Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

রোহিঙ্গাদের নিয়ে যান সব দেশকে বলেছি: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২৯ মে ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ২০৬জন দেখেছেন

Image

কূটনৈতিক প্রতিবেদক:পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘রোহিঙ্গাদের ফেরত দেওয়ার জন্য আমরা বিভিন্নভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছি। মিয়ানমারের সঙ্গে আলাপ করছি। রোহিঙ্গাদের ফেরত পাঠাতে চীনা উপ-পররাষ্ট্রমন্ত্রীকে আমাদের বক্তব্য বলেছি। আমাদের অগ্রাধিকার হচ্ছে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানো। আমরা সব দেশকে বলেছি রোহিঙ্গাদের নিয়ে যান।

আজ সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে পাইলট প্রকল্প কবে নাগাদ শুরু হবে- এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তাও আমরা বলতে পারবো না। মিয়ানমার দু-দুবার তারিখ নির্ধারণ করেছে রোহিঙ্গাদের ফেরত নিতে, কিন্তু তা কোনো কাজে আসেনি। আর এখনো আন্তরিকতা না থাকলে কাজ হয় না। ওদের মধ্যে আন্তরিকতার অভাব আছে, না হলে এতদিন শুরু হয়ে যেত।

চীন এ ক্ষেত্রে কী আশা দিয়েছে-জানতে চাইলে তিনি বলেন, ‘চীনের সঙ্গে মিয়ানমারের সম্পর্ক ভালো। যে কারণে আমাদের পক্ষ হয়ে মিয়ানমারের কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে চীন, আলাপ করছে। তারা বোঝে যে আমরা এগুলোকে বেশিদিন রাখতে পারব না। কিন্তু এ ক্ষেত্রে চীনের কাছ থেকে কোনো নির্দিষ্ট সময়সীমা পাওয়া যায়নি। এরই মধ্যে মিয়ানমারের দুটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে, রোহিঙ্গাদের প্রতিনিধিরাও মিয়ানমারে গেছে।

চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কী আলাপ হয়েছে- জানতে চাইলে তিনি বলেন, তিনি বছর দশেক আগেও বাংলাদেশে এসেছিলেন। এতদিন পর এসে দেশের অভাবনীয় উন্নয়ন দেখেছেন, সেই গল্পটিই বলেছেন। তখন এসে তিনি বাংলাদেশের এমন উন্নয়ন দেখেননি। তিনি পদ্মা সেতু দেখতে গিয়েছিলেন। কারণ তাদের ঠিকাদাররাই এটিতে কাজ করেছিলেন। সেটা এবং রাস্তাঘাট দেখে তার খুব পছন্দ হয়েছে। বললেন যে ১০ বছরের মধ্যে বাংলাদেশে এক অসম্ভবকে সম্ভব করেছে।

রোহিঙ্গা সংকট নিয়ে কথা বলতেই চীনা উপ-পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে এসেছিলেন জানিয়ে তিনি বলেন, ‘আপনারা জানেন, রোহিঙ্গাদের ফেরত দেওয়ার জন্য আমরা বিভিন্নভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছি। মিয়ানমারের সঙ্গে আলাপ করছি। চীন-মিয়ানমার ও বাংলাদেশ মিলে ত্রিপক্ষীয় আলাপ করছি। রোহিঙ্গাদের ফেরত পাঠাতে চীনা উপ-পররাষ্ট্রমন্ত্রীকে আমাদের বক্তব্য বলেছি। আমাদের অগ্রাধিকার হচ্ছে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানো। সম্প্রতি আরেকটি সমস্যা হচ্ছে, যারা রোহিঙ্গাদের জন্য তহবিল দিতেন, তারা টাকা পয়সা কমিয়ে দিয়েছে। অনেকে অনেক বেশি কমিয়ে দিয়েছে। যেমন, আগে যুক্তরাজ্য ১২৬ মিলিয়ন (১২ কোটি ৬০ লাখ) মার্কিন ডলার দিত, কিন্তু এ বছরে তারা ৫.৪ মিলিয়ন (৫৪ লাখ) ডলার দিয়েছে। আমাদের দেননি, জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনারকে (ইউএনএইচআর) দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘চীনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগামী সেপ্টেম্বরে বেইজিং সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। তবে ওই সময়ে জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাওয়ার শিডিউল থাকায় সরকারপ্রধান চলতি বছরই বেইজিং যাবেন কি না, সে বিষয়ে নিশ্চয়তা নেই।


আরও খবর



বেনজীরের ডুপ্লেক্স বাড়িতে দুদকের তল্লাশি

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলে পুলিশের সাবেক আইজিপি বেনজির আহমেদের ক্রোককৃত বাড়ির মালামালের তালিকা তৈরির কাজ শুরু করেছে দুদক ও জেলা প্রশাসন।

বুধবার (১০ জুলাই) দুপুর ১টা থেকে রূপগঞ্জের গুতিয়াবো এলাকার আনন্দ হাউজিংয়ের এই বাড়িতে থাকা মালপত্র তালিকাকরণ শুরু হয়। এটি চলে বিকেল ৫টা পর্যন্ত। এসময় বাড়িতে থাকা বিভিন্ন জিনিসপত্র এই অভিযানে এই তল্লাশি করা হয়।

চার ঘণ্টাব্যাপী চলা অভিযান শেষে জব্দকৃত মালামাল বিবরণ সাংবাদিকদের কাছে তুলে ধরেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শফিকুর আলম। তিনি জানান, এটি একটি আবাসিক ভবন। একটি পরিবার থাকতে যে রকম জিনিসপত্র প্রয়োজন এই বাড়িতে সবই পাওয়া গেছে। এসব জিনিসপত্রের তালিকা প্রস্তুত করা হয়েছে। এসব আসবাবপত্র সাধারণ মানের। তবে কোনো উচ্চত বিলাসি জিনিসপত্র পাওয়া যায়নি। আদালতের নির্দেশনা অনুযায়ী এই তালিকা আদালতে পেশ করা বলে হবে জানান তিনি।

সাবেক আইজিপি বেনজির আহমেদের এই বাগান বাড়ির তালিকাকরণ শেষে দুদকের কর্মকর্তারা জানিয়েছেন, এই বাড়িতে ডিজিটাল লক থাকায় ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে তালা খোলা হয়। এই বাড়িটিতে পাওয়া জিনিসপত্রের তালিকা দুদকও জমা দেবেন বলে জানান এই কর্মকর্তা।

ক্ষমতার অপব্যবহার করে জ্ঞাত বহির্ভূত আয়ের মাধ্যমে অর্জিত সাবেক এ আইজিপির সম্পদ জব্দের নির্দেশ দেন আদালত। আদালতের নির্দেশনা অনুযায়ী গত শনিবার বিকেলে বাড়িটিতে অভিযান চালায় জেলা প্রশাসন ও দুদকের সমন্বিত একটি দল। পরে বাড়িটির সামনে ‘ক্রোক বিজ্ঞপ্তি’ ঝুলিয়ে দেওয়া হয়।

পূর্বাচলের দক্ষিণবাগ এলাকায় গুতিয়াব মৌজায় পুলিশের আনন্দ হাউজিং সোসাইটির ছয়টি প্লটের ২৪ কাঠা জমির ওপর সাভানা ইকো রিসোর্ট প্রাইভেট লিমিটেড নামে এ বাড়িটি নির্মাণ করা হয়েছে। চারপাশে কাঁটাতারসহ সীমানা দেওয়াল দেওয়া রিসোর্টের ভেতরে একটি বিলাসবহুল ‘ডুপ্লেক্স বাড়িটি। প্রশাসনের সাঁটানো ‘ক্রোক বিজ্ঞপ্তিতে’ রিসোর্টটির মালিক হিসেবে বেনজীরের কন্যা ফারহীন রিশতা বিনতে বেনজীরের নাম উল্লেখ রয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



নবীনগর ব্রাহ্মণহাতা নারুই গ্রামে অসহায়দের মাঝে মাংস দিলেন রিপন মুন্সি

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৬৮জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি:মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা কোরবানির ঈদ , আর এই  ঈদের সবচেয়ে বড় আয়োজন পশুকে ঘিরে। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ঈদের দিন নামাজ শেষে ধর্মপ্রাণ মুসলমানরা তাদের পশু কোরবানি করে আনন্দ উপভোগ করেন , আর এই আনন্দ উপভোগ টাকে প্রতিবেশী ও গ্রামবাসীকে নিয়ে  ই করে আসছেন বিশিষ্ট শিল্পপতী মোঃ রিপন মুন্সী।

তিনি প্রতি বছরের ন্যায় এবারও  ঈদ-উল- আযহা পবিত্র কোরবানী ঈদ উপলক্ষে ৩ হাজার অসহায় ও দুস্থ পরিবারের মাঝে ৮ টি  মহিষ , ৪ টি গরুর সব মাংসসহ ঈদ উপহার সামগ্রী বিলিয়ে দিলেন বাংলাদেশ স্পাইডার গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক ও হেলদি এগ্রো এন্ড ফিশারিজ এর ম্যানেজিং ডিরেক্টর বিশিষ্ট শিল্পপতী মোঃ রিপন মুন্সী।

ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার কাইতলা উত্তর ইউনিয়ন ব্রাহ্মণহাতা নারুই গ্রামে তার নিজ বাড়িতে  ৮ টি মহিষ, ৪ টি গরু কোরবানি শেষে প্রতিবেশী ও গ্রামবাসী - সহ অত্র এলাকার ৩ হাজার অসহায় ও দুস্থ পরিবারের মাঝে মাংস ও ঈদ সামগ্রী উপহার হিসেবে ২ কেজি তেল, ও ২ কেজি  পিয়াজ সহ ৫ কেজি করে মাংস বিলিয়ে দিলেন তিনি ৷

ঈদের দিন  সরজমিনে গিয়ে দেখা যায়এই গ্রামের অসহায় অসচ্ছল কর্মহীন হতদরিদ্র পরিবারকে নিয়ে কোরবানিমাংস দিয়ে দুপুরের খাবার খাওয়া শেষে সকলের মাঝে ঠান্ডা কোমল পানীয় বিতরণ করেন মাংস বিলিয়ে দিলেন তিনি ৷

এই মাংস ও ঈদ সামগ্রী পেয়ে এলাকার অসহায় মানুষগুলো জানান, কোরবানির মাংসসহ ঈদ উপহার পেয়ে তারা অনেক খুশি। এভাবে অসহায়দের পাশে যেন সারা জীবন শিল্পপতি রিপন মুন্সি  থাকতে পারেন সেই দোয়া করেন তারা।

শিল্পপতি রিপন মুন্সি জানান, অনেক অসহায় মানুষ সারা বছরে একবারও গরুর মাংস কিনে খেতে পারে না। সেদিক বিবেচনা করে গরু কোরবানি করে সেই মাংসসহ ঈদ উপহার সামগ্রী বিতরণ করছেন। 

ব্রাহ্মণ হাতা নারুই গ্রামের প্রত্যেক ওয়ার্ড  ওয়ার্ডের মেম্বারদের নিকট দায়িত্ব দিয়ে  দেওয়া হয়েছে, এবং প্রায় ১০ বছর ধরে এভাবে দিয়ে যাচ্ছেন এবং এ ধারা অব্যাহত রাখবেন তিনি ।

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে না: শাকিব খান

প্রকাশিত:বুধবার ১৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৩৭জন দেখেছেন

Image

বিনোদন ডেস্ক:কোটা আন্দোলনকে কেন্দ্র করে দেশে চলমান পরিস্থিতির সমাধানের পথ খুঁজতে নেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের সুপারস্টার শাকিব খান।

শাকিব খান এক ফেসবুক পোস্টে লিখেছেন, আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে না। কারও মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না। আপনারা যারা অভিভাবক পর্যায়ে আছেন, তাদের কাছে অনুরোধ রইল, এখনই আন্দলতরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এই সংকটের যৌক্তিক সমাধান বের করুন। সব ধরনের সংঘাতের সমাপ্তি চাই।

গতকাল মঙ্গলবার (১৬ জুলাই) দেশের বিভিন্ন স্থানে আবারো আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগ নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন শতাধিক শিক্ষার্থী। নিহতদের মধ্যে চট্টগ্রামের তিনজন, ঢাকার দুইজন ও রংপুরের একজন রয়েছেন।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



অবশেষে চলচ্চিত্র পরিচালক মোঃ তারিকুল ইসলাম ভুঁইয়া (সায়মন তারিক) গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ০৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ২৭৫জন দেখেছেন

Image

বিনোদন প্রতিবেদকঃজলপনা কল্পনার  অবসান ঘটিয়ে  সাভার  থানা পুলিশের  সহায়তা  একটি  বিশেষ  টিম  চিহ্নিত  সন্রাসী চলচ্চিত্র পরিচালক মোঃ তারিকুল ইসলাম ভুঁইয়া সায়মন তারিক উরফে কাটা  লিটন  ২৫ মিনিটের  অভিযানে  মাধ্যমে  গ্রেফতার  করা হয় এবং  তার অন্যান্য সহযোগীরা পালিয়ে  যায়।

তবে তার এক বিশ্বস্ত সঙ্গী কানা নুরুকে গ্রেফতার করার জন্য  অন্য  পথ বেছে নেয়া  হয়েছে বলে  জানা যায়।যাই হোক  শেষমেষ নুরু গ্রেফতার হওয়ার মাধ্যমে  এই নাটকের  ইতি হয়নি।ইহা একটি  বাস্তব জীবনের ঘটনা  নিয়ে  নির্মিত হয়েছে  ATN এ প্রচারিত ক্রাইম পেট্রোল  নাটকের  মাধ্যমে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আন্তঃশিক্ষাবোর্ড। রোববার‌‌ (২৩ জুন) রাত ৮টার পর ভর্তি প্রক্রিয়ার জন্য তৈরি করা ওয়েবসাইটে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের প্রথম পর্যায়ে ফল প্রকাশ করেছে ।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, রাত ৮টার পর ওয়েবসাইটে (xiclassadmission.gov.bd) একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ করা হয়েছে। এর‌পর আবেদনের সময় দেওয়া মোবাইলে ক্ষুদে বার্তার মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হয়।‌

রোববার একাদশ শ্রেণিতে ভর্তি বিষয়ক ওয়েবসাইটে বলা হয়েছে, নির্বাচিত শিক্ষার্থীদের সোমবার থেকে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফি ২২৮ টাকা (ওয়েবসাইটে উল্লেখিত অপারেটর-এর মাধ্যমে) জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। তবে পরবর্তীতে মাইগ্রেশন হলে শিক্ষার্থীকে নতুন করে ভর্তি নিশ্চায়ন করতে হবে না অর্থাৎ কোনো রেজিস্ট্রেশন ফি দিতে হবে না।

ভর্তি নীতিমালা অনুযায়ী, প্রথম ধাপে ফল প্রকাশের পর নির্বাচিতদের নিশ্চায়ন করতে হবে। তাদের নিশ্চায়ন প্রক্রিয়া শেষ হলে শূন্য আসনে ৩০ জুন থেকে দ্বিতীয় ধাপে আবেদন শুরু হবে, যা চলবে ২ জুলাই পর্যন্ত। ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। এরপর টানা চার দিন চলবে দ্বিতীয় ধাপে নির্বাচিতদের নিশ্চায়ন প্রক্রিয়া।

৯ ও ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে, যার ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮টায়। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

এর আগে, গত ২৬ মে শুরু হয়ে ১৩ জুন একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে আবেদন প্রক্রিয়া শেষ হয়।


আরও খবর