Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের দূতকে জোরালো ভূমিকা নেওয়ার আহ্বান

প্রকাশিত:বুধবার ২২ মার্চ ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ২৬১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক ;রোহিঙ্গা সঙ্কটের মূল কারণ উদ্‌ঘাটন ও মোকাবিলায় জাতিসংঘের বিশেষ দূতকে আরও জোরালো ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোলিন হেজারকে রাখাইনে রোহিঙ্গা পরিস্থিতির উন্নয়নে মিয়ানমার কর্তৃপক্ষের পাশাপাশি অন্যান্য সব অংশীদারদের সঙ্গে তার সম্পৃক্ততা আরও বাড়ানোর অনুরোধ করেন তিনি।

নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে বিশেষ দূতের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে এই আহ্বান পররাষ্ট্রমন্ত্রী। আজ বুধবার জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন এ তথ্য জানায়।

রোহিঙ্গা বিষয়ে সাধারণ পরিষদ এবং নিরাপত্তা পরিষদে গৃহীত বিভিন্ন রেজুলেশনের প্রসঙ্গ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বিশেষ দূতকে রোহিঙ্গাদেরকে তাদের নিজ মাতৃভূমি মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করার লক্ষ্যে বহুমুখী কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে এবং আসিয়ান নেতৃত্বসহ সব বৈশ্বিক ও আঞ্চলিক নেতাদের সঙ্গে আরও সম্পৃক্ত থাকার আহ্বান জানান।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, সুযোগ দেওয়া হলে রোহিঙ্গারা মিয়ানমারের সমাজের গুরুত্বপূর্ণ সদস্য হতে পারে এবং তাদের আর্থ-সামাজিক সমৃদ্ধিতে অবদান রাখতে পারে।

কক্সবাজার ও ভাসানচরে অবস্থিত অস্থায়ী ক্যাম্পে মিয়ানমারের পাঠ্যক্রমভিত্তিক শিক্ষা কার্যক্রম প্রবর্তনসহ রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন মানবিক উদ্যোগ ও দক্ষতা উন্নয়ন কর্মসূচীসমূহের কথা তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। এর পরিপ্রেক্ষিতে তিনি বিশেষ দূতকে রোহিঙ্গাদের জন্য তাদের সবচেয়ে জরুরি চাহিদা যেমন, খাদ্য, শিক্ষা, আশ্রয় ও স্বাস্থ্যসেবা মেটাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে পর্যাপ্ত তহবিল সংগ্রহ করতে কাজ করার আহ্বান জানান।

দ্বিপাক্ষিক বৈঠকের সময় পররাষ্ট্রমন্ত্রী ‘রেসপনসিবিলিটি অ্যান্ড বার্ডেন শেয়ারিং’ নীতির আওতায় জাতিসংঘের সদস্য দেশগুলো যাতে বাংলাদেশে মানবিক আশ্রয়ে থাকা রোহিঙ্গাদের মানবিক সহায়তা অব্যাহত রাখে, সে বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের ঐক্য ও সমন্বিত প্রচেষ্টার ওপর গুরত্বারোপ করেন। তিনি বিশেষ দূতের গুরুত্বপূর্ণ দায়িত্ব ও ভূমিকা গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্বীকার করেন এবং তাকে বাংলাদেশের পূর্ণ সমর্থনের আশ্বাস দেন। বিনিময়ে বিশেষ দূত পররাষ্ট্রমন্ত্রীকে রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

দ্বিপাক্ষিক বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেকজান্ডার এবং তাজিকিস্তান প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ইমোমালি রহমানের সঙ্গে জাতিসংঘের সদরদফতরে একটি উচ্চ পর্যায়ের নৈশভোজে যোগদান করেন।

উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী ২২-২৪ মার্চ নিউইয়র্কে জাতিসংঘ সদরদফতরে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক পানি সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




নবীনগরের সাতমোড়া বিদ্যালয়ের ছাদ ধসে ২ জন শিক্ষক আহত

প্রকাশিত:রবিবার ১৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১৩৫জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি:ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার সাতমোড়া উচ্চ বিদ্যালয়ের একটি বহুতল ভবনের ছাদের কয়েকটি অংশ ধসে ২ জন শিক্ষক আহত হয়েছেন। রবিবার সকাল ১০ টার দিকে এ ঘটনা ঘটে। আহত দুই শিক্ষক হলেন অত্র বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক রফিকুল ইসলাম (৩৩) ও শরীর চর্চা শিক্ষক মোঃ আল আমিন (৩৫)। আহত দুইজন শিক্ষকের একজনের মাথায় এবং অপর একজন হাতে গুরুতর জখম হয়। তাদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের দক্ষিণ পশ্চিম পাশের বহুতল ভবনটির শিক্ষকদের অফিস কক্ষ সহ বেশ কয়েকটি ক্লাশ রুমের ছাদও ইতিমধ্যে ধসে পড়েছে। ভবনটি জরাজীর্ণ হওয়াই যেকোন মুহুর্তে ছাদ ধসে বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশংকা রয়েছে। যার ফলে বেশ উৎকন্ঠায় রয়েছেন অত্র বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। 

এব্যাপারে অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ অলিউল্লাহ্ জানান, ১৯৯৫ সালে ভবনটি নির্মিত হলেও তা জরাজীর্ণ হয়ে পড়েছে। অনেকদিন আগে ওই ভবনের ছাদে ফাটল ধরেছে। আজকে ছাদের কয়েকটি অংশ ধসে ২ জন শিক্ষক আহত হয়েছেন। যেকোন মুহুর্তে ছাদ ধসে বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশংকা রয়েছে। আমি বিষয়টি ইতিমধ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

অত্র বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল মান্নান ভবনটি দ্রুত সংস্কার বা ভবনটি দ্রুত অপসারণ করে নতুন ভবন নির্মাণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

এব্যাপারে জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ জুলফিকার হোসেন জানান, ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিষয়টি আমাকে অবগত করেছেন। আমি জরাজীর্ণ ভবনটি ব্যবহার না করতে নির্দেশ দিয়েছি এবং আমার উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

       -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ভুয়া সাংবাদিকের ব্যাপারে সতর্ক থাকতে হবে : ওবায়দুল কাদের

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১৪৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কোনো সাংবাদিক যাতে হেনস্তার শিকার না হয় সে ব্যাপারে আমরা সতর্ক আছি,বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার (২৬ মে) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, সাংবাদিকতার নামে অপসাংবাদিকতা ও ভুয়া লোক যাতে মহান এ পেশাকে অসম্মান করতে না পারে সেজন্য সাংবাদিকদের সতর্ক থাকতে হবে।

ওবায়দুল কাদের বলেন, সাংবাদিকতার নামে সাংবাদিকের লেখা নেই, পড়া নেই, সংবাদ বোঝে না, এর ধারেকাছেও নেই। এমন অনেককেই দেখি সরকারি অফিসে গিয়ে বসে থাকে। এরা সত্যিকারের সাংবাদিক নয়। এই ভুয়া সাংবাদিকের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার সমালোচনার বিরোধী নয়। বরং সমালোচনা সবকিছু শুদ্ধ করে। সমালোচনা আমরাও করি। কিন্তু তা গঠনমূলক হওয়া প্রয়োজন।

এ সময় ফিলিস্তিনের গাজায় শিশু হত্যা, নারী হত্যা ও গণহত্যার সংবাদ কাভার করতে গিয়ে নিহত ১০৮ সাংবাদিকদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বুধবার (১২ জুন) দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ জগলুল হোসেন,পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের আরও স্থাবর ও অস্থাবর সম্পত্তি ক্রোকের আদেশ দিয়েছেন।

জব্দ হওয়া সম্পদ ও ফ্ল্যাটের মধ্যে- রুপগঞ্জে ২৪ কাঠা জমি, উত্তরায় ৩ কাঠা, বাড্ডায় ৩৯ দশমিক ৩০ জমির ওপর দুটি ফ্ল্যাট, বান্দরবান জেলায় ২৫ একর জমি, স্ত্রী জিসানের নামে আদাবর থানার পিসিকালচার এলাকায় ৬টি ফ্ল্যাট, গুলশানে বাবার কাছ থেকে পাওয়ার অব অ্যাটর্নি মূলে সম্পত্তিতে ৬ তলা ভবন, সিটিজেন টিভির শেয়ার ও টাইগার এপারেলসের শেয়ার রয়েছে।

মামলার অনুসন্ধানকারী কর্মকর্তা দুদকের উপপরিচালক হাফিজুল ইসলাম এ আবেদন করেন। আবেদনে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজির আহমেদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নিজ নামে, স্ত্রী জীশান মীর্জা ও কন্যাদের নামে দেশ-বিদেশে শত শত কোটি টাকার জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জনের অভিযোগ করা হয়েছে।

এর আগে গত ২৩ ও ২৬ মে দুই দফায় বেনজির আহমেদ ও তার পরিবারের সদস্যদের ৬২১ বিঘা জমি জব্দের আদেশ দেন আদালত। এর মধ্যে সবচেয়ে বেশি জমির মালিক বেনজিরের স্ত্রী জীশান মীর্জা। তার নামে প্রায় ৫২১ বিঘা জমি খুঁজে পেয়েছে দুদক। বাকি ১০০ বিঘার মতো জমি রয়েছে বেনজির, তার তিন মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজির, তাহসিন রাইশা বিনতে বেনজির ও জারা জেরিন বিনতে বেনজির এবং স্বজন আবু সাঈদ মো. খালেদের নামে।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




মোরেলগঞ্জে সৎ ও যোগ্য প্রার্থী নির্বাচনের আহ্বানে পিএফজির সংবাদ সম্মেলন

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ৮৯জন দেখেছেন

Image
শেফালী আক্তার রাখি,মোরেলগঞ্জ প্রতিনিধি:আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে বাগেরহাটের মোরেলগঞ্জে সৎ ও যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করার আহ্বান জানিয়েছেন উপজেলা ভিত্তিক বহুদলীয় প্লাটফর্ম পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি) এর নেতৃবৃন্দ। শনিবার বেলা ১১ টার দিকে প্রেসক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে পিএফজি নেতৃবৃন্দ এ আহ্বান জানান। সংগঠনটির উপজেলা সমন্বয়কারি বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তফা কামাল আজিজ সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন।

লিখিত বক্তব্যে অসাম্প্রদায়িক, দুর্ণীতিমূক্ত দেশ গঠন ও দেশে সুশাসন প্রতিষ্ঠা করতে সৎ ও যোগ্য প্রার্থীকে ভোটদানের অনুরোধ ও ভোটের বিনিময়ে কোন প্রকার অনৈতিক সুবিধা গ্রহন না করার জন্য সাধারণ ভোটারদের প্রতি আহ্বান জানানানো হয়।

সাংবাদিক সম্মেলনে আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মো. এবি সিদ্দিক, বিএনপি নেতা গিয়াস উদ্দিন তালুকদার, সামাদ হোসেন ফকির, মাস্টার শাহআলম হাওলাদার ও জাতীয় যুব সংহতির উপজেলা আহ্বায়ক মো. মাসুদ রেজা উপস্থিত ছিলেন।

আরও খবর



আজ ১০ ঘণ্টা গ্যাস থাকবে না

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ১২৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন স্থানে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে,ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে রুট অ্যালাইনমেন্ট প্রকল্পের আওতায় পাইপলাইন অপসারণ/প্রতিস্থাপন কাজের জন্য।

বুধবার (২২ মে) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

এতে বলা হয়েছে, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মোট ১০ ঘণ্টা মগবাজার, নয়াটোলা, মধুবাগ, তেজগাঁও, হাতিরঝিল, মীরেরবাগ, গাবতলা, গ্রিনওয়ে, পেয়ারাবাগ, ইস্কাটন (দিলু রোড) এলাকার সকল আবাসিক ও বাণিজ্যিক শ্রেণির গ্রাহকের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

এছাড়া আশেপাশের এলাকায় গ্যাসের স্বল্প চাপ বিরাজ করতে পারে বলেও এ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪