Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

রোপা আমন আগাছায় দ্বিগুণ খরচ হতাশায় ভুগছেন তানোরের কৃষকরা

প্রকাশিত:রবিবার ২৭ আগস্ট ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৩৭৩জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর প্রতিনিধি:বরেন্দ্র অঞ্চল ও কৃষি ভান্ডার ধান উৎপাদনে বিখ্যাত এব  সুপরিচিত রাজশাহীর তানোর উপজেলাটি, রোপা আমন খেতে আগাছা পরিস্কারে দ্বিগুণ খরচ হচ্ছে কৃষকের। এমনকি রয়েছে শ্বরমিক সংকটও। আবার যদিও পাওয়া যাচ্ছে বাড়তি টাকা গুনতে হচ্ছে কৃষকদের। আশপাশের জেলা উপজেলার চেয়ে এউপজেলায় রোপা আমন চাষ হয় প্রচুর। কিন্তু এবারে প্রথম থেকেই ভাগড়া পড়েছে কৃষকের কপালে। রোপনের পর সঠিক সময়ে পায়নি বৃষ্টির পানি। ধানী জমি থেকে শুরু করে খাল বিল শুকে চৌচির হয়ে পড়েছিল।  অবশেষে পানির দেখা পাওয়ার কারনে জমিতে প্রচুর পরিমানে আগাছা হয়ে পড়েছে। প্রতিটি মাঠে আগাছা পরিস্কারে কোমর বেধে মাঠে কৃষক শ্রমিকরা।

তানোর পৌর সদর গুবিরপাড়া গ্রামের কৃষক মশিউর জানান, চারবিঘা জমির আগাছা বা ঘাষ পরিস্কার করতে বাহির থেকে শ্রমিক আনতে হয়েছে। এক বিঘায় নিম্মে ৮ জন শ্রমিক থেকে ১২ জন শ্রমিক লাগছে। শ্রমিক প্রতি ৪০০ টাকা করে লাগছে।আরেক প্রবীন কৃষক এমাজউদ্দীন জানান দুবিঘা জমির ঘাস পরিস্কার করতে ২০ জন শ্রমিক লেগেছে। শ্রমিক প্রতি ৪০০ টাকা করে ৮ হাজার টাকা লেগেছে। অতীতে কখনো এরকম ঘাস আগাছা হয়নি। এত পরিমান আগাছা কল্পনাতীত। শুধু আমার না প্রায় কৃষকের একই অবস্থা।শ্রমিক মোস্তফা জানান, ধানতৈড় গ্রামের কৃষক হামিদের আগাছা পরিস্কারের কাজ করেছি। সে ৩০ বিঘা জমিতে রোপা আমন ধান চাষ করেছেন। এক বিঘায় ১১ জন করে শ্রমিক লেগেছে। ভোর থেকে দুপুর পর্যন্ত কাজ করা হয়। শ্রমিক প্রতি ৪০০ টাকা মজুরি। 

কৃষকরা জানান,  রোপনের সময় অনেকে বৃষ্টির পানি পেয়েছে আবার অনেকে পাননি, সেচের পানি দিয়ে রোপন করা হয়েছে। রোপনের পর থেকে পানির জন্য হাহাকারের শেষ ছিল না। গভীর অগভীর নলকূপ থেকে অতিরিক্ত টাকা দিয়ে সেচ দিতে হয়েছে। প্রথম থেকে এখন পর্যন্ত প্রচুর খরচ গুনতে হয়েছে।  আগাছা পরিস্কারে এক বিঘায় যে পরিমান টাকা লেগেছে, সেই টাকা দিয়ে চাষাবাদ হয়ে গেছে। বিশেষ করে আলু উত্তোলনের পর ধান রোপন করা হয়েছিল। ধান কাটার সময় ন্যাড়া ব্যাপক হারে রাখা হয়েছিল। পানির অভাবে ন্যাড়াগুলোতে পচন ধরানো যায়নি। মুলত এজন্য আর সময়মত বৃষ্টি না হওয়ার কারনে এত পরিমান আগাছা হয়েছে। এক বিঘায় ১০ জন করে শ্রমিক লাগছেই। শ্রমিক প্রতি ৪০০ টাকা করে হলে বিঘায় ৪ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা করে লাগছে।এখন দেখার বিষয় আবারো যদি আগাছা হয় তাহলে কৃষকের কপালে ভাজের শেষ নেই। কারন বাড়তি দামে সার কীটনাশক কিনতে হয়েছে হচ্ছে। 

সরেজমিনে দেখা যায়,  উপজেলার যেদিকে তাকাই চোখ যায় যতদূর শুধু সবুজের সমারোহ আর সবুজের সমারোহ। মাঠ জুড়ে আমন ধানের ক্ষেত পরিচ্ছন্নতায় ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা। অনেক প্রতিকূলতার মধ্যে দিয়ে বেড়ে উঠতে শুরু করেছে কৃষকের স্বপ্নের ফসল আমন ধান। অন্য বছরের তুলনায় এবছর আমন রোপণের শুরু থেকে কৃষককে ব্যাপক দূর্ভোগ পোহাতে হয়েছে। আমন চাষের ভরা মৌসুম আষাঢ় মাসেও ছিলনা আকাশের বৃষ্টির পানির দেখা। যার জন্য সঠিক সময়ে আমন ধান রোপণ করতে পারেনি  প্রায় কৃষক। তবে অসময়ে হলেও বাদ পড়ে নি আমন ধান চাষ করতে কোন কৃষকরা। 

 উপজেলার প্রকাশনগর গ্রামের কৃষক রবিউল ইসলাম বলেন,তিনি ২৫ বিঘা জমিতে আমন চাষ করেছেন। এখন পর্যন্ত তার খরচ হয়েছে প্রায় দেড় লাখ টাকা। এতে করে তার বিঘা প্রতি খরচ হয়েছে ৭হাজার টাকা করে। তিনি বলেন, ধান উঠা পর্যন্ত বিঘা প্রতি আরো খরচ হবে ৫ থেকে ৬ হাজার টাকার মতো। এতে করে এক বিঘা আমন ধান কাটা পর্যন্ত মোট খরচ হবে  ১২ হাজার  টাকার ঊর্ধ্বে ।  

উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ জানান, রোপা আমনের লক্ষমাত্রা ২২ হাজার ৪২০ হেক্টর জমিতে চাষ হয়েছে। এখন পর্যন্ত রোপা আমন ধানে কোন রোগ বালা নেই। সবাই মাঠে কাজ করছে। আশা করছি বরাবরের মত এবারো ভালো ফলন হবে। তবে সময়মত বৃষ্টির পানি না পাওয়া, জমি শুকে যাওয়ার কারনে আগাছার পরিমানটা বেশি।  এজন্য কৃষকদের কিছুটা হলেও বাড়তি খরচ হচ্ছে। 


আরও খবর



জয়পুরহাট সদরে হাসানুজ্জামান মিঠু. পাঁচবিবিতে সাবেকুন নাহার শিখা চেয়ারম্যান নির্বাচিত

প্রকাশিত:বুধবার ২২ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাট প্রতিনিধিঃজয়পুরহাটে দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে জয়পুরহাট সদর উপজেলায় চেয়ারম্যান পদে  মো. হাসানুজ্জামান মিঠু মোটর সাইকেল প্রতীকে ৪৪ হাজার  ৪৭৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।  তার নিকটতম প্রতিদ্বন্দ্বি এইএম মাসুদ রেজা আনারস প্রতীকে ভোট পেয়েছেন ৩৬ হাজার ৯৭৯।

অপরদিকে, পাঁচবিবি উপজেলায় চেয়ারম্যান পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন সাবেকুন নাহার শিখা।  তিনি ঘোড়া প্রতীকে ভোট পেয়েছেন ৩৮ হাজার ৩৯।  তার নিকটতম প্রতিদ্বন্দ্বি উপজেলা আওয়ামী লীগের সভিপতি আবু বকর সিদ্দিক আনারস প্রতীক  পেয়েছেন ১১ হাজার ৬৪৭ ভোট। 

আরও খবর



ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫টি ইউনিট

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১৫২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন লেগেছে রাজধানীর ধোলাইখালে চারতলা ভবনের দ্বিতীয় তলায়। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট কাজ করছে।

শনিবার (১৮ মে) সকাল ১০টা ৪০ মিনিটে আগুন লাগার সংবাদ পায় ফায়ার সার্ভিস।

বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিস সদর দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার বলেন, ধোলাইখালে একটি চারতলা ভবনের দ্বিতীয় তলায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট কাজ করছে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি পরিমাণ জানা যায়নি‌। এছাড়া আগুনে হতাহতের কোনো সংবাদ পাওয়া যায়নি।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image
মারুফ  সরকার, স্টাফ রিপোর্টার:ছাত্রলীগের সকল উদ্যোগ সৃজনশীল, এমন মন্তব্য করেছেন ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন। বলেন, ছাত্রলীগ কোনো মৌসুমি কর্মসূচি পালন করে না।

বুধবার (৫ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন শেষে তিনি একথা বলেন।

এসময় সাদ্দাম বলেন, জাতির প্রয়োজনে যখন যে কর্মসূচি দরকার ছাত্রলীগ সেটিই গ্রহণ করে। আগামীতে সারাদেশে ১ কোটি গাছের চারা রোপণ করা হবে বলেও জানান তিনি। টেকসই উন্নয়ন বাস্তবায়নে আগামী প্রজন্মকে গড়ে তোলার লক্ষ্যে ছাত্রলীগ কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

এ সময় দলের সাধারণ সম্পাদক শেখ ইনান বলেন, দেশের সব ক্যাম্পাসে সবুজায়ন করতে উদ্যোগ নিচ্ছে ছাত্রলীগ। আগামীতে বৈশ্বিক জলবায়ু সংকট মোকাবেলায় বৃক্ষরোপণ অন্যতম হাতিয়ার। তাই বর্ষা মৌসুমে বৃক্ষরোপণ কর্মসূচি পালনে শিক্ষার্থীদের প্রতি আহ্বানও জানান তিনি।

আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




ডোমার কাচাঁ বাজার ও মাছ বাজার নির্মাণ কাজের শুভ উদ্বোধন

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১৫৪জন দেখেছেন

Image

মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমারে কাচাঁ বাজার ও মাছ বাজার নির্মাণ কাজের শুভ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় আনুষ্ঠনিক ভাবে নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন ডোমার পৌরসভার সফল মেয়র আলহাজ্ব মনছুরুল ইসলাম দানু। 

এসময় বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস হোসেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোজাম্মেল হক, প্রকৌশলী হাবিবুর রহমান,  কাউন্সিলর আখতারুজ্জামান সুমন, মিজানুর রহমান জুয়েল, ওহিদুল ইসলাম, দেলওয়ার হোসেন, আনারুল হক, উম্মেকুলছুম, হিসাব রক্ষক সিফাত করিম প্রমুখ উপস্থিত ছিলেন। প্রাণী সম্পদ মন্ত্রণানালয়ের অধিনে বাজার উন্নয়ন প্রকল্প-৬১টির আওতায় ঠিকাদারী প্রতিষ্ঠান নুর কনস্ট্রাকশন ঢাকা কাজটি সম্পন্ন করবেন। মার্কেটে ৬টি লেনে উন্নত মানের পাঁকা ঘড় টিনসেট, টয়লেট, ব্লক ওয়াস ও ড্রেনেস ব্যবস্থা থাকবে। 

গত রমজান মাসে মার্কেটটি ভাঙা হয়, বর্তমানে দোকানীরা বাজারের পশ্চিমদিকে ভ্রাম্যমান দোকান সাজিয়ে ব্যবসা করে আসছে। এতে করে দোকানী ও ক্রেতারা চরম ভোগান্তিতে পড়তে। দ্রুত মার্কেটটি নির্মাণ হলে নতুন জায়গায় ব্যবসা জমজমাট হবে বলে এমনটি আশা করেন সাধারণ দোকানদার।


আরও খবর



ডিএমপির দুই কর্মকর্তাকে পদায়ন

প্রকাশিত:রবিবার ০২ জুন 2০২4 | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ৭১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:শনিবার (১ জুন) ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার পদমর্যাদার দুই কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে।

এতে জানানো হয়, ডিএমপির মিরপুর দারুসসালাম জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. জামিনুর রহমান খানকে ভিআইপি অ্যান্ড ভিভিআইপি প্রটেকশন বিভাগে, একই বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এম এম মঈনুল ইসলামকে ডিএমপির মিরপুর দারুসসালাম জোনে পদায়ন করা হয়েছে।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪