Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

সাইকেলে ময়মনসিংহ থেকে পদ্মা সেতু যাওয়ার বর্ণনা দিলেন সুজন মিয়া

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৬১জন দেখেছেন
Image

নানা চড়াই-উৎরাই পেরিয়ে প্রমত্তা পদ্মার বুকে নির্মিত দেশের সবচেয়ে বড় অবকাঠামো পদ্মা সেতু মহা ধুমধামে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতু উদ্বোধনের আনন্দ শুধু মুন্সিগঞ্জের মাওয়া ও মাদারীপুরের জাজিরা প্রান্তেই নয়, ছড়িয়ে পড়েছে দেশব্যাপী। সেই আনন্দে অংশ নিতে ২০০ কিলোমিটার বাইসাইকেল চালিয়ে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে যান মো. সুজন মিয়া (২৯) নামের এক রাইসমিল শ্রমিক।

মো. সুজন মিয়া ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলার ডৌহাখলা ইউনিয়নের রুকনাকান্দা গ্রামের মো. মাহমুদ আলীর ছেলে। তিনি স্থানীয় রাইস মিলে শ্রমিক হিসেবে কাজ করেন।

ইচ্ছা থাকলেও পারিবারিক অভাব অনটনে কারণে লেখাপড়া করা হয়নি সুজনের। চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়েছেন। এরপর আর কোনোদিন স্কুলে যাওয়া হয়নি তার। তখন থেকেই মানুষের টুকটাক কাজ করে ও ঘোরাফেরা করে দিন কাটাতেন। কিন্তু বাইসাইকেল চালানোর শখ ছিল খুব বেশি। বাইসাইকেল চালিয়ে আগেও অনেক জায়গায় সফর করেছেন। তবে বাইসাইকেল চালিয়ে পদ্মা সেতু দেখতে যাওয়াটা তার কাছে ছিল সবচাইতে বড় চ্যালেঞ্জ, তিনি সফলও হয়েছেন।

সুজন বলেন, ১৭ বছর যাবত আমি বিভিন্ন জায়গায় শ্রমিকের কাজ করেছি। তবে সাইকেল চালানোর শখ ছিল। যে কারণে আমি নিয়মিত সাইকেল চালিয়ে এক জেলা থেকে অন্য জেলায় যাই। আমার ইচ্ছা ছিল সাইকেল চালিয়ে পদ্মা সেতু দেখতে যাব, সেই ইচ্ছা থেকেই গত শুক্রবার (২৪ জুন) সকাল সাড়ে ৯টার দিকে নিজের বাড়ি থেকে সাইকেল নিয়ে রওনা দিই। পরে ময়মনসিংহের ত্রিশালে গিয়ে জুমার নামাজ পড়ি। সেখান থেকে ভালুকা গিয়ে দুপুরের খাবার খেয়ে আবারও রওনা দেই। সন্ধ্যা ৬ টার দিকে ঢাকার এয়ারপোর্ট এলাকায় আমার বোনের বাসায় যাই।

পরদিন শনিবার (২৫ জুন) ভোর ৪টার দিকে বোনের বাসা থেকে সাইকেল নিয়ে রওনা করি। পথে অনেক বাধা অতিক্রম করতে হয়েছে। এক জায়গায় পুলিশ আমাকে চেক করে যেতে মানা করে। পরে অনেক অনুরোধ করার পর পুলিশ আমাকে যেতে দেয়। আমি তো ওইসব জায়গার নাম জানি না। একপর্যায়ে বাইপাস নামক একটি রোড থেকে আমাকে আর যেতে দেওয়া হয়নি। সেখান থেকে গুগল ম্যাপ ও মানুষের কাছে জিজ্ঞাসা করে করে কম করে হলেও ৩০ কিলোমিটার ঘুরে পদ্মা সেতুর কাছে যেতে বেলা সাড়ে ১১টা বেজে যায়।

সেখানে যাওয়ার পর ১০ থেকে ১৫ মিনিটের জন্য পদ্মা সেতুতে ওঠার জন্য অনুমতি দেওয়া হয়েছিল। সেই সুযোগে পদ্মা সেতুতে উঠি। সেখানে কেউ কেউ ভিডিও করছেন আবার কেউ কেউ ছবি তুলেছেন। কিন্তু আমার মোবাইলে চার্জ না থাকায় আমি কোনো ছবি তুলতে পারিনি।

সাইকেলে ময়মনসিংহ থেকে পদ্মা সেতু যাওয়ার বর্ণনা দিলেন সুজন মিয়া

তবে কয়েকজন সাংবাদিক ক্যামেরা দিয়ে আমার সাক্ষাতকার নিয়েছেন। এভাবে কিছুক্ষণ যাওয়ার পর সবাইকে সেতু থেকে নামিয়ে দেয় পুলিশ। সেখান থেকে নেমে প্রধানমন্ত্রীকে একনজর দেখার চেষ্টা করেছি, কিন্তু দেখতে পারিনি।

সেখানে বঙ্গবীর কাদের সিদ্দিকীর সঙ্গে দেখা হয়েছিল, তার সঙ্গে কথাও বলেছি। কিন্তু প্রধানমন্ত্রীকে দেখার ইচ্ছাপুরণ হলো না। তবে পদ্মা সেতু দেখেছি বলে নিজেকে সান্ত্বনা দিয়ে সাইকেলে করে ওই দিন সন্ধ্যা ৬টার দিকে আবারও ঢাকার এয়ারপোর্ট এলাকায় বোনের বাসায় এসে থাকি। রাত কাটিয়ে রোববার (২৬ জুন) সকালের দিকে রওনা দিয়ে বিকেলের দিকে বাড়িতে পৌঁছাই।

সুজন বলেন, এর আগেও বাইসাইকেলে করে আমি ঢাকার এয়ারপোর্ট এলাকায় দুইবার গিয়েছি। এছাড়াও নেত্রকোনার দুর্গাপুর ও কিশোরগঞ্জের মিঠামইনে রাষ্ট্রপতির বাড়ি দেখে এসেছি। ঈদের পর শ্রীমঙ্গলে যাব। সাইকেলে আমার সর্বশেষ ভুটানে যাওয়ার ইচ্ছা আছে। এজন্য আমি সকলের কাছে দোয়া চাই, আল্লাহ যেন আমার এই ইচ্ছাটা পূরণ করেন।

মো. আরসব আলী বলেন, সুজন সম্পর্কে আমার ভাতিজা হয়। যাওয়ার আগে সে আমার কাছ থেকে দোয়া নিয়ে গেছে। আমি বলেছিলাম, এত দূরে কিভাবে যাবি? সে বলেছিল, আমার জন্য দোয়া করবেন। আমি যেন পদ্মা সেতু দেখতে পারি।

প্রতিবেশী আব্দুল গনি বলেন, সুজন ছোট থেকেই সাইকেল চালায়। সে গত বছরের অক্টোবরে কিশোরগঞ্জের মিঠামইনে রাষ্ট্রপতির বাড়িতে গিয়েছিল সাইকেলে। সেখান থেকে এসে আমাদের সবাইকে সেখানকার ভিডিও দেখিয়েছিল।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য আব্দুস বলেন, আমি যতদুর জানি, সুজন বাইসাইকেল চালানোতে খুব পারদর্শী। সে পদ্মা সেতু ছাড়াও নেত্রকোনার দুর্গাপুর ও কিশোরগঞ্জের মিঠামইনে গিয়েছিল।


আরও খবর



টিভিতে আজকের খেলা

প্রকাশিত:Wednesday ১৭ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

ক্রিকেট
ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা
প্রথম টেস্ট, প্রথম দিন
বিকেল ৪.০০টা
সরাসরি টেন ২

নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ
প্রথম ওয়ানডে
রাত ১২.০০টা
সরাসরি টি স্পোর্টস ডিজিটাল

ফুটবল
চ্যাম্পিয়নস লিগ
বাছাই পর্ব
রাত ১.০০টা
সরাসরি টেন ২

মেয়েদের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ
মেক্সিকো-জার্মানি
ভোর ৬.০০টা
সরাসরি টি স্পোর্টস

ব্রাজিল-কোস্টারিকা
সকাল ৮.০০টা
সরাসরি টি স্পোর্টস


আরও খবর



ডিবিএল গ্রুপে চাকরির সুযোগ

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩১জন দেখেছেন
Image

বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান ডিবিএল গ্রুপে ‘ইঞ্জিনিয়ার/অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০২ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ডিবিএল গ্রুপ
বিভাগের নাম: মেইন্টেন্যান্স

পদের নাম: ইঞ্জিনিয়ার/অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং)
অভিজ্ঞতা: ০৩-০৪ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ (নারীদের অগ্রাধিকার)
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: গাজিপুর

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ০২ সেপ্টেম্বর ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



শেখ কামালের জন্মদিনে রোমে বাংলাদেশ দূতাবাসের কর্মসূচি

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

ইতালির রোমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৬তম জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ দূতাবাস।

শুক্রবার (৫ আগস্ট) বিকাল ৬টায় দূতাবাসের অভ্যর্থনা কক্ষে এ কর্মসূচি পালন করা হবে।

দূতাবাসের এক বিজ্ঞপ্তির মাধ্যমে অনুষ্ঠানে ইতালি, মন্টেনিগ্রো ও সার্বিয়াতে থাকা সব বাংলাদেশিদের অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ করা হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে স্থানীয় সময় বিকাল ৬টায় বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ। এর ১০ মিনিট পর তার স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন ও এক মিনিট নীরবতা পালন। এরপর তার জীবন ভিত্তিক তথ্যচিত্র প্রদর্শন ‘শেখ কামাল’ এক কিংবদন্তির কথা।

পরে বিকাল ৭টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান বক্তব্য রাখবেন। সবশেষে বিশেষ দোয়া ও মোনাজাতের ব্যবস্থা করা হয়েছে।


আরও খবর



ভোক্তা অধিদপ্তরের জরিমানা চ্যালেঞ্জ করে হাইকোর্টে সহজ ডটকমের রিট

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Monday ১৫ August ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

রেলের টিকিট ও বিভিন্ন অব্যবস্থাপনা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মো. মহিউদ্দিন হাওলাদার রনির করা অভিযোগের ভিত্তিতে সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তবে এ জরিমানার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই) সহজ ডটকমের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ব্যারিস্টার তানজিবুল আলম এ রিট দায়ের করেন। তানজীব উল আলম নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

রিটে জারিমানার আদেশ স্থগিতের পাশাপাশি এ আদেশ কেন বেআইনী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির প্রার্থনা করা হয়েছে। রিটে বাণিজ্য সচিব ও ভোক্তার অধিকারসহ চারজনকে বিবাদী করা হয়েছে।

এ বিষয়ে হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবির লিটনের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

গত ৭ জুলাই থেকে টাকা কেটে নিলেও ট্রেনের টিকিট না পাওয়ার অভিযোগে ঢাবির শিক্ষার্থী মহিউদ্দিন রনি কমলাপুর রেলস্টেশনে অবস্থান কর্মসূচি পালন করছেন। রেলের অব্যবস্থাপনার বিরুদ্ধে ৬ দাবিতে এ কর্মসূচি শুরু করেন রনি।

রনির অভিযোগের পর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গত ২০ জুলাই রেলের টিকিট বিক্রির দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সহজ ডটকমের বিরুদ্ধে গ্রাহক অবহেলার প্রমাণ পাওয়ায় ২ লাখ টাকা জরিমানা করে। রাজধানীর কারওয়ান বাজারে অধিদপ্তরের কার্যালয়ে শুনানি শেষে এ জরিমানা করা হয়।

পরে এক ব্রিফিংয়ে সংস্থার মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, আইন অনুযায়ী ভোক্তার প্রতি সহজের অবহেলা পাওয়া গেছে। সহজের এই অবহেলা প্রমাণ হওয়ায় প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, ভোক্তা অধিকার আইন অনুযায়ী, জরিমানার ২৫ শতাংশ অর্থ দেওয়া হবে অভিযোগকারী রনিকে। অর্থাৎ তিনি পাবেন ৫০ হাজার টাকা।

‘সহজ যে সিস্টেমে অপারেট করে, সেটা কতটা ভোক্তাবান্ধব, বিশেষজ্ঞদের দিয়ে তা মূল্যায়ন করা হবে। যে ৫০ শতাংশ টিকিট অনলাইনে বিক্রি করার কথা তা পুরোপুরি অনলাইনে বিক্রি হয় কী না সেটিও খতিয়ে দেখা হবে।’

এদিকে, গতকাল (সোমবার) টানা ১৯ দিন আন্দোলনের পর রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন মহিউদ্দিন রনি।

একই দিনে সহজ-জেভি সংবাদমাধ্যমে বিবৃতি দিয়ে রনির অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দেয়। সেই সঙ্গে প্রতিষ্ঠান দুটি দাবি করে, তারা গ্রাহকদের কোনো হয়রানি করে না। এমনকি রনির অভিযোগের পর মাত্র ২ মিনিটের মধ্যেই তারা ব্যবস্থা নিয়েছে।

এ সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যে জরিমানা করেছে, সেই রায় চ্যালেঞ্জ করার কথাও জানায় প্রতিষ্ঠানটি।


আরও খবর



কিছু শিক্ষাপ্রতিষ্ঠান উল্টো পথে হাঁটছে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ৭০জন দেখেছেন
Image

শিক্ষার্থীদের আগ্রহের বিষয় নির্বাচনকে গুরুত্ব না দিয়ে দেশের কিছু শিক্ষাপ্রতিষ্ঠান উল্টো পথে হাঁটছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, বিশ্বব্যাপী অবাধ শিক্ষার কথা বলা হলেও আমাদের দেশের কিছু শিক্ষাপ্রতিষ্ঠান উল্টো পথে হাঁটছে। শিক্ষার্থী একটি বিষয় নির্বাচন করলে সেটি পরিবর্তন করে ভিন্ন বিষয়ে যাওয়ার সুযোগ থাকে না। ভর্তি পরীক্ষায়ও একবার ব্যর্থ হলে দ্বিতীয় দফায় সুযোগ না দেওয়াটা ‘অযৌক্তিক’।

বুধবার (২০ জুলাই) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অ্যাক্রিডিটেশন কাউন্সিলের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের অনেক শিক্ষার্থী শিক্ষার সুবিধা বঞ্চিত ছিল। তাদের শিক্ষার আওতায় আনা সম্ভব হয়েছে। সংখ্যাগত দিক থেকে শতভাগ শিক্ষার্থীকে শিক্ষাপ্রতিষ্ঠানে আনা সম্ভব হলেও মানের দিক থেকে আমরা পিছিয়ে।

তিনি বলেন, এখন আমাদের গুণগত মান অর্জন করতে হবে। নিজেদের মান শুধু নিজেরাই নয়, আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেতে হবে। সে কারণে অ্যাক্রিডিটেশন কাউন্সিল প্রতিষ্ঠা করা হয়েছে। পাবলিক ও প্রাইভেট শিক্ষাপ্রতিষ্ঠানকে মানের দিক থেকে সমান হতে হবে। এখন শিক্ষার মান নিশ্চিত করা হবে। বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েট সনদ দিয়ে ছেড়ে দেওয়া হলেও কর্ম ও ব্যক্তিজীবনে সেটি তেমন কাজে আসছে না। কর্মদক্ষতা না থাকায় তারা পিছিয়ে পড়ছে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রক্রিয়া নিয়ে অনেক কিছু করার আছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বব্যাপী যেখানে অবাধ শিক্ষার কথা বলছে সেখানে আমাদের কিছু শিক্ষাপ্রতিষ্ঠান উল্টো নিয়ম তৈরি করছে। ভর্তির সময় শিক্ষার্থী একটি বিষয় নির্বাচন করে কিছুদিন পর অন্য বিষয়ে পড়তে চাইলে তাকে সে সুযোগ দেওয়া হচ্ছে না।

তিনি বলেন, একজন শিক্ষার্থী মেডিকেলে ভর্তি হয়ে কিছুদিন পর ইঞ্জিনিয়ারিংয়ে পড়ার সিদ্ধান্ত নিলে তাকে সুযোগ দেওয়া হচ্ছে না। কোনো কোনো শীর্ষ পর্যায়ের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় একবারের বেশি অংশগ্রহণের সুযোগ পাচ্ছে না শিক্ষার্থীরা। ভর্তি পরীক্ষায় মেধার প্রমাণ দিয়ে ভর্তির সুযোগ দেওয়া হলেও সেখানে এক ধরনের বাধা তৈরি করা হয়েছে।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আমাদের উচ্চশিক্ষায় নিজস্ব কোনো মানদণ্ড ছিল না। সেটি করতে অ্যাক্রিডিটেশন কাউন্সিল প্রতিষ্ঠা করা হয়েছে। বিশ্ব র্যাংকিংয়ে স্থান পেতে প্রাতিষ্ঠানিক ফ্রেমওয়ার্ক না থাকায় আন্তর্জাতিক মানদণ্ডের কথা চিন্তা করা যায় না।

বিশেষ অতিথি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক বলেন, আমাদের অনেক ব্যয় বেড়ে গেছে, আমাদের মিতব্যয়ী হতে হবে। শিক্ষাখাতে ৩৯ হাজার কোটি টাকা বরাদ্দ অব্যাহত থাকবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক দিল আফরোজা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কী পরিমাণে শিক্ষক নিয়োগ দেওয়া দরকার সে বিষয়ে একটি গাইডলাইন তৈরি করা হচ্ছে। এর সঙ্গে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ বিধিমালা তৈরি হচ্ছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক, শিক্ষা মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তর ও সংস্থার কর্মকর্তারা।


আরও খবর