Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

শাহজালালে এখন যাত্রী নিজেই ইমিগ্রেশন করতে পারবেন

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৬২জন দেখেছেন
Image

অবশেষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ই-পাসপোর্টধারীদের জন্য ই-গেট (স্বয়ংক্রিয় বর্ডার কন্ট্রোল ব্যবস্থা) চালু করা হয়েছে। এখন থেকে নিজেরাই ইমিগ্রেশন সম্পন্ন করতে পারছেন যাত্রীরা।

মঙ্গলবার (৭ জুন) আনুষ্ঠানিকভাবে এই সেবা কার্যক্রম চালু হয়। এর আগে সোমবার (৬ জুন) পরীক্ষামূলকভাবে এই গেট ব্যবহার করা হয়েছিল।

ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ করতে ১১ মাস আট দিন আগে বেশ ঘটা করে শাহজালাল বিমানবন্দরে এই ই-গেট স্থাপনের কাজ উদ্বোধন করা হয়। বিমানবন্দরে আগমনী ও বহির্গমন ইমিগ্রেশনে ই-গেট স্থাপন করেছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর (ডিআইপি)।

বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, এই বিমানবন্দরে বহির্গমন এলাকায় ১২টি ও আগমনী এলাকায় দুটি ই-গেট স্থাপন করা হয়েছে। আজ থেকে যাত্রীরা পুরোপুরি ই-গেট ব্যবহার করতে পারছেন। ই-পাসপোর্টধারীরা ভেরিফিকেশন শেষে ই-গেট দিয়ে যেতে পারছেন।

আজ এই কার্যক্রম উদ্বোধনের সময় পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম এবং ই-পাসপোর্ট ইমিগ্রেশন প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাদাত হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন। তাদের সামনে ই-গেট ব্যবহার করে ইমিগ্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করেন যাত্রীরা।

বিমানবন্দরের এক কর্মকর্তা জানান, এর আগে ২০১৯ সালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ই-গেট স্থাপন করা হয়েছিল। কিন্তু নানা অব্যবস্থাপনা এবং সমন্বয়হীনতায় দীর্ঘদিন ধরে তা চালু করা সম্ভব হয়নি। সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী বেশ কয়েকবার ই-গেট চালুর তাগিদ দেন। এরই পরিপ্রেক্ষিতে কাজ শুরু করে বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এবং ইমিগ্রেশন পুলিশ।

যেভাবে কাজ করবে ই-গেট

বাংলাদেশ পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তর সূত্র জানায়, যখন ই-পাসপোর্টধারী একজন ব্যক্তি ই-পাসপোর্ট নিয়ে ই-গেটের সামনে যাবেন, তখন একটি নির্দিষ্ট স্থানে ই-পাসপোর্টটি রাখলে সঙ্গে সঙ্গে গেট খুলে যাবে। নির্দিষ্ট নিয়মে গেটের নিচে দাঁড়ানোর পর ক্যামেরা ছবি তুলে নেবে। এরপর সব ঠিকঠাক থাকলে কয়েক সেকেন্ডের মধ্যেই যাত্রী ইমিগ্রেশন পেরিয়ে যেতে পারবেন। তবে কেউ যদি ভুল করেন তা হলে লালবাতি জ্বলে উঠবে। তখন সেখানে দায়িত্বরত কর্মকর্তারা সংশ্লিষ্ট ব্যক্তিকে সঠিকভাবে ই-পাসপোর্ট ব্যবহারে সহযোগিতা করবেন।


আরও খবর



রাজ-পরীর সংসারে জন্ম নিলো ৪ সাদা বাঘ শাবক

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪২জন দেখেছেন
Image

চট্টগ্রাম চিড়িয়াখানায় ‘রাজ-পরী’ দম্পতির ঘরে এসেছে আরও চার সাদা বাঘ শাবক। এ নিয়ে শুধু চট্টগ্রাম চিড়িয়াখানাতেই সাদা বাঘের সংখ্যা বেড়ে দাঁড়ালো পাঁচ। আর মোট বাঘের সংখ্যা ১৬টি।

শনিবার (৩০ জুলাই) রাজ-পরী দম্পতির ঘরে এ চারটি সাদা বাঘের জন্ম হয় বলে জাগো নিউজকে জানিয়েছেন চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর শাহাদাত হোসেন শুভ।

তিনি বলেন, সাধারণত চিড়িয়াখানায় জন্ম নেওয়ার পর বাচ্চাকে দুধ দেয় না বাঘিনী। তবে এখানে ব্যতিক্রম দেখা যাচ্ছে। জন্মের কয়েক ঘণ্টা পর থেকে নতুন জন্ম নেওয়া শাবকগুলোকে তাদের মা দুধ দিচ্ছে। বর্তমানে শাবকগুলো তাদের মায়ের সঙ্গে আছে। তবে তাদের লিঙ্গ নির্ধারণ করা যায়নি।

শাহাদাত হোসেন বলেন, শাবকগুলো তাদের মায়ের সঙ্গে থাকলেও ক্লোজ মনিটরিংয়ে রাখা হয়েছে। খাঁচায় ক্লোজ সার্কিট ক্যামেরা সংযুক্ত করা হয়েছে।

চিড়িয়াখানা সূত্রে জানা যায়, দীর্ঘদিন বাঘহীন থাকার পর ২০০৩ সালে ঢাকা চিড়িয়াখানা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় দুটি বাঘ আনা হয়েছিল। বাঘ দুটির নাম দেওয়া হয়েছিল ‘চন্দ্র’ ও ‘পূর্ণিমা’। ২০০৬ সালে ‘চন্দ্র’ মারা যায়। বয়স হওয়ার কারণে গর্ভধারণও সম্ভব ছিল না পূর্ণিমার। ২০০৯ সালে পূর্ণিমার ক্যানসার ধরা পড়ে। ২০১২ সালের ৩০ অক্টোবর মারা যায় ‘পূর্ণিমা’। এরপর পুনরায় চার বছর আবারও বাঘহীন হয়ে পড়ে চট্টগ্রাম চিড়িয়াখানা। পরে চিড়িয়াখানা পরিচালনা পর্ষদের নানা অনিয়ম-দুর্নীতির কারণে শ্রীহীন হয়ে পড়ে দেশের বেসরকারিভাবে পরিচালিত একমাত্র চিড়িয়াখানাটি। এরপর অনেক চিঠি চালাচালির মধ্য দিয়ে ২০১৬ সালের ৯ ডিসেম্বর ৩৩ লাখ টাকা ব্যয়ে দক্ষিণ আফ্রিকা থেকে রয়েল বেঙ্গল টাইগার প্রজাতির বাঘ দুটি আনা হয়।

রাজ-পরীর সংসারে জন্ম নিলো ৪ সাদা বাঘ শাবক

চিড়িয়াখানায় বাঘ দুটির নাম রাখা হয় ‘রাজ’ ও ‘পরী’। ২০১৮ সালের ১৯ জুলাই প্রথমবারের মতো তিনটি শাবকের জন্ম দিয়েছিল পরী। এর মধ্যে বিরল প্রজাতির দুটি সাদা বাঘও জন্ম দেয়। এর মধ্যে একটি সাদা বাঘ মারা গেলেও অন্য সাদা বাঘিনীটি বড় হয়েছে। সাদা বাঘিনীর নাম রাখা হয় ‘শুভ্রা’। একই সঙ্গে জন্ম নেওয়া ডোরাকাটা অন্য বাঘটির নাম রাখা হয় ‘জয়া’। ২০১৯ সালের ৩০ ডিসেম্বর পরী আরও দুটি শাবকের জন্ম দেয়। পরের দিনই একটি মারা যায়। বেঁচে থাকা অন্য শাবকটি নাম রাখা হয় ‘করোনা’।

পরবর্তীসময়ে ২০২০ সালের ১৪ নভেম্বর পরীর মেয়ে বাঘিনী জয়ার ঘরে জন্ম নেয় তিন শাবক। এর মধ্যে দুইটি মারা গেলেও অন্য শাবকটির নাম রাখা হয় ‘বাইডেন’।


আরও খবর



আধাবেলা যেতেই প্রত্যাহার বিএনপির সকাল-সন্ধ্যা হরতাল

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নুরে আলমের মৃত্যুর ঘটনায় বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল আধা বেলাতেই প্রত্যাহার করেছে দলটি। বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুর সোয়া ১২টার দিকে জেলা বিএনপির কার্যালয়ে হরতাল প্রত্যাহারের ঘোষণা দেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়।

এ সময় তিনি বলেন, সরকারকে পুলিশের হামলায় নিহত ও আহতের পরিবারকে ক্ষতিপূরণ দিবে হবে। এছাড়াও সরকারের নির্দেশে পুলিশ গুলি না চালালেও সরকারের উচিত হবে তাদের শাস্তির আওতায় আনা।

তিনি আরো বলেন, বিএনপি লাশের রাজনীতি করে না। আওয়ামী লীগ শোকের মাসের শুরুতে ভোলায় দু’টি তাজা প্রাণ কেড়ে নিয়ে আগস্ট মাস শুরু করেছে।

সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস প্রেসিডেন্ট মেজর (অব) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম, শামসুজ্জামান দুদু, অ্যাডভোকেট জয়নাল আবেদীন, বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন, ভোলা-২ আসনের সাবেক সংসদ সদস্য হাফিজ ইব্রাহীম, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলেল সভাপতি মোস্তাফিজুর রহমান, কেন্দ্রীয় যুবদলের সম্পাদক আব্দুল মোনায়েম মুন্না, দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম, জেলা বিএনপির সভাপতি গোলাম নবী আলমগীরসহ প্রমূখ।

বিএনপির সকাল-সন্ধ্যা ডাকা হরতাল প্রত্যাহারের ঘোষণার পর থেকেই শহরের দোকান-পাট পুরোপুরি খুলতে শুরু করেছেন ব্যবসায়ীরা।


আরও খবর



নাসা গ্রুপে জিএম পদে চাকরি

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান নাসা গ্রুপে ‘জেনারেল ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৩ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: নাসা গ্রুপ
বিভাগের নাম: বন্ড

পদের নাম: জেনারেল ম্যানেজার
পদসংখ্যা: নির্ধানিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ১৫-১৯ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৪০-৪৫ বছর
কর্মস্থল: কুমিল্লা, ঢাকা, চট্টগ্রাম (চট্টগ্রাম ইপিজেড)

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২৩ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



রাজবাড়ীতে কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

রাজবাড়ী সদর উপজেলার বানিবহ ইউনিয়ন কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে ফজলুর রহমানকে সভাপতি ও শুকুর মোল্লাকে সাধারণে সম্পাদকসহ ছয়জনের নাম ঘোষণা করা হয়েছে।

শনিবার (২৩ জুলাই) বিকালে বানিবহ ইউনিয়ন পরিষদ চত্বরে ইউনিয়ন কৃষকলীগের আহ্বায়ক শুকুর মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কাজী কেরামত আলী।

সম্মেলনে প্রধান বক্তা ছিলেন, বাংলাদেশ কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক নুরে আলম সিদ্দিকী হক।

বিশেষ অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক শেখ গোলাম মোস্তফা বাচ্চু, রাজবাড়ী সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি রমজান আলী খান, রাজবাড়ী জেলা কৃষকলীগের আহ্বায়ক আবু বক্কার খান, যুগ্ম আহ্বায়ক মোস্তফা মাহমুদ হেনা মুন্সি, বিপ্লব মুক্ত বিশ্বাস, রাজবাড়ী সদর উপজেলা কৃষকলীগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন আরজু, সাধারণ সম্পাদক আলাউদ্দিন আলালসহ জেলা, উপজেলা ও ইউনিয়ন কৃষকলীগের বিভিন্ন স্থরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


আরও খবর



চবিতে যৌন নিপীড়ন: ২ কলেজছাত্রকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে নারী শিক্ষার্থীকে হেনস্থা ও যৌন নিপীড়নের অভিযোগে জেলার হাটহাজারী সরকারি কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

সোমবার (২৫ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

স্থায়ীভাবে ওই দুই ছাত্রকে বহিষ্কার করতে সংশ্লিষ্ট কলেজকে শোকজও দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার (২৬ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চবি ক্যাম্পাসে এক নারী শিক্ষার্থীকে হেনস্থা ও যৌন নিপীড়নের অভিযোগে হাটহাজারী সরকারি কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। জরুরি সিন্ডিকেট সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলো- ওই কলেজের সমাজবিজ্ঞান বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের মোহাম্মদ নূর হোসেন শাওন (রেজিস্ট্রেশন নম্বর ২০২২০২৪৫২৭৮) ও ডিগ্রি পাস কোর্সের ২০১৯-২০ শিক্ষাবর্ষের মোহাম্মদ মাসুদ রানা (রেজিস্ট্রেশন নম্বর ১৯১০২১৬৫৫২৯)।

সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী, ওই দুই শিক্ষার্থীর ছাত্রত্ব সাময়িকভাবে বাতিল করা হয়। তবে তাদের ছাত্রত্ব কেন স্থায়ীভাবে বাতিল করা হবে না- এই মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। আগামী ১০ দিনের মধ্যে উক্ত নোটিশের জবাব দিতে সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এছাড়া ঘটনাটি সরেজমিনে তদন্ত করে দেখার জন্য কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে চবি ক্যাম্পাসে গত ১৭ জুলাই দিনগত রাতে এক ছাত্রীকে হেনস্থা ও যৌন নিপীড়নের ঘটনাকে ন্যাক্কারজনক বলে উল্লেখ করা হয়। পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে নৈতিকতা চর্চা ও মূল্যবোধের অবক্ষয় রোধে কাউন্সেলিং করানোর বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।


আরও খবর