Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

পত্নীতলায় ভূমি সপ্তাহ দিবস পালিত

প্রকাশিত:সোমবার ২২ মে ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৭৪জন দেখেছেন

Image

দিলিপ চৌহান, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি: ভূমি সপ্তাহ দিবস উদযাপন উপলক্ষে পত্নীতলা ভূমি অধিদপ্তর আয়োজিত সোমবার উপজেলা চত্বরে  এক রেলি শেষে উপজেলা সভাকক্ষে এক আলোচনা সভার অনুষ্ঠিত হয়েছে।

পত্নীতলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবির এর সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ রোমানা আফরোজ এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস আব্দুল আহাদ রাহাত, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব, উপজেলা কৃষি কর্মকর্তা সহিদুল ইসলাম, উপজেলা সমাজ সেবা অফিসার (ভারপ্রাপ্ত) সহিদুল ইসলাম প্রমুখ । এসময় উপস্থিত ছিলেন  নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি ইমরুল কায়েস, পত্নীতলা প্রেসক্লাব ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সূধীজন প্রমুখ।


আরও খবর



সুনামগঞ্জে একদিকে কয়লা পাচাঁর অন্যদিকে চিনিসহ ৪ জন গ্রেফতার

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১২০জন দেখেছেন

Image

মোজাম্মেল আলম ভূঁইয়া-সুনামগঞ্জ প্রতিনিধি:সুনামগঞ্জের বিভিন্ন সীমান্তে জমজমাট হয়ে উঠেছে চোরাচালান বাণিজ্য। সরকারের লাখলাখ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে প্রতিদিন ভারত থেকে অবাধে মদ, গাঁজা, ইয়াবা, কয়লা, পাথর, চিনি, সুপারী, গরু, মহিষ, ছাগল, পেয়াজ, ফুছকা, কসমেটিকস, নাসিরউদ্দিন বিড়ি, মোটর সাইকেল, অস্ত্র ও কাপড়সহ বিভিন্ন মালামাল অবৈধ ভাবে পাচাঁর শুরু করা হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে- জেলার দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার ইউনিয়নের মৌলারপাড় এলাকার সড়কে অভিযান চালিয়ে শুল্ক ফাঁকি দিয়ে ভারত থেকে চোরাই পথে আসা ২লাখ ১০হাজার টাকা মূল্যের ৪২বস্তা ভারতীয় চিনির চালানসহ সীমান্ত চোরাকারবারী হারুন অর রশিদ (৩২), আশ্রব আলী (২২),আব্দুন নূর (২৩) ও হ্নদয় মিয়া (২০)কে গ্রেফতার করেছে পুলিশ। আজ সোমবার (৪ মার্চ) সকালে তাদেরকে কারাঘারে পাঠানো হয়েছে। অন্যদিকে গত রবিবার (৩রা মার্চ) ভোর থেকে রাত ৮টা পর্যন্ত জেলার তাহিরপুর উপজেলার চারাগাঁও সীমান্তের বিজিবি ক্যাম্প সংলগ্ন বজলু মুন্সির ডিপুতে মজুত রাখা ৬০মেঃটন চোরাই কয়লা, সোর্স পরিচয়ধারী চোরাকারবারী বাবুল মিয়া বাড়ি থেকে ৪০টন, সাদ্দাম মিয়ার বাড়ি থেকে ২০টন, মঙ্গল মিয়ার বাড়ি থেকে ৩৫টন, ডালিম মিয়া বাড়ি থেকে ১৫টন, নিজাম মিয়ার বাড়ি থেকে ১৮টন, লালচাঁন মিয়া বাড়ি থেকে ১২টন, আশরাফুলের বাড়ি থেকে ১০টনসহ আরো একাধিক বসতবাড়িতে মজুত করে রাখা প্রায় ৩শ মেঃটন চোরাই কয়লা ১০াট ইঞ্জিনের নৌকা বোঝাই করে পাটলাই নদীপথে ওপেন নেত্রকোনা জেলার কলমাকান্দা নিয়ে যায় গডফাদার তোতলা আজাদ ও তার সোর্স রফ মিয়া। পরে পাচাঁরকৃত প্রতিটন অবৈধ চোরাই কয়লা থেকে চারাগাঁও বিজিবি ক্যাম্পের নামে ৮শত টাকা চাঁদা উত্তোলন করে সোর্স পরিচয়ধারী একাধিক মামলার আসামী চোরাকারবারী বাবুল মিয়া, আইনাল মিয়া, সাইফুল মিয়া, রিপন মিয়া ও লেংড়া জামাল। আর থানা-পুলিশ ও সাংবাদিকদের নাম ভাংগিয়ে প্রতিটন ১২শত টাকা চাঁদা উত্তোলন করে থানার সোর্স পরিচয়ধারী একাধিক মামলার আসামী রফ মিয়া। কিন্তু এব্যাপারে কেউ কোন পদক্ষেপ নেয়নি। অথচ এক সপ্তাহ আগে নায়েক সুবেদার বিল্লাল চারাগাঁও বিজিবি ক্যাম্পের দায়িত্বে থাকাকালীন সময় পৃথক অভিযান চালিয়ে সোর্স বাবুলের বাড়িসহ একাধিক বাড়ি থেকে চোরাই কয়লা বোঝাই ৫টি ট্রলি জব্দ করেছেন। কিন্তু এই ক্যাম্পে নায়েক সুবেদার আবু রায়হান ও ভিআইপি যোগদান করার পর থেকেই চোরাকারবারী, সোর্স ও তাদের গডফাদারের তৎপরতা বেড়ে যায়।

প্রতিদিন ভারত থেকে কয়লা ও মাদক পাচাঁর করে বিজিবি ক্যাম্পের সামনে দিয়ে সোর্স বাবুল মিয়ার বাড়িসহ একাধিক ডিপুতে নিয়ে ওপেন মজুত করা হচ্ছে। একই ভাবে পাশের বালিয়াঘাট সীমান্তের লালঘাট ও লাকমা এলাকা দিয়ে ভারত থেকে অবাধে কয়লা ও মদ, গাঁজা ও ইয়াবা পাচাঁর করে বিজিবি ক্যাম্পের সামনে অবস্থিত দুধেরআউটা, বানিয়াগাঁও, তেলিগাঁও, জামালপুর গ্রামের নিয়ে মজুত করে সোর্স পরিচয়ধারী চোরাকারবারী জিয়াউর রহমান জিয়া, মনির মিয়া, সাবজল মিয়া, ইয়াবা কালাম, রতন মহলদার ও কামরুল মিয়া। পরে তারা বালিয়াঘাট বিজিবি ক্যাম্পের সামনে অবস্থিত পাটলাই নদীতে চোরাই কয়লা ও মাদকদ্রব্য ইঞ্জিনের নৌকা বোঝাই করে নদী পথে নিয়ে যায়। আর এই চোরাচালান করতে গিয়ে চোরাই কয়লার গুহায় মাটি চাপা পড়ে বালিয়াঘাট সীমান্তে সম্প্রতি ৭জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। তারপরও চিহ্নিত চোরাকারবারী ও সোর্সদের গ্রেফতারের জন্য নেওয়া হয়নি কোন পদক্ষেপ। তাই এব্যাপারে সংশ্লিস্ট প্রশাসনের উপরস্থ কর্মকর্তাদের সহযোগীতা জরুরী প্রয়োজন বলে জানিয়েছেন ৩শুল্কস্টেশনের বৈধ ব্যবসায়ীরা।

এব্যাপারে দোয়ারাবাজার থানার ওসি বদরুল হাসান জানান-পাচাঁরকৃত অবৈধ চিনিসহ গ্রেফতারকৃত ৪জন চোরাকারবারীর বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। তাহিরপুর থানার ওসি নাজিম উদ্দিন বলেন- সীমান্ত এলাকায় থানা-পুলিশের কোন সোর্স নাই। সীমান্ত চোরাচালান ও চাঁদাবাজি বন্ধ করার দায়িত্ব বিজিবির। এবিষয়ে চারাগাঁও বিজিবি ক্যাম্পের কমান্ডার নায়েক সুবেদার আবু রায়হানের সরকারী মোবাইল নাম্বার (০১৭৬৯-৬১৩১২৬) ও সুনামগঞ্জ ২৮ব্যাটালিয়নের বিজিবি অধিনায়ক মাহবুবুর রহমানের সরকারী মোবাইল নাম্বারে (০১৭৬৯-৬০৩১৩০) বারবার কল করার পরও কেউ ফোন রিসিভ না করার কারণে কারো বক্তব্য জানা যায়নি।


আরও খবর



আব্দুল লতিফ ভূঁইয়া কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী পালিত

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

মাতুয়াইল হাজী আব্দুল লতিফ ভূঁইয়া বিশ্ববিদ্যালয় কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। রবিবার ১৭ মার্চ মাতুয়াইল হাজী আব্দুল লতিফ ভূঁইয়া বিশ্ববিদ্যালয় কলেজ অডিটোরিয়ামে এই কর্মসূচি পালিত হয়।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন ২০২৪ উপলক্ষে আলোচনা সভা, কবিতা, রচনা, চিত্রাংকন প্রতিযোগিতা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন হাজী আব্দুল লতিফ ভূঁইয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ আবুল বাশার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গভর্নিং বডির সভাপতি মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শান্তনুর খান শান্ত। অনুষ্ঠানে সঞ্চালনা করেন ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষক শামসুল আলম। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান গভর্নিং বডির সভাপতি শান্তনুর খান শান্ত, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল বাশার, অভিভাবক কমিটির সদস্য লিটন মিয়া সহ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। এসময় বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সকল সদস্যদের রূহের মাগফেরাত কামনা করা হয়।


আরও খবর



রাজধানীর বেইলি রোডের আগুনে নিহত ৪৪: আইজিপি

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:৪৪ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন,রাজধানীর বেইলি রোডের আগুনের ঘটনায় ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত আড়াইটার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সাংবাদিকদের এ তথ্য জানান আইজিপি।

আইজিপি বলেন, বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় মোট নিহত হয়েছেন ৪৪ জন। রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ লাইন্স হাসপাতালে ১ জন, ঢামেক হাসপাতালে ৩৩ জন ও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ১০ জনের মরদেহ রয়েছে।

এর আগে রাত পৌনে ২টার দিকে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন আগুনের ঘটনায় ৪৩ জনের মৃত্যুর খবর জানিয়েছিলেন।

তিনি বলেছিলেন, আমি সংবাদ পেয়ে দ্রুত চলে এসেছি। প্রধানমন্ত্রী আমাকে দ্রুত যেতে বলেছেন। এখানে এসে ভয়াবহ অবস্থা দেখলাম। যারা এখন পর্যন্ত বেঁচে আছেন, তাদের বেশির ভাগের শ্বাসনালী পুড়ে গেছে। এটা অত্যন্ত দুঃখজনক। যারা বেঁচে আছেন তাদের বাঁচিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে।


আরও খবর



পত্নীতলায় ব্র্যাকের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:পত্নীতলায় বেসরকারি এনজিও সংস্থা ব্র্যাকের ওয়াটার, স্যানিটেশন এবং হাইজিন (ওয়াশ) কর্মসূচির আওতায় দেশের স্কুলগুলিতে টেকসই ও সমন্বিত ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন সেবা পৌছে দেওয়ার মাধ্যমে অস্বাস্থ্যকর ল্যাট্রিন, দুষিত পানি এবং অনিরাপদ স্বাস্থ্য অভ্যাসের কারণে সৃষ্ট দূষণচক্রের অবসানকল্পে সোমবার উপজেলা সভা কক্ষে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

'স্থানীয় জনগণের অংশগ্রহণ নিশ্চিত করন ও সুদৃঢকরন' এর লক্ষে উপজেলা নির্বাহী অফিসার টুকটুক তালুকদারের সভাপতিত্বে ব্র্যাক ওয়াশ কর্মসূচি নওগাঁ জেলার ব্যবস্থাপক আব্দুল ওয়াহাবের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাত, মহিলা ভাইস চেয়ারম্যান খাতিজাতুল কোবরা মুক্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এটিএম জিল্লুর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশলীর উপসহকারী প্রকৌশলী সন্তোষ কুমার কুণ্ডু, ওয়াশ কর্মসূচির(এমআইএস) আমজাদ হোসেন, দাবি শাখা ব্যবস্থাপক আব্দুর রাজ্জাক, ওয়াশ কর্মসূচি সংগঠক শফিকুল ইসলাম প্রমুখ।

অপরদিকে পত্নীতলা উপজেলা নারী উন্নয়ন ফোরাম ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ থেকে অসহায় ও সুবিধা বঞ্চিত মেয়েদের মাঝে সেলাই মেশিন বিতরণ করেন অতিথিবৃন্দ।

আরও খবর



বাজারে মজুত ঠেকাতে ডিসিদের নজরদারি বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৬১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন,বাজার পরিস্থিতি নজরদারি, মজুত ও মূল্যবৃদ্ধি রোধে জেলা প্রশাসকদের কাজ করতে  । একই সঙ্গে ভেজালরোধে অভিযান পরিচালনা এবং কিশোর গ্যাংয়ের উৎপাত বন্ধে কাজ করার আহ্বান জানান তিনি।

রোববার (৩ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হল থেকে চার দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন-২০২৪ উদ্বোধন অনুষ্ঠানে এসব নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এখন বড় কিছু সমস্যা আছে। কিশোর গ্যাংয়ের উৎপাত দেখি। পড়ালেখা করা ছেলে-মেয়েরা কেন এসবে জড়াবে? এটা সবার দেখতে হবে। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে অভিভাবক ও শিক্ষকসহ সবাইকে নজরদারি বাড়াতে হবে। ছেলে-মেয়েরা শিক্ষাপ্রতিষ্ঠানে যায় কি না, নজরদারি বাড়াতে হবে। অভিভাবকদের সচেতন করতে হবে। (কিশোরদের) গ্রেপ্তার করে লাভ নেই। গ্রেপ্তার করলে অপরাধীদের সঙ্গে মিশে আরও খারাপ হয়ে যাবে। গোড়া থেকে সমস্যার সমাধান করতে হবে।

শেখ হাসিনা বলেন, বাজার পরিস্থিতিরি দিকে লক্ষ্য রাখতে হবে। রমজান আসলে কিছু ব্যবসায়ী মজুত করে দাম বাড়িয়ে মুনাফা নিতে চায়। কোথাও যাতে ভোক্তাদের হয়রানিতে পড়তে না হয়, সেদিকে নজর রাখতে হবে। বিদেশনির্ভর না হয়ে নিজেদের উৎপাদনে গুরুত্ব দিতে হবে। নিত্যপ্রয়োজনীয় পণ্য যেন সাধারণ মানুষের কাছে পৌঁছাতে পারে, সেটি খেয়াল রাখতে হবে। খাদ্যে ভেজাল দেওয়ার বিষয়টিও দেখতে হবে।

তিনি বলেন, ১৯৭৫ সালের পর থেকে যতগুলো ভোট দেখেছি, এবারের নির্বাচন সব থেকে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হয়েছে। প্রকৃতপক্ষে যারা নির্বাচন চায়নি তাদের কাছে নির্বাচন হয়ত পছন্দ নাও হতে পারে। কিন্তু সাধারণ মানুষের আগ্রহ বেশি ছিল। বিশেষ করে নারী ও তরুণ ভোটাররা। তারা যে নির্বাচনে অংশ নিতে পেরেছে এর ক্রেডিট আপনাদের (ডিসি)। এজন্য আপনাদের আবারও ধন্যবাদ জানাই।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেনের সূচনা বক্তব্যের মাধ্যমে শুরু হয় সম্মেলন।

এতে আরও বক্তব্য রাখেন- জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া, ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম, গাইবান্ধার জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল ও চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান প্রমুখ।


আরও খবর