Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

রংপুরের শব্দ দূষণের উৎস চিহ্নিত করে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে

প্রকাশিত:মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২১৭জন দেখেছেন

Image

তারিখ: ০৯/০১/২০২৩

বরাবর

বার্তা সম্পাদক/বার্তাপ্রধান


 


মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩ সকাল ৯:৩০ ঘটিকায় রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পরিবেশ অধিদপ্তরের ‘শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’এর আওতায় গুরুত্বপূর্ণ অংশীদারদের নিয়ে একটি সচেতনতামূলক মতবিনিময় সভার আয়োজন করা হয়। পরিবেশ অধিদপ্তরের বাস্তবায়নাধী এই প্রকল্পে জরিপ ও মতবিনিময় সভার কার্যক্রমে সার্বিক সহযোগীতায় আছে ইকিউএমএস কনসালটিং লিমিটেড এবং বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যায়ণ কেন্দ্র (ক্যাপস)।


উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর জেলার জেলা প্রশাসক ড. চিত্রলেখা চৌধুরী নাজনীন, এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার জনাব মোঃ ফেরদৌস আলী চৌধুরী এবং সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন। স্বাগত বক্তব্য প্রদান করেন স্টামফোর্ড বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার। সভায় প্রকল্প সংশ্লিষ্ট তথ্যচিত্র উপস্থাপন করেন প্রকল্পের মাঠ সমন্বয়ক ইঞ্জিঃ মোঃ নাছির আহম্মেদ পাটোয়ারী। এছাড়াও সভায় উপস্থিত সরকারী বিভিন্ন বিভাগের বিভাগীয় কর্মকর্তাবৃন্দ, পুলিশ প্রশাসন, সিটি কর্পোরেশনের প্রতিনিধি, ডাক্তার, বাসমালিক সমিতির সদস্য, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মী, সামাজিক ও পরিবেশবাদি বিভিন্ন সংস্থার সদস্যরা ।


স্বাগত বক্তবে স্টামফোর্ড বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, শব্দ দূষণ সহ পরিবেশ দূষণ রোধে আমাদের দেশে পর্যাপ্ত আইন রয়েছে, তবে আইনের প্রয়োগ হোক সর্বেশেষ পদক্ষেপ এবং সচেতনতাই হোক সর্বপ্রথম পদক্ষেপ।


প্রধান অতিথি বক্ত্যবে রংপুর জেলার জেলা প্রশাসক ড. চিত্রলেখা চৌধুরী নাজনীন বলেন, সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৪১ সাল বাস্তবায়নে শব্দ দূষণ সহ অন্যান্য পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। রংপুর শহরে হাইড্রোলিক হর্ণ ও শব্দ দূষণের অনান্য উৎস চিহ্নিত করতে পরিবেশ অধিদপ্তরকে সাহায্য করার জন্য পুলিশ প্রশাসন সহ সকল দপ্তরকে তিনি অনুরোধ করেন। তিনি আরও বলেন, রংপুরের শব্দ দূষণ রোধে জেলা প্রশাসনের পক্ষ হতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।  


বিশেষ অতিথি পুলিশ সুপার জনাব মোঃ ফেরদৌস আলী চৌধুরী বলেন, যেকোন সমস্যা সমাধান কল্পে ৪টি বিষয় এর সমন্বয় জরুরী যথা- শিক্ষা, অনুমোদনকারী সংস্থা, এনফোর্সমেন্ট এবং মনিটরিং। আমরা সবাই কোন না কোন ভাবে শব্দ দূষনের শিকার। এ থেকে পরিত্রান পেতে প্রাথমিক শিক্ষার পাঠ্যপুস্তকে শব্দ দূষণ বিষয়ক শিক্ষা সংযুক্ত করা যেতে পারে, এতে ভবিষ্যৎ প্রজন্ম সচেতন হবে। তিনি আরও বলেন, রংপুর পুলিশের পক্ষ হতে শব্দ দূষণরোধে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে সার্বিক সহযোগীতা প্রদান করা হবে।


সভাপতির বক্তব্যে পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন বলেন, পরিবেশ অধিদপ্তর পক্ষ হতে আমরা ২০২২ সালে ১৯ দিন মোবাইল কোর্ট পরিচালনা করার মাধ্যমে; ১৬টি বাস, ৩৮টি ট্রাক ও ১টি প্রতিষ্ঠানকে মোট ৫৬৫০০ টাকা জরিমানা করেছি এবং ১০৫টি হাইড্রোলিক হর্ণ জব্দ করা করেছি। ২০২৩ সালে ১০ জানুয়ারী ১টি প্রতিষ্ঠানকে ৫০০০ টাকা; ২৩ জানুয়ারী ৪টি বাসকে ৮০০০ টাকা ও ৮টি হাইড্রোলিক হর্ণ জব্দ করা হয়েছে। শুধুমাত্র আইন প্রয়োগ করে শব্দ দূষণ রোধ করা সম্ভব নয়, এজন্য আমাদের সকল শ্রেণীর মানুষের সহযোগীতা প্রয়োজন।


বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের জিওগ্রাফি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান ড. মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের বিভাগের এক গবেষনায় দেখা যায়, রংপুর জেলায় শব্দের মাত্রা প্রায় ৬৫ থেকে ৭০ ডেসিবল। শব্দের প্রধান উৎস হিসাবে উন্নয়নমূলক নির্মান কাজ পরিলক্ষিত হয়েছে। এর সমাধানকল্পে নির্মাণের সময় শব্দ উৎপন্ন হয় এমন কাজ যেমন-ইট ভাঙ্গা, টাইলস কাটা ইত্যাদি কাজ শিক্ষা প্রতিষ্ঠান, অফিস-আদালত, হাসপাতাল এবং বাসাবাড়ী ইত্যাদি হতে দূরে কোথাও সম্পন্ন করে পরবর্তীতে নির্মানস্থলে নিয়ে এসে স্থাপন করতে পারি।


রংপুর প্রেসক্লাবের সভাপতি মাহবুর রহমান বলেন, শব্দ অন্যতম উৎস মাইক। প্রতিটি ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক অনুষ্ঠানের মাইক ব্যবহার যেন সমাবেশস্থলে সীমিত থাকে এজন্য তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।


বাংলাভিশন টিভির সাংবাদিক ও পরিবেশকর্মী জুয়েল আহমেদ বলেন শব্দ দূষণ একটি সন্ত্রাস, এটি রোধে আত্মসচেতনতাই মূখ্য। হাইড্রোলিক হর্ণ হ্রাসে স্থানীয় মোটর পার্টস দোকানে যেন তা বিক্রয় ও সংস্থাপন না হয় এজন্য তিনি স্থানীয় প্রশাসনকে উদ্যোগ নিতে অনুরোধ করেন।


 


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




সংবাদ প্রকাশের পর মান্দার বেপরোয়া বালুদস্যুদের বিরুদ্ধে প্রশাসনের অভিযান

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

এম এম  হারুন আল রশীদ হীরা; নওগাঁ :বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশের পর নওগাঁর মান্দায় বেপরোয়া বালুদস্যুদের বিরুদ্ধে অবশেষে অভিযান শুরু করেছে স্থানীয় প্রশাসন। রোববার (৩রা মার্চ) দুপুরে উপজেলার এলেঙ্গা স্লুইসগেট পয়েন্টে অভিযান চালিয়ে আত্রাই নদ থেকে অবৈধভাবে উত্তোলন করা বালুসহ বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়। অভিযানের নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী। এ সময় মান্দা থানার সহকারী উপপপরিদর্শক সোহেল রানা, উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার এমদাদুল হক, ইউপি সদস্য আহসান হাবীব উপস্থিত ছিলেন। এদিকে প্রশাসনের উপস্থিতি টের পেয়ে অভিযুক্ত বালু ব্যবসায়ী আবদুল মান্নান শাহ ও তাঁর লোকজন ওই পয়েন্ট থেকে সটকে পড়েন।অভিযুক্ত আবদুল মান্নান শাহ এলেঙ্গা শাহপাড়া গ্রামের আবদুর রশিদ শাহের ছেলে।এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী বলেন, বালুমহালের ক্যালেণ্ডারে আত্রাই নদের নুরুল্লাবাদ মৌজার নাম নেই। অথচ ওই মৌজার এলেঙ্গা স্লুইসগেট পয়েন্ট থেকে আবদুল মান্নান নামের এক ব্যক্তি নদে ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলেন। এমন সংবাদে সেখানে অভিযান পরিচালনা করা হয়।তিনি  আরো জানান, অভিযানে ঘটনাস্থল থেকে বালু উত্তোলনের মেশিন, পাইপসহ বিভিন্ন সরঞ্জাম ও ৫০০ থেকে ৭০০ ট্রাক্টর বালু জব্দ করা হয়েছে। জব্দকৃত মালামাল নুরুল্লাবাদ ইউনিয়নের সদস্য আহসান হাবীবের জিম্মায় রাখা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে জব্দকৃত মালামাল নিলামে বিক্রি করা হবে।উল্লেখ্য, নওগাঁর মান্দা উপজেলার আত্রাই নদের ভাটি অংশে অবৈধভাবে বালু উত্তোলন করায় এরই মধ্যে নদের গর্ভে বিলীন হয়েছে বিভিন্ন এলাকার কৃষকের অন্তত ৫০ বিঘা উর্বর ফসলি জমি। বর্ষা মওসুমে চরম ঝুঁকিতে পড়বে আত্রাই নদের বামতীরের বেঁড়িবাঁধসহ কয়েকশ পরিবার। 


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




দেশের সীমানা ছাড়িয়ে আকিজ পাইপস এখন মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

আজাদ হোসেন:ঢাকা, বাংলাদেশ - ২৮ ফেব্রুয়ারি ২০২৪: গুণমান ও উদ্ভাবনের প্রতি তার অটল প্রতিশ্রুতির জন্য স্বীকৃত আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস, মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে পণ্য রপ্তানি সম্প্রসারণে গর্বিত। বিশ্বের বৃহত্তম অর্থনীতিগুলোর অন্যতম বাজারে এই অবস্থান প্রতিষ্ঠানটির জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক।

উৎপাদনে শ্রেষ্ঠত্বের ধারাবাহিকতা বজায় রেখে খুব স্বল্প সময়ের মাঝে আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস এখন অনুসরনীয়। অত্যাধুনিক প্রযুক্তি ও কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে, আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস বাংলাদেশ ও বিশ্ব বাজারে প্রিমিয়াম পাইপ ও ফিটিংসের বিশ্বস্ত নাম হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে।

বিশ্ব বাজারে আকিজ পাইপস-এর পণ্য রপ্তানির যাত্রা নিয়ে, আকিজ গ্রুপের সিইও শেখ আজরাফ উদ্দিন বলেন, "মার্কিন বাজারে আমাদের এই রপ্তানি শুধু একটি ব্যবসায়িক সমৃদ্ধি নয়; এই বৃদ্ধি আমাদের লক্ষ্যে পৌঁছানোর স্বপ্ন বাস্তবায়নে আকিজ পাইপস ও ফিটিংসের প্রতিশ্রুতির একটি মাইলফলক। তাই আমাদের আকাঙ্ক্ষা কেবল নির্ভেজাল ও মানসম্পন্ন পণ্য প্রস্তুতকারক হওয়া নয়; আকাঙ্ক্ষা নির্মাণ শিল্পে ইতিবাচক পরিবর্তনের জন্য একটি অনুপ্রেরণা হয়ে ওঠার, উদ্ভাবন ও কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে পৃথিবী জুড়ে, পাইপ ও ফিটিং ব্যবহারের যুগান্তকারী সমাধান সরবরাহ করা এবং নতুন দৃষ্টান্ত সৃষ্টি করা।”

আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস-এর হেড অব বিজনেস জনাব পরিতোষ চন্দ্র মিত্র, প্রতিষ্ঠানটির ব্যবসায়িক লক্ষ্যগুলির উপর জোর দিয়ে বলেন, "মার্কিন বাজারে প্রবেশের লক্ষ্য শুধুমাত্র বিশ্বের দরবারে নিজেদের পরিচিত করা নয় বরং প্লাম্বিংয় ও নির্মাণ প্রয়োজনে আকিজ পাইপস এবং ফিটিংসকে একটি নির্ভরযোগ্য নাম হিসাবে প্রতিষ্ঠিত করা। আমাদের লক্ষ্য সবথেকে সেরা পণ্য ও আন্তরিক সেবা প্রদান করা।

জনাব মোহাম্মদ কে আলম, এক্সপোর্ট পার্টনার, আকিজ পাইপস অ্যামেরিকা, সম্প্রতি বাংলাদেশের ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত কারখানা পরিদর্শন করেন এবং উৎপাদনে নিয়োজিত অত্যাধুনিক জার্মান যন্ত্রপাতি ও প্রযুক্তি দেখে গভীরভাবে মুগ্ধ হয়ে জনাব আলম বলেন, "আকিজ পাইপসে জার্মান প্রযুক্তি এবং বাংলাদেশী কারুশিল্পের মধ্যে সমন্বয় সত্যিই অসাধারণ। উদ্ভাবন এবং গুণমানের প্রতি তাদের এই অটল প্রতিশ্রুতিই তাদেরকে মার্কেট লিডার করে তুলেছে। আমি আকিজ পাইপ্সের সাথে দীর্ঘমেয়াদী অংশীদারিত্ব বজায় রাখাতে উন্মুখ।”

আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস যে গুণগত মানে সেরা ও নির্ভরযোগ্যতার নাম হিসেবে সুপরিচিত, মার্কিন বাজারে প্রবেশ করার সাথে সাথে গ্রাহকরা সেই একই গুণগত মান ও নির্ভরযোগ্যতা ভোগ করবেন। ভোক্তাদের বিভিন্ন চাহিদা মেটানোর জন্য তৈরি একটি বিস্তৃত পণ্য পরিসরের সাথে, কোম্পানিটি প্লাম্বিং ও নির্মাণ খাতে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে প্রস্তুত।

মার্কিন বাজারে এই পরিকল্পিত সম্প্রসারণ উন্নয়ন ও উদ্ভাবনের প্রতি আকিজ পাইপস অ্যান্ড ফিটিংসের প্রতিশ্রুতি প্রদর্শন করে। গুণগত মানের সাথে শিল্পমানের এক অসাধারণ কম্বিনেশনে আকিজ পাইপস অ্যান্ড ফিটিংস মার্কেট লিডার হিসেবে নিজের অবস্থান সুদৃঢ় করবে।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ফায়ার সার্ভিসের আন্তঃবিভাগীয় পেশাগত প্রতিযোগিতা সম্পন্ন

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১২১জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আন্তঃবিভাগীয় পেশাগত প্রতিযোগিতা-২০২৪ সম্পন্ন হয়েছে। ৩ মার্চ সকাল ১০টায় নারায়ণগঞ্জের পূর্বাচলে অবস্থিত ফায়ার সার্ভিস মাল্টিপারপাস ট্রেনিং কমপ্লেক্সে-এ সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন, বিএসপি (বার), এনডিসি, পিএসসি, জি, এম ফিল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। 

সম্মিলিতভাবে ঢাকা বিভাগ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে, প্রথম রানার্সআপ হয় খুলনা বিভাগ এবং দ্বিতীয় রানার্সআপ হয় ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর। পেশাগত দক্ষতা বৃদ্ধি করার জন্য প্রতিযোগিতায় যে ইভেন্টগুলো ছিল সেগুলোর মধ্যে ব্যক্তিগত ইভেন্ট হলো : ওয়ারহাউস ইন্সপেক্টরদের পেশাগত লিখিত পরীক্ষা, স্টেশন অফিসার ও ফায়ারফাইটার পর্যায়ে ব্রেভ হার্ট কম্পিটিশন, কুইক ড্রেস পরিধান, লেডার ক্লাইম্বিং ও কনফাইন্ড স্পেস রেসকিউ। দলগত ইভেন্টের মধ্যে ছিল রোড ট্রাফিক এক্সিডেন্ট ম্যানেজমেন্ট ও সিরিজ পাম্প ম্যানেজমেন্ট কম্পিটিশন।

অনুষ্ঠানের সূচনা বক্তব্য দেন অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেনটেনেন্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী।

অধিদপ্তরের মহাপরিচালক প্রধান অতিথির বক্তব্যে প্রতিবছর বিভাগীয় পর্যায়ে দুইবার এবং কেন্দ্রীয় পর্যায়ে একবার করে পেশাগত প্রতিযোগিতা আয়োজনের নির্দেশনা দেন। তিনি বলেন, "অগ্নি দুর্ঘটনার যে নতুন নতুন চ্যালেঞ্জ আমাদের সামনে আসছে, সেই চ্যালেঞ্জগুলো মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের জন্য এ ধরনের পেশাগত প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।"

অনুষ্ঠানে অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্নেল মোঃ রেজাউল করিম, অধিদপ্তরের উপপরিচালক (অপারেশন), উপপরিচালক (পরিকল্পনা), উপপরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা এবং ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষসহ বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ইফতারের পর রাজধানীতে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৭৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও মুষলধারে বৃষ্টি হয়েছে ।

শনিবার (১৬ মার্চ) ইফতারের পর হঠাৎ করেই কালো মেঘে ঢেকে যায় রাজধানীর আকাশ। এরপরই ঝড়ো বাতাসের সঙ্গে শুরু হয় বৃষ্টি।

এর আগে, আজ রাত ১টার মধ্যে দেশের ৭ জেলায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দেয় আবহাওয়া অফিস। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়।

রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়, কুষ্টিয়া, খুলনা, যশোর, বরিশাল, নোয়াখালী, ময়মনসিংহ এবং সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার (১৭ মার্চ) সকাল ৯টা পর্যন্ত রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-য়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




সুন্দরগঞ্জে সাংবাদিক কল্যাণ পরিষদের কমিটি গঠন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৭জন দেখেছেন

Image
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:বাংলাদেশ সাংবাদিক কল্যাণ পরিষদের (বাসকপ) গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা কমিটি গঠন করা হয়েছে।

বুধবার (২৭ মার্চ) সন্ধ্যায় সুন্দরগঞ্জ প্রেসক্লাবে কমিটি গঠন উপলক্ষে প্রেসক্লাবের সভাপতি মোশাররফ হোসেন বুলুর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সাংবাদিক কল্যাণ পরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এটিএম মমতাজুল করিম।
 
আলোচনা সভা শেষে প্রধান অতিথি সুন্দরগঞ্জ উপজেলা শাখার ত্রি-বার্ষিক কমিটি ঘোষণা করেন। সুন্দরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোশাররফ হোসেন বুলুকে এ কমিটির প্রধান উপদেষ্টা করা হয়। এতে দৈনিক ভোরের দর্পণ পত্রিকার উপজেলা প্রতিনিধি একেএম শামসুল হককে সভাপতি, জাগো নিউজের গাইবান্ধা জেলা প্রতিনিধি সুদীপ্ত শামীমকে সাধারণ সম্পাদক ও বিশ্ব বাংলা ২৪ টিভির প্রতিনিধি আসাদুল ইসলামকে সাংগঠনিক সম্পাদক করা হয়।

এছাড়া কমিটিতে দৈনিক আজকের পত্রিকার উপজেলা প্রতিনিধি মো. জাহিদুল ইসলাম জাহিদকে সহ-সভাপতি, ফাল্গুনী টিভির প্রতিনিধি ওমর ফারুককে যুগ্ম-সাধারণ সম্পাদক, আলোকিত বাংলাদেশের প্রতিনিধি মিজানুর রহমানকে কোষাধ্যক্ষ, ভোরের চেতনা পত্রিকার প্রতিনিধি হারুন অর রশিদ রাজুকে দপ্তর ও প্রচার সম্পাদক, আমার সংবাদ পত্রিকার প্রতিনিধি সাইফুল আকন্দকে সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক, ভোরের সময়ের প্রতিনিধি শহিদুল ইসলাম আকন্দ, দেশের আলোর নাদিম হোসেন ও বাংলাদেশ সমাচারের বাপ্পী রাম রায়কে নির্বাহী সদস্য করে ১১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪