Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

পত্নীতলায় কৃষি প্রণোদনা বিতরণ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image

দিলিপ চৌহান, পত্নীতলা (নওগাঁ ) প্রতিনিধি:পত্নীতলায় উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে ২০২৩-২৪ অর্থ বছরে, খরিপ-২ মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় রোপা আমন ধান উৎপাদনের লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বুধবার বিনামূল্যে বীজ ও সার বিতরণের আনুষ্ঠানিক ভাব উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার সোহরাব হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ পপি খাতুন। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত কৃষি অফিসার মোহাইমিনুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অফিসার পারভেজ মোশারফ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ, মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃ সাবিনা বেগম, উপজেলা মৎস্য অফিসার আবু সাঈদ, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা প্রোল্লাদ কুমার কুন্ডু, পত্নীতলা প্রেসক্লাব ও উপজেলা দুর্নীতি প্রতিরো©ধ কমিটির সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী প্রমুখ।

এসময় অত্র উপজেলায় মোট ২৪০০ জন কৃৃষকের মাঝে রোপা আমন ধান বীজ ও সার বিতরণ করা হয়েছে। প্রতি কৃৃষককে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়।


আরও খবর



মাগুরা বাস টার্মিনাল জলমগ্ন খানাখন্দে জনদূর্ভোগ চরমে

প্রকাশিত:সোমবার ০৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৮২জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা কেন্দ্রীয় বাস টার্মিনাল দীর্ঘদিন যাবত সংস্কার না করয় বর্তমানে ব্যবহারের অনুপযোগী হয়ে জন দূর্ভোগের সৃষ্টি হয়েছে।বাস টার্মিনালের সর্বত্র পনিতে সয়লাব হয়ে পানির উপর ভাসছে। আর যাবাহনসহ যাত্রী সাধারণ নিদারুন সমস্যার সম্মুখিন হয়ে বাধ্য হয়ে কাঁদা পানি মেখে পরিবহনে উঠতে বাধ্য হচ্ছে। মাগুরা পৌর সভা জনগনের সুবিধার্থে শহরের পাশে পারনান্দুয়ালীতে ২০০১ সালে  কেন্দ্রীয় বাস টার্মিনাল নির্মান করে। নির্মানের পর থেকে বাস টার্মনালের উল্লেখযোগ্য উন্নয়ন না করলে ও প্রতি বছর টোল আদায় ঠিকই নিলাম দেয়া হয়। প্রতিবছর ৩০ থেকে ৩৫ লাখ টাকার টোল বিক্রি করলেও তেমন কোন উন্নয়ন বা সংস্কার করা হয়না। যার ফলে টার্মনালের ভিতরে খানাখন্দ সৃষ্ঠি হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। খানাখন্দে পড়ে যাতে বিপদ না হয় তার জন্য সোহাগ পরিবহনের কাউন্টারের পক্ষ থেকে লাল নিশান লাগান হয়েছে। খানাখন্দ আর পানািতে সয়লাব হয়ে পড়ায় যাত্রী সাধারণ কাঁদা পানির জন্য পরিবহনে উঠতে সমস্যার সম্মুখীন হচ্ছে প্রতিনিয়ত। মাগুরা বাস টার্মিনাল থেকে ঢাকা, চট্রগ্রাম, বরিশাল, কুয়াকাটা, সেন্ট মার্টিন, কক্সবাজার, সিলেট, কুমিল্লাসহ বিভিন্ন স্থানে পরিবহন চলাচল করে। দীর্ঘদিন ধরে বাস টার্মিনালের এ করুণদশা হলেও পৌর কৃতপক্ষ কোন নজর দিচ্ছেনা। মাগুরা বাস টার্মিনালের বিভিন্ন পরিবহনের কাউন্টার থেকে বারবার আবেদন নিবেদন করলেও পৌর কতৃপক্ষ সংস্কার বা উন্নয়নের কোন পদক্ষেপ গ্রহন করছেনা। এ ব্যাপারে মাগুরা পৌর সভার সচিব রেজাউল করিম   জানান, ২ কোটি টাকার একটি প্রকল্প দাখিল করা হয়েছে, যা একনেকে অনুমোদন হলেও অর্থ ছাড় না করায় প্রকল্পের কাজ করা যাচ্ছেনা। অর্থ প্রাপ্তির পর টার্মনালের সমস্যা থাকবেনা।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



১০ বছরেও সংস্কার হয়নি সড়ক খানাখন্দে দুর্ভোগ চরমে

প্রকাশিত:সোমবার ১৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৫২জন দেখেছেন

Image

জহুরুল ইসলাম খোকন সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:প্রায় ১০ বছর হয় সড়কের ইট ও উঠে গেছে। সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। কয়েকদিনের বৃষ্টিতে গর্তে পানি জমে ডোবায় পরিনত হয়েছে। একারনে দুর্ঘটনার কবলে পড়ছেন যাত্রী ও পথচারী। এ দুর্ভোগের চিত্র সৈয়দপুর শহরের প্রায় প্রতিটি সড়কের।

সরেজমিনে দেখা যায়, সৈয়দপুর পৌর শহরের তামান্না সিনেমা হল মোড় থেকে ওয়াবদা মোড় পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার সড়ক, পৌর সবজি বাজার থেকে মিস্ত্রি পাড়া হয়ে বাইপাস সড়ক পর্যন্ত দেড় কিলোমিটার সড়ক,শহীদ ডাক্তার জিকরুল হক সড়ক,শহীদ ডাক্তার সামসুল হক সড়ক ও জহুরুল হক সড়ক সহ প্রায় ১২ টি সড়ক বেহাল অবস্থায় রয়েছে। পৌর পরিষদ প্রতিবছর বাজেটে সড়ক সংস্কারে কোটি টাকা বরাদ্দ দিলেও সংস্কার হয়নি বিগত ১০ বছর। একারনে সড়কে গর্তের কারনে সামান্য বৃষ্টিতে গর্তে পরে অটোরিকশা উল্টে যায়। আহত হয় যাত্রীরা।

তামান্না সিনেমা হল মোড় থেকে ওয়াবদা হয়ে নীলফামারী যাওয়ার যাত্রী রেবেকা বলেন,এই সড়ক দিয়ে যাতায়াত করা খুব কষ্টকর।অটোরিকশা সড়কের গর্তে পড়ে গিয়ে ঝাকুনিতে শরীর ব্যাথা হয়ে যায়। গত কয়েকদিন আগে এই সড়কের গর্তে অটোরিকশা উল্টে হাটু ও বুকে প্রচন্ড ব্যাথা অনুভব করছি।গোলাহাট থেকে কোন এক ডেলিভারি নারীকে স্হানীয় ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে নিয়ে যাওয়ার সময় অটোরিকশা উল্টে সড়কেই বাচ্চা প্রসব হয়ে গেছে। 
গোলাহাট ক্যাম্পের অটোরিকশা চালক মাইনুল বলেন,এই সড়কে যাত্রী নিয়ে চলাচল ভিষণ কষ্টকর। অনেক সময় অটোরিকশা উল্টে সড়কেই গাড়ির চাকা খুলে যায়। একারনে কামাই রোজগার করতে পারি না।

শহরের শহীদ ডাক্তার জিকরুল হক সড়ক সহ অন্যান্য সড়কের ব্যবসায়িরা বলেন,আমরা জানি প্রথম শ্রেনীর পৌরসভা হলো নীলফামারীর সৈয়দপুর। প্রতি বছর বাজেট ও দেড়শ কোটি টাকারও উর্ধে।এছাড়া ট্যাক্স ও টোলের টাকা প্রতিমাসে আদায় হয় কয়েক কোটি টাকা। কিন্তু সড়ক সহ ড্রেনের কোন উন্নয়ন নেই।তারা বলেন,বর্তমান মেয়র পৌরসভার দায়িত্বে আছেন প্রায় ৪ বছর।এই ৪ বছরে তিনি প্রায় ৬ শত কোটি টাকা বাজেট ঘোষণা করেছেন কিন্তু ৬ কোটি টাকারও উন্নয়ন করেন নি তিনি। অনেক মহল্লায় ড্রেন না থাকা এবং যেসব মহল্লায় ড্রেন আছে সেগুলো নিয়মিত পরিস্কার না হওয়ার ফলে সামান্য বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে সড়ক সহ ঘরবাড়ি।সৈয়দপুর পৌর আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম বাবু বলেন,বিগত ৪ বছরে কয়েকশত কোটি টাকা বাজেট ঘোষণা হলেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। একারনে আমরা লজ্জিত। জননেত্রী শেখ হাসিনা দয়া করে যাকে মেয়র নির্বাচিত করেছেন তিনি আওয়ামী ঘরানার। শহর জুড়ে সড়ক ও ড্রেনের বেহাল দশা দেখে সৈয়দপুর বাসীর সামনে মুখ লুকিয়ে চলতে হচ্ছে। 

এসব বিষয়ে কথা হয়,মেয়র রাফিকা আকতার জাহান বেবির সাথে, তিনি বলেন, সড়ক ও ড্রেন সংস্কারে বাজেট ঘোষণা করা হয়েছে সত্য কিন্তু বরাদ্দ না আসলে কিছুই করার নেই।তবে কিছু দিনের মধ্যে বরাদ্দ আমার সম্ভাবনা আছে। বরাদ্দ এলেই নতুন ভাবেই সবকিছু করা হবে বলে জানান তিনি। 

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



প্রেস ক্লাবের পক্ষ থেকে নবনির্বাচিত চেয়ারম্যান রানাকে ফুলেল সংবর্ধনা

প্রকাশিত:সোমবার ০৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image
মুনিরুজ্জামান নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি:বগুড়ার নন্দীগ্রাম প্রেস ক্লাবের পক্ষ থেকে নন্দীগ্রাম উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন রানাকে ফুলেল সংবর্ধনা প্রদান করা হয়েছে। রবিবার (৭ জুলাই) বিকেলে উপজেলা পরিষদ চেয়ারম্যানের কক্ষে এ সংবর্ধনা প্রদান করা হয়। 

সেসময় উপস্থিত ছিলেন নন্দীগ্রাম প্রেস ক্লাবের সভাপতি নাজমুল হুদা, সহসভাপতি মিনহাজুর রহমান হাবিব, একাব্বর হোসেন পুটু, সাধারণ সম্পাদক মুনিরুজ্জামান, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বেনজির, দপ্তর সম্পাদক অদ্বৈত কুমার আকাশ, প্রচার ও প্রকাশনা সম্পাদক জিল্লুর রহমান রয়েল, অর্থ সম্পাদক জোবায়ের হোসেন রানা, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সাব্বির হোসেন, সাহিত্য ও পাঠাগার সম্পাদক টিপু সুলতান, কার্যনির্বাহী সদস্য অসিম কুমার রায় ও সোহেল বিশ্বাস প্রমুখ। 

এরপর তার সাথে নন্দীগ্রাম উপজেলার সার্বিক উন্নয়ন ও জনগণের সেবামূলক কাজ নিয়ে মতবিনিময় করা হয়।

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



দুর্নীতি রোধে সরকারি চাকরিজীবীদের সম্পদের তথ্য নেওয়ার পরামর্শ আইএমএফের

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সরকারকে পরামর্শ দিয়েছে বাংলাদেশে বড় ধরনের দুর্নীতি ঠেকাতে দেশের সরকারি চাকরিজীবীদের কাছ থেকে প্রতি বছর সম্পদের হিসাব নেওয়া এবং তা নিয়মিত হালনাগাদ করতে।

বাংলাদেশ বিষয়ে ওয়াশিংটন ভিত্তিক ঋণদাতা সংস্থাটির কান্ট্রি রিপোর্টে এই পরামর্শ দেওয়া হয়েছে।গত সোমবার (১৪ জুন) বাংলাদেশকে ঋণের তৃতীয় কিস্তি ছাড়ের অনুমোদনের পরই এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

আইএমএফ  সরকারকে এমন এক সময়ে এই পরামর্শ দিলো যখন সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও এনবিআরের মতিউর রহমানের বিপুল পরিমাণ অবৈধ সম্পদের সন্ধান পাওয়ার পর সারাদেশে সরকারি চাকরিজীবীদের দুর্নীতির ব্যাপকতা নিয়ে সমালোচনা শুরু হয়েছে।

শুধু আইএমএফ নয়, সরকারি চাকরিজীবীদের দুর্নীতি ঠেকানোর কথা জাতীয় সংসদে সরকার দলীয় সংসদ সদস্যরাও বলেছেন।

আইএমএফও বলেছে, উচ্চ স্তরে দুর্নীতি কার্যকরভাবে সামাল দেওয়ার বিষয়ে অসম্মতি (নন-কমপ্লায়েন্স) দেখা দিলে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। সম্পদের পরিমাণ নিয়মিত হালনাগাদের জন্য একটি মানসম্মত পন্থা অবলম্বন করে সরকারি কর্মকর্তাদের সম্পদ ঘোষণার প্রক্রিয়াকে শক্তিশালী করতে হবে।

দেশে ব্যবসায়িক পরিবেশের উন্নতির ক্ষেত্রে সুশাসন এবং দুর্নীতি রোধ ব্যাপক অবদান রাখবে বলেও মনে করে বহুপাক্ষিক ঋণদানকারী সংস্থাটি।

রাজস্ব ও আর্থিক সুশাসনের উন্নতি, স্বচ্ছতা বৃদ্ধি এবং নীতি কাঠামো শক্তিশালীকরণও উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছে আইএমএফ।


আরও খবর



আজ থেকে নতুন সূচিতে চলছে মেট্রোরেল

প্রকাশিত:বুধবার ১৯ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৮০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নতুন সূচিতে আজ থেকে চলছে মেট্রোরেল। অফিসের সময় পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে বুধবার (১৯ জুন) থেকে মেট্রোরেল চলাচলের জন্য নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (১৮ জুন) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক বলেন, মূলত সরকার নির্ধারিত নতুন অফিসের সময়সূচির কারণেই আগের সময় পরিবর্তন হয়েছে। ফলে মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময় পরিবর্তন হতে যাচ্ছে। গত ৬ জুন সরকার থেকে অফিসের সময়সূচি সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত করা হয়েছে। এই সময়সূচি ঈদের পর ১৯ জুন থেকে কার্যকর হচ্ছে। সেজন্য মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময়েও পরিবর্তন আনা হয়েছে।

সূচি অনুযায়ী, উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত সকাল ৭টা ১০ মিনিট থেকে সকাল ৭টা ৩০ মিনিট পর্যন্ত আগের মতো স্পেশাল অফ পিক থাকবে। এই সময় হেডওয়ে হবে ১০ মিনিট। আর সকাল ৭টা ৩১ মিনিট থেকে সকাল ১১টা ৩৬ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এই সময় হেডওয়ে হবে আট মিনিট। সকাল ১১টা ৩৭ মিনিট থেকে দুপুর ২টা ২৪ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ার। এ সময় হেডওয়ে হবে ১২ মিনিট। আবার দুপুর ২টা ২৫ মিনিট থেকে রাত ৮টা ৩২ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এ সময় হেডওয়ে হবে ৮ মিনিট। রাত ৮টা ৩৩ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত স্পেশাল অফ পিক। এ সময় মেট্রোরেলের হেডওয়ে হবে ১০ মিনিট।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক আরও জানান, মতিঝিল থেকে উত্তরা উত্তর পর্যন্ত সকাল ৭টা ৩০ মিনিট থেকে সকাল ৮টা পর্যন্ত স্পেশাল অফ পিক। এ সময় হেডওয়ে ১০ মিনিট। সকাল ৮ টা ১ মিনিট থেকে বেলা ১২টা ৮ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এ সময় হেডওয়ে হবে আট মিনিট। বেলা ১২টা ৯ মিনিট থেকে বিকেল ৩টা ৪ মিনিট পর্যন্ত স্পেশাল অফ পিক। এ সময় হেডওয়ে হবে ১২ মিনিট। আবার দুপুর ৩টা ৫ মিনিট থেকে রাত ৯টা ১২ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এ সময় হেডওয়ে হবে আট মিনিট। রাত ৯টা ১৩ মিনিট থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত স্পেশাল অফ পিক। এ সময় হেডওয়ে হবে ১০ মিনিট।

নতুন সময়সূচি কার্যকর হলেও আগের মতোই সাপ্তাহিক বন্ধ শুক্রবার থাকবে বলেও জানান তিনি।


আরও খবর