Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

সাঁতরিয়ে নৌকা ধরতে গিয়ে বিলের পানিতে ডুবে প্রহরীর মৃত্যু

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১০৯জন দেখেছেন
Image

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে বিলে সাঁতরিয়ে নৌকা ধরতে গিয়ে পানিতে ডুবে মোবারক আলী (৬১) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৪ জুন) রাতে উপজেলার পাইকেরছড়া নামক বিলে এ ঘটনা ঘটে। পরদিন সকাল সাড়ে ১১টার দিকে মোবারক আলীর মরদেহ উদ্ধার করে পুলিশ।

মোবারক আলী উপজেলার সোনাহাট ইউনিয়নের দক্ষিণ ভরতের ছড়া ঘুণ্টিঘর গ্রামের সোনাউল্লাহ ব্যাপারীর ছেলে।

স্থানীয় সূত্র জানায়, মোবারক আলী পাইকেরছড়া বিলের পাহারাদার (গার্ড) হিসাবে চাকরি করতেন। মঙ্গলবার রাত সাড়ে ৭টার দিকে ঘাটে নৌকা বেঁধে বাড়িতে ভাত খাওয়ার জন্য যান। এসময় কে বা কারা নৌকাটি ভাসিয়ে দেয়। পরে তিনি বাড়ি থেকে এসে ঘাটের নৌকা বিলের মাঝে ভাসতে দেখে সাঁতরিয়ে নৌকা ধরতে যান। দীর্ঘক্ষণ চেষ্টা করেও নৌকা ধরতে না পেয়ে বিলের পানিতে ডুবে নিখোঁজ হন। পরদিন এ ঘটনা জানতে পেরে স্থানীয়রা মোবারক আলীর মরদেহ উদ্ধার করে পুলিশকে খবর দেয়।

ভূরুঙ্গামারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন ঘটনার বলেন, নিহতের পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না থাকায় মরদেহের সুরতহাল প্রতিবেদন শেষে দাফনের অনুমতি দেওয়া হয়েছে। এ ঘটনায় একটি অপমৃত্যু (ইউডি) মামলা হয়েছে।


আরও খবর



শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম বাড়লো ২৬৪ শতাংশ

প্রকাশিত:Wednesday ১০ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | জন দেখেছেন
Image

দক্ষিণ এশিয়ার অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশ শ্রীলঙ্কায় এবার রেকর্ড পরিমাণে বাড়লো বিদ্যুতের দাম। স্থানীয় সময় মঙ্গলবার (৯ আগস্ট) দেশটির জনসেবা কমিশন (পিইউসিএসএল) বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবের অনুমোদন দিয়েছে। বুধবার (১০ আগস্ট) থেকে কার্যকর হচ্ছে এ সিদ্ধান্ত।

দেশটির সরকারের এ সিদ্ধান্তে যারা ৩০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহার করেন তাদের ক্ষেত্রে দাম বাড়লো ১৯৮ শ্রীলঙ্কান রুপি। যারা ৬০ ইউনিট বিদ্যুৎ ব্যবহার করেন তাদের বাড়লো দু’শো রুপি।

গৃহস্থালি কাজে ব্যবহৃত প্রতি ইউনিট বিদ্যুতের দাম ২ দশমিক ৫০ শ্রীলঙ্কান রুপি। দাম বাড়িয়ে তা হলো ইউনিটপ্রতি ৮ রুপি।

শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম বাড়লো ২৬৪ শতাংশ

সিলন বিদ্যুৎ বোর্ড (সিইবি) দেখিয়েছে যে, যারা ৯০ ইউনিটের বেশি বিদ্যুৎ ব্যবহার করবেন তাদের ক্ষেত্রে দাম বাড়ানো হয়েছে ২৭৬ শতাংশ।

এত বেশি পরিমাণে দাম বাড়ানোর কারণ হিসেবে আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্যবৃদ্ধির কথাই জানিয়েছেন পিইউসিএসএলের চেয়ারম্যান জানাকা রথনায়েক। তিনি বলেন, গত ৯ বছরে ডলারের মূল্য বেড়েছে ১৯০ শতাংশ। তাই এই বিদ্যুতের শুল্ক সংশোধনের ফলে রপ্তানি খাতের শিল্পগুলো খুব একটা ক্ষতিগ্রস্ত হবে না।

শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম বাড়লো ২৬৪ শতাংশ

আগামীতে দক্ষিণ এশিয়ার মধ্যে আর্থিক সম্ভাবনার অন্যতম দেশ হতে পারতো দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। কিন্তু তেমনটি না ঘটে বরং ফল হয়েছে উল্টো। দিন দিন বেড়েছে ঋণের বোঝা। ভেঙে পড়েছে দেশটির অভ্যন্তরীণ বাজার ব্যবস্থা। খাদ্য সংকট, বেকার সমস্যা, জ্বালানি তেল ও গ্যাসের সংকট তীব্র আকার ধারণ করে গত কয়েক মাস ধরে।

jagonews24

এই সংকটের পেছনে রাজাপাকসে পরিবারকে দায়ী করে আন্দোলনে নামে শ্রীলঙ্কার হাজারো মানুষ। জনরোষে অবশেষে দেশত্যাগে বাধ্য হন সদ্য সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তার ভাই মাহিন্দা রাজাপাকসে এর আগেই পদত্যাগ করেন প্রধানমন্ত্রীর পদ থেকে। এরপর দেশের হাল ধরেন কয়েকবারের প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তবে পাঁচ হাজার একশ কোটি বৈদেশিক ঋণ পরিশোধে ব্যর্থ শ্রীলঙ্কার সরকার গত এপ্রিলেই নিজেদের দেউলিয়া ঘোষণা করেছিল। সম্ভাব্য ঋণছাড়ের জন্য এখন রনিল বিক্রমাসিংহের সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে সামনে দিকে এতো দ্রুত সংকটের সমাধান দেখছেন না অর্থনৈতিক বিশ্লেষকরা।

সূত্র: দ্য আইল্যান্ড ডট কে, এএফপি


আরও খবর



দেওয়ানগঞ্জ পৌরসভায় স্বতন্ত্র প্রার্থীর জয়

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ফারিন হোসেনকে হারিয়ে স্বতন্ত্র প্রার্থী নুরুন্নবী অপু বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

বুধবার (২৭ জুলাই) রাতে উপজেলা নির্বাহী অফিসার ও রিটার্নিং কর্মকর্তা কামরুন্নাহার শেফা জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী নুরুন্নবী অপু জগ প্রতীকে পেয়েছেন সাত হাজার ৯২৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফারিন হোসেন নৌকা প্রতীকে পেয়েছেন চার হাজার ৭৩২ ভোট। এছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাবেক মেয়র শাহনেওয়াজ শাহানশাহ নারিকেল গাছ প্রতীকে পেয়েছেন তিন হাজার ৪৫২ ভোট। এছা্ড়া বিএনপি মনোনীত সাদেক আকতার নিয়াজি ধানের শীষ প্রতীকে পেয়েছেন দুই হাজার ৩১২ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আজাদ পেয়েছেন ৩৪৮ ভোট।

প্রসঙ্গত, নির্বাচনে মেয়র পদে পাঁচ, কাউন্সিলর পদে ৪০ এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৮ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। ভোটকেন্দ্রে ৯টি ওয়ার্ডে ১২ ভোটকেন্দ্রে সর্বমোট ৩২ হাজার ২১৮ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।


আরও খবর



চাকরির সুযোগ দিচ্ছে বসুন্ধরা গ্রুপ

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপে ‘শিফট সুপারভাইজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৫ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বসুন্ধরা গ্রুপ
বিভাগের নাম: বিওজিসিএল

পদের নাম: শিফট সুপারভাইজার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি (ফিজিক্স/কেমিস্ট্রি)/ডিপ্লোমা
অভিজ্ঞতা: ০৩ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: চুক্তিভিত্তিক
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা (দক্ষিণ কেরানীগঞ্জ)

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২৫ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



মিরপুরে বাস-লেগুনা মুখোমুখি সংঘর্ষে নিহত ২

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

রাজধানীর মিরপুর শাহ আলীর বেড়িবাঁধ এলাকায় বাস এবং লেগুনার মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। রোববার (৩১ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, মো. রবিউল ইসলাম রুবেল (৩৮) ও মো. জুবায়ের হোসেন (৪৫)। এর মধ্যে জুবায়ের ঘটনাস্থলেই প্রাণ হারিয়েছেন। আহতদের মধ্যে মো. মিলন গাজী (৪২) ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন। অন্যরা বিভিন্ন স্থানে চিকিৎসা নিয়েছেন।

নিহত রুবেলের ভাই মো. ছোটন বলেন, আমার ভাই ঢাকায় রিকশা চালাতেন। ঈদের চার/পাঁচ দিন পর গ্রাম থেকে ঢাকায় আসেন। এনজিও লোন আছে তার। লোনের কিস্তি দিতে পারছিলেন না। এ কারণে ঢাকায় এসে রিকশা চালানো শুরু করেন।

তিনি আরও জানান, তাদের গ্রামের বাড়ি কুষ্টিয়ার দৌলতপুর থানার পূর্ব ফিলিপনগর গ্রামে। তাদের বাবার নাম মো. শাহজাহান মন্ডল। নিহত রুবেল মিরপুর ১৪ নম্বরে থাকতেন। তার দুটি মেয়ে ও একটি ছেলে রয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, সংঘর্ষে আহত দুজনকে ঢাকা মেডিকেলে আনা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় রুবেল মারা যান। আহত মিলন গাজী এখানে চিকিৎসাধীন। রুবেলের মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানায় জানানো হয়েছে।


আরও খবর



টয়লেট ব্যবহারে সবচেয়ে স্মার্ট ঢাকার মানুষ

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

ঢাকা বিভাগের মানুষ টয়লেট ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে স্মার্ট ও পরিচ্ছন্ন। একই সঙ্গে খোলা জায়গায় ল্যাট্রিন করেন বা ল্যাট্রিন নেই এ সংখ্যা শূন্য দশমিক ২৮ শতাংশ, যা সবচেয়ে কম। জনশুমারি ২০২২ এর প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ ফলাফল জানানো হয়। সারাদেশে গত ১৫ জুন একযোগে শুরু হয় জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। গত ২১ জুন জনশুমারি শেষ হওয়ার কথা থাকলেও উত্তর-পূর্বাঞ্চলের জেলায় বন্যা শুরু হওয়ায় এসব জেলায় শুমারি কার্যক্রম ২৮ জুন পর্যন্ত চলে।

প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন বিষয়ক উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।

এতে জানানো হয়, দেশের মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। যেখানে ৮ কোটি ১৭ লাখ পুরুষ ও ৮ কোটি ৩৩ লাখ নারী। ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গের মানুষ।

বিভাগ বিবেচনায় কোন কোন বিভাগের মানুষ টয়লেট সুবিধা কেমন পাচ্ছেন এবং তার ধরন কী- এমন তালিকায় গিয়ে দেখা যায়, দেশের মোট জনসংখ্যার শতকরা ৫৬ দশমিক শূন্য চার শতাংশ মানুষ ফ্লাশ করে কিংবা পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন করেন। তবে ঢাকার মানুষ ফ্লাশ করেন ৬৯ দশমিক ৩৫ শতাংশ।

ঢাকা বিভাগে ফ্লাশ করেন না বা বেশি করে পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন করেন না ১১ দশমিক ৭৭ শতাংশ মানুষ। স্ল্যাবসহ পিট ল্যাট্টিন, ভেন্টিলেটেড ইমপ্রুভড ল্যাট্রিন বা কম্পোস্টিং ল্যাট্রিন ব্যবহার করেন ১৫ শতাংশ। এদিক থেকে ঢাকা বিভাগের সমপর্যায়ে রয়েছে একমাত্র বিভাগ, সেটা সিলেট। স্ল্যাব ছাড়া পিট ল্যাট্রিন বা উন্মুক্ত পিট ব্যবহার করেন ২ দশমিক শূন্য ১৭ শতাংশ। এ ধরনের টয়লেট ব্যবহারে বাকি সব বিভাগ ঢাকার তুলনায় এগিয়ে। কাঁচা/খোলা/ঝুলন্ত ল্যাট্রিন অস্থায়ী বা স্থায়ীভাবে ব্যবহার করেন ১ দশমিক শূন্য ৪৩ শতাংশ, যা অন্য বিভাগে তুলনায় কম। ঢাকায় খোলা জায়গায় ল্যাট্রিন করেন বা ল্যাট্রিন নেই এ সংখ্যা শূন্য দশমিক ২৮ শতাংশ, যা সবচেয়ে কম।


আরও খবর