Logo
আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

রাজাপুরে গরুর খামারের পানি ছড়িয়ে নানা রোগ

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জুলাই ২০২৩ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ২৬৩জন দেখেছেন

Image

রাজাপুর প্রতিনিধি:ঝালকাঠির রাজাপুরের শুক্তাগড় ইউনিয়নের উত্তর কাঠিপাড়া গ্রামের খানবাড়িতে খামারে গরুর ও বাথরুমের মলমূত্র মিশ্রিত পানি ছড়িয়ে পরে এলাকার স্বাস্থ্য ও পরিবেশ চরম ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। স্থায়ীভাবে মলমূত্র জমে থাকার কারনে এবং আশপাশের বসতবাড়িতে ছড়িয়ে পরায় ডেঙ্গু মশার বংশবিস্তারসহ নানা রোগ ছড়াচ্ছে। আশপাশের বসতিদের জ¦র-কাশি ও শ^াসকষ্টে আক্রান্ত হয়েছেন শিশুসহ অন্তত ১২ জন। ২ বছর ধরে এ পরিস্থিতি শিকার হয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। এ বিষয়ে মৃত লিকায়েত আলী খানের ছেলে খামার মালিক সাইফুল ইসলাম খান ও সোহাগ খানের বিরুদ্ধে ভুক্তভোগী এমদাদ হোসেন খান ইউএনও, সার্কেল, রাজাপুর থানা, পশু হাসপাতাল, স্যানিটারি ইন্সপেক্টরসহ স্থানীয় জনপ্রতিনিধির কাছে লিখিত অভিযোগ ও ধর্ণা দিয়েও কোন প্রতিবার না পেয়ে হতাশ ও খামারীদের হুমকিতে অসহায় হয়ে পড়েছেন। লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, ভুক্তভোগী এমদাদ হোসেন খানের বসত ঘর সংলগ্নে গরুর গোবর এবং বাথরুমের থেকে পাইপ ছেড়ে দিয়ে ঘরের আশপাশে পাশেই ময়লা ফেলায় ওই এলাকার অর্ধশত পরিবারের চরম স্বাস্থ্য ঝুকিতে পড়েছে। সরেজমিনে দেখা গেছে, এমদাদ হোসেন খানের পুরো বাড়িতে মলমূত্র ছড়িয়ে তলিয়ে রয়েছে।  বৃষ্টিতে ওই মলমূত্র নালা ও খালের পানিতে ছড়িয়ে গিয়ে দেখা দিয়েছে নানা পানি বাহিত রোগ। জ¦র-কাশি ও শ^াসকষ্টে আক্রান্ত হয়েছেন এমদাদ হোসেন খান (৫৫), স্ত্রী সাজেদা (৪২) বড় মেয়ে মাশুরা বেগম (২৮), রাছুমা আক্তার (২১), তাকিয়া আক্তার (২০) রাছুমার মেয়ে তাবাচ্ছুম (৩), জান্নাত (৮), মাশুরা বেগমের মেয়ে মিম (১৩), ছেলে রায়হানের স্ত্রী লাভনী বেগম (১৯), মেজ মেয়ে মানছুরার ছেলে আব্দুল্লাহ (১২), মেয়ে তাইয়েবা (৭), জুবায়ের (৪)। তারা একাধিক বার স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন এবং বর্তমানেও জ¦র-কাশি ও শ^াসকষ্টে আক্রান্ত রয়েছেন। প্রতিপক্ষকে মলমূত্র না ফেলতে অনুরোধ করে কোন ফল না পেয়ে বিভিন্ন স্থানে অভিযোগ দেয়ার অভিযুক্তরা হত্যাসহ নানাভাবে ভয়ভীতি ও হুমকি দিচ্ছে। উল্টো থানাসহ বিভিন্ন স্থানে অভিযোগ দিয়ে হয়রানি করছে বলেও অভিযোগ করেন এমদাদ হোসেন খানের স্ত্রী সাজেদা বেগম ও বড় মেয়ে মাশুরা বেগম। অভিযুক্ত খামার মালিকদের পরিবারের সদস্যরাও রয়েছে চরম স্বাস্থ্য ঝুকিতে। এ অভিযোগের জানতে চাইলে অভিযুক্ত খামার মালিক সাইফুল ইসলাম খান জানান, খামারটি অনত্র সরিয়ে নেয়ার কাজ চলছে, যোগাযোগ ব্যবস্থা খারাপ হওয়ায় বর্ষার কারতে নির্মান সামগ্রী মালপত্র নিতে না পারায় বিলম্ব হচ্ছে এবং বৃষ্টিতে মলমূত্র ছড়িয়ে পড়েছে। তিনি আরও দাবি করেন, স্থানীয়রা নানা কেটে মলমূত্র খাল-নালায় নামিয়ে দিতে না দেয়ায় মলমূত্র জমে রয়েছে এবং বৃষ্টিতে ছড়িয়ে পড়ছে। এ বিষয়ে থানায় অভিযোগ দেয়া হলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে সত্যতা পেয়েছেন। জানতে চাইলে রাজাপুর থানার এএসআই মোঃ রুস্তম হোসেন জানান, ঘটনাস্থল পরিদর্শন করে চরম স্বাস্থ্য ঝুকির বিষয়টি দেখেছি। এবিষয়ে উভয় পক্ষকে থানায় ডাকা হয়েছে। এ ঘটনায় উর্ধ্বতন কর্মকর্তার নির্দেশনা অনুযায়ী পরবর্তী আইনগত ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর

গলাচিপায় বকনা বাছুর বিতরণ

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




হিলি দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:মহান আর্ন্তজাতিক পহেলা মে দিবস উদযাপন উপলক্ষে এক দিন দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। সেই সাথে বন্দর অভ্যন্তরের সকল ধরনের কার্যক্রমও বন্ধ রয়েছে। তবে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।

বুধবার সকাল ১০ টায় বিষয়টি বাংলাহিলি কাস্টমস সিআ্যন্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের বন্দর বিষয়ক সম্পাদক রবিউল ইসলাম সুইট।

তিনি জানান মহান আর্ন্তজাতিক পহেলা মে দিবস উদযাপন উপলক্ষে সরকারী ছুটি থাকায় হিলি কাস্টমসের সব কার্যক্রম বন্ধ রয়েছে। এরফলে দু’দেশের মধ্যে পণ্য আমদানি-রফতানি বাণিজ্যসহ বন্দরের সব কার্যক্রম বন্ধ রয়েছে। আগামীকাল বৃহস্পতিবার থেকে পুনরায় বন্দর দিয়ে দুদেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্যসহ বন্দরের সব কার্যক্রম চালু হবে।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ আশরাফুল ইসলাম বলেন, হিলি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।


আরও খবর



ঢাকায় ডিএমপির অভিযানে মাদকসহ গ্রেপ্তার ২৪

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৪ জনকে গ্রেপ্তার করেছে ।

মঙ্গলবার (৭ মে) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মাদকসহ তাদের গ্রেপ্তার করা হয়।

ডিএমপি সূত্রে জানা যায়, গ্রেপ্তারের পাশাপাশি তাদের হেফাজত থেকে ১৫৫ পিস ইয়াবা, ১৭৬ গ্রাম হেরোইন ও ১৭ কেজি ৪০ গ্রাম গাঁজা জব্দ করা হয়েছে।

গ্রেপ্তার ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৮টি মামলা করা হয়েছে।


আরও খবর



বিএনপি নেতা ইশরাক জামিন চেয়ে কারাগারে

প্রকাশিত:রবিবার ১৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৪৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানীর পল্টন থানায় দায়ের করা নাশকতার মামলায় বিএনপির সিনিয়র সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

রোববার (১৯ মে) ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ আস-সামছ জগলুল হোসেন এ আদেশ দেন।

এ মামলায় উচ্চ আদালত থেকে জামিনে ছিলেন ইশরাক। এদিন আদালতে হাজির হয়ে আইনজীবীর মাধ্যমে জামিনের সময় বাড়ানোর আবেদন করেন তিনি। তবে শুনানি শেষে আদালত সেই আবেদন না মঞ্জুর করে বিএনপির এই নেতাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।


আরও খবর



বিরামপুরে বন্ধুর ব্যাগ তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় প্রাণ গেল শিক্ষার্থী

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১০০জন দেখেছেন

Image

মিজানুর রহমান মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃবন্ধুর পড়ে যাওয়া ব্যাগ তুলতে গিয়ে দিনাজপুর জেলার বিরামপুর রেলষ্টেশনে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় প্রাণ গেল বকুল হোসেন (১৫) নামে এক মাদ্রাসা শিক্ষার্থীর।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে সোয়া ৯টার দিকে বিরামপুর রেলষ্টেশনে পঞ্চগড়গামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় বকুল হোসেন (১৫) নামে এক মাদ্রাসা শিক্ষার্থী নিহত হওয়ার এ ঘটনা ঘটে।

ট্রেনের ধাক্কায় নিহত শিক্ষার্থী বকুল হোসেন (১৫) বিরামপুর উপজেলার হাবিবপুর দাখিল মাদ্রাসার নবম শ্রেণির ছাত্র এবং হাবিবপুর গ্রামের মেহেদুল ইসলামের ছেলে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, মাদ্রাসা শিক্ষার্থী বকুল হোসেন বন্ধুদের সাথে ঢাকা যাওয়ার উদ্দেশ্যে বিরামপুর স্টেশনে চিলাহাটি এক্স্রপ্রেস ট্রেনে ওঠে। ঘটনাক্রমে তার এক বন্ধুর ব্যাগ ট্রেন থেকে নিচে পড়ে যায়। বন্ধুর পড়ে যাওয়া ঐ ব্যাগটি তুলতে নিচে যায় বকুল হোসেন।  এ সময় ঢাকা থেকে ছেড়ে আসা পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি বিরামপুর রেলস্টেশন অতিক্রম করাকালে বকুল ট্রেনের ধাক্কায় গুরুত্বর আহত হয়। স্থানীয়রা তাকে দ্রুত উদ্ধার করে বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক ডাঃ জান্নাতুন ফেরদৌস তাকে মৃত: ঘোষণা করেন।

বিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুব্রত কুমার সরকার জানান, এঘটনায় থানায় একটি ইউডি মামলা করা হয়েছে এবং মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



জলঢাকায় সংবাদ সংগ্রহ করতে গিয়ে এক সংবাদকর্মী লাঞ্ছিতের শিকার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image
জলঢাকা (নীলফামারী) প্রতিনিধিঃনীলফামারীর জলঢাকা উপজেলার  ডাউয়াবাড়ী ইউনিয়নে স্বপ্ন প্রকল্পের মাটিকাটা কাজের লটারিকে কেন্দ্র করে ইউপি সদস্যকে মারপিটের ঘটনার সংবাদ সংগ্রহ করতে গিয়ে এক সংবাদকর্মী লাঞ্ছিতের শিকার হয়েছে।এ ঘটনাটি ঘটেছে বুধবার (২৪ এপ্রিল) দুপুরে উপজেলার ডাউয়াবাড়ী ইউনিয়নের নেকবক্ত দ্বি-মূখি উচ্চ বিদ্যালয়ে।

জানা গেছে, ঘটনারদিন দুপুরে ডাউয়াবাড়ী ইউনিয়ন পরিষদে সুবিধাভোগী মহিলাদের কর্ম নিয়োগে যাচাই-বাছাইয়ের স্থান নির্ধারণ করা হয়েছিল। তা না করে এই প্রক্রিয়াটি বাজার সংলগ্ন হাইস্কুলের গেট বন্ধ করে (তালা লাগিয়ে) লটারী করতে গেলে নির্ধারণ ইউনিয়ন পরিষদে লটারি না করায় ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম মুকুলকে বাধা দেন একই পরিষদের ৬নং ইউপি সদস্য জাহাঙ্গীর আলম। 

এতে ক্ষিপ্ত হন চেয়ারম্যান। চৌকিদারদের পিটুনীতে আহত হন ইউপি সদস্য জাহাঙ্গীর। 
এখবর মুহুর্তের মধ্যে ছড়িয়ে পড়লে উভয়পক্ষের সমর্থকদের মধ্যে চরম উত্তেজনা সৃষ্টি হয়। 
খবর পেয়ে স্থানীয় সংবাদকর্মীরা ছুটে গেলে সেখানে ২ঘণ্টা বন্ধ গেটের সামনে দাঁড়িয়ে থাকতে হয় সংবাদ কর্মীদের।দীর্ঘ সময় অপেক্ষার পর বন্ধ গেট খুলতে বলায় দৈনিক মুক্ত বাংলার জলঢাকা প্রতিনিধি আল আমিন নামে এক সংবাদকর্মীকে লাঞ্ছিত করেন চেয়ারম্যান সমর্থকরা। এ ঘটনায় ওই সংবাদ কর্মী আহত হলে প্রাথমিকভাবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে চিকিৎসা নেন।

এ ঘটনায় প্রদীপ বানিয়াকে ১নং বিবাদী করে অজ্ঞাত ১৫ জনের নামে জলঢাকা থানায় অভিযোগ করা হয়।এ ঘটনায় লাঞ্ছিত ও আহত সংবাদকর্মী ঘটনার সত্যতা শিকার করে জানায়, 
সংবাদ সংগ্রহ করতে গিয়ে চেয়ারম্যান সমর্থকরা আমার উপর অতর্কিত হামলা চালিয়েছে। 
এ বিষয়ে ওসি মুক্তারুল আলম বলেন, অভিযোগ পেয়েছি, তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আরও খবর