Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

রাত ১২টা বাজার অপেক্ষায় পাম্পের বিদ্যুৎ বন্ধের অভিযোগ

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

তেলের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার। শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টার পর নতুন দাম কার্যকর হবে। কিন্তু রাত ১১টার দিকেই বিদ্যুৎ বন্ধ করে মোটরসাইকেল চালক ও গাড়িকে ইচ্ছাকৃত অপেক্ষায় রাখার অভিযোগ পাওয়া গেছে।

শুক্রবার (৫ আগস্ট) রাত সাড়ে ১১টার দিকে বাড্ডা লিংক রোড সংলগ্ন সিটিজেন পাম্পে গিয়ে এমন চিত্র দেখা যায়।

সিটিজেন পাম্পে গিয়ে দেখা যায়, তেলের দাম বাড়ানোর ঘোষণা শুনেই তেলের পাম্পে ভিড় করেছেন মোটরসাইকেল ও ব্যক্তিগত গাড়ির চালকরা।

এসময় আশপাশের মার্কেট ও দোকানে বিদ্যুৎ থাকলেও হঠাৎ বন্ধ হয়ে যায় পাম্পের বিদ্যুৎ। এসময় উত্তেজিত হয়ে যান মোটরসাইকেল চালকরা।

একাধিক মোটরসাইকেলচালক জাগো নিউজকে বলেন, বিদ্যুৎ আছে। অথচ তারা ইচ্ছে করেই ১২ বাজার অপেক্ষায় বন্ধ রাখছে।

পরে পাম্পের ম্যানেজারের সঙ্গে কথা বলতে গেলে তিনি বলেন, জেনরেটর চালু করে দিচ্ছি। তবে, নাম বলতে রাজি হননি তিনি।


আরও খবর



নবজাতকের অ্যাকাউন্টে দুদিনে জমা হলো সোয়া লাখ টাকা

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

ময়মনসিংহের ত্রিশালে ট্রাকচাপায় মায়ের পেট ফেটে জন্ম নেওয়া নবজাতক ও তার দুই ভাই-বোনের সহায়তার জন্য খোলা ব্যাংক অ্যাকাউন্টে দুইদিনে ১ লাখ ২৯ হাজার টাকা জমা হয়েছে।

বুধবার (২০ জুলাই) রাত আটটার দিকে ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আক্তারুজ্জামান জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিকেল পাঁচটায় সর্বশেষ খবর নেওয়া পর্যন্ত নবজাতক ও দুই ভাই-বোনের সহায়তার জন্য খোলা ব্যাংক অ্যাকাউন্টে মোট ১ লাখ ২৯ হাজার জমা পড়েছে।

এর আগে সোমবার (১৮ জুলাই) বিকেলে সোনালী ব্যাংকের ত্রিশাল শাখায় রত্না আক্তার রহিমার নবজাতক ও অপর দুই সন্তানের সহায়তা হিসাব নামে অ্যাকাউন্ট খোলা হয়। ওই ব্যাংক অ্যাকাউন্ট নবজাতকের দাদা মোস্তাফিজুর রহমান বাবলু, তার স্ত্রী সুফিয়া বেগম এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আক্তারুজ্জামান পরিচালনা করতে পারবেন।

শনিবার (১৬ জুলাই) দুপুরের দিকে উপজেলার রাইমনি গ্রামের ফকির বাড়ির মোস্তাফিজুর রহমান বাবলুর ছেলে জাহাঙ্গীর আলম (৪০) তার অন্তঃসত্ত্বা স্ত্রী রত্না বেগম (৩০) ও মেয়ে সানজিদাকে (৪) নিয়ে আল্ট্রাসনোগ্রাফি করাতে ত্রিশালে আসেন। পৌর শহরের খান ডায়াগনস্টিক সেন্টারের সামনে রাস্তা পারাপারের সময় ময়মনসিংহগামী একটি ট্রাক তাদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই জাহাঙ্গীর আলম ও স্ত্রী রত্না বেগম মারা যান। মেয়ে সানজিদা আক্তার গুরুতর আহত হয়। এসময় ট্রাকচাপায় রত্না বেগমের পেট ফেটে কন্যাশিশুর জন্ম হয়।

পরে আহত সানজিদা ও নবজাতককে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক সানজিদাকে মৃত ঘোষণা করে নবজাতক শিশুটিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন। তবে, অতিরিক্ত যানজটের কারণে নবজাতককে চুরখাই কমিউনিটি বেজড মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে ময়মনসিংহ মহনগরীর চরপাড়া এলাকায় লাবিব হাসপাতালে ভর্তি করা হয়। সর্বশেষ শিশুটি জন্ডিসে আক্রান্ত। তার চিকিৎসা চলছে।

রত্না আক্তার রহিমার নবজাতক ও অপর দুই সন্তানের সহায়তা হিসাব নম্বর- ৩৩২৪১০১০২৮৭২৮


আরও খবর



৭৬ হাজার টন টমেটো আমদানির কারণ জানতে চান কৃষিমন্ত্রী

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

বাংলাদেশে টমেটোর ভালো ফলন হলেও কেন বছরে ৭৬ হাজার টন টমেটো আমদানি করতে হয় তার কারণ জানতে চেয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

রোববার (২৪ জুলাই) বিকেলে রাজধানীর খামারবাড়িতে বিএআরসি মিলনায়তনে বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশন আয়োজিত বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বীজ বিতরণ অনুষ্ঠানে কৃষিমন্ত্রী এ প্রশ্ন করেন।

আব্দুর রাজ্জাক বলেন, দেশে শীতকালের পাশাপাশি সামার টমেটোরও ভালো ফলন হয়। তাহলে কেন ৭৬ হাজার টন টমেটো আমদানি করতে হচ্ছে? অনেকে আবার কেচাপ তৈরির জন্য টমেটোর পেস্ট আমদানি করছে। কৃষি বিভাগের কর্মকর্তা, বীজ উৎপাদনকারী ও আমদানিকারকদের কাছে তিনি এ প্রশ্ন রাখেন। একই সঙ্গে সারাবছর যাতে টমেটো উৎপাদন করা যায় সে মানের বীজ উৎপাদন ও বাজারজাতের নির্দেশনা প্রদান করেন।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের এখন অনেক বীজ- যেমন ২৮ জাতের ধানবীজ। এটা এখন রিপ্লেস করা দরকার। কারণ একটা বীজ অনেকদিন ব্যবহার করা হলে ধীরে ধীরে এটার উৎপাদন কমে যাচ্ছে। এরকম অনেক জাতই এখন তুলে নেওয়ার সময় হয়েছে। বিজ্ঞানীরা রিল্পেসের চেষ্টা করছেন। তবে একটা রিপ্লেস মাঠে ছড়াতে অনেক সময় ৮-১০ বছর লাগে। এটাকে দুই তিন বছরের মধ্যে নিয়ে আসতে হবে। তা না হলে ভালো জাতের বীজ উৎপাদন করেও খুব একটা কাজে আসবে না।

তিনি বলেন, আমরা ভালো মানের বীজ উৎপাদনের স্বার্থে একটি সার্টিফিকেশন এজেন্সি করার পরিকল্পনা করছি। যেটা সম্পূর্ণ প্রযুক্তি ও বিজ্ঞাননির্ভর হবে।

অনুষ্ঠানে সারাদেশে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে ধানের বিভিন্ন জাতের বীজ তুলে দেওয়া হয়। সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জে মোট ১০ হাজার কেজি এবং টাঙ্গাইল, জামালপুর, শেরপুর, সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাটের কৃষকদের মাঝে ২০ হাজার কেজি বীজ বিতরণ করা হয়। সিড অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সবগুলো জেলার মোট ১৩৫২৫ জন কৃষককে এই বীজ প্রদান করা হয়। এই বীজগুলো মূলত আমন ধানের।


আরও খবর



আইডেনটিটি ছাড়া ডিজিটাল ব্যবসা নয়; নিবন্ধন একমাসের মধ্যে

প্রকাশিত:Tuesday ১৯ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা ২০১৮ এবং জাতীয় ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১-এর আলোকে ২৯ জুন ডিজিটাল বিজনেস আইডেনটিটি (ডিবিআইডি) নিবন্ধন নির্দেশিকা জারি করে বাণিজ্য মন্ত্রণালয়। এতে বলা হয়-নির্দেশিকা জারির ৯০ দিন অর্থাৎ ২৮ সেপ্টেম্বরের মধ্যে ডিবিআইডি নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। নিবন্ধন ছাড়া ডিজিটাল মাধ্যমে ব্যবসা পরিচালনা করা যাবে না।

মঙ্গলবার (১৯ জুলাই) অনলাইনে ‘ডিজিটাল বিজনেস আইডেনটিটি (ডিবিআইডি) নিবন্ধন’ কর্মশালার আয়োজন করে এসএমই ফাউন্ডেশন। সেখানে নিবন্ধনের বিষয়ে তাগিদ দেওয়া হয়।

ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। গেস্ট অব অনার ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান।

এসময় মফিজুর রহমান বলেন, ডিবিআইডি নিবন্ধন নির্দেশিকা জারির ৯০ দিনের মধ্যে নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। এরপর ডিবিআইডি ছাড়া বিদ্যমান ই-কমার্স উদ্যোক্তারা অনলাইন ব্যবসা পরিচালনা করতে পারবে না। নতুন উদ্যোক্তাকে ওয়েবসাইট বা সামাজিক যোগাযোগ মাধ্যমে পেজ চালু করে আবেদন করতে হবে।

এসএমই ফাউন্ডেশন জানায়, ডিবিআইডি নম্বরটি হবে ইউনিক ও অটো-জেনারেটেড। ডিবিআইডি নিবন্ধনের লক্ষ্য ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানসমূহের স্বচ্ছতা, দায়বদ্ধতা, জবাবদিহীতা নিশ্চিত করা। এছাড়া ডিজিটাল কমার্স ব্যবসা প্রতিষ্ঠানসমূহের প্রকারভিত্তিক তালিকা প্রস্তুত করা, প্রচলিত আইন ও বিধিবিধান মেনে চলা, ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানসমূহকে স্বীকৃতি দেওয়া।

ডিবিআইডি নিবন্ধনের জন্য অনলাইনে আবেদন করতে হবে। এজন্য আবেদনকারীকে এনআইডি দাখিল করতে হবে। প্রতিষ্ঠানের ক্ষেত্রে চেয়ারম্যান বা পরিচালকদের এনআইডি, ট্রেড লাইসেন্স ও আরজেএসসি নিবন্ধন নম্বর থাকলে দাখিল করতে হবে। সেই সঙ্গে ভ্যাট নিবন্ধন ও টিআইএন থাকলে সেগুলিও দাখিল করতে হবে।

ভাড়া অফিস হলে বাড়ি ভাড়ার চুক্তি ও বাড়ির মালিকের এনআইডির কপি দিতে হবে। তবে ডিজিটাল মাধ্যমে এমএলএম বা নেটওয়ার্কিং ব্যবসা, নেশা সামগ্রী, বিস্ফোরক সামগ্রী এবং জুয়া, অনলাইন বেটিং বা গেম্বলিং প্রতিষ্ঠান ডিবিআইডির জন্য আবেদন করতে পারবে না।

আবেদনকারী প্রতিষ্ঠানের একই নামের একাধিক প্রতিষ্ঠান বা একই প্রতিষ্ঠানের একাধিক নামে আবেদন, সক্রিয় ওয়েবসাইট বা সামাজিক মাধ্যমে পেজ এবং সেখানে বাংলায় ক্রয়-বিক্রয় বা অন্যান্য শর্তাবলী আছে কি না, তা যাচাই-বাছাই শেষে সনদ প্রদান করবে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ’ (আরজেএসসি)।

আর তথ্য যথাযথ না হলে আবেদন নামঞ্জুর করে আবেদনকারীকে জানিয়ে দেওয়া হবে। ডিবিআইডি নম্বর বাধ্যতামূলকভাবে ওয়েবসাইট বা সামাজিক যোগাযোগ মাধ্যমের পেজে প্রদর্শন করতে হবে। কোন কারণে ডিবিআইডি বাতিল হলে সেটি প্রদর্শন করা যাবে না।

ডিবিআইডি নিতে ভুল তথ্য দিলে ডিজিটাল কমার্স পলিসি, নির্দেশিকা, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ২০১৮ বা দেশে প্রচলিত অন্যান্য আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল পুরো বিষয়টি তদারকি করবে।

এছাড়া ডিজিটাল সিকিউরিটি এজেন্সি, আইনশৃঙ্খলা বাহিনী, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং ইউনিট, বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট ও বিএফআইইউ প্রযোজ্য ক্ষেত্রে তদারকি করতে পারবে। www.roc.gov.bd ওয়েবসাইটে লগ-ইন করে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ-এর দপ্তরে ডিবিআইডির জন্য অনলাইনে আবেদন করা যাবে।

সেমিনারে মফিজুর রহমান ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওয়েবিনারে অংশগ্রহণকারীদের মধ্য থেকে প্রায় ২১জনের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এ সময় হাফিজুর রহমান বলেন, দেশে আড়াই হাজারের বেশি ওয়েবসাইট এবং প্রায় ৩ লাখের কাছাকাছি ফেসবুক পেজের মাধ্যমে অনলাইন ব্যবসা পরিচালিত হচ্ছে। যাদের বেশির ভাগ নারী উদ্যোক্তা। সব ব্যবসাকে একটি ডেটাবেজের আওতায় আনার লক্ষ্যে এ উদ্যোগ। অতিক্ষুদ্র ব্যবসায়ীদের পক্ষে ট্রেড লাইসেন্স, আরজেএসসি নিবন্ধন, ইটিআইএন বা ভ্যাট নিবন্ধন নেওয়া সম্ভব হয় না। সে কারণে ডিবিআইডি থাকলে ক্রেতাদের আস্থা অর্জন সহজ হবে।

তিনি আরও বলেন, এক বছর পর্যন্ত বিনামূল্যে নিবন্ধন করা যাবে। এরপর থেকে নিবন্ধন ফি নেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। ডিজিটাল কমার্স নীতিমালা না মানলে ডিবিআইডি দেওয়া হবে না বলেও জানান তিনি। ডিবিআইডি নিবন্ধনের বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে এ আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশনকে তিনি ধন্যবাদ জানান।


আরও খবর



টিপু-প্রীতি হত্যায় নির্দোষ কেউ গ্রেফতার-হয়রানি হচ্ছে না: হারুন

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

রাজধানীর শাহজাহানপুরে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী সামিয়া আফরান প্রীতি হত্যা মামলায় নির্দোষ কাউকে গ্রেফতার বা হয়রানি করা হচ্ছে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেছেন, আমরা পারিপার্শ্বিকতা, সাক্ষ্যপ্রমাণ এবং আগে গ্রেফতারদের তথ্য বিশ্লেষণ করে যাদের বিরুদ্ধে সুস্পষ্ট প্রমাণ পেয়েছি শুধু তাদেরই গ্রেফতার করেছি। আমি মনে করি, অন্যায়ভাবে কাউকে গ্রেফতার বা হয়রানি করা হচ্ছে না।

সোমবার (১ আগস্ট) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

টিপু-প্রীতি হত্যা মামলায় গত দুদিনে ছয়জনকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। আলোচিত এ হত্যাকাণ্ডে গ্রেফতার এই ছয়জনের কার কী ধরনের সম্পৃক্ততা ছিল, এমন প্রশ্নে ডিবির হারুন অর রশীদ বলেন, এটি একটি স্পর্শকাতর ঘটনা। জড়িতদের অনেকেই গ্রেফতার হয়েছে। তবে কাউকে হয়রানি করা হচ্ছে না।

গতকাল রোববার রাতে গ্রেফতার দুজনের বিরুদ্ধে অভিযোগ বিষয়ে জানতে চাইলে ডিবিপ্রধান বলেন, আমরা বিভিন্ন জায়গা থেকে তথ্য সংগ্রহ করেছি। বিভিন্ন ধরনের প্রমাণ পেয়েছি। এরই ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারদের রিমান্ড আবেদনের মাধ্যমে আদালতে পাঠানো হয়েছে। রিমান্ডে আসামিদের জিজ্ঞাসাবাদ শেষে এ বিষয়ে বিস্তারিত বলা যাবে।

টিপু-প্রীতি হত্যাকাণ্ডের শুরু থেকে মোল্লা শামীমের সম্পৃক্ততার বিষয়ে জানতে চাইলে হারুন অর রশীদ বলেন, হত্যার সঙ্গে যারা সম্পৃক্ত না তাদের কাউকে গ্রেফতার করা হবে না। তবে জড়িতদের গ্রেফতার করে অবশ্যই আইনের আওতায় আনা হবে। এ ঘটনায় মাস্টারমাইন্ড ও কিলার সবাইকে গ্রেফতার করা হয়েছে।

হত্যাকাণ্ডে ব্যবহৃত অস্ত্র উদ্ধার বিষয় জানতে চাইলে গোয়েন্দা পুলিশের এ কর্মকর্তা বলেন, আমাদের টিম কাজ করছে। সবাইকে দ্রুত গ্রেফতার করা হয়েছে। শিগগির আদালতে অভিযোগপত্র দেওয়া হবে।


আরও খবর



ঘানায় মারবার্গ ভাইরাস শনাক্ত, দুজনের মৃত্যু

প্রকাশিত:Tuesday ১৯ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় প্রাণঘাতী মারবার্গ ভাইরাস শনাক্ত হয়েছে। এই ভাইরাসে এখন পর্যন্ত দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ওই দুজন দক্ষিণাঞ্চলের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

চলতি মাসের শুরুতে অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হলে তাদের দুজনের নমুনা পরীক্ষা করা হয়। এরপরেই তাদের মারবার্গ ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। সেনেগালের একটি ল্যাবরেটরিতেও নমুনা পরীক্ষা করা হয়েছে এবং সেখান থেকেও এ বিষয়টি নিশ্চিত করা হয়।

ওই দুজনের সংস্পর্শে আসায় ৯৮ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে স্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেছেন। এক বছরের ব্যবধানে এ নিয়ে দ্বিতীয় বারের মতো পশ্চিম আফ্রিকায় মারবার্গের অস্তিত্ব শনাক্ত হয়েছে।

এর আগে গত বছর গিনিতে প্রথম মারবার্গ ভাইরাস শনাক্ত হয়। কিন্তু প্রথম কেস শনাক্ত হওয়ার পাঁচ সপ্তাহ পর গত সেপ্টেম্বরেই এই ভাইরাসের প্রাদুর্ভাব শেষ হয়েছে বলে জানানো হয়।

এদিকে মারবার্গ ভাইরাস শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ায় ঘানার প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি জানিয়েছে, এ বিষয়ে ঘানার স্বাস্থ্য কর্তৃপক্ষকে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকা বিষয়ক পরিচালক ডা. মাতশিদিসো মোয়েতি বলেন, এটা খুব ভালো যে তারা দ্রুত ব্যবস্থা নিয়েছে। তাৎক্ষণিক ব্যবস্থা না নিলে মারবার্গ নিয়ন্ত্রণের বাইরে চলে যেত।

এই ভাইরাসে নতুন মৃত্যু ঠেকাতে কন্টাক্ট ট্রেসিং এবং কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে। এছাড়া স্বাস্থ্য বিষয়ক টিমগুলো দেশের নানা প্রান্তের কমিউনিটির কাছে গিয়ে এ বিষয়ে তাদের সচেতন করছে।

এখনও পর্যন্ত মারবার্গের কোনো চিকিৎসা পদ্ধতি জানা যায়নি। তবে এ রোগে আক্রান্তদের প্রচুর পরিমাণে পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

এর আগে ২০০৫ সালে অ্যাঙ্গোলায় এই ভাইরাসে দুই শতাধিক মানুষ নিহত হয়। সে সময় দেশটিতে এই ভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে পড়ে। ১৯৬৭ সালে প্রথম এই ভাইরাস শনাক্ত হয় জার্মানিতে। দেশটিতে সে সময় সাতজন প্রাণ হারায়।


আরও খবর