Logo
আজঃ Monday ০৩ October ২০২২
শিরোনাম

সাপের উপদ্রব থেকে বাঁচতে যা করবেন যা করবেন না

প্রকাশিত:Friday ১৯ August ২০২২ | হালনাগাদ:Monday ০৩ October ২০২২ | ১০৭জন দেখেছেন
Image

সাপের উপদ্রব অন্যান্য সময়ের তুলনায় বৃষ্টির সময় বাড়ে। যদিও বর্ষাকাল শেষ হয়েছে, তবুও বৃষ্টির কারণে যখন তখনই সাপ নিজের গর্ত ছেড়ে বেড়িয়ে আসতে পারে।

আসলে একটি সাপের শরীরের তাপমাত্রা পরিবেশের তাপমাত্রার উপর নির্ভর করে। মাটি তাদের শরীরকে খুব গরম কিংবা ঠান্ডা থেকে রক্ষা করে।

তবে যখন বৃষ্টি হয় তখন সাপের গর্তে পানি ঢুকলে তারা নিজ বাসা থেকে বেরিয়ে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার চেষ্টা করে। এ কারণে অনেক সময় ফাকফোঁকড় দিয়ে সরীসৃপ এই প্রাণী ঢুকে পড়ে মানুষের ঘরে।

সাপেরা এমন জায়গায় লুকিয়ে থাকে যেখানে তাদের দেখা যায় না। বেশিরভাগ সময়ই এদেরকে বাড়ির কোণে বা ধ্বংসাবশেষের স্তূপের নীচে পাওয়া যায়।

কখনো যদি সাপ আপনার ঘরে বা বাড়িতে ঢুকে পড়ে কিংবা আপনার চোখের সামনে পড়ে তাহলে তাৎক্ষণিক কী করবেন আর কী করবেন না জেনে রাখুন। সামান্য ভুলেও কিন্তু সাপ আপনাকে দংশন করতে পারে, তাই এ বিষযে সতর্ক থাকতে হবে।

>> সাপ দেখলেই প্রথম ও গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলো শান্ত থাকা। এ সময় আতঙ্কিত না হয়ে বরং শান্ত থেকে কীভাবে সাপ থেকে রক্ষা পাবেন সে বিষয়ে ভাবুন।

>> যদি কারও বাড়িতে সাপ আশ্রয় নেয় তাহলে অবশ্যই বিশেষজ্ঞদের সাহায্য নিন। এজন্য সাপ উদ্ধারকারীদের ফোন নম্বর আগে থেকেই সংগ্রহ করে রাখুন। যদি তাদের ফোন নম্বর না থাকে তাহলে জরুরি ভিত্তিতে থানা কল করুন।

>> যদি সাপটি আক্রমণাত্মক না হয় তাহলে তাকে হত্যার চেষ্টা করবেন না। এতে আপনিই বিপদে পড়বেন। সরাসরি লাঠি দিয়ে আঘাত করবেন না বা বিরক্ত করার চেষ্টা করবেন না।

>> যারা সাপের কামড় খান তাদের বেশিরভাগই সাপকে মারার চেষ্টা করেন। তাই সাপ দেখলে কখনো তাদেরকে আঘাত করবেন না।

>> এ সময় বাগানে বা ঝোপঝাড়ের মধ্যে কাজ করার সময় সঠিক পোশাক, ভারী গ্লাভস ব্যবহার করুন। যাতে সাপ আপনাকে কামড়াতে না পারে।

>> বাড়ির আশপাশ ও কাঠের স্তূপের মতো ধ্বংসাবশেষ দ্রুত পরিষ্কার করুন। এসব স্থানে সাপ লুকিয়ে থাকতে পছন্দ করে। স্যাঁতস্যাঁতে স্থানগুলোও পরিষ্কার রাখার চেষ্টা করুন।

>> বাড়ির চারপাশে কার্বোলিক অ্যাসিড রাখুন। এর গন্ধে সাপ আপনার বাড়িতে ঢুকতে পারবে না।

>> সাপ কামড়ালে শান্ত থাকুন। দ্রুত ক্ষতস্থানের একটু উপরে শক্ত করে বেঁধে ফেলুন ও দ্রুত হাসপাতালে চলে যান।

ভুলে ক্ষত স্থানে টর্নিকেট প্রয়োগ করবেন না। প্রাথমিক চিকিৎসা হিসেবে ক্ষত স্থানে বরফ লাগান বা ক্ষতটি পানিতে ডুবিয়ে রাখুন।

সূত্র: সিডিসি


আরও খবর