Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

রাজশাহীতে বাড়তি দামে তেল বিক্রি নিয়ে হাতাহাতি

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

দাম বৃদ্ধির ঘোষণার সঙ্গে সঙ্গেই বাড়তি দামে জ্বালানি তেল বিক্রি শুরু করে রাজশাহী মহানগরীর ‘নয়ান পেট্রোলিয়াম পাম্প’ কর্তৃপক্ষ। বাড়তি দামে তেল বিক্রিতে বাধা দিলে গ্রাহক ও মালিকপক্ষের মধ্যে হাতাহাতি শুরু হয়। পরে পুলিশ এসে তা নিয়ন্ত্রণে আনে।

শুক্রবার (৫ আগস্ট) দিবাগত রাত ১টার দিকে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সামনে কাজলা এলাকায় অবস্থিত ‘নয়ান পেট্রলিয়াম পাম্পে’ এই হাতাহাতির ঘটনা ঘটে।

এ বিষয়ে ভোক্তা মিলন জাগো নিউজকে বলেন, ‘আমি রাত সাড়ে ১১টায় পাম্পে আসি। তখন থেকে তেল বিক্রি বন্ধ করে দেয় মালিকপক্ষ। তার পরিপেক্ষিতে আমরা আন্দোলন শুরু করলে তারা রাত ১টা পর্যন্ত নির্দিষ্ট দাম রাখবেন বলে আমাদের আশ্বস্ত করে। কিন্তু ১২টা বাজতেই তারা দাম বাড়িয়ে দেয়। আমি প্রতিবাদ করতে গেলে মালিকপক্ষের লোকজন আমাকে মারতে আসে। একপর্যায়ে পুলিশ এসে আমাকে রক্ষা করে।

এ বিষয়ে পাম্প কর্তৃপক্ষের কাছে জানতে চাইলে তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

মতিহার থানার পরিদর্শক আনোয়ার আলী তুহিন জাগো নিউজকে বলেন, হাতাহাতির সময় আমরা আশপাশেই ছিলাম। হাতাহাতি দেখে ভোক্তা ও মালিকপক্ষকে আলাদা করে সমাধান করে দেই। আমার টিম সার্বক্ষণিক পাম্পের কাছেই থাকবে। আশা করি আর কোনো সমস্যা হবে না।

এদিকে জ্বালানি তেলের দাম বৃদ্ধির খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে রাজশাহীর পেট্রলপাম্পগুলোতে তেল কেনার জন্য প্রতিযোগিতা শুরু হয়। তবে কোনো পাম্পেই আগের দামে তেল পাওয়া যাচ্ছে না বলে ক্ষোভ জানিয়েছেন গাড়িচালকরা।

মোটরসাইকেলে তেল লোড করতে আসা মোমিনুল জাগো নিউজকে বলেন, আমি রাত ১২টার পর এসেছি। ২০০ টাকা দিয়ে দুই লিটার নিতে হয়েছে। এরই মধ্যে তেলের নতুন মূল্য কার্যকর শুরু হয়েছে। সেই দামেই আমাদের তেল ক্রয় করতে হয়েছে।

jagonews24

আগাম তেল লোড নেওয়ার জন্য বিনোদনপুর থেকে পাম্পে এসেছেন মিরাজুল ইসলাম। তিনি বলেন, আমি চাকরি করি, তেল লোড করতেই হবে, কম দামে হোক আর বেশি দামেই হোক। তবে সরকারের রাতারাতি দাম বাড়িয়ে দেওয়া নিয়ে প্রশ্ন তোলেন এ ভোক্তা।

পাম্পে তেল কিনতে আসা রাকিবুল ইসলাম বলেন, কাল থেকে (শুক্রবার রাত ১২টার পর) তেলের দাম বৃদ্ধি করা হয়েছে। এজন্য আজ গাড়ির ট্যাংক ফুল করে নিচ্ছি। তবে তেলের দাম এত বাড়ানো উচিত হয়নি।

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। শুক্রবার রাত ১২টা থেকে এটি কার্যকর হবে। নতুন দাম অনুযায়ী ডিজেল ও কেরোসিন প্রতি লিটার ১১৪ টাকা, অকটেন ১৩৫ এবং পেট্রল ১৩০ টাকা করা হয়েছে।


আরও খবর



বিশ্বকবির রচনা মানুষকে চিরকাল দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে: ফখরুল

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

শান্তি ও মানবতার কবি রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা মানুষকে চিরকাল মানবপ্রেম ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুক্রবার (৫ আগস্ট) গণমাধ্যমে দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকীতে আমি তার উজ্জ্বল স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। স্মরণ করি বাংলা সাহিত্যকে বিশ্ব সাহিত্যের মর্যাদায় উন্নীত করতে তার অসামান্য অবদানের কথা। কবি রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ লেখক ও বিশ্বের শ্রেষ্ঠ মনীষীদের একজন।

বিএনপির মহাসচিব বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর একাধারে কবি, ঔপন্যাসিক, ছোট গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, ভাষাবিজ্ঞানী, দার্শনিক, সংগীত রচয়িতা ও সুরকার। তিনি শুধু কবিই ছিলেন না, ছিলেন- সমাজ, রাজনীতি ও সামাজিক সম্প্রীতির অক্লান্ত ভাষ্যকার- যা তিনি সাহিত্য ও কর্ম জীবনের শুরু থেকে আমৃত্যু করে গেছেন। তার রচনায় সমাজ চেতনা ও মানব প্রেমের শ্বাশত বাণী বিধৃত হয়েছে।


আরও খবর



অশ্বিনকে রানআউট না করে বল নিয়ে দাঁড়িয়ে রইলেন ক্যারিবীয় পেসার

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

রবিচন্দ্রন অশ্বিন এতটাই বাইরে ছিলেন, ধীরেসুস্থে বলটা হাতে নিয়ে স্ট্যাম্প ভেঙে দিলেও রানআউট হয়ে যেতেন। কিন্তু সেই চেষ্টাই করলেন না ক্যারিবীয় পেসার ম্যাকয় ওবেদ। বল নিয়ে ঠায় দাঁড়িয়ে রইলেন, যেন সুযোগ করে দিলেন অশ্বিনকে রানআউট থেকে বাঁচার।

শুক্রবার ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে এমন কাণ্ড ঘটিয়ে আলোচনার জন্ম দিয়েছেন ওবেদ। যে ম্যাচে ভারত জিতেছে ৬৮ রানের বড় ব্যবধানে।

ভারতীয় ইনিংসের ১৭.৩ ওভারে ঘটে এমন অবাক করা ঘটনা। দিনেশ কার্তিক লংয়ে শট খেলেই রান নিতে দৌড়ান। কার্তিক দুই রানের ডাক দিলে তাতে সাড়া দেন অশ্বিন।

jagonews24ছবি: ক্রিকট্রেকার

তবে শরীর ছুঁড়েও তার পক্ষে যথাসময়ে ক্রিজে পৌঁছানো সম্ভব ছিল না। কিন্তু ওবেদ বল হাতে পেয়েও স্ট্যাম্পের সামনে বোকার মতো দাঁড়িয়ে থাকেন। আউট করেন না অশ্বিনকে।

অশ্বিন শেষ পর্যন্ত ১০ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন। ১টি ছক্কাও হাঁকান। ভারত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৯০ রানের বড়সড় সংগ্রহ গড়ে তোলে। জবাবে ৮ উইকেটে ১২২ রানের বেশি যেতে পারেনি ক্যারিবীয়রা।


আরও খবর



রোহিত-কার্তিকের ব্যাটে বড় জয় ভারতের

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ৫১জন দেখেছেন
Image

ক্যারিবীয় মুলুকে ওয়ানডে সিরিজটা দাপটের সঙ্গে জিতেছে ভারত। এবার টি-টোয়েন্টি সিরিজেও স্বাগতিকদের বিপক্ষে জয়ে শুরু করলো সফরকারীরা। ত্রিনিদাদে ব্রায়ান লারা স্টেডিয়ামে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬৮ রানের বড় জয় পেয়েছে রোহিত শর্মার দল।

ওয়ানডে সিরিজে বিশ্রাম নেওয়ার পর টি-টোয়েন্টি সিরিজে দলে ফিরেছিলেন রোহিত, ঋষভ পন্থ, রবিচন্দ্র অশ্বিন, দীনেশ কার্তিকসহ একাধিক তারকা ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে তাদের দাপটেই সিরিজে লিড নিয়েছে ভারত।

এদিন টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে রোহিত শর্মার ৬৪, কার্তিকের ৪১ ও সূর্যকুমার যাদবের ২৪ রানে ভর করে ৬ উইকেটে ১৯০ রান তোলে সফরকারীরা। এদিন রানের খাতা খুলতে পারেননি শ্রেয়াস আইয়ার। দ্রুত সাজঘরে ফিরেন পন্থ ও হার্ডিক পান্ডিয়া।

ক্যারিবীয়ান বোলারদের মধ্যে আলজারি জোসেফ ২টি এবং ওবে ম্যাকয়, জেসন হোল্ডার, আকিল হোসেন ও কিমো পল নেন একটি করে উইকেট।

১৯১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় স্বাগতিকরা। দলের হাল ধরতে পারেননি কাইল মায়ার্স, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল বা সিমরান হেটমায়াররা। ৮ উইকেটে ১২২ রানেই থেমে যায় ক্যারিবীয়দের ইনিংস।

ভারতীয় বোলারদের মধ্যে আর্শদ্বীপ সিং, রবিচন্দ্র অশ্বিন, রবি বিষ্ণয় নেন দুটি করে এবং ভুবনেশ্বর কুমার ও রবিন্দ্র জাদেজা নেন একটি করে উইকেট। ১৯ বলে দুই ছক্কা ও চারটি চারে ৪১ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন কার্তিক।

আগামী সোমবার সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে।


আরও খবর



আইনস্টাইনের সঙ্গে শিশুটির মিল কোথায়?

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

লায়লা ডেভিস নামের ছোট্ট শিশুটি ব্রিটেনের সাফোকের গ্রেট ব্লেকেনহ্যামের বাসিন্দা। সোশ্যাল মিডিয়ায় তার ছবি দেখে অনেকেই ভুবনবিখ্যাত জার্মান বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের সঙ্গে তুলনা করছেন। অনেকে আবার বরিস জনসনের সংগেও তুলনা করছেন।

বিশ্বের বিখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের সঙ্গে বুদ্ধিমত্তা বা এমন কোনো কারণে নয়। বরং শিশুটির বিখ্যাত বিজ্ঞানীর সঙ্গে মিল আছে চুলে। আইনস্টাইনের মতোই উস্কোখুস্কো চুল মাত্র দেড় বছর বয়সী লায়লার। বিরল এক রোকে আক্রান্ত সে। যে কারণেই চুলের এমন অবস্থা। যতই পরিপাটি করার চেষ্টা করুন না কেন সেই এলোমেলো হয়েই থাকবে।

পরিবারের সদস্যরা লায়লার জন্মের পরই লক্ষ্য করেছিলেন, মেয়েটার চুলটা কেমন যেন উস্কোখুস্কো। প্রথমে তেমন একটা পাত্তা দেননি লায়লার মা শার্লট। কিন্তু এক বছর হতে না হতে বুঝতে পারলেন, লায়লার চুল বাকিদের থেকে একদম আলাদা। আঁচড়ালেও সোজা ও পরিপাটি হয় না। অসম্ভব শুকনো, খোঁচা খোঁচা হয়ে দাঁড়িয়ে থাকে। চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয় খুদেকে।

আইনস্টাইনের সঙ্গে শিশুটির মিল কোথায়?

এরপরই জানা যায়, লায়লা এক বিরল রোগের শিকার। নাম আনকর্মটেবল হেয়ার সিন্ড্রোম বা ইউএইচএস। এতে চুল অসম্ভব শুষ্ক হয়ে যায়। খোঁচা খোঁচা হয়ে দাঁড়িয়ে থাকে। চিরুনি হোক বা অন্য যে কোনো উপকরণ, কিছু ব্যবহার করেই চুল সোজা করা যায় না।

মেয়ের এমন বিরল অসুখের কথা জানতে পেরে প্রথম কয়েক দিন ভেঙে পড়েছিলেন মা শার্লট। কারণ এই রোগের কোনো চিকিৎসা নেই। মার্কিন সরকারের জেনেটিক অ্যান্ড রেয়ার ডিজিজ ইনফরমেশন সেন্টার বলছে, রোগটি কিছু নির্দিষ্ট জিনের গঠনগত পরিবর্তনের ফলে হয়। প্রথম ইউএইচএস আক্রান্তের হদিস পাওয়া গিয়েছিল ১৯৭৩ সালে।

আইনস্টাইনের সঙ্গে শিশুটির মিল কোথায়?

লায়লার এমন অসুখের খবরে পরিবারের সবাই ভেঙে পড়েন। তবে পরে তারা একটি অদ্ভুত ব্যাপার খেয়াল করলেন। লায়লার চুল যত বড় হচ্ছে তত তার সঙ্গে একটা অদ্ভুত মিল পাওয়া যাচ্ছে অ্যালবার্ট আইনস্টাইনের। দুজনের চুলই অবিন্যস্ত। কেমন যেন দাঁড়িয়ে থাকে। ছবি সোশ্যাল মিডিয়ায় আসতেই ভাইরাল।

নেটিজেনদের একাংশের মধ্যে জোরাল চর্চা, আইনস্টাইন নাকি ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন, কার সঙ্গে বেশি মিল খুদের? শার্লট এখন বলছেন, রোগটা অত্যন্ত বিরল। পুরো পৃথিবীতে মাত্র ১০০ জনের এই রোগ আছে। আবার এর কোনো চিকিৎসাও এখনো নেই। তাই তিনি ভেবেছিলেন, লায়লার এই রোগ হওয়ার সম্ভাবনা খুব কম। এজন্য লায়লাকে চিকিৎসকের কাছে নিয়ে যেতে দেরি করেছেন।

আইনস্টাইনের সঙ্গে শিশুটির মিল কোথায়?

তবে চিকিৎসকরা বলছেন বয়ঃসন্ধির পর চুলের হাল অনেকটাই ভালো হয়ে যায়। কারো কারো ক্ষেত্রে কোনো সমস্যাই থাকে না। একেবারে অন্য আর দশজন মানুষের চুলের মতোই স্বাভাবিক হয়ে যায় চুল।

সূত্র: এনডিটিভি


আরও খবর



বিদ্যুতের তারে জড়ালো লঞ্চ, আতঙ্কে পানিতে ঝাঁপ দিয়ে নিখোঁজ ১

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

মুন্সিগঞ্জের গজারিয়ায় চলন্ত লঞ্চ বিদ্যুতের তারের সংস্পর্শে এসে বিদ্যুতায়িত হলে আতঙ্কে যাত্রীরা পানিতে ঝাঁপিয়ে পড়েন। এ ঘটনায় নিলয় (১৮) নামের এক তরুণ নিখোঁজ হয়েছেন।

সোমবার (১ আগস্ট) সন্ধ্যা ৭টার দিকে উপজেলার ইমামপুর ইউনিয়নের হোগলাকান্দি গ্রাম সংলগ্ন পাঙ্গাসিয়া খালে এ দুর্ঘটনা ঘটে। নিখোঁজ নিলয় ইমামপুর ইউনিয়নের হোগলাকান্দি গ্রামের ডা. মোহাম্মদ আলীর ছেলে।

গজারিয়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার রিফাত মল্লিক জানান, মঙ্গলবার পিকনিক যাওয়ার জন্য সোমবার বিকেলে নারায়ণগঞ্জ থেকে এমএল হাসিব নামে একটি ছোট লঞ্চ ভাড়া করেন হোগলাকান্দি গ্রামের নিলয়সহ কয়েকজন তরুণ। পথে হোগলাকান্দি গ্রাম সংলগ্ন পাঙ্গাসিয়া খালে বিদ্যুতের ঝুলন্ত তারের নিচ দিয়ে লঞ্চটি অতিক্রম করার চেষ্টা করলে তারের সংস্পর্শে চলে আসে। এতে নৌযানটি বিদ্যুতায়িত হলে সবাই লঞ্চ থেকে ঝাঁপিয়ে পানিতে পড়েন। এসময় বাকিরা সাঁতরে উঠতে পারলেও নিলয় পানিতে তলিয়ে যান।

রিফাত মল্লিক আরও জানান, আমরা ঘটনাস্থলে আছি। ঢাকায় ডুবুরি টিম খবর দেওয়া হয়েছে।


আরও খবর