Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

রিপাবলিকানদের জয়ে ‘যে বার্তা’ দিলেন জো বাইডেন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৩৬১জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক; মার্কিন মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের দুই কক্ষেরই ফলাফল প্রকাশ হয়েছে। উচ্চকক্ষ সিনেট মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাট পার্টি দখলে থাকলেও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ রিপাবলিকানদার নিয়ন্ত্রণে গেছে।

নিম্নকক্ষে রিপাবলিকান বিজয়ের পর অভিনন্দন জানিয়েছেন জো বাইডেন। একই সঙ্গে তিনি রিপাবলিকানদের সঙ্গে একসঙ্গে কাজ করার বার্তাও দিয়েছেন। আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

বুধবার রিপাবলিকানদের জয়ের পর বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘রিপাবলিকানরা হাউজে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় আমি নেতা ম্যাকার্থিকে অভিনন্দন জানাই এবং আমি যে কারও সঙ্গে কাজ করব। রিপাবলিকান বা ডেমোক্র্যাট-তারাও ফলাফলের জন্য আমার সঙ্গে কাজ করতে ইচ্ছুক।’

নিম্নকক্ষের ঘোষিত সর্বশেষ ফলাফল অনুযায়ী রিপাবলিকানরা ২১৮টি এবং ডেমোক্র্যাটরা ২০৯টি আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্য আসনগুলোর ফল ঘোষিত হয়নি। ধারণা করা হচ্ছে, রিপাবলিকানরা ২১৮–২২৩টি আসনে জয়ী হতে পারেন।

নিম্নকক্ষে রিপাবলিকানদের দখলে যাওয়ায় জো বাইডেনের মেয়াদের বাকি দুই বছর এজেন্ডা বাস্তবায়ন কঠিন হয়ে পড়বে বলে প্রতিবেদনে বলা হয়েছে।


আরও খবর



পাকিস্তানে ইমরান খানের জয়ের গুঞ্জন

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:শুক্রবার (৯ ফেব্রুয়ারি) স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে প্রচারিত বেসরকারি ফলাফলে পাকিস্তানের সাধারণ নির্বাচনে কারাবন্দি ইমরান খানের দল পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফের (পিটিআই) স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে রয়েছেন।এমনটিই দেখা গেছে।

ইন্ডিয়া টুডে বলছে, বৃহস্পতিবার পাকিস্তানের স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে এ নির্বাচন। এ দিন সরাদেশে সরকারি বন্ধ ছিল। ইমরান খানের দল পিটিআই জয়ী হওয়ার দাবি করেছে। তারা বলছে পরিকল্পিতভাবে কারচুপির জন্যই নির্বাচনের ঘোষণা করতে দেরি হচ্ছে।

জানা গেছে, এবার ধারণা করা হয়েছিল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সবচেয়ে বেশি আসনে জয়লাভ করবে। কারণ তার প্রতি সামরিক বাহিনীর সমর্থন রয়েছে। কিন্তু স্থানীয় টিভি চ্যানেলগুলোর দাবি, তার দল খারাপ পারফরম্যান্স করেছে।

পিটিআইয়ের বর্তমান চেয়ারম্যান ব্যারিস্টার গহর দাবি করেছেন, দলটি ১৫০টিরও বেশি আসনে এগিয়ে রয়েছে। যেখানে দেশটির সংসদীয় আসনের সংখ্যা ২৬৫টি। এমন পরিস্থিতিতে অভিযোগ উঠেছে, ফলাফল জালিয়াতির উদ্দেশ্যে ভোট গণনায় গড়িমসি করছে ইসিপি।

এবারের নির্বাচনে ইমরান খানের দল পিটিআইকে নির্বাচন থেকে বিরত রাখার সব ধরনের চেষ্টা চালিয়েছে জোট সরকার। ফলে দলটির প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে এই নির্বাচনে অংশ নেন এবং বেশিরভাগ নির্বাচনি এলাকায় তারাই এগিয়ে রয়েছেন।

শুক্রবার সকাল ৬টা টা নাগাদ ভোটকেন্দ্রগুলো বন্ধ হওয়ার ১৩ ঘণ্টারও বেশি সময়ের পর পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) মাত্র ৮টি জাতীয় পরিষদের ফলাফল ঘোষণা করে। সেগুলোর মধ্যে তিনটি আসনে জয়লাভ করেছেন পিটিআইয়ের স্বতন্ত্র প্রার্থীরা। এদিকে, ফলাফল জানাতে দেরি হওয়ার কারণ হিসেবে ‘ইন্টারনেটের সমস্যা’ কে দায়ী করেছে ইসিপি।

এর আগে, প্রথম ফলাফল ঘোষণার আগে পিটিআইয়ের প্রধান সংগঠক ওমর আইয়ুব খান বলেছিলেন, আমি আত্মবিশ্বাসী যে আমাদের দল যথেষ্ট ভালো করেছে। স্বতন্ত্র প্রার্থীদের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পরবর্তী কেন্দ্রীয় সরকার গঠন করার ক্ষমতা আমাদের আছে।

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) প্রত্যাশার চেয়ে ভালো করছে বলে মনে করছেন দলটির প্রধান বিলাওয়াল ভুট্টো জারদারি। তিনি বলেছেন, প্রাথমিক ফলাফল খুবই উৎসাহজনক। সূত্র: ইন্ডিয়া টুডে


আরও খবর



পঞ্চমবারের মতো টপ এমপ্লয়ার স্বীকৃতি অর্জন করেছে বিএটি বাংলাদেশ

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:[ঢাকা, ফেব্রুয়ারী ৪, ২০২৪] দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে বিএটি বাংলাদেশ পঞ্চমবারের মতো টপ এমপ্লয়ার ইনস্টিটিউট থেকে শীর্ষ নিয়োগদাতার স্বীকৃতি অর্জন করেছে। কর্মীদের টেকসই উন্নয়ন, প্রতিভা বিকাশ, সার্বিক কল্যাণ ও নেতৃত্বের ক্ষেত্রে সর্বোত্তম প্রক্রিয়া অনুসরণ করায় ২০২৪ সালে গ্লোবাল ও এশিয়া প্যাসিফিক রিজিওন, দুই শ্রেণিতেই এ স্বীকৃতি অর্জন করেছে প্রতিষ্ঠানটি।

১৯৯১ সালে প্রতিষ্ঠার পর থেকে আন্তর্জাতিক সংস্থা টপ এমপ্লয়ার ইনস্টিটিউট ১২১টি অঞ্চলের ২৩০০ এর অধিক প্রতিষ্ঠানকে মূল্যায়ন করেছে। এ বছরের ২৮ জানুয়ারি আমস্টারডামে প্রতিষ্ঠানটির সদর দফতর থেকে বিএটি বাংলাদেশের এ স্বীকৃতি অর্জনের বিষয়টি নিশ্চিত করা হয়। টপ এমপ্লয়ার্স ইনস্টিটিউট বিএটি বাংলাদেশকে এ স্বীকৃতি প্রদানের ক্ষেত্রে যেসব বিষয় মূল্যায়ন করেছে তার মধ্যে রয়েছে: প্রতিষ্ঠানে ক্যারিয়ার ও প্রবৃদ্ধির সুযোগ, শক্তিশালী ব্যবসা ব্যবস্থাপনা ও কর্মী-সংশ্লিষ্ট কৌশল, নির্বিঘ্ন কর্মপদ্ধতি, নিয়োগদাতার ব্র্যান্ডিং এবং কর্মীদের সার্বিক কল্যাণ ও সুবিধা।

এ নিয়ে বিএটি বাংলাদেশের মানবসম্পদ বিভাগের প্রধান জনাব সাদ জসিম বলেন, “আমরা নতুন প্রজন্মের নেতৃত্ব গড়ে তোলার ক্ষেত্রে যথাযত পদ্ধতি অনুসরণ করি এবং তাদের সক্ষমতার সঠিক মূল্যায়নের মাধ্যমে কর্মক্ষমতার প্রবৃদ্ধি ধরে রাখতে পেরেছি – এ স্বীকৃতি তারই প্রতিফলন। বৈচিত্র্যময় সংস্কৃতি, সার্বিক কল্যাণ ও আমাদের কর্মীরা যেন উৎকর্ষ অর্জন করতে পারেন আমরা সবসময় এমন পরিবেশ নিশ্চিত করতে সচেষ্ট রয়েছি। আমরা গত বছরে আমাদের কর্মীদের নেতৃত্বে পরিচালিত নানাবিধ উদ্ভাবনী প্রচেষ্টাগুলোকে পরিপূর্ণ সমর্থন করেছি, যা আমাদেরকে ৫ম বারের জন্য শীর্ষ নিয়োগকর্তারস্বীকৃতি অর্জনে সমর্থ করেছে।”

বিএটি বাংলাদেশ তাদের কর্মীদের সক্ষমতা ও উদ্ভাবনী চিন্তার বিকাশে সর্বদা অগ্রাধিকার দেয়।প্রতিষ্ঠানটির মানবসম্পদ-সংশ্লিষ্ট কিছু উল্লেখযোগ্য উদ্যোগের মধ্যে আধুনিক ও নিরবচ্ছিন্ন কাজের ধরন এবং সাবলীল নিয়োগ প্রক্রিয়া অন্যতম। কর্মীদের সর্বদা নতুন কিছু শিখতে আগ্রহী করতে অনলাইন লার্নিং রিসোর্স ব্যবহারসহ বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ করে দেয় প্রতিষ্ঠানটি। এছাড়াও, বিএটি বাংলাদেশ একটি সম্ভাবনাময় আগামী বিনির্মাণে যাবতীয় কর্মসূচিতে পরিবেশগত, সামাজিক ও সুশাসনকে অগ্রাধিকার প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।


আরও খবর

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




সোনার খনি ধসে ভেনেজুয়েলায় নিহত ২৩

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৫৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:সোনার খনি ধসে দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় অন্তত ২৩ জন নিহত হয়েছেন। দুর্ঘটনার সময় সেখানে ২০০ জন শ্রমিক কাজ করছিল।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা

প্রতিবেদনে বলা হয়েছে, ভেনেজুয়েলার মধ্যাঞ্চলে বেআইনিভাবে পরিচালিত একটি সোনার খনিতে মাটির দেয়াল ধসে পড়ার পর অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনার সময় সেখানে বহু মানুষ কাজ করছিলেন।

স্থানীয় কর্মকর্তা ইওরগি আর্কিনিগা বুধবার বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, দেশের বলিভার প্রদেশের জঙ্গলে বুল্লা লোকা নামে পরিচিত খোলা গর্ত থেকে প্রায় ২৩টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। গত মঙ্গলবার এই দুর্ঘটনা ঘটে।

বেসামরিক নিরাপত্তা উপমন্ত্রী কার্লোস পেরেজ অ্যাম্পুয়েদা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে এই ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছেন এবং ধসের ঘটনায় নিহতের সংখ্যাকে ‘বিশাল’ বলে উল্লেখ করেছেন। যদিও তিনি নিহতের কোনও সংখ্যা উল্লেখ করেননি।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, একটি উন্মুক্ত খনির অগভীর পানিতে কর্মরত লোকদের ওপর ধীরে ধীরে মাটির একটি প্রাচীর ভেঙে পড়ছে। কেউ কেউ ঘটনার সময় সেথান থেকে পালাতে সক্ষম হলেও অনেকে আবার তাতে চাপা পড়েন।

কর্মকর্তাদের মতে, প্রায় ২০০ জন লোক সেসময় খনিতে কাজ করছিল বলে ধারণা করা হচ্ছে। যেখানে এই খনিটি অবস্থিত সেখানে পৌঁছাতে হলে নিকটতম শহর লা প্যারাগুয়া থেকে সাত ঘণ্টার নৌকায় ভ্রমণ করতে হয়।

বলিভার প্রদেশের নাগরিক নিরাপত্তা বিষয়ক সেক্রেটারি এডগার কোলিনা রেয়েস বলেছেন, আহতদের আঞ্চলিক রাজধানী সিউদাদ বলিভারের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। এই অঞ্চলটি লা প্যারাগুয়া থেকে চার ঘণ্টা দূরত্বে এবং রাজধানী কারাকাসের ৭৫০ কিলোমিটার (৪৬০ মাইল) দক্ষিণ-পূর্বে অবস্থিত।

রেয়েস বলেছেন, পরিস্থিতি বিবেচনা করে সামরিক, দমকল বাহিনী এবং অন্যান্য সংস্থাগুলো ‘আকাশপথে ওই এলাকায় চলে যাচ্ছে’। তিনি বলেন, অনুসন্ধানে সহায়তার জন্য কারাকাস থেকে উদ্ধারকারী দলও পাঠানো হচ্ছে।

আল জাজিরা বলছে, বলিভার অঞ্চল সোনা, হীরা, লোহা, বক্সাইট, কোয়ার্টজ এবং কোল্টান সমৃদ্ধ। রাষ্ট্রীয় খনি ছাড়াও এই অঞ্চলে অবৈধভাবে এসব মূল্যবান ধাতু উত্তোলনের বিকাশমান শিল্পও রয়েছে।

এর আগে গত বছরের ডিসেম্বরে একই অঞ্চলের ইকাবারুর আদিবাসী সম্প্রদায়ের একটি খনি ধসে কমপক্ষে ১২ জন নিহত হয়েছিল।


আরও খবর



আইজিপি কাপ টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট ২০২৪

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৯০জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার : শুরু হয়েছে আইজিপি কাপ টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট ২০২৪। বৃহস্পতিবার সকালে জাকজমক  অনুষ্ঠানের মধ্য দিয়ে পুলিশ ক্রিকেট ক্লাব মাঠ মিরপুর স্টাফ  কলেজে শুরু হয়েছে।

এ সময় প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশের চিফ অতিরিক্ত আইজিপি মাহবুবুর রহমান। এছাড়া উপস্থিত ছিলেন, মিরপুর জোনের উপ- পুলিশ কমিশনার (ডিসি) জসিম উদ্দিন মোল্লা,এডিসি মিরপুর জোন মাসুক মিয়া পিপিএমসহ পুলিশের উদ্ধতন  কর্মকর্তারা। 

 ইন্ডাস্ট্রিয়াল পুলিশের চিফ অতিরিক্ত আইজিপি মাহবুবুর রহমান তার বক্তব্য বলেন বাংলাদেশের অগ্রযাত্রার সাথে সাথে বাংলাদেশ পুলিশ ও এগিয়ে যাচ্ছে। এর অংশ হিসেবে বাংলাদেশ পুলিশ ক্রিকেট টিম বর্তমানে ফার্স্ট ডিভিশনে খেলছে. খেলাধুলা বিশেষ করে ক্রিকেট বাংলাদেশ পুলিশের ভাবমূর্তি উন্নয়নের কাজ করছে।

এর আগে বাংলাদেশ ক্রিকেট ক্লাবের সেক্রেটারি মিরপুর ডিভিশনের ডিসি  জসীম উদ্দীন  মোল্লা বলেন বাংলাদেশ পুলিশ ক্রিকেট টিমের যাত্রা শুরু হয়েছে ২০০৮ সাল থেকে এবং  ২০১৮ সালের বাংলাদেশ পুলিশ ক্রিকেট টিম দ্বিতীয় বিভাগে খেলার যোগ্যতা অর্জন করে। ২০২৩ সাল পুলিশ ক্রিকেট টিম প্রথম বিভাগে খেলার যোগ্যতা অর্জন করেছে। 
এই টুর্নামেন্ট এ মোট ২৩ টিম ৪ টি বিভাগে ভাগ হয়ে খেলবে।

আরও খবর



পত্নীতলায় ১৪ বিজিবি'র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১০০জন দেখেছেন

Image
পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) এর ৫৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে কোর্য়াটার গার্ডে রেজিমেন্টাল পতাকা উত্তোলন ও অধিনায়কের বিশেষ দরবার শেষে কেক কাটা এবং প্রীতিভোজ অনুষ্ঠিত হয়।

মঙ্গলবর বর্ডার গার্ডে বাংলাদেশ (১৪ বিজিবি) পত্নীতলা ব্যাটালিয়নের কার্যালয়ে ব্যাটালিয়নের পরিচলক (অধিনায়ক) লেঃ কর্নেল মোঃ হামিদ উদ্দিন, বিজিবিএমএস, পিএসসি আমন্ত্রিত অতিথিদের প্রীতিভোজে স্বাগত জানান।

এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার শফিকুজ্জামান, পিএসপি, রিজিয়ন কমান্ডার, উত্তর পশ্চিম রিজিয়ন, রংপুর। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কর্নেল মোঃ ইমরান এ রউফ, সেক্টর কমান্ডার বিজিবি, রাজশাহী।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী সেক্টরের অধিনায়কবৃন্দ, নওগাঁ জেলা প্রশাসক ও জয়পুরহাট জেলার অসামরিক প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, পুলিশ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ অন্যান্য দপ্তরের কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার প্রতিনিধি, গণ্যমান্য অন্যান্য ব্যাক্তিবর্গ, পত্নীতলা ব্যাটালিয়নের সকল অফিসার জুনিয়র কর্মকর্তা সহ সকল স্তরের সৈনিকবৃন্দ।

প্রীতিভোজ অত্যন্ত উৎসবমূখর ও আনন্দঘন পরিবেশে সম্পন্ন হয়। ৫৭তম প্রতিষ্ঠা বার্ষিকী'র সমাপনি কর্মসূচী হিসেবে বিকেলে প্রীতি ভলিবল খেলা এবং সন্ধ্যায় “সীমান্তে হিমেল হাওয়া” সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪