Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

রমজানে যে ৩ সময়ে দোয়া কবুল হয়

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৫৮৪জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক: পবিত্র রমজান দোয়া কবুলের মাস। আল্লাহর পক্ষ থেকে মুমিনের জন্য এটি বিশেষ উপহার। এই মাসে আল্লাহ তার বান্দাদের জন্য রহমত, মাগফেরাত ও নাজাতের দুয়ার খুলে দেন এবং প্রতিটি নেক কাজের প্রতিদান বৃদ্ধি করেন।

রমজানে দোয়া কবুলের বিশেষ তিনটি সময়ের কথা হাদিসে এসেছে, যখন বান্দার প্রতি আল্লাহর করুণার ধারা বর্ষিত হয়। অথচ না জেনেই অনেকে সময়গুলো অবহেলায় কাটিয়ে দেন। আসুন জেনে নিই, কোন সময়ে রমজানে দোয়া বেশি কবুল হয়।

১. ফজরের পর: রমজান মাসে ফজরের পর বেশির ভাগ মানুষ ঘুমিয়ে থাকে। অথচ ইবাদত-বন্দেগি ও দোয়ার জন্য সময়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। মহানবী (সা.) বলেন, ‘যে ব্যক্তি ফজরের নামাজ জামাতে আদায় করে, তারপর সূর্য ওঠা পর্যন্ত বসে বসে আল্লাহর জিকির করে, এরপর দুই রাকাত নামাজ আদায় করে, তার জন্য একটি হজ ও একটি ওমরাহর সওয়াব রয়েছে।’ (সুনানে তিরমিজি, হাদিস : ৫৮৬)
 
ইমাম নববী (রহ.) বলেন, ‘নিশ্চয়ই দিনে আল্লাহকে স্মরণ করার সবচেয়ে উত্তম সময় ফজরের পর।’ (আল আজকার, পৃষ্ঠা: ১৫৫) বিজ্ঞ আলেমরা বলেন, ফজরের পর আল্লাহ জীবিকা বণ্টন করেন। তাই এ সময় ঘুমানো অপছন্দনীয়। বিশেষত রমজান মাসে যখন আল্লাহ তার অনুগ্রহের দুয়ার উন্মুক্ত করে দেন এবং প্রতিটি নেক কাজের প্রতিদান বৃদ্ধি করেন।

২. ইফতারের আগমুহূর্ত: ইবাদত ও দোয়া কবুলের বিবেচনায় সূর্যাস্ত তথা ইফতারের পূর্বমুহূর্ত খুবই মূল্যবান। পূর্বসূরি আলেমরা ইফতারের আগের সময়টুকু দোয়া ও আল্লাহর জিকিরে মগ্ন থাকতেন। কেননা, মহানবী (সা.) বলেন, ‘তিন ব্যক্তির দোয়া ফিরিয়ে দেওয়া হয় না: ন্যায়পরায়ণ শাসক, রোজাদার যখন সে ইফতার করে এবং অত্যাচারিত ব্যক্তির দোয়া।’ (সুনানে ইবনে মাজাহ, হাদিস : ১৭৫২)

কিন্তু আমাদের সমাজের বেশির ভাগ মানুষ এ সময়ে ইফতার প্রস্তুত করার কাজে ব্যস্ত থাকে। বিশেষত নারীরা আজানের আগমুহূর্ত পর্যন্ত কাজে লেগে থাকে। তাই এই সময় ইফতার সামনে রেখে বেশি বেশি দোয়া করা উচিত।
 
৩. রাতের শেষ-তৃতীয়াংশ: আল্লাহর নৈকট্য লাভের জন্য শেষ রাতের ইবাদত-বন্দেগি, দোয়া ও প্রার্থনার কোনো বিকল্প নেই। পবিত্র কোরআনে এ সময়ের দোয়া ও প্রার্থনার প্রশংসা করে বলা হয়েছে, ‘তারা ধৈর্যশীল, সত্যবাদী, অনুগত, ব্যয়কারী এবং শেষ রাতে ক্ষমা প্রার্থনাকারী।’ (সুরা: আলে ইমরান, আয়াত : ১৭)
 
নবী (সা.) বলেন, ‘রাতের শেষ-তৃতীয়াংশ অবশিষ্ট থাকতে আমাদের প্রতিপালক পৃথিবীর আকাশে নেমে আসেন এবং বলেন—কে আমাকে ডাকবে আমি তার ডাকে সাড়া দেব, কে আমার কাছে চাইবে, আমি তাকে দান করব, কে আমার কাছে ক্ষমা প্রার্থনা করবে, আমি তাকে ক্ষমা করব।’ (সহিহ বুখারি, হাদিস : ১১৪৫)

তাই রোজাদারের উচিত, সেহরির আগে বা পরে তাহাজ্জুদ আদায়ে সচেষ্ট হওয়া এবং এ সময় আল্লাহর দরবারে ক্ষমা ও কল্যাণ প্রার্থনা করা।
 
আল্লাহ বলেন, ‘সুতরাং তারা যা বলে, সে বিষয়ে আপনি ধৈর্য ধারণ করুন এবং সূর্যোদয়ের আগে ও সূর্যাস্তের আগে আপনার প্রতিপালকের প্রশংসা পবিত্রতা ও মহিমা ঘোষণা করুন, রাতে পবিত্রতা ও মহিমা ঘোষণা করুন এবং দিনের প্রান্তগুলোতেও, যাতে আপনি সন্তুষ্ট হতে পারেন।’ (সুরা: ত্বহা, আয়াত: ১৩০)


আরও খবর



সিনিয়র সহকারী জজ হিসেবে পদোন্নতি পেলেন ১৩১ কর্মকর্তা

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রোববার (১০ মার্চ) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের বিচার শাখা-১ থেকে,বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের সহকারী জজ/সমপর্যায়ের বিচারক জুডিসিয়াল সার্ভিসে কর্মরত ১৩১ কর্মকর্তাকে সিনিয়র সহকারী জজ পদে পদোন্নতি দেওয়া হয়েছে।বাংলাদেশ সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে এই পদোন্নতি দেওয়া হয়।

 এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। রাষ্ট্রপ্রতির আদেশক্রমে এতে সই করেছেন উপসচিব মোহাম্মদ ওসমান হায়দার।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পদোন্নতিপ্রাপ্ত বিচারকরা পদোন্নতিপ্রাপ্ত পদ/সমপর্যায়ের পদে স্ব-স্ব কর্মস্থলে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত কর্মরত থাকবেন। এছাড়া পদোন্নতিপ্রাপ্ত পদে যোগদানের তারিখ হতে উল্লিখিত বিচারকদের পদোন্নতি কার্যকর হবে।

এতে আরও বলা হয়েছে, জনস্বার্থে এ আদেশ জারি করা হলো। পদোন্নতিপ্রাপ্ত সব কর্মকর্তাই বিজেএস ১১শ ব্যাচের।


আরও খবর



কালিয়াকৈরে জাতীয় ভোটার দিবস পালন

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:সারা দেশের ন্যায় গাজীপুরের কালিয়াকৈরে ৬ষ্ঠ জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার উপজেলা নির্বাচন অফিসের পক্ষ থেকে একটি র‌্যালীর বের করে। র‌্যালীটি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক, থানা চত্বর ঘুরে পুনরায় উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কাউছার আহাম্মেদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান, কালিয়াকৈর থানার তদন্ত ওসি সাব্বির রহমানসহ আরো অনেকে। পরে যাদের বয়স ১৮ বছর তাদের নতুন ভোটার করার কাজ শুরু করা হয়।


আরও খবর



১৪ দিন উত্তরায় যানজট থাকবে

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রকল্পের কাজের জন্য উত্তরা এলাকার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ১৪ দিন যানজট হতে পারে,বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি)।ওই পথে চলাচলকারীদের হাতে যথেষ্ট সময় নিয়ে বের হওয়ার অনুরোধ জানিয়েছেন প্রকল্প পরিচালক এ এস এম ইলিয়াস শাহ্।

সোমবার (৪ মার্চ) এক বিশেষ ট্রাফিক নির্দেশনায় তিনি এ অনুরোধ জানান।

নির্দেশনায় বলা হয়, বিআরটি প্রকল্পের আওতাভুক্ত উত্তরা এলাকায় (বিমানবন্দর থেকে আজমপুর) সড়কের পূর্ব ও পশ্চিম পার্শ্বে ৫ মার্চ সকাল ৬টা থেকে ১৮ মার্চ সকাল ৬টা (১৪ দিন) পর্যন্ত প্রতিদিন সড়কের উন্নয়ন কাজ চলবে।

আরও বলা হয়, সড়ক উন্নয়ন কাজ চলমান অবস্থায় ঢাকা থেকে ময়মনসিংহমুখী ও ময়মনসিংহ থেকে ঢাকামুখী যানবাহন চলাচলে যানজট সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এমতাবস্থায়, উক্ত করিডোরে চলাচলের জন্য সবাইকে পর্যাপ্ত সময় হাতে নিয়ে বের হওয়ার জন্য সবিনয় অনুরোধ করা হচ্ছে। এ বিষয়ে সবার সহানুভূতি ও সহযোগিতা একান্তভাবে কাম্য। সাময়িক অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখিত।


আরও খবর



ভুটান থেকে বিদ্যুৎ আমদানিতে ভারতের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতীয় ভূখণ্ড ব্যবহার করে ভুটান থেকে বিদ্যুৎ আমদানিতে ভারতের সহায়তা চেয়েছেন।

বৃহস্পতিবার (২১ মার্চ) ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এই আহ্বান জানান।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী প্রত্যাশিত বিদ্যুৎ সহজে আমদানি করতে ভারত পক্ষের সহায়তা চেয়েছেন।

ব্রিফিংয়ে তিনি উল্লেখ করেন, বাংলাদেশ ভুটান থেকে বিদ্যুৎ আমদানি করবে এবং আগামী ২৫ মার্চ ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়ালের ঢাকা সফরের সময় এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হবে।

বাংলাদেশ ভুটান থেকে বিদ্যুৎ আমদানির পরিকল্পনা করছে এবং ভুটান ও বাংলাদেশের মধ্যে আলোচনা প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

শেখ হাসিনা বাংলাদেশ থেকে পাট ও পাটজাত পণ্য আমদানির জন্য এন্টি-ডাম্পিং ব্যবস্থা প্রত্যাহারের জন্য ভারত সরকারের প্রতি আহ্বান জানান।

এছাড়া তিনি হাইকমিশনারকে বলেন, ভারত সৈয়দপুর অবস্থিত রেলওয়ে ওয়ার্কশপটি আধুনিকায়ন করতে পারে।


আরও খবর



সুন্দরগঞ্জে সভাপতিকে গালিদেয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

একেএম শামছুল হক সুন্দরগঞ্জ (গাইবান্ধা)প্রতিনিধিঃগাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার  উত্তর রাজিবপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  কতৃক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে এমপির প্রতিনিধি হিসেবে মনোনয়নে ডিওলেটার প্রদান করায় এমপি মহোদ্বয়কে ও তার ডিওলেটারকে অবজ্ঞা করে  উক্ত বিদ্যালয়ের এডহক কমিটির সাবেক সভাপতি চৌধুরি শাফিউল বারী লিয়াকত ও বর্তমান সভাপতি ইঞ্জিনিয়ার এটিএম মাহ্বুব আলম কে অ-কর্থ্য ভাষায় গালমন্দ করে ও উভয় ব্যাক্তি বিদ্যালয়ে প্রবেশ করলে মারপিটের হুমকি দেয়।

এরই প্রেক্ষিতে  প্রধান শিক্ষক আজগার আলির চাকরি হতে অপসারণ সহ বিচারের দাবিতে শিক্ষার্থি ও অভিভাবকদের অংশগ্রহণে বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্টিত হয়।সমাবেশে বক্তব্য রাখেন,,, উরাবাবির সভাপতি ইঞ্জিনিয়ার এটিএম মাহ্বুব আলম শাহিন,প্রতিষ্টাতা ইসমাইল হোসেন,সাবেক সভাপতি চৌধুরী শাফিউল বারী লিয়াকত,ও বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু হোসের সরকার(বাবলু) প্রমুখ।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪