Logo
আজঃ Monday ২৭ June ২০২২
শিরোনাম

প্রথম টেষ্টে মাহমুদুল হাসান জয় ও নাজমুল হাসান শান্তর ব্যাটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ

প্রকাশিত:Saturday ০২ April 2০২2 | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ২১৪জন দেখেছেন
Image

স্পোর্টস ডেস্কঃ

প্রথম টেষ্টে বাংলাদেশের ওপেনার সাদমান ইসলাম বিদায় নিলে মাহমুদুল হাসান জয় ও নাজমুল হাসান শান্তর ব্যাটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। দুজনে মিলে ৫৫ রানের দারুণ এক জুটি গড়েন।

কিন্তু তাদের প্রতিরোধ ভেঙে যায় জোড়া আঘাতে।শান্ত দেখেশুনে খেলে ফিফটির দিকেও ছুটছিলেন। কিন্তু প্রোটিয়া স্পিনার সাইমন হার্মারের বল অফ স্ট্যাম্প ভাঙলে বিদায় নিতে হয় তাকে। তবে এর আগে তার ব্যাট থেকে আসে ৮৭ বলে ৩৮ রানের ইনিংস।



 ১ ওভার পরেই বিদায় নেন অধিনায়ক মুমিনুল হকও। সেই হার্মারের বলেই মিড-অফে ক্যাচ তুলে দেওয়ার আগে ৮ বলের মোকাবিলা করলেও রানের খাতাই খুলতে পারেননি এই বাঁহাতি ব্যাটার।এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪১ ওভারে ৩ উইকেট হারিয়ে নিজেদের প্রথম ইনিংসে ৮৩ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ৩৫ রানে ব্যাট করছেন জয়।


প্রথম ইনিংসে প্রোটিয়াদের বড় সংগ্রহের জবাব দিতে নেমে দলীয় ২৫ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। হার্মারের ভালো লেন্থের বলে বোল্ড হয়ে ফেরেন সাদমান। ৩৩ বলের মোকাবিলায় তার ব্যাট থেকে এসেছে ৯ রান। ফলে তামিম ইকবালের হঠাৎ অসুস্থতায় সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না এই বাঁহাতি ওপেনার। তবে এরপর হাল ধরেন জয় ও শান্ত। দুজনেই খেলছিলেন সাবলীলভাবে।  


এর আগে দ্বিতীয় দিনের প্রথম সেশনে আধিপত্য দেখান বাংলাদেশের বোলাররা। দিনের ষষ্ঠ ওভারেই জোড়া আঘাত হানেন খালেদ। মাটি কামড়ে পড়ে থাকা কাইল ভেরেইনকে বিদায় করেন তিনি। ৮১ বলের মোকাবিলায় ২৮ রান করে লেগ বিফোর হয়ে ফেরেন ভেরেইন। পরের বলে সদ্যই ক্রিজে আসা উইয়ান মুল্ডারকে গালিতে থাকা মাহমুদুল হাসান জয়ের হাতে ক্যাচ তুলে দিতে বাধ্য করেন খালেদ। হ্যাটট্রিকের সুযোগ পেলেও অবশ্য কাজে লাগাতে পারেননি তিনি। কারণ হ্যাটট্রিক বলটি অফসাইডের বাইরে থাকায় ছেড়ে দেন কেশভ মহারাজ।


প্রথম দিনের শেষ আর দ্বিতীয় দিনের শুরু; বাংলাদেশের পথের কাঁটা হয়ে ছিলেন টেম্বা বাভুমা। সকালের সেশনের শুরুতে খালেদের জোড়া আঘাতের পরও বাভুমা ছুটছিলেন সেঞ্চুরির পথে। তবে তাকে তিন অংক ছুঁতে দেননি মিরাজ। এই অফ-স্পিনারের বলে বোল্ড হয়ে ফেরেন বাভুমা। মিরাজের দারুণ এক ঘূর্ণিজাদুতে বিদায় নেওয়ার আগে বাভুমা ১৯০ বলের মোকাবিলায় ৯৩ রান করেন। ইনিংসটি তিনি ১২টি চারে সাজিয়েছেন। পরের ওভারের প্রথম বলেই প্রোটিয়া শিবিরে আঘাত হানেন এবাদত। এবার ডানহাতি পেসারের বলে সরাসরি বোল্ড হন মহারাজ ((১৯)। বাভুমা ও মহারাজের জুটিতে আসে ৫৩ রান। প্রথম সেশনে মোট ৪ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।


এবাদতের ঝুলিতে অবশ্য আরও একটি উইকেট যোগ হতো। কিন্তু বল ট্র্যাকিং প্রযুক্তি গড়বড় করায় উইকেট হাতছাড়া হয়। তার বল লিজাড উইলিয়ামসের পায়ে লাগলে লেগ বিফোরের আবেদন করে বাংলাদেশ দল। আবেদনে সাড়াও দেন আম্পায়ার এরাসমাস। কিন্তু রিভিও নেন উইলিয়ামস। বল ট্র্যাকিংয়ে বল অফসাইডের বাইরে দেখায়, আসলে বল পড়ে লেগ সাইডে। কম্পিউটার উইলিয়ামসকে প্রথমে ডানহাতি দেখালেও তিনি আসলে বাঁহাতি। এজন্যই এই গড়বড়। পরে আউটের সিদ্ধান্ত বদলে যায় এবং বাংলাদেশ রিভিও হারায়।  


১০৫ ওভার শেষে এবং লাঞ্চ বিরতির আগে ৮ উইকেট হারিয়ে স্বাগতিকরা প্রথম ইনিংসে ৩১৪ রান সংগ্রহ করে। লাঞ্চের পর বল হাতে নিয়ে ফের সাফল্যের দেখা পান খালেদ। এবার উইলিয়ামসকে (১২) গালিতে থাকা জয়ের ক্যাচ বানান তিনি। এটি ইনিংসে খালেদের চতুর্থ উইকেট। ৩৩২ রানে ৯ উইকেট হারায় দ. আফ্রিকা। কিন্তু ডুয়ানে অলিভিয়ের ও সাইমন হার্মারের শেষ উইকেট জুটি দাঁড়িয়ে যায়। অবশেষে অলিভিয়েরকে (১২) লেগ বিফোরের ফাঁদে ফেলে ৩৫ রানের এই জুটি ভাঙেন মিরাজ। কিন্তু ততক্ষণে শেষ ৪ জুটিতে ১২২ রানের সৌজন্যে ৩৬৭ রানের সংগ্রহ পেয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।


বল হাতে বাংলাদেশের খালেদ ৪টি, মিরাজ ৩টি এবং ২টি উইকেট নিয়েছেন এবাদত।


এর আগে প্রথম দিনে টস হেরে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ২৩৩ রান সংগ্রহ করেছিল দক্ষিণ আফ্রিকা। ৫৩ রানে বাভুমা এবং ২৭ রানে অপরাজিত ছিলেন ভেরেইন।  



আরও খবর



এক্সিকিউটিভ পদে চাকরি দিচ্ছে ডিবিএল গ্রুপ

প্রকাশিত:Saturday ২৫ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ১৪জন দেখেছেন
Image

বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান ডিবিএল গ্রুপে ‘এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৯ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ডিবিএল গ্রুপ
বিভাগের নাম: ল্যান্ড অ্যান্ড লিগ্যাল অ্যাফেয়ার্স

পদের নাম: এক্সিকিউটিভ
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: এলএলবি/এলএলএম
অভিজ্ঞতা: ০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৯ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



মেসে মিললো খুবি শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Friday ২৪ June ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) একটি মেস থেকে কাজল মণ্ডল নামের এক শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

রোববার (৫ জুন) দুপুরে মরদেহ উদ্ধার করা হয় বলে জানিয়েছেন হরিণটানা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল হক।

তিনি জানান, কাজল মণ্ডল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী। তিনি যশোরের অভয়নগর উপজেলার প্রহলাদ মণ্ডলের ছেলে। প্রেমঘটিত বিষয় নিয়ে এত তরুণীর সঙ্গে তার মনোমালিন্য চলছিল। এর জের ধরে আত্মহত্যা করতে পারেন বলে ধারণা ঘনিষ্ঠ বন্ধুদের।

কাজলের একাধিক বন্ধু জানান, পরীক্ষা থাকার পর কাজল আজ (রোববার) ক্যাম্পাসে যায়নি। তাই পরীক্ষা শেষে তার খোঁজ নিতে গেলে ভেতর থেকে দরজা বন্ধ পাওয়া যায়। কোনো সাড়াশব্দ না পেয়ে দরজার ছিদ্র দিয়ে তার ঝুলন্ত মরদেহ দেখা যায়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন বলেন, এ ধরনের ঘটনা আমাদের জন্য খুবই দুঃখজনক। বিষয়টিতে খুবই মর্মাহত। তিনি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।


আরও খবর



দাম্পত্য কলহে কুয়ায় ঝাঁপ স্বামীর! উদ্ধার করে পুলিশের মিষ্টিমুখ

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

সংসারে ঝগড়া চলছিলই। কথা বলেও দাম্পত্য কলহের সমাধান করাতে পারেনি প্রতিবেশীরা। শুক্রবার (১৭ জুন) সকালে আবারও ঝগড়া শুরু হতেই দৌড়ে গিয়ে কুয়ায় ঝাঁপ দিলেন স্বামী। এরপর প্রতিবেশী ও পুলিশের ঘণ্টাখানেকের চেষ্টায় উপরে তোলা হয় তাকে। পরে প্রাথমিক চিকিৎসার জন্য নেওয়া হয় হাসপাতালে। কিছুটা সুস্থ করিয়ে মিষ্টির প্যাকেট নিয়ে আসে পুলিশ। সঙ্গে অনুরোধ, আর বিবাদ নয়। ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলায়।

স্থানীয়রা জানান, অন্তত বছর পনেরো আগে পেশায় গাড়ির মিস্ত্রি নাসু শেখ ও ঝুমা বিবির মধ্যে বিয়ে হয়েছে। তাদের মেয়ের বয়স ১১ ও ছেলের ৭। তাদের মধ্যে নানা বিষয়ে বিবাদ লেগেই থাকতো। ঝগড়া হতো নাসুর নেশা করা নিয়েও। বৃহস্পতিবার বিকেলেও দম্পতির মধ্যে ঝগড়ার খবর পৌঁছেছিল থানায়। তখন এক পুলিশ কর্মী বাড়িতে এসে দু’জনের সঙ্গে কথা বলেন।

কিন্তু বৃহস্পতিবার গভীর রাতে ফের দম্পতির মধ্যে কথা কাটাকাটির আওয়াজ কানে আসে প্রতিবেশীদের। সকালে তারা জানতে পারেন কুয়ায় ঝাঁপ দেওয়া কথা। এরপর প্রতিবেশীরা মিলে ছুটে যান উদ্ধারে। থানায় খবর পৌঁছতেই আবারও ছুটে আসে পুলিশ। উদ্ধার করা হয় নাসুকে।

চিকিৎসা শেষে পুলিশের গাড়িতেই তাকে ঘরে ফেরানো হয়। শেষে ওসি (মহম্মদবাজার) তপাই বিশ্বাসের কথায় ট্রাফিক ওসি বিদ্যাসাগর পাল ছোটেন মিষ্টি কিনতে। পুলিশের সামনে পরস্পরকে মিষ্টিমুখ করান ওই দম্পতি। বিদ্যাসাগর তাদের অনুরোধ করেন ঝগড়া মিটিয়ে নিতে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


আরও খবর



সিরাজগঞ্জে বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যু, আহত ২

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

সিরাজগঞ্জে পৃথক দুই স্থানে বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও দু’জন।

শুক্রবার (১৭ জুন) দুপুরে সিরাজগঞ্জ শহর থেকে নদীপথে নৌকাযোগে কাওয়াকোলা যাওয়ার সময় বজ্রপাতে আব্দুর রাজ্জাক মুন্সি (৪৫) নামের একজনের মৃত্যু হয়। এসময় আহত হয় আরও দু’জন। নিহত আব্দুর রাজ্জাক মুন্সি শহরের ধানবান্ধি এলাকার দরবেশ মুন্সির ছেলে। আহত দু’জনকে সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অপরদিকে, সয়দাবাদ ইউনিয়নের চলমান রেল সেতু প্রকল্পে কাজ করার সময় মো. নাসির (১৭) নামের একজনের মৃত্যু হয়েছে।

সিরাজগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম বলেন, সদর থানাধীন দুটি স্থানে দু’জন শ্রমিক বজ্রপাতে নিহত হয়েছে। আহত হয়েছে আরও দু’জন। তাদের সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে তাদের চিকিৎসা চলছে।


আরও খবর



বীর মুক্তিযোদ্ধা ফারুক হত্যা: কারাগারেই থাকছেন সাবেক মেয়র মুক্তি

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৭৮জন দেখেছেন
Image

আওয়ামী লীগ নেতা ও বীর মুক্তিযোদ্ধা ফারুক আহমদ হত্যা মামলার আসামি টাঙ্গাইল পৌরসভার সাবেক মেয়র সহিদুর রহমান খান মুক্তিকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করে চেম্বার জজ আদালতের দেওয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এতে মুক্তি মিলছে না তার। একই সঙ্গে তার জামিনের বিষয়ে জারি করা রুল তিন সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছেন আপিল আদালত।

রাষ্ট্রপক্ষ থেকে করা এ সংক্রান্ত আবেদনের বিষয়ে শুনানি নিয়ে সোমবার (১৩ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।

এদিন আদালতে আসামি পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ।

এর আগে, গত ২৮ এপ্রিল ফারুক আহমেদ হত্যা মামলায় মুক্তিকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে গত ২৮ এপ্রিল বিচারপতি এম. ইনায়েতুর রহিম এ আদেশ দেন। একই সঙ্গে মামলাটি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেওয়া হয়।

গত ২৭ এপ্রিল সহিদুর রহমান খান মুক্তির জামিন মঞ্জুর করেছিলেন হাইকোর্ট। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। এরপর জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন রাষ্ট্রপক্ষ। যেটি আজ আপিল বিভাগে শুনানির জন্য ওঠে।

গত ১০ ফেব্রুয়ারি টাঙ্গাইলের প্রথম অতিরিক্ত জেলা দায়রা জজ মাসুদ পারভেজ মুক্তিকে জামিন দেন। পরে মামলায় রায় ঘোষণার দিন ২৮ ফেব্রুয়ারি তার অন্তর্বর্তী জামিন বাতিল করে কারাগারে পাঠানো হয়। এরপর হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন মুক্তি।

২০১৩ সালের ১৮ জানুয়ারি রাতে কলেজপাড়া এলাকায় টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সদস্য ও বীর মুক্তিযোদ্ধা ফারুক আহমদের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করা হয়। ঘটনার তিনদিন পর তার স্ত্রী নাহার আহমদ বাদী হয়ে টাঙ্গাইল সদর থানায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা করেন। পরে গোয়েন্দা পুলিশ রাজা ও মোহাম্মদ আলী নামে দুজনকে ২০১৪ সালের আগস্ট মাসে গ্রেফতার করে।

আদালতে এ দুজনের দেওয়া স্বীকারোক্তিতে তৎকালীন সংসদ সদস্য আমানুর রহমান খান, তার তিন ভাই টাঙ্গাইল পৌরসভার তৎকালীন মেয়র সহিদুর রহমান খান, ব্যবসায়ী নেতা জাহিদুর রহমান খান ও ছাত্রলীগের তৎকালীন কেন্দ্রীয় সহ-সভাপতি সানিয়াত খানের জড়িত থাকার বিষয়টি উঠে আসে। এরপর অভিযুক্ত ব্যক্তিরা আত্মগোপনে চলে যান।

২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে গোয়েন্দা পুলিশ আদালতে আমানুর রহমান খান, তার অপর তিন ভাইসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়। আমানুর রহমান খান রানা ২০১৬ সালের সেপ্টেম্বরে আত্মসমর্পণ করেন। প্রায় তিন বছর কারাভোগের তিনি জামিনে মুক্ত আছেন। তার অপর দুই ভাই আত্মগোপনে রয়েছেন।


আরও খবর