Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে সেমিতে বার্সেলোনা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৫৮জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক : রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে বার্সেলোনা। দলের হয়ে একমাত্র গোলটি করেছেন উসমান ডেম্বেলে।

গতকাল বুধবার রাতে ক্যাম্প ন্যু স্টেডিয়ামে মুখোমুখি হয় বার্সেলোনা ও রিয়াল সোসিয়েদাদ। প্রথমার্ধে বেশ কিছু সুযোগ পেলেও গোলের দেখা পায়নি বার্সা। বল দখলের লড়াইয়েও আধিপত্য ছিল কাতালানদের।

ম্যাচের ৪০ মিনিটে সার্জিও বুসকেটসকে বাজে ফাউল করে লাল কার্ড দেখেন সোসিয়েদাদের মিডফিল্ডার ব্রাইস মেন্দেস। তার পর থেকে ১০ জনের দলে পরিণত হয় সোসিয়েদাদ। তবুও লড়াই ছেড়ে দেয়নি দলটি।

দ্বিতীয়ার্ধে এগিয়ে যায় বার্সা। ম্যাচের ৫২ মিনিটে জুল কুন্দের পাস ধরে ডান দিক দিয়ে বক্সে ঢুকে দুরূহ কোণ থেকে জোরাল শটে দলকে এগিয়ে নেন ডেম্বেলে। গোলরক্ষক বলে হাত ছোঁয়ালেও রুখতে পারেননি। গোল হজম করে সমতায় ফেরার চেষ্টা করে। কিন্তু ১০ দলে পরিণত হওয়ায় আর পেরে ওঠেনি সোসিয়েদাদ। অন্যদিকে বার্সা বেশ কিছু সুযোগ তৈরি করলেও গোল ব্যবধান বাড়াতে পারেনি।


আরও খবর



জয়পুরহাটে জাতীয় বীমা দিবস পালিত

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৮৩জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাট প্রতিনিধিঃ'করবো বীমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ' এই প্রতিপাদ্যকে নিয়ে জয়পুরহাটে জাতীয় বীমা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে  জেলা প্রশাসনের আয়োজনে ও সরকারি এবং বেসরকারি বীমা কোম্পানির সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালি, সচেতনতামূলক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।শুক্রবার  (১ মার্চ) বেলা ১১ টায় জেলা প্রশাসনের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এসে শেষ হয়।পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে দিবসটির গুরুত্বপু্র্ন বিষয়ে নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সবুর আলী, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফজলে ওয়াহিদ, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জ্বল বাইন, জয়পুরহাট প্রেসক্লাবে সভাপতি নৃপেন্দ নাথ মন্ডল পিপি, সাধারণ সম্পাদক রতন কুমার খাঁ, জীবন বীমা করপোরেশনের ম্যানেজার শফিকুল আলম, সাধারণ বীমা কর্পোরেশনের ম্যানেজার হারুনুর রশিদ,  পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের জেনারেল ম্যানেজার ও একুশে টেলিভিশন এবং দৈনিক আজকালের খবরের জেলা প্রতিনিধি এস এম শফিকুল ইসলাম, মেঘনা লাইফ ইনস্যুরেন্সের হারুন অর রশীদসহ বিভিন্ন বীমা প্রতিষ্ঠানের কর্মকর্তারা।
আলোচনা সভা শেষে পপুলার লাইফ ইনস্যুরেন্স ও মেঘনা লাইফ ইনস্যুরেন্সেের মেয়াদ উত্তীর্ণ দাবীর চেক গ্রাহকের হাতে তুলে দেন অতিরিক্ত জেলা প্রশাসক সবুর আলী।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ফেসবুক ঠিক হলো

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:অবশেষে, মঙ্গলবার (৫ মার্চ) রাত ১০টা ২০ মিনিটের সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করা যাচ্ছে। হুট করেই বিশ্বজুড়েই উধাও হয়ে যায় প্রযুক্তি জায়ান্ট মেটার ফেসবুক, ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রাম। তিনটি অ্যাপেই ঢুকতে পারছিল না ব্যবহারকারীরা।

বিস্তারিত আসছে....


আরও খবর



নিটারে সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে গণ ইফতার কর্মসূচির আয়োজন

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২২৩জন দেখেছেন

Image

মিঠুন দাস মিঠু, ক্যাম্পাস প্রতিনিধি, নিটার:ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের শিক্ষা ও টেক্সটাইল গবেষণা বিষয়ক শিক্ষা-প্রতিষ্ঠান সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর কাজী নজরুল ইসলাম থিয়েটার সংলগ্ন খেলার মাঠে ১৪ই মার্চ, ২০২৪ রোজ বৃহস্পতিবার  বাদ আছর সাধারণ শিক্ষার্থীবৃন্দের আয়োজনে এক গণ ইফতার কমর্সূচির আয়োজন করা হয়।

সরেজমিনে দেখা যায়, বিকেল হতেই দলে দলে ধর্মপ্রাণ শিক্ষার্থীরা ইফতার মাহফিলে যোগদান করার উদ্দেশ্যে থিয়েটার সংলগ্ন মাঠে জড়ো হতে থাকে। এছাড়া গণ ইফতার কর্মসূচি সফল করতে আয়োজকরা নিরলসভাবে সবকিছুর আয়োজন করে। প্রায় শতাধিক শিক্ষার্থীর সুশৃঙ্খল অংশগ্রহণে মোনাজাতের মধ্য দিয়ে ইফতার কর্মসূচির সূচনা হয় ও মোনাজাত শেষে সকলে সম্মিলিতভাবে ইফতার গ্রহন করে।

আয়োজকদের একজন বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শাহরিয়ার তুর্য জানায়, গণ ইফতার কর্মসূচি প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ইসলাম প্রিয় মুসলিম শিক্ষার্থীদের চলমান একটি কর্মসূচি । তাদের সাথে একাত্ততা রেখে এবং মুসলিম উম্মাহর ঐক্য ও ধর্মীয় অনুশাসন এর নিমিত্তে নিটারে গণ ইফতার কর্মসূচির আয়োজন করা হয়েছে। এক্ষেত্রে আমাদের কার্যক্রম কোন দলের কর্মসূচি বাস্তবায়ন করা নয়, নিটারের সর্বস্তরের মুসলিম ধর্মপ্রিয় শিক্ষার্থীদের একান্ত সহযোগিতা ও সম্পৃক্ততায় আয়োজন করা হয়েছে গণ ইফতার মাহফিল।

বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল ডিপার্টমেন্টের দ্বিতীয় বর্ষের আরেক শিক্ষার্থী হারুন-অর-রশিদ জানান, এরকম আয়োজন পরস্পরের সাথে সম্পর্কের উন্নতি ঘটায়। একে অপরের প্রতি ভ্রাতৃত্ববোধের ও ভালোবাসার বিকাশ ঘটায়। বিশ্ববিদ্যালয়ের সকলে একসাথে এক মাঠে বসে ইফতার করেছি এরচেয়ে আনন্দের আর কি হতে পারে! আমি মনে করি, শিক্ষার্থীদের এরকম আয়োজন নিয়মিত করা প্রয়োজন।

এভাবেই শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে গণ ইফতার কর্মসূচি সফল ও সুশৃঙ্খলভাবে সমাপ্ত হয়।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ঢাকা দূষিত শহরের তালিকায় শীর্ষে

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৬৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকার বাতাসেও বেড়েই চলছে বায়ুদূষণ। রোববারও (৩ মার্চ) শহরটির বাতাস জনস্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর বলে জানাচ্ছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার।

এদিন সকাল ৮টার দিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৯৪ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে রাজধানী ঢাকা, যা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।

এছাড়া দূষিত শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভিয়েতনামের হ্যানয় শহরের স্কোর ১৬২। আর তৃতীয় অবস্থানে থাকা ইরাকের বাগদাদ শহরের স্কোর ১৬০, চতুর্থ অবস্থানে থাকা মিয়ানমারের ইয়াঙ্গুন শহরের স্কোর ১৫৯ এবং সমান স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে আছে চীনের ছেংদু শহর।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।


আরও খবর



দস্যুদের কবলে পড়া জাহাজের নাবিকরা নিরাপদে আছে: নৌ প্রতিমন্ত্রী

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সোমালিয়ান দস্যুদের কবলে পড়া জাহাজটি ভারত সাগরে আছে.বলেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী । সার্বক্ষণিক তাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তবে এখন পর্যন্ত আমাদের নাবিকরা নিরাপদে আছে। এখন পর্যন্ত এটুকুই খবর। পরবর্তীতে কোনো ভালো খবর পেলেই আমরা সঙ্গে সঙ্গেই জানাবো।

তিনি বলেন, যে ২৩ জন নাবিক জিম্মি আছে তাদের জীবন রক্ষা করে নিরাপদ স্থানে নিয়ে আসা আমাদের প্রথম কাজ। আমরা সেটাই করার চেষ্টা করছি। পররাষ্ট্র মন্ত্রণালয়ও এটা নিয়ে কাজ করছে। যেসব জলদস্যু জাহাজকে নিয়ন্ত্রণে নিয়েছে এখন পর্যন্ত তাদের দখলেই আছে সেটি।

বুধবার (১৩ মার্চ) দুপুরে সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে পবিত্র ঈদুল ফিতর ২০২৪ উপলক্ষ্যে ফেরি, স্টিমার, লঞ্চসহ জলযান সুষ্ঠুভাবে চলাচল এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে কর্মপন্থা গ্রহণের লক্ষ্যে এক বৈঠকে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, নাবিকদের কত সময়ের মধ্যে ফেরত আনা যাবে, সেটা সুনির্দিষ্ট করে বলা যাবে না। কারণ যারা জাহাজটি নিয়ন্ত্রণ করছেন, তারা তো মানুষ না। মানুষের সঙ্গে কথা বললে আমরা সময় নির্ধারণ করতে পারব। কিন্তু এটা জলদস্যুদের বিষয়। দস্যু আর মানুষ এক জিনিস না।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, তাদের (নাবিকদের) হত্যার হুমকির বিষয়ে কোনো সংবাদ আমাদের কাছে আসেনি। জলদস্যুদের সঙ্গে যোগাযোগ করার সংগঠন আছে। তারা এ বিষয়ে সহযোগিতা করতে পারেন। আমাদের সঙ্গে জলদস্যুদের যোগাযোগ নেই। আমাদের সঙ্গে বিভিন্ন দেশের যোগাযোগ আছে।

তিনি জানান, সোমালিয়া থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগরে জাহাজটি আছে। কাজেই সোমালিয়া বলা যাবে না। এটা কারা করেছেন, এই জলদস্যু কারা, তা তো শনাক্ত করা যায় না। তবে ওই অঞ্চলটিকে সোমালীয় অঞ্চল বলা হচ্ছে।

প্রসঙ্গত, ভারত মহাসাগরে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ'র নিয়ন্ত্রণ নিয়ে ২৩ নাবিককে মঙ্গলবার (১২ মার্চ) জিম্মি করে জলদস্যুরা। কেএসআরএম গ্রুপের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজটি নৌপথে পণ্য পরিবহন করে। আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে জাহাজটি জলদস্যুর কবলে পড়ে।


আরও খবর