবলীর সভাপতিত্বে ও সহকারী প্রধান শিক্ষক ফারুকুল ইশলাম বিল্লালের সঞ্চালণায় উদ্ভোধনী বক্তব্য রাখেন নূরনগর আইডিয়াল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন।

এরপর আলোচনা পর্বে বক্তব্য রাখেন, শিবপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজ সেবক মোঃ শাহীন সরকার, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ব্রাহ্মণবাড়িয়া জেলা যুবলীগের সাধারণ সম্পাদক এডভোকেট সিরাজুল ইসলাম ফেরদৌস, অত্র আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজের অধ‍্যক্ষ মোঃ খবির উদ্দিন, শিবপুর ইউনিয়ন  আওয়ামীলীগের আহ্বায়ক অলিউর রহমান ভূইয়া প্রমুখ।

এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ,শিবপুর ইউনিয়ন ইসলামিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি কবির আহমেদ, শিবপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ সৈয়দ আহম্মদ, ডাক্তার আবু জাফর জামাল, হোসেন আহমেদ, আশরাফ হোসেন আকছির, নূরনগর আইডিয়াল এসোসিয়েশনের সভাপতি জুবায়েরুল হক মৃধাসহ- অত্র   আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজ কমিটির সদস্য ও শিক্ষক শিক্ষার্থীসহ এলাকার মান্যবর ব্যাক্তিবর্গ।

 -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




মাগুরায় ১৮৫ নারী প্রশিক্ষনার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরায়   হার পাওয়ার প্রকল্পের আওতায় ল্যাপটপ বিতরণ করা হয়েছে। জেলার ১৮৫ জন নারী প্রশিক্ষণার্থীদের মাঝে এ ল্যাপটপ বিতরণ করা হয়।শনিবার (১৭ ফেব্রুয়ারী ) বেলা ১২টায় শহরের আছাদুজ্জামান মিলনায়তনে , তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও জেলা প্রশাসন এ  ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে । ট্রেনিং পার্টনার হিসেবে সহযোগীতায় ছিলো সিমস্ সিস্টেম ও চালডাল লিমিটেড ।

হার পাওয়ার প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক নিলুফা ইয়াসমিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি  ছিলেন প্রশান্ত কুমার বিশ্বাস , অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল , সদর উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবু নাসির বাবলু ,  সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান, মহম্মদপুর  উপজেলা নির্বাহী অফিসার পলাশ মণ্ডল ।

অনুষ্ঠানে মেয়েদের ফ্রিল্যান্সিং করার জন্য ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন , ডিজিটাল মার্কেটিং সহ তিনটি গ্রুপে ৫ মাসের প্রশিক্ষন দেওয়া হয়। প্রশিক্ষন শেষে জেলার মাগুরা সদরের ৮০ জন  , শ্রীপুরের ৮০ জন  এবং মহম্মদপুর উপজেলার ২৫ জনসহ   মোট ১৮৫ জন নারী প্রশিক্ষনার্থীদের হার পাওয়ার প্রকল্পের আওতায় প্রযিুক্তির সহাযতায় নারীর ক্ষমতায়নের জন্য এ ল্যাপটপ বিতরণ করা হয় ।

ওয়েব ডেভেলপমেন্ট প্রশিক্ষন নেওয়া খাতুন এ জান্নাত বলেন , এ প্রশিক্ষনের মাধ্যমে আমি একটি ল্যাপটপ পেয়েছি । এই ল্যাপটপের মাধ্যমে আমি ফ্রিল্যান্সিংটা আরো ভাল ভাবে করতে পারবো । এছাড়া  প্রধানমন্ত্রীর এ পুরস্কারকে কাজে লাগিয়ে আমি আমার পরিবার এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগাতে পারবো।

আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




অবশেষে বিনোদগঞ্জ পৌরসভা অনুমোদনের প্রস্তাব

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৬০জন দেখেছেন

Image

বজলু, পাইকগাছা(খুলনা):অবশেষে ঐতিহাসিক জনপদ বিনোদগঞ্জ (কপিলমুনি) পৌরসভা প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। স্থানীয় সরকার বিভাগ থেকে পাঠানো প্রস্তাবে বিনোদগঞ্জ ছাড়া অন্য চারটি পৌরসভা হচ্ছে, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলা পৌরসভা, পাবনার সাথিয়া উপজেলাধীন কাশিনাথপুর পৌরসভা, গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলাধীন সাদুল্লাপুর পৌরসভা এবং কুড়িগ্রামের রৌমারী উপজেলার অন্তর্গত রৌমারী পৌরসভা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন সরকারের প্রথম নিকার সভায় এ সংক্রান্ত প্রাস্তাবটি অনুমোদন হবে। সভার তারিখ নির্ধারণ করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। আগামী মাসে এই সভা হতে পারে। নতুন বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা, থানা গঠন বা স্থাপনের প্রস্তাব এবং সম্প্রসারণ বা পুনর্গঠনের জন্য সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ওই সভা অনুষ্ঠিত হবে।

পৌরসভা বাস্তবায়ন আন্দোলনের অন্যতম উদ্যোক্তা সাংবাদিক ও মানবাধিকারকর্মী এস এম মুস্তাফিজুর রহমান পারভেজ জানান, শতবর্ষ আগে বিংশ শতকের গোড়ার দিকে খুলনা জেলার কপিলমুনির বরেণ্য ব্যবসায়ী রায় সাহবে বিনোদ বিহারী সাধু কপিলমুনিবাসীর সকল নাগরকি সুযোগ-সুবিধা নিশ্চিত করতে সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে গড়ে তুলেছিলেন প্রয়োজনীয় সকল সেবামূলক প্রতিষ্ঠান। তার প্রচেষ্টাতেই কপিলমুনি হয়ে ওঠে এই অঞ্চলের অন্যতম ব্যবসা কেন্দ্র। শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি, বাণিজ্য ও ধর্মীয় প্রতিষ্ঠান নির্মান করে তিনি হয়ে ওঠেন আধুনিক কপিলমুনির রূপকার। এই কপিলমুনি রয়েছে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়কার সশস্ত্র যুদ্ধে জয় এবং গণআদালতের রায়ের মাধ্যমে দেড় শতাধিক যুদ্ধপরাধীর শাস্তি কার্যকর করা ও মুক্তিযুদ্ধের গৌরব উজ্জ্বল ইতিহাস। আধুনিক কপিলমুনির স্বপ্নদ্রষ্টা রায় সাহেবের জীবণাবসানের পর নানান বাস্তবতায় তার উদ্যোগগুলো মুখ থুবড়ে পড়লেও বর্তমান সরকারের স্বদিচ্ছায় বিনোদগঞ্জ পৌরসভা গঠনের সকল প্রক্রিয়া সম্পন্ন করেছে ।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪