Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

প্রশ্নফাঁসকাণ্ডে গ্রেপ্তার পিএসসির ৫ কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত

প্রকাশিত:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাষ্ট্রপতির আদেশক্রমে মঙ্গলবার (৯ জুলাই) এ সংক্রান্ত আলাদা পাঁচটি প্রজ্ঞাপন জারি করেন পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। ওই পাঁচজন গ্রেপ্তার ১৭ মধ্যে রয়েছেন।

সাময়িক বরখাস্তরা হলেন- পিএসসির উপ-পরিচালক আবু জাফর, উপ-পরিচালক জাহাঙ্গীর আলম, সহকারী পরিচালক আলমগীর কবির, অফিস সহায়ক (ডেসপাস) খলিলুর রহমান ও অফিস সহায়ক সাজেদুল ইসলাম।

প্রজ্ঞাপনগুলোতে আলাদাভাবে প্রত্যেকের নাম-পদবি উল্লেখ করে বলা হয়েছে, ৫ জুলাই অনুষ্ঠিত বাংলাদেশ রেলওয়ের ‘উপ-সহকারী প্রকৌশলী’ পদের নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র প্রকাশ ও বিতরণের সঙ্গে জড়িত থাকা এবং দায়িত্বপ্রাপ্ত কর্মচারী কর্তৃক অপরাধ সংঘটনে সহায়তার অভিযোগে পাঁচজন কর্মকর্তা-কর্মচারী গ্রেপ্তার হয়েছেন। তারা বর্তমানে জেলহাজতে।

তাদের বিরুদ্ধে সরকারি কর্ম কমিশন আইন, ২০২৩-এর ১১ ও ১৫ ধারা অনুযায়ী পল্টন থানায় মামলা হয়েছে। তারা মামলার এজাহারভুক্ত আসামি। এজন্য গ্রেপ্তার পাঁচজনকে সরকারি চাকরি আইন, ২০১৮-এর ধারা ৩৯(২) অনুসারে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

সাময়িক বরখাস্তকালীন তারা কমিশন সচিবালয়ের প্রশাসন অধিশাখায় নিয়োজিত থাকবেন এবং বিধি অনুযায়ী খোরপোষ ভাতা পাবেন। একইসঙ্গে এ আদেশ অবিলম্বে কার্যকর করা হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

বিসিএসের প্রশ্নফাঁস নিয়ে পিএসসির বিরুদ্ধে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর সোমবার (৮ জুলাই) রাতে পুলিশ বাদী হয়ে পল্টন মডেল থানায় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন আইনে মামলা করে। মামলায় ১৭ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



বঙ্গোপসাগরে লঘুচাপ, ভারি বৃষ্টির শঙ্কা

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪০জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। এজন্য দেশের সব বিভাগেই রয়েছে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এবং তার কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ ছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

এ অবস্থায় শুক্রবার (২৮ জুন) সন্ধ্য ৬টা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ঝড়বৃষ্টি ও ভারি বর্ষণের এ প্রবণতা আগামী এক সপ্তাহ অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, সারাদেশে শুক্রবার দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এ ছাড়া সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায়ও তাপমাত্রা কমতে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস।

ভারি বর্ষণজনিত কারণে চট্টগ্রাম, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবন জেলার পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের শঙ্কা রয়েছে।


আরও খবর



মাগুরার শ্রীপুরে ১০ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

প্রকাশিত:বুধবার ০৩ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৯২জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরার শ্রীপুর থানায় মাদক বিরোধী বিশেষ অভিযানে ১০  কেজি গাঁজাসহ পলাশ খন্দকার (২৩), ও পাভেল (৩৩) নামের দুই  মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ।মাগুরার  পুলিশ সুপার  মোঃ মশিউদ্দৌলা রেজা, পিপিএম(বার)  মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করে মাদক উদ্ধারে ব্যাপক অভিযান পরিচালনার নির্দেশ প্রদান করেন। যার ধারাবাহিকতায় মাগুরার শ্রীপুর থানার অফিসার ইনচার্জের তত্বাবধানে শ্রীপুর  থানান নাকোল পুলিশ ক্যাম্পের এসআই দেবব্রত সরদার একদল পুলিশ নিয়ে  ৩ জুলাই  সকাল ভোর   ৪ টার  সময়   নাকোল বাজারের চৌরঙ্গীমোড় এলাকা হতে তাদের দুজনকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত  পলাশ খন্দকার (২৩), ফরিদপুর জেলার আলফাডাঙ্গা থানার জয়দেবপুর গ্রামের ফরিদ খোন্দকারের ছেলে। অপর জন পাভেল (৩৩) হচ্ছে মাগুরার শ্রীপুর থানার ঘাসিয়াড়া গ্রামের ফজলুর রহমানের ছেলে। তারা দীর্ঘদিন যাবত মাদক ব্যবসার সাথে জড়িত জানায় পুলিশ। 
এই ব্যাপারে  শ্রীপুর থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮-এ মামলা রুজু করা হয়েছে।

আরও খবর



সোমবার বন্ধ থাকবে দেশের ব্যাংকিং সেবা

প্রকাশিত:রবিবার ৩০ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৫০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ব্যাংক হলিডে আগামীকাল সোমবার (১ জুলাই) । দিনটিতে ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। এর ফলে বন্ধ থাকবে শেয়ারবাজারের লেনদেনও। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।সং‌শ্লিষ্টরা জানায়, ১ জুলাই ব্যাংকগু‌লোর বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধ-বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করা হয়। যে কারণে এ দিনটিকে ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়।

এদিন ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক বা অন্যান্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো ধরনের লেনদেন বা দাপ্তরিক কার্যক্রম করে না। একইভাবে ৩১ ডিসেম্বরও ব্যাংক হলিডে হিসেবে পালন করা হয়ে থাকে।

ওইদিন ব্যাংকগুলো পঞ্জিকা বছরের হিসাব শেষ করে বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করে। যে কারণে ওই দিনটিকেও ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়।


আরও খবর



পিতা-মাতাকে হত্যায় দায়ে যশোরে ছেলের মৃত্যুন্ডের আদেশ

প্রকাশিত:সোমবার ০১ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১২২জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোরের পল্লীতে মহির ও আনোয়ারা দম্পতি হত্যা মামলায় ছেলে মিলন উদ্দিনকে মৃত্যুদন্ডের আদেশ দিয়েছেন আদালত। রবিবার বিকেলে অতিরিক্ত জেলা ও দায়রা জজ (৭ম) আদালতের বিচারক জুয়েল অধিকারী এ আদেশ দিয়েছেন। আদালতের পেশকার শাহরিয়ার আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বিবরণে জানা যায়, আসামি মিলন উদ্দীন (৩২) উচ্ছৃংখল প্রকৃতির লোক। তিনি তার পিতা-মাতার কাছ থেকে টাকা নিয়ে সারাদিন ঘুরে বেড়াতেন। তাকে কাজকর্ম করার কথা বললেই পিতা মাতাকে শারিরিকভাবে নির্যাতন করতো।

২০১৯ সালের ২৫ ডিসেম্বর বেলা সাড়ে ১১টার দিকে তিনি তার পিতা মহির উদ্দীনের (৬২) কাছে হাত খরচের জন্য দুই হাজার টাকা চান। টাকা না দেয়ায় মিলন ঘরে থাকা ধারালো গাছিদা দিয়ে পিতাকে উপর্যুপরি কুপিয়ে জখম করেন। এ সময় তার মা আনোয়ারা বেগম ঠেকাতে গেলে মিলন তাকেও কুপিয়ে জখম করেন। এক পর্যায়ে অতিরিক্ত রক্তক্ষরণে মহির ও আনোয়ারা ঘটনাস্থলেই মারা যান।এ ঘটনায় মিলনের বিরুদ্ধে চৌগাছা থানায় হত্যা মামলা দায়ের করেন তার ভাই হুমায়ুন কবির।দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে সাক্ষ্য প্রমাণে অভিযোগ প্রমাণিত হওয়ায় আজ বিচারক জুয়েল অধিকারী আসামি মিলন উদ্দিনকে মৃত্যুদন্ড ও পাঁচ হাজার টাকা জরিমানার আদেশ দেন।রায় ঘোষণা শেষে বিচারক আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।


আরও খবর

জামিন পেলেন মিল্টন সমাদ্দার

সোমবার ১৫ জুলাই ২০২৪




নীলফামারী জেলার শ্রেষ্ঠ ওসি হলেন নজরুল ইসলাম মজুমদার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১২৮জন দেখেছেন

Image

নীলফামারী ,জলঢাকা,  (প্রতিনিধি):আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখায় শ্রেষ্ঠ ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) স্বীকৃতি স্বরূপ সম্মাননা স্মারক পেয়েছেন, নীলফামারী জেলার জলঢাকা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম মজুমদার। 

সোমবার (২৪ জুন) দুপুরে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে  মাসিক কল্যাণ সভায় জেলা পুলিশ সুপার (এসপি) মোঃ গোলাম সবুর (পিপিএম) তার হাতে এ সম্মাননা স্মারক তুলে দেন।

ওসি  নজরুল ইসলাম মজুমদার  বিভিন্ন কাজের ক্ষেত্রে সফলতার পরিচয় দিয়ে এ সম্মাননা স্মারক পেয়েছেন।

সভায় হত্যা মামলার রহস্য উদঘাটন, মাদক উদ্ধার, ওয়ারেন্ট তামিল, সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার, পেশাদার অপরাধী গ্রেপ্তার, চোরাচালান, ভিকটিম উদ্ধার, সম্প্রতি উপজেলা নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাসহ সার্বিক মূল্যায়নে ওসি নজরুল ইসলাম মজুমদার জেলার শ্রেষ্ঠ ওসি হিসেবে নির্বাচিত করা হয়।

সম্মাননা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত  পুলিশ সুপারসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

ওসি নজরুল ইসলাম মজুমদার বলেন, পুরস্কারপ্রাপ্তি কাজের প্রতি অনুপ্রেরণা জোগায়। এই পুরস্কারপ্রাপ্তিতে ভালো কাজের প্রতি আমার দায়িত্ব  অনেকাংশে  বেড়ে গেছে। আমার এই অর্জন শুধু একার নয়, এটা থানার কর্মরত  সকলের অর্জন।

আমি কৃতজ্ঞতা জানায় সর্বপ্রথম এসপি স্যারকে। কারণ স্যারের সঠিক  দিক নির্দেশনা এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাসহ আমার থানার  সকলেই সহযোগিতা পেয়েছি বিধায়, আমার এ অর্জন সম্ভব হয়েছে। 

জানা যায়,ওসি নজরুল ইসলাম মজুমদার গত মে মাসের ১২ তারিখে জেলার জলঢাকা থানায় যোগদান করেন। স্বল্প সময়ের মধ্যে কর্মদক্ষতা,নিষ্ঠার সাথে পুলিশের এ থানাকে জনগণের সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে প্রাতিষ্ঠানিক রুপ  দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন ।  বিভিন্ন অপরাধ দমনে কাজ করার স্বীকৃতি স্বরুপ এ সফলতায় তাঁকে অভিনন্দন জানিয়েছে স্হানীয় আওয়ামিলীগ, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনসহ  সর্বস্তরের জনসাধারণ। 


আরও খবর