Logo
আজঃ শুক্রবার ২১ জুন ২০২৪
শিরোনাম
কক্সবাজারে পাহাড় ধসে স্বামী-স্ত্রীর মৃত্যু বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালুর পরিকল্পনা সরকারের রয়েছে: শিল্পমন্ত্রী বাংলাদেশের হার দিয়ে সুপার এইট শুরু গোদাগাড়ীতে রাসেল ভাইপারের চিকিৎসার দাবিতে স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি রূপগঞ্জে জমে উঠেছে কাঞ্চন পৌরসভা নির্বাচন যাত্রাবাড়ীতে পুলিশ কর্মকর্তার বাবা মাকে কুপিয়ে হত্যা যানজট নিরসনে সংসদ সদস্যগণের সাথে ট্রাফিক ওয়ারী বিভাগের সমন্বয়সভা ভোলায় ফের দেখা মিলল রাসেল ভাইপার, জনমনে আতঙ্ক বাজেট পাস হয়নি,অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী দেশের সব মহৎ অর্জন আ. লীগের মাধ্যমেই হয়েছে: ওবায়দুল কাদের

রাশিয়ায় বন্দুকধারীর এলোপাতাড়ি গুলি, নিহত ৪

প্রকাশিত:শুক্রবার ২৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ৪০০জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক; রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ক্রিমস্ক শহরে গতকাল বৃহস্পতিবার এক বন্দুকধারী এলোপাতাড়ি গুলি চালিয়ে তিনজনকে হত্যা করেছে। পরে ঘটনাস্থলে বন্দুকধারীর লাশ পাওয়া যায়। স্থানীয় পুলিশের বরাতে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, তিনজনকে হত্যার পর নিজ বন্দুকের গুলিতে আত্মহত্যা করেছে সে।

প্রাথমিকভাবে ইঙ্গিত পাওয়া গেছে, বন্দুকধারী ব্যক্তিগত শত্রুতার কারণে দুই পরিচিত ব্যক্তিকে গুলি করেছে। পরে আরও একজনকে গুলি করেন। এ ঘটনায় আহত একজনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে দেখা গেছে, ক্রিমস্কের রাস্তায় হাঁটার সময় গুলি ছুড়ছেন হামলাকারী। পথে শুয়ে পড়া আরও এক জনের কাছ গিয়ে গুলি চালান তিনি।

বার্তা সংস্থা রয়টার্স ফুটেজের সত্যতা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি। হামলার ঘটনায় তদন্তে নেমেছে স্থানীয় প্রশাসন।

রাশিয়ার ক্রাসনোদার অঞ্চলের একটি ছোট শহর ক্রিমস্ক। এটি ক্রিমিয়া উপদ্বীপের কাছে। এটি ২০১৪ সালে ইউক্রেন থেকে রুশ ভূখণ্ডের সঙ্গে জোর করে দখল করে নেয় মস্কো। খবর: রয়টার্স


আরও খবর



হিন্দিতে মুক্তি পেলো সুমন ফারুকের ‘সুলতানপুর’!

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

বিনোদন প্রতিবেদক:গতবছরের ২ জুন দেশীয় প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল সৈকত নাসির পরিচালিত পলিটিক্যাল থ্রিলার সিনেমা ‘সুলতানপুর’। দুই দেশের সীমান্তবর্তী একটি এলাকার রোমাঞ্চকর গল্প নিয়ে তৈরি হয়েছে সিনেমাটি। এর পরতে পরতে আছে উত্তেজনা। সীমান্ত মানেই বহু সংস্কৃতির মেলবন্ধন। বিচিত্র বাণিজ্যের মেঘ ওড়ে এই অঞ্চলের আকাশে-বাতাসে। সীমান্ত এলাকার চোরাচালান, বাটপারি, ক্ষমতার বড়াই, মাদক পাচারসহ এমন আরও অনেক বিষয় সামনে রেখেসিনেমাটি নির্মাণ করেেেছন বাংলা সিনেমার আলোচিত নির্মাতা সৈকত নাসির। এই নির্মাতা রহস্য, রোমাঞ্চ আর এক অচেনা জগতের কৌতূহলী ঘ্রাণ ছড়িয়েছে সিনেমাটির মাধ্যমে।

সিনেমাটিতে একজন পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করে দেশীয় দর্শকদের বাহবা কুড়িয়েছেন বাংলা সিনেমার নবাগত অভিনেতা সুমন ফারুক। সিনেমাটিতে সুমন ফারুকের বিপরীতে দেখা গেছে অধরা খানকে। শুধু সুমন ফারুক আর অধরাই নন, সিনেমাটিতে আরও এক ঝাঁক অভিনেতা-অভিনেত্রীকে দেখা গেছে অভিনয় করতে। এই তালিকায় আছেন আশীষ খন্দকার, সাঞ্জু জন, রাশেদ মামুন অপু, মৌমিতা মৌ, শাহিন মৃধারা।

দেশে মুক্তির এক বছর পর ‘সুলতানপুর’ নিয়ে আরও এক সুখবর দিলেন সৈকত নাসির। নির্মাতা জানিয়েছেন, ‘সুলতানপুর’ দেশে মুক্তির পর থেকেই ভারতের বেশ কয়েকটি বড় প্রযোজনা সংস্থা থেকে হিন্দি ভাষায় মুক্তির লক্ষে আমার সঙ্গে যোগাযোগ করা হয়েছে। অবশেষে ভারতের স্বনামধন্য অনলাইন প্ল্যাটফর্ম ‘আল্ট্রার’র সঙ্গে চুক্তি হয়েছে। এরইমধ্যে হিন্দি ভাষায় ‘সুলতানপুর’ ডাবিং করে ‘আল্ট্রার’য়স্ক্রিনিংও করা হয়েছে।’

এই নির্মাতা আরও জানিয়েছেন, ‘শুধু হিন্দি ভাষায়ই নয়, অচিরেই সুমন ফারুকদের ‘সুলতানপুর’ মুক্তি পাবে চায়নিজ ভাষায়ও। ইতোমধ্যেই চায়নার নামকরা একটি কোম্পানির সঙ্গে চূড়ান্ত আলাপও সম্পন্ন হয়েছে।’ সব কিছু ঠিক থাকলে শিগগিরই সুখবরটি দিতে পারবেন এই নির্মাতা। 

শুধু কি ‘সুলতানপুর’? না, এই নির্মিত আরও বেশ কয়েকটি সিনেমা এরইমধ্যে হিন্দি ভাষায় ডাবিং শেষে স্ক্রিনিং হয়েছে ভারতের নামজাদা কয়েকটি অনলাইন প্ল্যাটফর্মে। সেই তথ্যও গণমাধ্যমে অকপটেই স্বীকার করেছেন সৈকত।জানিয়েছেন, ইতোমধ্যেই তার নির্মিত আদর আজাদ ও শবনম বুবলী অভিনয় ‘তালাশ’ সিনেমাটিও হিন্দি ভাষায় স্ক্রীনিং হয়েছে। নির্মাতার আরও বেশ কয়েকটি সিনেমা রয়েছে স্ক্রিনিংয়ের অপেক্ষায়।

এদিকে ক্যারিয়ারে মাত্র চারটি সিনেমায় অভিনয় করে বাংলা সিনেমা ইন্ডাস্ট্রিতে বেশ আলোচনার জন্ম দিয়েছেন ঢালিউডের সম্ভবনাময় অভিনেতা সুমন ফারুক। ক্যারিয়ারের শুরুতেই নিজের সিনেমা হিন্দি ভাষায় মুক্তি উপলক্ষে এই অভিনেতা জানিয়েছেন, ‘দেশীয় সিনেমা ইন্ডাস্ট্রির পাশাপাশি এটি তাঁর জন্যও বেশ আনন্দের খবর। এই অভিনেতার বিশ্বাস দেশীয় দর্শকদের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনের দর্শকরাও বেশ ভালো ভাবেই গ্রহণ করবেন‘সুলতানপুর’। সুমন ফারুক মনে করেন অসাধারণ একটি গল্পের সিনেমা এটি। কোনো দর্শক যদি সিনেমাটি দেখতে বসেন তাহলে তাকে শেষ অবদি ধরে রাখবে রোমাঞ্চে ভরপুর এই গল্পটি।’

সুমন ফারুক জানিয়েছেন, ক্যারিয়ারের শুরুতে যে চারটি সিনেমায় তিনি অভিনয় করেছেন এর মধ্যে ইতোমধ্যেই তিনটি সিনেমা দর্শক উপভোগ করেছেন। তিনটি সিনেমাতেই অভিনেতাকে প্রসংশায় ভাসিয়েছেন দর্শকরা। তাঁর আরও একটি সিনেমা রয়েছে মুক্তির মিছিলে। ‘ফেরশতে’ নামের এই সিনেমাটিও মুক্তির আগেই দেশীয় ও আন্তর্জাতিক বেশ কয়েটি চলচ্চিত্র উৎসবে দর্শক মাতিয়েছেন। বাহবা কুড়িয়েছেন বাঘা বাঘা অভিনেতা-অভিনেত্রীদের। ইরান-বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত‘ফেরেশতে’তে সুমন ফারুকের বিপরীতে অভিনয় করেছেন দুই বাংলার জনপ্রিয় অবিনেত্রী জয়া আহসান।

হিন্দিতে ‘সুলতানপুর’ উপভোগ করা যাবে চিনের লিঙ্কে: https://www.youtube.com/watch?v=7_cJGpxX56w



আরও খবর



মোবাইল ফোনে কথা বলার খরচ বাড়লো

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১৫৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মোবাইলফোনের কল রেটের ওপর সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়ানো হয়েছে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে। এতে গ্রাহকদের মোবাইলফোনে কথা বলার খরচও বাড়বে।

আগে মোবাইলফোনের কল রেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট এবং ১৫ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হতো গ্রাহকদের। এখন তা আরও ৫ শতাংশ বাড়ানো হয়েছে। এর সঙ্গে ভোক্তাদের ১ শতাংশ সারচার্জ দিতে হবে।

নতুন করে সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়ানোয় একজন গ্রাহক এখন ১০০ টাকার রিচার্জ করলে ভ্যাট ও সম্পূরক শুল্ক কেটে নেওয়ার পর ৬৯ টাকা ৩৫ পয়সার কথা বলতে পারবেন। আগে ১০০ টাকা রিচার্জ করলে ভ্যাট ও সম্পূরক শুল্ক কেটে নেওয়ার পর গ্রাহকরা ৭৩ টাকার কথা বলতে পারতেন। অর্থাৎ ১০০ টাকা রিচার্জে আগের চেয়ে ৩ টাকা ৬৫ পয়সার কথা কম বলতে পারবেন গ্রাহকরা।

আগে মোবাইলফোনের কল রেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট এবং ১৫ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হতো গ্রাহকদের। এখন তা আরও ৫ শতাংশ বাড়ানো হয়েছে। এর সঙ্গে ভোক্তাদের ১ শতাংশ সারচার্জ দিতে হবে।

এদিকে প্রস্তাবিত বাজেট ঘোষণার পরপরই নতুন এ শুল্ক হার কার্যকর করবে মোবাইলফোন অপারেটরগুলো। জানা যায়, বাজেট ঘোষণার জন্য অর্থমন্ত্রী জাতীয় সংসদে বক্তব্য দেওয়া শুরু করলেই এ সংক্রান্ত আদেশ (এসআরও) পাঠানো হয়। ফলে বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টার পর থেকেই নতুন হারে গ্রাহকের কাছ থেকে কর কর্তন শুরু করা হতে পারে।


আরও খবর



মধুপুরে বিদ্যুৎপৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যু

প্রকাশিত:বুধবার ২২ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১৯৫জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধি:টাঙ্গাইলের মধুপুরে বিদ্যুৎপৃষ্ট হয়ে মোঃ মোতালেব হোসেন(৪০) নামের এক দোকান ব্যবসায়ী মারা গেছেন।

সে উপজেলার পঁচিশা দক্ষিণপাড়া এলাকার মৃত আনসার আলীর ছেলে। 

মঙ্গলবার (২১মে)বিকেল ৫টার দিকে তার বাড়ির পাশে দোকানের সামনে এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে বলে তার পারিবারিক সূত্রে জানায়।

অত্র এলাকার বাসিন্দা এস.এম মামুন রানা জানান, সে সারাদিন কৃষি কাজ সেরে বিকেল সাড়ে চারটার দিকে বাড়িতে ফিরে আসে। গোসল করে খাওয়া দাওয়ার আগে সে তার মনোহারী দোকান খুলে দোকানের ভিতর থেকে একটি কারেন্টের তার টেনে সামনে বাল্বে সংযোগ দিতে গেলে বিদ্যুতায়িত হয়ে ছিটকে মাটিতে পড়ে যায়।

স্থানীয় লোকজন তাকে তাৎক্ষণিক ভাবে উদ্ধার করে মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক পরিক্ষা-নিরিক্ষা করে তাকে মৃত ঘোষণা করেন।

তার অকাল মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। 

       -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১০ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ৮২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তৃতীয় মেয়াদের শপথ গ্রহণ অনুষ্ঠানসহ ও বিভিন্ন অনুষ্ঠানে যোগদান শেষে ঢাকায় ফিরেছেন।সোমবার (১০ জুন) সোয়া ৭টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানবন্দরে স্বাগত জানান সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বিমান ও পর্যটন মন্ত্রী ফারুক খানসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা।এর আগে স্থানীয় সময় বিকেল ৪টা ৪৫ মিনিটে নয়াদিল্লির ভিভিআইপি বিমানবন্দর পালাম এয়ার ফোর্স স্টেশন থেকে ঢাকার উদ্দেশে রওনা হয় ফ্লাইটটি।

ভারতের টানা তৃতীয়বারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। রোববার তার এই শপথগ্রহণ অনুষ্ঠানে বিভিন্ন দেশের অতিথিদের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও যোগ দেন।

শপথ অনুষ্ঠান ছাড়াও রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি একান্তে বৈঠক করেন। বৈঠকে দুই নেতা বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আগামী দিনগুলোতে আরও দৃঢ় করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। সংক্ষিপ্ত বৈঠকে দুই নেতা একে অপরের খোঁজখবর নেন। এরপর মোদি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে রাষ্ট্রপতি ভবনের ব্যাঙ্কোয়েট হলে যান এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নৈশভোজে যোগ দেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মেয়ে সায়মা ওয়াজেদকে নিয়ে রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেন। শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান, নেপাল, মরিশাস ও সিসিলির শীর্ষ নেতারাও মোদির শপথ-গ্রহণ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।


আরও খবর



বাংলাদেশ ১০ উইকেটে জিতে হোয়াইটওয়াশ এড়াল

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:বাংলাদেশ ১০ উইকেটের দাপুটে জয় পেয়েছে, যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে। এ জয়ে হোয়াইটওয়াশ হওয়ার হাত থেকেও বাঁচলো টাইগাররা।

আজ শনিবার হিউস্টনে বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি শুরু হয়। যেখানে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথমে ব্যাট করা যুক্তরাষ্ট্রকে ১০৪ রানে গুটিয়ে দিয়েছে বাংলাদেশ। মোস্তাফিজুর রহমান একাই ৬ উইকেট নিয়েছেন। জবাবে তানজিদ হাসান ও সৌম্য সরকারের অন্যবদ্য ব্যাটিংয়ে বিনা উইকেটে ১১.৪ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা।

১০৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তানজিদের ফিফটি ও সৌম্যর ঝড়ো ব্যাটিংয়ে সহজ জয় পায় বাংলাদেশ। তানজিদ ৪২ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৫৮ রান করে অপরাজিত থাকেন। সৌম্য ২৮ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৪৩ রানের হার না মানা ইনিংস খেলেন।

এর আগে প্রথমে ব্যাট করা যুক্তরাষ্ট্র অবশ্য শুরুটা ভালো করে। ৫ ওভারে দুই ওপেনার শায়ান জাহাঙ্গির ও আন্ড্রিয়াস গোউস ৪৬ রান তোলেন। তবে এরপর মোস্তাফিজের তোপে আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত হয় স্বাগতিকরা। গোউস সর্বোচ্চ ১৫ বলে ২৭ রান করেন। ১৮ রান করে করেন শায়ান ও কোরে অ্যান্ডারসন।

বাংলাদেশ বোলারদের মধ্যে মোস্তাফিজ মাত্র ৪ ওভারে ১০ রানের বিনিময়ে ৬টি উইকেট নেন। একটি করে উইকেট পান তানজিম সাকিব, সাকিব আল হাসান ও রিশাদ হোসেন।

এর আগে সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে হারার পর দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৬ রানে হেরে যায় বাংলাদেশ।


আরও খবর