Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য
রূপগঞ্জে ভূমি অফিসে চোর

রূপগঞ্জে ভূমি অফিসে চোর

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৯২জন দেখেছেন
Image

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি ঃমোঃ আবু কাওছার মিঠু 


নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইল ইউনিয়ন ভূমি অফিসে  গত ২৬ জুন রবিবার রাতে চুরি সংঘটিত হয়েছে। কলাছিবল গেইট কেটে দরজা ভেঙ্গে চোরেরা অফিস কক্ষে প্রবেশ করে। পরে আলমারিতে রক্ষিত ৪টি ল্যাপটপ ও প্রয়োজনীয় কাগজপত্রসহ তিন লক্ষাধিক টাকার মালামাল লুটে নেয়। 


এ ব্যাপারে গোলাকান্দাইল ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা হাবিবুর রহমান বাদী হয়ে রূপগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেছেন। 


রূপগঞ্জ উপজেলা  সহকারী কমিশনার (ভূমি) আতিকুল ইসলাম ও রূপগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। 


আরও খবর



অগ্রণী ব্যাংকের জরিমানা মওকুফের আবেদন নাকচ

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ১১জন দেখেছেন
Image

বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) গ্রাহকের খেলাপি ঋণের তথ্য গোপন করেছিল রাষ্ট্রমালিকানাধীন অগ্রণী ব্যাংক। এ জন্য ব্যাংকটিকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। ব্যাংক কর্তৃপক্ষ এই জরিমানা মওকুফের আবেদন করলে তা নাকচ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।এর ফলে খেলাপি ঋণের তথ্য গোপনের অপরাধ ক্ষমা করা হয়নি। পাশাপাশি ডলি কনস্ট্রাকশনের মাধ্যমে সংঘটিত অনিয়মের জরিমানা পুনর্বিবেচনার আবেদনও প্রত্যাখ্যান করে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (১ আগস্ট) অনুষ্ঠিত বোর্ডসভা শেষে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে বৈঠকে ব্যাংকের পরিচালক ও সংশ্লিষ্ট বিভাগের নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন।

বৈঠক সূত্রে জানা যায়, গম-ভুট্টা উৎপাদন বাড়ানোর লক্ষ্যে পুনঃ অর্থায়ন স্কিম গঠনের বিষয়ে আলোচনা করা হয়েছে। অন্যদিকে, নাকচ করা হয়েছে পরিসংখ্যান বিভাগের উপপরিচালক প্রণব কুমার বর্মনের চাকরিতে পুনর্বহালের আবেদনও। ফলে প্রণবের চাকরি স্থায়ীভাবে চলে যায়। এছাড়া সভায় বাংলাদেশ ব্যাংকের নতুন পরিচালক বিষয়ে আলোচনা করা হয়। দেশের প্রধান অর্থনৈতিক সূচকসহ বিভিন্ন প্রণোদনা তহবিল বিতরণের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এর বাইরে জাতীয় শোক দিবস উদযাপনের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।


আরও খবর



শেষের ধাক্কায় পতনেই শেয়ারবাজার

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৮৬জন দেখেছেন
Image

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শেরুতে শেয়ারবাজারে বড় ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিলেও শেষ পর্যন্ত সবকটি মূল্যসূচকের পতন ঘটেছে। মূল্যসূচকের পতনের পাশাপাশি প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দরপতন হয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। এর মাধ্যমে ঈদের পর লেনদেন হওয়া আট কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হলো।

ঈদের পর থেকেই শেয়ারবাজারে টানা দরপতন ঘটলেও সরকার বিদ্যুৎ সাশ্রয়ে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সিদ্ধান্ত জানানোর পর পতনের মাত্রা বেড়ে যায়। জ্বালানি তেল ও গ্যাসের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে গত সোমবার সারাদেশে এলাকাভিত্তিক বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার ঘোষণা দেয় সরকার।

সরকারের এমন ঘোষণা আসার পর সোমবার শেয়ারবাজারে বড় দরপতন হয়। সেই সঙ্গে চরম ক্রেতা সংকটে পড়ে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। মঙ্গলবারও এ ধারা অব্যাহত থাকে। ফলে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে মূল্যসূচকের বড় পতন হয়। পরের কার্যদিবস বুধবারও দরপতন হয় শেয়ারবাজারে।

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরুর ১৫ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান সূচক ৫১ পয়েন্ট বেড়ে যায়। আর দাম বাড়ার তালিকায় নাম লেখায় ৭০ শতাংশের বেশি প্রতিষ্ঠান।

লেনদেনের শুরুতে শেয়ারবাজারে এমন ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিলেও তা শেষ পর্যন্ত অব্যাহত থাকেনি। বিনিয়োগকারীদের একটি অংশের বিক্রির চাপে প্রথম আধা ঘণ্টার লেনদেন শেষ হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন ঘটতে থাকে। ফলে ছোট হতে থাকে দাম বাড়ার তালিকা। বিপরীতে দাম কমার তালিকা বড় হতে থাকে।

লেনদেনের শেষ সময় পর্যন্ত অব্যাহত থাকে এ প্রবণতা। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে ১১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২১৯টির এবং ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ৬ হাজার ১২৬ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ২ হাজার ২০০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচক কমলেও বাজারটিতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬৭৬ কোটি ৯৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬৬৫ কোটি ৫৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১১ কোটি ৩৫ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সোনালী পেপারের শেয়ার। কোম্পানিটির ৪০ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা রবির ২৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- কেডিএস এক্সেসরিজ, তিতাস গ্যাস, আইপিডিসি ফাইন্যান্স, প্রাইম ইন্স্যুরেন্স, প্রাইম টেক্সটাইল, ওরিয়ন ইনফিউশন ও লাফার্জহোলসিম বাংলাদেশ।

এদিকে, সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৬২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭ কোটি ১১ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৯টির এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।


আরও খবর



ফের আসামকে উড়িয়ে দিলো বাংলাদেশের যুবারা

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১১জন দেখেছেন
Image

ভারত সফরটা দারুণ কাটছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ ক্রিকেট দলের। আসাম ক্রিকেট অ্যাসোসিয়েশনের অনূর্ধ্ব-১৬ দলের বিপক্ষে তিন দিনের দুই ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানেই জিতেছে বাংলাদেশের যুবারা। কোনো ম্যাচেই প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি স্বাগতিকরা, সহজ জয় পেয়েছে সফরকারীরা।

গৌহাটির আমিনগাও ক্রিকেট গ্রাউন্ডে দ্বিতীয় তিন দিনের ম্যাচটিতে ইনিংস ও ২৪৪ রানের বিশাল ব্যবধানে জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। প্রথম ম্যাচে জয়ের ব্যবধান ছিল ১০ উইকেট। এবার দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশের যুবাদের করা ৮ উইকেটে ৪৩১ রানের সংগ্রহ দুই ইনিংসে ২০ উইকেট হারিয়েও টপকাতে পারেনি আসামের যুবারা।

ম্যাচের প্রথম ইনিংসে সফরকারীদের পক্ষে সেঞ্চুরি হাঁকান জাওয়াদ আবরার ও হাসানুজ্জামান। ওপেনার জাওয়াদ ২০৩ বলে ১৮ চার ও ৫ ছয়ে করেন ১৩৯ রান। হাসানুজ্জামান মাত্র ৮৩ বলে ১৪ চার ও ৭ ছয়ে করেন ১১৪ রান। এছাড়া কালিম সিদ্দিকী ৭২ রান করলে ৮ উইকেটে ৪৩১ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল।

জবাব দিতে নেমে প্রথম ইনিংসে মাত্র ৬৮ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন সবশেষ স্কুল ক্রিকেট মাতানো শাইখ ইমতিয়াজ শিহাব। এছাড়া সঞ্জিত মজুমদার, আল ফাহাদ ও ফারহান শাহরিয়ার নেন দুইটি করে উইকেট।

৩৬৩ রানে পিছিয়ে থেকে ফলো-অনে পড়ে আসাম। দ্বিতীয় ইনিংসেও সুবিধা করতে পারেনি তাদের ব্যাটাররা। এবার খানিক উন্নতি করে তারা অলআউট হয় ১১৯ রানে। এই ইনিংসে ফারহান শাহরিয়ার নেন ৫ উইকেট। এছাড়া সামিউন বশির ৩ ও ইমতিয়াজ শিহাবের শিকার ২টি করে উইকেট।

তিন দিনের ম্যাচের সিরিজ জেতার পর এবার আসামের যুবাদের বিপক্ষে পঞ্চাশ ওভারের ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশের যুবারা। আগামী ৮, ১১ ও ১৩ আগস্ট হবে দুই দলের মধ্যকার তিনটি একদিনের ম্যাচ।


আরও খবর



সূচকের সঙ্গে কমেছে লেনদেন

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | জন দেখেছেন
Image

টানা পাঁচ কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর রোববার (৭ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। সে সঙ্গে কমেছে লেনদেনও।

এর আগে শেয়ারবাজারে টানা দরপতন দেখা দিলে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস (দামের সর্বনিম্ন সীমা) বেঁধে দেওয়া হয়। সে সঙ্গে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা গণনায় বাজার দামের পরিবর্তে ক্রয় মূল্যকে (কস্ট প্রাইস) বিবেচনায় নেওয়ার সিদ্ধান্ত আসে।

এতে গেলো সপ্তাহের পাঁচ কার্যদিবসেই ঊর্ধ্বমুখী থাকে শেয়ারবাজার। টানা পাঁচ কার্যদিবসের উত্থানে ডিএসইর প্রধান মূল্য সূচক বাড়ে ৩৩১ পয়েন্ট। আর বাজার মূলধন বাড়ে ২১ হাজার ৩৬৪ কোটি টাকা।

এ পরিস্থিতিতে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্য সূচক ১২ পয়েন্ট কমে যায়।

লেনদেনের শুরুতে নিম্নমুখী প্রবণতা শেষ দিকেও অব্যাহত থাকে। তবে লেনদেন চলাকালীন বেশ কয়েকবার সূচক সামান্য ঊর্ধ্বমুখী হয়। কিন্তু বেশি সময় সে ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকেনি। ফলে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের দাম কমার মাধ্যমে দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ১২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৭টির এবং ৬৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৪ পয়েন্টে নেমে গেছে।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি কমেছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। এ সূচকটি আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ২ হাজার ২৫৯ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ১১৭ কোটি ৩৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ১৯০ কোটি ২৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৭২ কোটি ৯৩ লাখ টাকা।

ডিএসইতে সব চেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১০১ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের ৩৬ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৮ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশ।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- মালেক স্পিনিং, কুইন সাউথ টেক্সটাইল, ম্যাকসন স্পিনিং, পারবো কেমিক্যাল, অলেম্পিক, ওরিয়ন ফার্মা এবং সী পাল বিচ রিপোর্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২১ কোটি ৭৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে ১১২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২০টির এবং ৪৯টির দাম অপরিবর্তিত রয়েছে।


আরও খবর



উহানে ফের লকডাউন

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

চীনের হুবেই প্রদেশের উহান শহরে ফের লকডাউন জারি করা হয়েছে। ফলে ওই শহরের প্রায় ১০ লাখ মানুষ এখন ঘরবন্দি। নতুন করে বেশ কয়েকজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় লকডাউন জারি করেছে কর্তৃপক্ষ। খবর বিবিসির।

নতুন করে করোনার চারটি কেস শনাক্ত হওয়ায় জিয়াংশিয়া জেলার বাসিন্দাদের আগামী তিনদিন নিজেদের বাড়িতেই অবস্থান করতে বলা হয়েছে। যে কয়েকজন রোগী শনাক্ত হয়েছেন তারা প্রত্যেকেই উপসর্গহীন।

২০১৯ সালের ডিসেম্বরে এই উহান শহরেই প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে। সে সময় শুরু থেকেই ওই শহরে লকডাউন জারি করা হয়। করোনা শনাক্তের পর থেকেই চীন জিরো কোভিড নীতি অনুসরণ করছে। একই সঙ্গে গণটেস্টিং, কঠোর লকডাউন এবং আইসোলেশন মেনে চলা হচ্ছে।

jagonews24

এর ফলে বিশ্বের অনেক দেশেই যখন করোনায় লাখ লাখ মৃত্যু হয়েছে তখন চীন সংক্রমণ ও মৃত্যু দুই-ই কমিয়ে আনতে সক্ষম হয়েছে।

১০ লাখের বেশি মানুষের শহর উহারে দুদিন আগে দুজন উপসর্গহীন রোগী শনাক্ত হওয়ার পরই সেখানে ফের গণটেস্টিং শুরু হয়। এছাড়া কন্টাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে আরও দুটি কেস শনাক্ত হওয়ার পরই লকডাউন জারি করা হয়।

এদিকে চলতি সপ্তাহের শুরুতে বিজ্ঞানীরা দাবি করেন যে, উহানের হুয়ানান সামুদ্রিক খাবার এবং বন্যপ্রাণীর বাজারই কোভিড প্রাদুর্ভাবের কেন্দ্রে ছিল এমন প্রমাণ রয়েছে।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, চীনে এখন পর্যন্ত ২২ লাখের বেশি সংক্রমণ ধরা পড়েছে। দেশটিতে করোনায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৪ হাজার ৭২০ জনের।


আরও খবর