Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

সাইড দিতে দেরি হওয়ায় কাভার্ডভ্যান চালককে হত্যা, কারাগারে ২

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১০৯জন দেখেছেন
Image

দিনাজপুরের বিরল উপজেলায় রাস্তায় সাইড দিতে দেরি হওয়ায় প্রাণ-আরএফএল গ্রুপের কাভার্ডভ্যান চালককে হত্যার ঘটনায় দুজনকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতাররা হলেন বিরল উপজেলার তেঘরা নারায়ণপুর গ্রামের মৃত আব্দুল মান্নানের ছেলে শাহিনুর আলম মানিক (৪২) ও বোচাগঞ্জ উপজেলার মুর্শিদহাট গ্রামের মৃত আইয়ুব আলীর ছেলে রনি হাসান (২৮)। অন্যান্য আসামিরা পলাতক।

গত ২১ ও ২২ জুন নিজ নিজ বাড়ি থেকে তাদের গ্রেফতার করে বিরল থানা পুলিশ। পরে আদালতের মাধ্যমে তাদের কাঠাগারে পাঠানো হয়।

এরআগে ২০ জুন বিকেল পৌনে ৩টার দিকে বিরল উপজেলার ধুকুরঝাড়ী পাওয়ার স্টেশনের সামনে এ ঘটনা ঘটে

নিহত মোস্তফা টাঙ্গাইলের ধনবাড়ী থানার বড়ইযান গ্রামের মোকাদ্দেছ আলীর ছেলে। আহত চালকের সহকারী আমিনুর রহমান রংপুরের পায়রাবন্দ এলাকার এমদাদ আলীর ছেলে।

পুলিশ জানায়, রানীশংকৈল উপজেলায় মালামাল ডেলিভারি দিয়ে দিনাজপুরের দিকে আসছিলেন চালক মোস্তফা ও তার সহযোগী আমিনুর রহমান। পথে ধুকুরঝাড়ী পেট্রল পাম্পের সামনে চারটি মোটরসাইকেল কাভার্ডভ্যানকে ওভারটেক করতে হর্ন দিচ্ছিল। তবে রাস্তার বাঁ পাশে একটি ব্যাটারিচালিত ভ্যান থাকায় তাদের সাইড দেওয়া সম্ভব হয়নি।

পাওয়ার স্টেশনের সামনে যেতেই চার মোটরসাইকেলে থাকা লোকজন কাভার্ডভ্যানটির গতিরোধ করে। এ সময় ছয়-সাতজন মিলে চালককে গাড়ি থেকে নামিয়ে মারধর করেন। তারা চালকের ঊরুতে ছুরিকাঘাত করে পালিয়ে যান।

পরে জরুরি সেবা ৯৯৯-এ ফোন দিলে অ্যাম্বুলেন্স এসে আহতদের হাসপাতালে নিয়ে যায়। হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক মোস্তফাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় গত ২১ জুন নিহত মোস্তফার বড় ভাই কাওছার আলী আবু রায়হান বাদী হয়ে অজ্ঞাতপরিচয় কয়েকজন ব্যক্তিকে আসামি করে মামলা করেন। মামলা নম্বর ১৭/৯৮।

মামলার পর পুলিশ অভিযান চালিয়ে দুজনকে গ্রেফতার করে। অন্যান্য আসামিরা পলাতক।

এ বিষয়ে বিরল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফখরুল ইসলাম বলেন, ‘সাইড দেওয়ার মতো তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হত্যার ঘটনা ঘটেছে। আমরা আসামিদের শনাক্ত করতে পেরেছি। দুজনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। গ্রেফতার আসামিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘অন্যান্য আসামিরা আত্মগোপনে থাকলেও কারা এবং মোট কয়জন এ ঘটনার সঙ্গে জড়িত আমরা তা নিশ্চিত হয়েছি। আসামিরা যে কোনো সময় গ্রেফতার হবেন।’

গ্রেফতার আসামিদের মামলার স্বার্থে অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড চাওয়া হবে কি না তা জানতে চাইলে ওসি বলেন, ‘রিমান্ড নয়, অন্যান্য আসামিরা গ্রেফতার হলে একত্রিত করে জিজ্ঞাসাবাদের ব্যবস্থা করা হবে। তখনই বোঝা যাবে রিমান্ড চাওয়ার প্রয়োজন আছে কি না। তবে দ্রুত আসামিদের গ্রেফতার ও অভিযোগপত্র দিতে পারবো বলে আমরা আশাবাদী।’


আরও খবর



দেশে সৌরবিদ্যুতের ব্যবহার বেশি চট্টগ্রামে

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

দেশের মোট জনসংখ্যার ১ দশমিক ৪৫ শতাংশ মানুষ সৌরবিদ্যুৎ ব্যবহার করেন। এর মধ্যে অঞ্চলভেদে সবচেয়ে বেশি সৌরবিদ্যুতের ব্যবহার হয় চট্টগ্রামে।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

বিবিএস প্রতিবেদনে দেখা গেছে, দেশের মোট জনসংখ্যার ১ দশমিক ৪৫ শতাংশ মানুষ সৌরবিদ্যুৎ ব্যবহার করেন। এর মধ্যে অঞ্চলভেদে চট্টগ্রাম বিভাগে সবচেয়ে বেশি ৫ দশমিক শূন্য ৬ শতাংশ মানুষ সৌরবিদ্যুৎ ব্যবহার করেন। এ বিভাগের বিদ্যুতের সুবিধা এখনো পাননি এমন সংখ্যাও বেশি। চট্টগ্রাম বিভাগের ১ দশমিক ২৩ শতাংশ মানুষ এখনো বিদ্যুৎ সেবার সুবিধা পাননি।

বিবিএসের প্রতিবেদন অনুসারে, বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন বিষয়ক উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।


আরও খবর



চুন্নুর নেতৃত্বে ইসির সংলাপে যাচ্ছে জাপা

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

নির্বাচন কমিশনের (ইসি) ডাকা চলমান রাজনৈতিক সংলাপে অংশ নিতে রোববার (৩১ জুলাই) নির্বাচন ভবনে যাচ্ছে জাতীয় পার্টি (জাপা)। এদিন সকাল সাড়ে ১০টা থেকে ঘণ্টাব্যাপী এই সংলাপ হওয়ার কথা রয়েছে।

শনিবার (৩০ জুলাই) জাপার গণমাধ্যম দপ্তর থেকে বলা হয়, রোববার বেলা ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ে জাপা মহাসচিব মো. মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সংলাপে তাদের প্রস্তাবনা তুলে ধরবেন।

জাতীয় পার্টির প্রতিনিধি দলে আরও থাকবেন দলটির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, অ্যাডভোকেট সালমা ইসলাম, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, ফখরুল ইমাম, মীর আব্দুস সবুর আসুদ, শফিকুল ইসলাম সেন্টু, অ্যাডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, লিয়াকত হোসেন খোকা, জহিরুল ইসলাম জহির, মোস্তফা আল মাহমুদ, ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন ভূঁইয়া, যুগ্ম মহাসচিব গোলাম মোহাম্মদ রাজু।

এদিকে ইসির রাজনৈতিক সংলাপে ৩৯টি দলের অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু সবশেষ বাংলাদেশ কমিউনিস্ট পার্টি ‘না’ করে দেওয়ায় বৃহস্পতিবার পর্যন্ত সংলাপে অংশ নিয়েছে ২৬টিতে দল।

আর সংলাপ বর্জন করেছে ৯টি দল। দুটি দল সময় বাড়ানোর জন্য অনুরোধ করছে। রোববার জাতীয় পার্টি ছাড়াও আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসবে ইসি।


আরও খবর



ইন্দোনেশিয়া থেকে এলো রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি কয়লা আমদানি করা হয়েছে। বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেলে বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে তিনটি লাইটারেজ জাহাজে করে কয়লা আসার পর তা খালাস শুরু হয়েছে।

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আনোয়ারুল আজীম রাত পৌনে ৯টায় দিকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এই প্রথম রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য জ্বালানি কয়লা আমদানি করা হয়েছে। বাংলাদেশের পতাকাবাহী এম ভি আকিজ হেরিটেজ জাহাজে করে ইন্দোনেশিয়া থেকে এই কয়লা এসেছে।

আনোয়ারুল আজীম আরও বলেন, চট্টগ্রাম বন্দরে খালাস হওয়া ১৮ হাজার ৬৫০ টন কয়লা লাইটারেজে (নৌযান) করে এখানে আনা হচ্ছে। বৃহস্পতিবার বিকেল থেকে এই কয়লা খালাসের কাজ শুরু হয়। এখন থেকে ধারাবাহিকভাবে এই বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি কয়লা আসবে।

এদিকে, জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিংয়ের ব্যবস্থাপক মো. খন্দকার রিয়াজুল হক বলেন, গত ২০ জুলাই ইন্দোনেশিয়ার তানজুম ক্যাম্ফা বন্দর থেকে ৫৪ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা নিয়ে আকিজ হেরিটেজ জাহাজটি ছেড়ে আসে। এরপর ৩১ জুলাই চট্টগ্রাম বন্দরে জাহাজটি ভিড়ে সেখানে ১৮ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা খালাস করে। পরে ৩৬ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে জাহাজটি ছেড়ে আসে। শুক্রবার (৫ আগস্ট) সন্ধ্যায় মোংলা বন্দরের হাড়বাড়ীয়া-১১ নম্বর বয়ায় জাহাজটি অবস্থান করবে।

আমদানি করা এই কয়লা দিয়ে আগস্ট ও সেপ্টেম্বর মাসে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র পরীক্ষামূলক চালানো হবে। তারপর অক্টোবর থেকে আনুষ্ঠানিক উৎপাদনে যাবে বিদ্যুৎ কেন্দ্রটি।

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র সূত্র জানায়, এই বিদ্যুৎ কেন্দ্রটির মূল অবকাঠামো নির্মাণের দায়িত্বে রয়েছে ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেড (বিএইচইল) নামে দেশটির রাষ্ট্রীয় সংস্থা। ২০১০ সালে ভূমি অধিগ্রহণের মাধ্যমে প্রকল্পটির কাজ শুরু হয়। ২০১২ সালে আনুষ্ঠানিক শুরু হয় নির্মাণ কাজ। বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে মোট ১৬ হাজার কোটি টাকা খরচ হচ্ছে। এখান থেকে দুই ইউনিটে ৬৬০ মেগাওয়াট করে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কথা রয়েছে।


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় বিদ্যুৎস্পৃষ্টে ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০২ August 2০২2 | ২৪জন দেখেছেন
Image

ব্রাহ্মণবাড়িয়ায় বিদ্যুৎস্পৃষ্টে লোকমান মিয়া (৩০) নামের এক ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু হয়েছে। রোববার (২৪ জুলাই) সকালে সদর উপজেলার রামরাইল ইউনিয়নের ভোলাচং গ্রামে এ ঘটনা ঘটে।

লোকমান মিয়া একই ইউনিয়নের বিয়াল্লিশ্বর মধ্য বড়বাড়ির জাহের মিয়ার ছেলে।

লোকমানের চাচাত ভাই নোমান মিয়া বলেন, সকালে বৈদ্যুতিক লাইনের কাজ করতে যান লোকমান। কাজের শেষ পর্যায়ে ঘরের বিদ্যুতের সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হন তিনি। পরে ঘরের পাশের একটি পুকুরে পড়ে যান তিনি। সেখান থেকে তাকে আহত অবস্থায় ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ব্রাহ্মণবাড়িয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ এমরানুল ইসলাম বলেন, মরদেহ হাসপাতাল মর্গে রাখা হয়েছে। পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ পাওয়া গেলে পরে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



জ্বালানি সাশ্রয়ে সপ্তাহে একদিন বন্ধ থাকবে কুবি পরিবহন

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৫জন দেখেছেন
Image

জ্বালানি সাশ্রয়ে সপ্তাহে একদিন পরিবহন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন। এতে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থীরা।

জানা যায়, ২৭ জুলাই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৭২তম অ্যাকাডেমিক কাউন্সিল সভায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সরকারি সিদ্ধান্ত মোতাবেক বৃহস্পতিবার কার্যক্রম অনলাইনে করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এতে পরিবহনও বৃহস্পতিবার বন্ধ থাকায় শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন।

আনিসুর রহমান নামের এক ব্যক্তি পরিবহন পুলের গ্রুপে কমেন্ট করেন, এটা সবচেয়ে বাজে সিদ্ধান্ত হবে। অনেক শিক্ষার্থীর প্রয়োজন হয় শহরে যাওয়া-আসার। সবগুলো বাস না দিলেও সন্ধ্যায় তিনটা বাস চালু রাখা উচিত। যেখানে শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাস ঢাকা থেকে কুমিল্লায় আসে সেখানে সবগুলো আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বাস বন্ধ করে শিক্ষার্থীদের সমস্যার দিকে ঠেলে দিচ্ছে।

ইয়াসিন আরফাত হিমু নামের আরেকজন শিক্ষার্থী বলেন, মানে যত পালতু কথা, জ্বালানি কমানোর জন্য ক্লাস বন্ধ। যে দেশের শিক্ষা এত সস্তা সেই দেশের মানুষ থেকে এর থেকে বেশি কি আশা করা যায়। যাইহোক ২-৩টা বাস চালু করার দাবি জানাচ্ছি।

jagonews24

মো. খাইরুল ইসলাম নামে আরেক শিক্ষার্থী বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয় গুলো কী এমন সিদ্ধান্ত নিয়েছে? যারা টিউশনি করে তাদের কথা চিন্তা করে হলেও সন্ধ্যার দিকে বাস রাখা উচিত। ব্যবহার সীমিত হউক। বন্ধ নয়।

পরিবহন পুলের সেকশন অফিসার মো. জাহিদুল আলম বলেন, এটাতো আমার সিদ্ধান্ত না, একাডেমি কাউন্সিল মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী বাস বন্ধ করা হয়েছে। যেহেতু বৃহস্পতিবার ক্লাস অনলাইন হচ্ছে। সেক্ষেত্রে বাস চালু রাখার কোনো যুক্তি নেই। তবে প্রশাসন চাইলে দিতে পারে।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান জাগো নিউজকে বলেন, দেশের অর্থনীতি সংকটের কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে জ্বালানি সংকট কমানো যায়। যেখানে আমরা করোনার সময় অনলাইন ক্লাসে অভ্যস্ত সেখানে সপ্তাহে একদিন বন্ধ থাকলে তেমন সমস্যা হবে না। এছাড়া একাডেমিক কাউন্সিল মিটিংয়ে সিদ্ধান্ত অনুযায়ী সবকিছু বৃহস্পতিবার বন্ধ থাকবে। সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের পরিবহনও বন্ধ থাকবে, এতে দেশের অর্থনীতির জন্য ভালো হবে।


আরও খবর