Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেপ্তারে নতুন ব্যাখ্যা দিল পররাষ্ট্র মন্ত্রণালয়

প্রকাশিত:শনিবার ০১ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: ঢাকার সাভারে কর্মরত প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে ডিজিটাল নিরাপত্তা আইনে হওয়া মামলায় গ্রেপ্তার করা হয়েছে। তবে তাকে গ্রেপ্তারের নতুন ব্যাখ্যা দিল পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলছে, শামসুজ্জামানকে চাইল্ড অ্যাবিউজ (শিশু নিপীড়ন) কারণে গ্রেপ্তার করা হয়েছে।

আজ শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি শামসুজ্জামানকে গ্রেপ্তার নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদে বলা হচ্ছে যে, জীবনযাত্রার মান নিয়ে প্রতিবেদন লেখার কারণে তাকে গ্রেপ্তার করা হয়েছে; এই তথ্যটি সম্পূর্ণ ভুল ও বানোয়াট। ওই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে চাইল্ড অ্যাবিউজ ও এক্সপ্লয়টেশনের (শিশু নিপীড়ন ও শোষণ) জন্য।

এতে বলা হয়, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে জীবনযাত্রার খরচ নিয়ে প্রতিদিন প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। কাউকে এসব প্রতিবেদন লেখার জন্য গ্রেফতার করা হয়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই সাংবাদিক (শামসুজ্জামান) ৯ বছরের একটি শিশুকে ১০ টাকা দিয়েছিলেন এবং নিজের ভাষ্য ওই শিশুকে দিয়ে বলিয়েছিলেন; এটি অবশ্যই চাইল্ড অ্যাবিউজ ও এক্সপ্লয়েটেশন বলে মনে করে পররাষ্ট্র মন্ত্রণালয়। একই সঙ্গে মহান স্বাধীনতা দিবসে তিনি বাংলাদেশের স্বাধীনতাকে খাটো করে দেখার চেষ্টা করেছে; এই ধরনের কার্যকলাপও অবশ্যই অপরাধযোগ্য।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে আরও বলেছে, প্রতিটি নাগরিকের জন্য বাক্‌-স্বাধীনতা বজায় রাখার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু প্রতারণামূলক কাজের মাধ্যমে সামাজিক অস্থিরতা তৈরি করা সৎ সাংবাদিকতার পরিপন্থি।


আরও খবর



ডোমারে চাকুরী দেয়ার নামকরে ২৫ লক্ষটাকা হাতিয়ে নিয়ে প্রতারক দুলাল পলাতক, থানায় মামলা

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৯জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমার কেতকীবাড়ী ইউনিয়নের গুচ্ছগ্রাম এলাকার মৃত-আঃ কাদের এর ছেলে দুলাল হোসেন (৫২) এলাকার বেকার যুবককে স্বাস্থ্য অধিদপ্তরে বিভিন্ন পদে চাকুরী দেয়ার নাম করে প্রায় ২০ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে পলাতক রয়েছে। এ বিষয়ে এক ভুক্তভুগি দুলালের বিরুদ্ধে ডোমার থানায় একটি মামলা দায়ের করেন। মামলা সুত্রে জানাযায় ডোমার ডিমলার সাবেক এমপি ইঞ্জিঃ শাহরিন ইসলাম তুহিন সাহেবের গাড়ী চালক ছিলেন দুলাল। বিএনপি ক্ষমতা চলে যাওয়ার পরথেকে দুলাল তার ৬ষ্ঠ তম স্ত্রী রানু বেগমকে নিয়ে ঢাকায় অবস্থান করে। চলাফেরার ভাব ছিলো রাজকীয়, এলাকায় আসতেন বিভিন্ন ধরণের দামী গাড়ী নিয়ে, স্বাস্থ্য অধিদপ্তরের লোগো স্টিকার লাগিয়ে মানুষের সাথে সক্ষ্যতা তৈরী করে। নিজেকে স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি মহোদয়ের গাড়ী চালকের পরিচয় দিয়ে নিয়োগপত্র দেখিয়ে এলাকার

বেকার অনেক যুবককে স্বাস্থ্য অধিদপ্তরে বিভিন্ন পদে চাকুরী দেয়ার নাম করে প্রায় ২৫ লক্ষ টাকা হাতিয়ে নেয়। টাকা নেয়ার পরথেকে ফোন থেকে শুরু করে সবধরণের যোগাযোগ বন্ধ করে দেয় প্রতারক দুলাল। বিষয়টি সন্দেহ হলে ভুক্তভুগিরা ঢাকায় খোঁজখবর নিয়ে জানতে পারে তারা কোন চাকুরী করে না, দুই স্বামী স্ত্রী এবং দুলালের ছেলে ইমরান খান (২৪) তারা একটি ঐক্যবদ্ধ চক্র ঢাকা তুরাগ থানা এলাকার ভাবনার টেক মাতবর বাড়ীতে হাজী আঃ রশিদের ৩ তলা ভবনে ভাড়া থেকে বিভিন্ন এলাকায় এধরণের প্রতারণা কর্মকান্ড চালায়। গত ৬মার্চ ২৪ তুরাগ থানা এলাকার মাতবর বাড়ী হাজী আঃ রশিদের বাড়ীতে গিয়ে বাসা ওয়ালার কাছ থেকে জানাযায়, তার বন্ধু হাজী জাফর আলীর ছেলেকে চাকুরী দেয়ার নাম করে ২ জনের কাছে ৯ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে গত ২৭ ফেব্রুয়ারী ৪ মাসের ঘড় ভাড়া না দিয়ে রাতে অন্ধকারে মালামাল রেখে স্বামী ও স্ত্রী ছেলে পালিয়ে যায়। এ বিষয়ে হাজী জাফর আলী জানান, আমি গতবার হজে¦ যাওয়ার আগে মিস্টি মিস্টি কথা বলে সক্ষ্যতা তৈরী করে। এক পর্যায়ে বলে আপনি হজ¦ থেকে এসে দেখবেন আপনার ছেলে চাকুরীতে জয়েন্ট করেছে। এমনি ভাবে ৮লক্ষ টাকা হাতিয়ে নেয়। এক সময় তার মা রংপুর মেডিকেলে ভর্তির কথা বলে এবং শেষে মা মারাগেছে লাশ বাড়ীতে নেয়ার কথা বলে ৫০ হাজার টাকা নেয় দুলাল। অথচ পরে জানতে পারি তার মা বেঁচে আছে, এমন প্রতারকের নামে

মামলা করবে বলে তিনি জানান। দুলালের ফুপা কেতকীবাড়ী চান্দখানা ইন্দিরার পাড় এলাকার আশরাফ আলী মুন্সি বলেন, দুলাল আমার ভাতীজা হয়,আমার ছেলে রবিউলের চাকুরী দেয়ার নামে প্রথমে বিশ^াস স্থাপন করার জন্য সামান্য কিছু। পরে ধাপে ধাপে ডিও লেটার, ভুয়া নিয়োগ পত্র দেখীয়ে মোট ৩ লক্ষ ৫০ হাজার টাকা হাতিয়ে নিয়ে ফোন নম্বর বন্ধ করে রাখে। সে কতটা খারাপ লোক নিজ গ্রামে, ফুপা, বোনের শশুর এমন কি মেয়েকে উকিল দিয়ে সেই নতুন জামাইকেও ছাড় দেয়নি প্রতারক দুলাল। চিলাহাটি আদর্শ পাড়ার ওছমান গনির ছেলে নাজমুল ইসলাম বলেন তার কাছ থেকে ভুয়া নিয়োগপত্র দেখিয়ে মোট ৩ লক্ষ ৭৫ হাজার, সিরাজুল ইসলামের ছেলে গোলাম হোসেনের কাছে ২ লক্ষ ৮০ হাজার হাতিয়ে নিয়ে পলাতক রয়েছে ঐ প্রতারক চক্রটি। এ বিষয়ে একজন ভুক্তভুগির অভিভাবক আনিছুর রহমান মানিক বাদী হয়ে গত ১৬ মার্চ ডোমার থানায় দুলাল ও তার স্ত্রী রানু বেগম এবং ছেলে ইমরানের নামে একটি মামলা দায়ের করেন। ডোমার থানা অফিসার ইনচার্জ আবু সাঈদ চৌধুরী জানান, তদন্ত সাপেক্ষে প্রতিবেদন দাখিল করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। চক্রের মুল হোতা দুলালসহ সহযোগিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী জানান ভুক্তভুগি পবিাররের সদস্যগণ।


আরও খবর



ইবি সাইন্স ক্লাবের নেতৃত্বে নিরব - জুনাইদ

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৪৭জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি প্রতিনিধি:ইসলামী বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাবের দ্বিতীয় কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের নিরব হোসেনকে সভাপতি ও ২০২০-২১ শিক্ষাবর্ষের অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের জুনাইদুল মুস্তফাকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়েছে।

শনিবার (২৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও ইসলামী বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাবের প্রধান উপদেষ্টা ডঃ মুহাম্মদ শাহজাহান আলীর বাসভবনে একটি সাধারণ সভার মধ্য দিয়ে এ কমিটির ঘোষণা করা হয়। এ সময় পুরাতন কমিটির নেতৃবৃন্দ নতুন কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করেন কমিটি ঘোষণার সময় উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও স্ট্যান্ডিং কমিটি প্রধান ও সাধারণ সম্পাদক সহ অনেকে।

প্রসঙ্গত, ইসলামী বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাব সূচনালগ্ন থেকেই একটি বিজ্ঞানমনস্ক জাতি গঠন ও বিজ্ঞান ও প্রযুক্তিগত জ্ঞানের প্রচার প্রসারের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিজ্ঞানের আশীর্বাদ সারাদেশে ছড়িয়ে দেয়ার জন্য বিভিন্ন কর্মকাণ্ড করে যাচ্ছে। এর অংশ হিসেবে খুদে শিক্ষার্থীদের উদ্ভাবনে আগ্রহী করার জন্য জাতীয় বিজ্ঞান মেলা সহ বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতা কর্মশালা সভা ও সেমিনার আয়োজন করে থাকে। বৈজ্ঞানিক গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করার জন্য ক্লাবে রয়েছে নিজস্ব টিম। এছাড়াও ক্লাবের অভ্যন্তরীণ সকল সদস্যদের নিজেদের দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন ওয়ার্কশপ, সেমিনার, বিদেশে উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার ইত্যাদি ইত্যাদি আয়োজন করে থাকে সাইন্স ক্লাব।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




আম্বানিদের অনুষ্ঠানে মঞ্চ মাতালেন বলিউডের তিন খান

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৬৩জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি:আম্বানিদের অনুষ্ঠান বলে কথা! চমক তো থাকবেই। প্রথম দিনে তা ছিলেন আন্তর্জাতিক পপ তারকা রিহানা। তবে দ্বিতীয় দিনে মঞ্চের দখল নিলেন বলিউডের তিন খান। এক মঞ্চে দেখা গেল শাহরুখ, সালমান ও আমিরকে। শুধু তাই নয়, কাঁধে কাঁধ মিলিয়ে নাচলেন তারা। একে অন্যের হুক স্টেপও করলেন একসঙ্গে।

পয়লা মার্চ থেকে জামনগরে শুরু হয়েছে মুকেশ আম্বানির ছেলে অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের প্রি-ওয়েডিং অনুষ্ঠান। আর তাতেই চাঁদের হাট বসেছে। একদিকে যেমন বিল গেটস, মার্ক জুকারবার্গরা রয়েছেন; অন্যদিকে হাজির প্রায় গোটা বলিউড। শচীন টেণ্ডুলকার, মহেন্দ্র সিং ধোনির মতো ক্রিকেট তারকারাও উপস্থিত হয়েছেন। গতকাল শনিবার সকালে ছিল জঙ্গল থিমের পোশাক। রাতে এথনিক ও সেমি এথনিক পোশাকে দেখা যায় সকলকে।

এদিন দক্ষিণী সিনেমার গানেই নাচতে থাকেন শাহরুখ, সালমান ও আমির। ‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’ গানের হিন্দি ভার্সন ‘নাচো নাচো’। তাতেই তাল মেলান তিন খান। একের পর এক পাল্লা দিয়ে নিজেদের হুক স্টেপ করতে থাকেন।

তিন খানের এই নাচ দেখে উচ্ছ্বসিত নেটপাড়া। তারা বলছেন, যে কাজ ভারতবর্ষের তাবড় তাবড় পরিচালক-প্রযোজকরা করতে পারেন না, সে কাজ মুকেশ আম্বানি করে দেখিয়েছেন। তাদের এক মঞ্চে নিয়ে এসেছেন তিনি।


আরও খবর



অবশেষে দুর্নীতির দায়ে অভিযুক্ত বিটিভির জিএম মাহফুজা আক্তার অপসারিত

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদকঃ 

অবশেষে বাংলাদেশ টেলিভিশনের ঢাকা কেন্দ্রের সাময়িক চলতি দায়িত্বে নিয়োজিত দুর্নীতিবাজ জেনারেল ম্যানেজার মাহফুজা আক্তারকে তার দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে। ১২ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিসের কর্মকর্তা উপসচিব ইসরাত জাহান কেয়াকে প্রেষণে বাংলাদেশ টেলিভিশনের ঢাকা কেন্দ্রের জেনারেল ম্যানেজার পদে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বাংলাদেশ ট্যুরিজম বোর্ডে উপপরিচালক পদে কর্মরত ছিলেন। 


মাহফুজা আক্তার বিটিভি ঢাকা ও চট্টগ্রাম কেন্দ্রে দায়িত্ব পালনকালীন সময়ে তার বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, ক্ষমতার অপব্যবহার ও ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে। ইতোমধ্যে দুর্নীতি দমন কমিশন মাহফুজা আক্তারের ২১ কোটি টাকা দুর্নীতির জন্য একজন তদন্ত কর্মকর্তা নিয়োগ দিয়েছে। তদন্ত কর্মকর্তা ইতোমধ্যে বিটিভিকে চিঠি দিয়ে মাহফুজা আক্তারের কাজের বিস্তারিত তথ্য জানতে চেয়েছে।


অন্যদিকে বিটিভির ঢাকা কেন্দ্রের ১৩ কোটি ২৮ লক্ষ টাকা অর্থ মন্ত্রনালয়ের অনুমোদন ছাড়াই অতিরিক্ত খরচের মাধ্যমে হাতিয়ে নিয়েছেন মাহফুজা আক্তার। এ ব্যাপারে বিটিভির সদর দপ্তরের একটি তদন্ত প্রতিবেদন দীর্ঘ ছয় মাস পর তথ্য মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়েছে। তদন্তে জিএম মাহফুজা আক্তার ও  হিসাব শাখার অতিরিক্ত পরিচালক আতাউর রহমানের দুর্নীতি প্রমাণিত হয়েছে। এখন বিটিভি সংশ্লিষ্ট সকলের একটাই প্রত্যাশা দুর্নীতির রানী মাহফুজা আক্তারের দৃষ্টান্তমূলক শাস্তি।( চলবে)


আরও খবর



জীবন সংসার নিয়ে ফিরছেন শামীম হাসান ও তাসনুভা তিশা

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৪১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢালিউডে জনপ্রিয় এক সিনেমার ‌নাম ‌‘জীবন সংসার’। জাকির হোসেন রাজু পরিচালিত সিনেমাটি মুক্তি পেয়েছিল ১৯৯৬ সালে। এতে অভিনয় করেছেন অমর নায়ক সালমান শাহ। তার সঙ্গে জুটি হয়ে দর্শকের মনে দোলা দিয়েছিলেন ঢালিউড কুইন শাবনূর। ছবিতে আরও আছেন ফারুক-ববিতা জুটি। মিষ্টি প্রেমের গল্প ও গান সমৃদ্ধ সিনেমাটির আবেদন আজও ফুরায়নি।

সেই জীবন সংসার নতুন করে ফিরে এলো নাটকে। একই নামে নাটক নির্মাণ করেছেন জিয়াউদ্দিন আলম। আসছে ঈদের জন্য এই ফিকশনটি বানিয়েছেন তিনি। নামটুকু ছাড়া অবশ্য আর কোনো কিছুতেই মিল নেই দুই জীবন সংসারের মধ্যে। আলমের নাটকের সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন সুস্ময় সুমন। এতে জুটি হয়ে অভিনয় করেছেন শামীম হাসান সরকার, তাসনুভা তিশা। তাদের সন্তান আয়াজ চরিত্রে অভিনয় করেছে শিশুশিল্পী তাওহিদুল ইসলাম তাইফ।

জীবন সংসার নাটকে দুইটি গান ব্যাবহার করার হয়েছে, গান দুইটি গেয়েছেন রেজোয়ান শেখ ও ইয়াসমিন লাবন্য , গান দুটি লিখেছেন পরিচালক নিজেই। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন রেজোয়ান শেখ।

সুলতান মাল্টিমিডিয়ার ব্যানারে নাটকটির প্রযোজনা করেছেন তানভির মাহমুদ। নাটকটি নিয়ে জিয়াউদ্দিন আলম বলেন, ‘প্রথমে নাটকটির নাম ছিল বৃত্তের ভেতর। কিন্তু একটা সময় মনে হলো এর গল্পটা জীবন সংসার নামের সঙ্গেই বেশি মানাবে। সেজন্য নামটি বদলে ফেলা। এটা খুবই আনন্দের বিষয় যে, সালমান-শাবনূর অভিনীত সিনেমার প্রসঙ্গটি ফিরে এসেছে আমাদের নাটকের মধ্য দিয়ে। আমি

জীবন সংসার সিনেমাটি কয়েকবার হলে গিয়ে দেখেছি। সিনেমার গানগুলোও ছিল দারুণ রোমান্টিক। জাকির হোসেন রাজু ভাইয়ের অনবদ্য একটা সৃষ্টি আমি মনে করি এই সিনেমা।নিজের নাটকের গল্প সম্পর্কে আলম জানান, নাটকের গল্পে দেখা যাবে আসিফ আর মিলির সংসার।

তাদের সন্তান আয়াজ স্কুলে পড়ে। সমস্যা হলো আসিফ ও মিলি তাদের ক্যারিয়ার নিয়ে এত ব্যস্ত যে, সংসার ও সন্তানকে তারা সময় দিতে পারে না। এসব দায়িত্ব নিয়ে প্রায়ই দুজনের ঝগড়া চলতে থাকে।

মিলি প্রমোশনের আশায় বসের সঙ্গে বন্ধুত্বে জড়িয়ে পড়ে। সে নিয়ে কলহ চলতে থাকে আসিফের সঙ্গে। হঠাৎ তাদের সন্তান আয়াজ অসুস্থ হওয়ায় সবকিছু বদলে যেতে থাকে। এমনই এক পারিবারিক গল্প নিয়ে জীবন সংসারে হাজির হবেন শামীম ও তিশা।


আরও খবর