Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

রূপগঞ্জে লেপ তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগরেরা

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৪১২জন দেখেছেন

Image


রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ মোঃআবু কাওছার মিঠু 

রূপগঞ্জ  হালকা কুয়াশায় শীতের আমেজ বিরাজ করছে এর ফলে লেপ তৈরি করতে শুরু করেছে জনসাধারণ এবং নড়েচরে বসছেন কারিগররা। অনেকটা ব্যস্ততা বেড়েছে এ শিল্পে।  রূপগঞ্জে রাতে ও সকালে শীত অনুভূত হচ্ছে। অনুভূতি কাজে লাগিয়ে যত্নে রাখা বিভিন্ন বাড়িতে বা পাড়ায় পাড়ায় প্রস্তুতি নিচ্ছে লেপ-তোশক বের করছে গৃহিনীরা এর মাঝে মেরামত বা নতুন করে তৈরি করে নিচ্ছে।জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে কারিগররা ধনুক দিয়ে তুলা ফেটিয়ে নিয়ে তৈরি করছেন লেপ-তোষক।
কারিগরদের টুংটাং আওয়াজ আর বাতাসে উড়ে বেড়ানো তুলা জানিয়ে দিচ্ছে শীত এসে গেছে।


এছাড়াও জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ হাটবাজারে কারিগররা লেপ তোশক বালিশ বিক্রি ও তৈরিতে কাটছে ব্যস্ত সময়। রূপগঞ্জ  উপজেলার  ভূলতা বাজারের কারিগর আলিনুর (৫২)  সাংবাদিকদের কে জানান, সপ্তাহ আগেও তেমন কাজকর্ম ছিল না এখন কেবল শীতের শুরু। আর কয়েকদিন পর রাত-দিন সমান তালেই কাজ করতে হবে আমাদের এ পেশায় ৩৫ বসর হয়ে গেলো তাঁর।


বতর্মানে পুরনো লেপ ভেঙে নতুনভাবে তৈরির অডার্রই বেশি পাওয়া যাচ্ছে। সেই সঙ্গে গামের্ন্টসের তুলা দিয়ে তৈরি লেপও বিক্রি হচ্ছে। লেপ-তোশক তৈরির কারিগরেরা ব্যস্ত হয়ে পড়েছেন পুরোদমেই।

সামনে বিয়ের মাসের পাশাপাশি শীত পড়তে শুরু করছে কারণে প্রতিদিন গরে ৩টি অর্ডার পাচ্ছি। জাদিম দুটি বালিশসহ দাম পরছে ২ হাজার টাকা। লেপ গার্মেন্টস তুলা দিয়ে তৈরি বালিশসহ ১১শ টাকা।  বাঙ্গার তুলায় লেপ বালিশ ছাড়া ১৮ শত টাকা।


প্রতিটি বালিশের মূল্য ১৩০ টাকা। কোলবালিশ এর দাম ১৮০ টাকা প্রতি কেজি ১৫০ টাকা, গার্মেন্টস সাদা ১৫০ এবং কালার ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এ রূপগঞ্জ  উপজেলায় মোট ৩০/৩৫ জন এ পেশার সাথে জরিত বলে জানান,আলিনুর।  তিনি তাঁর নানার সাথে ছোটবেলা হতেই এ কাজ করেন, তেমন কিছুই করতে পারেননাই এ পেশা থেকে তবে তিন মেয়েকে শিক্ষিত করেছেন এটাই তার ইনভেস্ট বলে তিনি জানান।


তুলার দাম প্রতিবছর দু-এক টাকা বেড়ে যায় এবং মহাজনের নিকটে লেনদেন হওয়ায় তেমন একটা বুঝতে পারিনা। তবে চাওয়া মাত্র প্রয়োজনিয় মাল সরবরাহ করে মহাজনরা। জাদিম তৈরি হয় ব্লেজার তুলা।

আমারা প্রতিটি লেপ পাঁচ কেজি তুলা দিয়ে বানিয়ে বিক্রি করছি। এর পাশাপাশি অগ্রিম কিছু লেপ-তোশক বানিয়ে রাখছি। সাধারণত অনেক ক্রেতা রেডিমেট ভাবে এসব ক্রয় করে থাকেন।


তিনি আরও জানান, এবার তুলার দাম একটু বেশি হবার কারণে বড় লেপের দাম একটু বেড়েছে।

-খবর প্রতিদিন/ সি.বা


আরও খবর

"নোবেলের ম্যাজিক শুধু প্রতারণা"

মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24

ভালোবাসার দিন আজ

বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪




সংসদের প্রথম অধিবেশন ঘিরে ডিএমপির নিষেধাজ্ঞা

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ১২০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হচ্ছে আগামী মঙ্গলবার (৩০ জানুয়ারি) থেকে। সংসদ অধিবেশন চলাকালে জাতীয় সংসদ ভবন ও এর পাশের এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্য বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

রোববার (২৮ জানুয়ারি) ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

আদেশে সোমবার (২৯ জানুয়ারি) রাত ১২টা থেকে সংশ্লিষ্ট এলাকায় সকল প্রকার অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়াও যে কোনো প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা ও বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষেধ করা হয়েছে।

যেসব এলাকায় এই নিষেধাজ্ঞা বহাল থাকবে–

ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং হতে পুরাতন বিমান বন্দর হয়ে বাংলামোটর ক্রসিং পর্যন্ত। বাংলামোটর লিংক রোডের পশ্চিম প্রান্ত হতে হোটেল সোনারগাঁও রোডের সার্ক ফোয়ারা পর্যন্ত। পান্থপথের পূর্ব প্রান্ত হতে গ্রীন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত। মিরপুর রোডের শ্যামলী মোড় হতে ধানমন্ডি-১৬ (পুরাতন-২৭) নং সড়কের সংযোগস্থল। রোকেয়া সরণির সংযোগস্থল হতে পুরাতন ৯ম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় সরণির পর্যটন ক্রসিং। ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত হতে মানিক মিয়া এভিনিউ এর পশ্চিম প্রান্ত। জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এই সীমানার মধ্যে অবস্থিত সমুদয় রাস্তা ও গলিপথ।

দ্বাদশ জাতীয় সংসদের ১ম অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।


আরও খবর



গাংনীতে মাংস বিক্রেতাকে ১০ হাজার টাকা জরিমানা

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৫৬জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃওজনে কম দেয়ায় হিরোক নামের এক মাংস বিক্রেতাকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। আজ সোমবার দুপুরে মেহেরপুরের গাংনী বাজারের কসাই খানায় এ অভিযান চালান গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম। দন্ডিত হিরোক গাংনী শহরস্ত আব্দুল মান্নানের ছেলে।

ভ্রাম্যমান আদালতৈর নির্বাহী হাকিম ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নাদির হোসেন শামীম জানান, গাংনী বাজারে মাংস বিক্রির সময় ওজনে কম দেয়া হচ্ছে মর্মে সংবাদ পেয়ে অভিযান চালানো হয়। এসময় মাংস বিক্রেতা হিরোকের ডিজিটাল স্কেলে অনিয়ম পাওয়া গেলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৭ ধারায় তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের সময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, বাজার কমিটি ও গাংনী থানা পুলিশের একটি টীম উপস্থিত ছিলেন।


আরও খবর



ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৪০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা,রাজধানীর যানজট নিরসনে ট্রাফিক সিগন্যাল সচল করে সড়কে শৃঙ্খলা আনতে ।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকালে গণভবনে জার্মানি সফরের অভিজ্ঞতা নিয়ে সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান তিনি।

দুই কোটি মানুষের নগরী ঢাকার যানজট নিরসনে প্রধানমন্ত্রী কোনো ব্যবস্থা নেবেন কিনা- এমন প্রশ্নের সূত্র ধরে প্রধানমন্ত্রী বলেন, আমি গতকাল (বৃহস্পতিবার) আইজিপির সঙ্গে কথা বলেছি, ট্রাফিক লাইটগুলোকে সচল করে দিয়ে একটা শৃঙ্খলার মধ্যে নিয়ে আসার জন্য।

মেট্রোরেলের কারণে ঢাকার সড়কে যানবাহন কমার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, যেহেতু আগের মত অতিরিক্ত চাপ নেই। এখন একটা সুবিধা আছে। ট্রাফিক লাইটের পদ্ধতিতে চলে গেলে... খুব বেশি সময় না, সেটা কম করে বারবার যদি চলে... চলমান থাকলে যতক্ষণই লাগুক, তখন বসে আছি- এই অনুভূতি হবে না। সেইভাবে তার (আইজিপির) সঙ্গে কথা হয়েছে। যথাযথ ব্যবস্থা নিতে বলে দিয়েছি।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৯ নভেম্বর গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী- রাজধানী ঢাকার সড়ক সংযোগগুলোতে মোট ট্রাফিক সিগন্যাল আছে ১১০টি। এগুলোর মধ্যে মাত্র একটিতে সিগন্যাল সচল। এর বাইরে সড়কে সাড়ে ৫০০ জায়গায় ট্রাফিক পুলিশের সদস্যরা দাঁড়িয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করেন।



আরও খবর



ছাড়পত্র পেল বাপ্পীর ‘৫৭০’

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি:জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয় ১৯৭৫ সালের ১৫ আগস্ট। নির্মম এই হত্যাকাণ্ডের পরবর্তী ৩৬ ঘণ্টার ঘটনাবলি নিয়ে নির্মিত হয়েছে ‘৫৭০’ শিরোনামের চলচ্চিত্র। দীর্ঘদিন সেন্সর বোর্ডে পড়ে থাকার পর অবশেষে সেন্সর ছাড়পত্র পেয়েছে সিনেমাটি।

চলচ্চিত্রটির কাহিনি, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনায় রয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক আশরাফ শিশির।

সিনেবাজ ফিল্মসের ব্যানারে চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন প্রতিষ্ঠানটির কর্ণধার শাম ইসলাম ও জ্যোৎস্না ইসলাম। গত ১১ ফেব্রুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে মুক্তির জন্য সনদপ্রাপ্ত হয়েছে।

চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক বাপ্পী চৌধুরী, প্রয়াত অভিনয়শিল্পী মাসুম আজিজ, স্বাধীন খসরু, কাজী রাজু, সুমনা সোমা, সুজাত শিমুল প্রমুখ।

ছবিটি সম্পাদনায় ছিলেন সাব্বির মাহমুদ ও সামিউল আলম স্বপ্ন, প্রধান চিত্রগ্রাহক ছিলেন সমর ঢালী এবং সংগীত পরিচালনায় ছিলেন রাফায়েত নেওয়াজ।

ভিএফএক্সের কাজ করা হয়েছে ভিএফএক্স-টুন স্টুডিওতে। কারিগরি সহায়তায় মিডিয়া ইন বাংলাদেশ, শিল্প নির্দেশক তনি ও ফরিদ আহমেদ এবং কস্টিউম ডিজাইনার ছিলেন জান্নাতে তাহেরা মৌরি।

‘৫৭০’-এর থিম সংগীতও রচনা করেছেন আশরাফ শিশির। কণ্ঠ দিয়েছেন ওয়ারফেজের সাবেক লিড ভোকাল এবং এ সময়ের জনপ্রিয় ব্যান্ড তারকা মিজান রহমান।


আরও খবর

ধ্রুব মিউজিক স্টেশনের ৭ম বর্ষপূর্তি

শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪




ড. ইউনূসের সঙ্গে যা ঘটছে তা চরম উদ্বেগের: জাতিসংঘ

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৯জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে যা ঘটছে তা চরম উদ্বেগের, বলেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিচ।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) নিয়মিত ব্রিফিংয়ে ইউনূসকে নিয়ে এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

দুজারিচ বলেন, ড. মুহাম্মদ ইউনূসের বিষয়ে আমরা ভালোভাবেই অবগত। আবারো বলতে চাই, তিনি বহুবছর যাবৎ জাতিসংঘের একজন মূল্যবান অংশীদার। আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক দু’ভাবেই তিনি সংস্থাটির উপদেষ্টা।

তিনি বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা- এমডিজি এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- এসডিজির মতো কর্মসূচিতে রয়েছে তার বড় ভূমিকা।

ড. ইউনূসকে নিয়ে বাংলাদেশে যেসব ঘটনা হচ্ছে, তা আমাদের চরমভাবে উদ্বিগ্ন করে তুলছে বলেও মন্তব্য করেন তিনি।


আরও খবর