Logo
আজঃ Friday ০২ December 2০২2
শিরোনাম

রাজউকের আওতাধীন এলাকায় ভবন নির্মাণে অন্য সংস্থাকে অনুমোদন না দিতে চিঠি

প্রকাশিত:Friday ১৮ November ২০২২ | হালনাগাদ:Friday ০২ December 2০২2 | ৯০জন দেখেছেন
Image

নাজমুল হাসানঃ

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন এলাকায় ভবন বা স্থাপনা নির্মাণের অনুমোদন প্রদান না করতে চিঠি দিয়েছে রাজউক। জানা গেছে, ভবন বা স্থাপন নির্মাণের অনুমোদন, ভূমি ব্যবহার ছাড়পত্র অথবা অনাপত্তিপত্র প্রদানে এসব সংস্থার আইনগত এখতিয়ার না থাকায় স্থানীয় সরকার বিভাগ কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন অনুসরণ করে ভবন নির্মাণ অনুমোদন না করার জন্য নির্দেশ দেয়া হয়েছে রাজউকের পক্ষ থেকে।


বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাজউক সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে রাজউকের পরিচালক (প্রশাসন) মুহম্মদ কামরুজ্জামান সই করা এ বিষয়ে একটি চিঠি ইস্যু করে। সেই চিঠি রাজউকের আওতাধীন এলাকার পৌরসভার মেয়র, উপজেলা চেয়ারম্যান, ইউনিয়ন চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা প্রকৌশলী বরাবর পাঠানো হয়েছে।

চিঠির সারমর্ম হচ্ছে,রাজউকের আওতাধীন এলাকায়, (পৌরসভা,উপজেলা, ইউনিয়ন পরিষদ) কোন প্রকার নির্মান অনুমোদন দিতে পারবেন না ,শুধুমাত্র রাজউক নির্মান অনুমোদন দেওয়ার এখতিয়ার রাখে।রাজউক ব্যতীত অন্য কেউ অনুমোদন দিলে তা আইন বহির্ভূত!


রাজউক পরিচালক (প্রশাসন) মুহম্মদ কামরুজ্জামান উল্লেখ করেছেন, স্থানীয় সরকার বিভাগ কর্তৃক (খ) ও (গ) নম্বর স্মারকে জারিকৃত প্রজ্ঞাপনে কর্তৃপক্ষের আওতাভুক্ত পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ অধিক্ষেত্রাধীন ভবন, স্থাপনা বা অবকাঠামো নির্মাণের অনুমোদন প্রদান ওইসব স্থানীয় সরকার এবং সংস্থার ‌‘ক্ষমতা বহির্ভূত কর্মকাণ্ড’ হিসেবে উল্লেখ আছে। এ অবস্থায় রাজউকের আওতাধীন পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ এলাকায় ইমারত বা স্থাপনা নির্মাণের অনুমোদন প্রদান না করতে নির্দেশ দেয়া হয়েছে। 


চিঠিতে রাজউকের পক্ষ থেকে বলা হয়েছে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ নগর উন্নয়ন আইন, ১৯৫৩ এ প্রদত্ত ক্ষমতাবলে গঠিত বিধিবদ্ধ সরকারি সংস্থা। উক্ত আইনের ৭৪ ধারা অনুযায়ী সরকার রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের এখতিয়ারাধীন ১৫২৮ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে চলতি বছরের ২৩ আগস্ট ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) গেজেট আকারে প্রকাশ করে। 


সে অনুযায়ী রাজউক আওতাধীন এলাকা উত্তরে গাজীপুর, দক্ষিণ-পশ্চিমে নারায়ণগঞ্জ ও কেরানীগঞ্জ, পূর্বে কালীগঞ্জ ও রূপগঞ্জ এবং পশ্চিমে সাভার। নগর উন্নয়ন আইন, ১৯৫৩ এবং ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা, ২০০৮ অনুযায়ী রাজউকের আওতাধীন এলাকায় ইমারত নির্মাণ অনুমোদনের জন্য নগর উন্নয়ন আইন, ১৯৫৩ এর ৭৭ ধারানুযায়ী রাজউক একমাত্র ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষ। তাই এসব এলাকাসমূহে রাজউক ব্যতীত অন্য কোনো সংস্থা কর্তৃক নকশা অনুমোদন করা বর্ণিত আইন ও বিধিমালা পরিপন্থী।


আরও খবর