Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

প্রেস লিগ্যাল এইড হবিগঞ্জের দায়িত্ব পেলেন এডঃ জসিম উদ্দিন

প্রকাশিত:শনিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৬২জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নান-

আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন ই-প্রেস ক্লাবের তত্বাবধানে পরিচালিত সাংবাদিকদের আইনী সহায়তা কেন্দ্র "প্রেস লিগ্যাল এইড "এর হবিগঞ্জ জেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে নিয়োগ পেলেন এডঃ জসিম উদ্দিন। তিনি হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার ছাতিয়াইন ইউনিয়নের পিয়াইম গ্রামের চাঁন্দ আলীর সন্তান।


৬ ভাইয়ের মধ্যে সর্ব কনিষ্ঠ এডঃ জসিম দীর্ঘদিন আইন পেশায় নিয়োজিত। জানা যায় তিনি প্রায় দীর্ঘ ১৩ বছর যাবৎ হবিগঞ্জ জজ কোর্টে অসহায়, নিপীড়িত, নির্যাতিত মানুষের পক্ষে আইনী সেবা দিয়ে যাচ্ছেন। 

প্রেস লিগ্যাল এইড এ যোগদান সম্পর্কে জানতে চাইলে এডঃ জসিম উদ্দিন প্রতিবেদককে বলেন, গণমাধ্যম হল  রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ।আর এর প্রান শক্তি হল সাংবাদিক সমাজ। দেশ ও জাতির কাছে সঠিক তথ্য তুলে ধরতে গিয়ে সাংবাদিকেরা বিভিন্ন সময় বিভিন্ন হয়রানি মুলক মামলা হামলার  শিকার হয়। সাংবাদিকদের আইনী সহায়তা দেওয়ার মত সুনির্দিষ্ট কোন প্লাটফর্ম আমাদের দেশে চোখে পড়েনি। আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন ই-প্রেস ক্লাবের পরিকল্পনা ও কর্মসূচি দেখে আমি আশার আলো দেখতে পাচ্ছি। তাছাড়া সংগঠন টি ইউকে,/ইউ,এস,এ  কর্তৃক স্বীকৃতি প্রাপ্ত হওয়ার আন্তর্জাতিক অঙ্গনে সাংবাদিকদের জন্য ভাল কিছু একটা উপহার দিবে এই বিশ্বাস করেই আমি সংগঠনের সকল নিয়ম কানুন মেনে সাংবাদিকদের আইনী সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করি। 


"প্রেস লিগ্যাল এইড "এ দায়িত্ব প্রদান করায় তিনি ই-প্রেস ক্লাবের সিলেট বিভাগীয় প্রধান সাংবাদিক মাসুদ লস্কর এবং সংগঠন এর উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সৈয়দ ফজলুল কবীর কে ধন্যবাদ জানান।

তাছাড়াও বাংলাদেশের প্রতিটি জেলার  মানবিক আইনজীবীদের তিনি সাংবাদিকদের আইনী সহযোগিতা করতে "প্রেস লিগ্যাল এইড "এর মত অনুমোদিত সংগঠন এ এগিয়ে আসার আহবান জানান।

-খবর প্রতিদিন/ সি.বা


আরও খবর



সাংবাদিক শফিউজ্জামান রানার বিরুদ্ধে মিথ্যা মামলা সাংবাদিকদের তীব্র নিন্দা ও ক্ষোভ

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি;শেরপুর জেলার নকলা উপজেলার ইউএনও কার্যালয়ে তথ্য অধিকার আইনে দৈনিক দেশ রূপান্তর পত্রিকার উপজেলা সংবাদদাতা শফিউজ্জামান রানা নকলা উপজেলার গোপনীয় শাখার অফিস সহকারী (শীলা আক্তার) এর কাছে তথ্য চেয়ে আবেদন জমা দেন। পরে অফিস সহকারী নির্বাহী অফিসারকে বিষয়টি জানিয়ে দেন। এতে ক্ষিপ্ত হয়ে উপজেলা নির্বাহী অফিসার সহকারী কমিশনার ভূমি কে ভ্র্যামমান আদালত পরিচালনা করার নির্দেশ দেন। সেই নির্দেশ মোতাবেক তথ্য চাইতে গেলে অকথ্য ভাষায় গালিগালাজ ও ভ্রাম্যমান আদালত বসিয়ে ০৬ মাসের কারাদন্ডের আদেশ দেন। এই ঘটনাটি ঘটে নকলা উপজেলার ইউএনও কার্যালয়ে।

এই ঘটনায় ফুলবাড়ী থানা প্রেসক্লাবের সভাপতি মোঃ আফজাল হোসেন,সহ-সভাপতি মোঃ আশরাফুল আলম, সহ-সভাপতি মোঃ মোশাররফ হোসেন,সহ-সভাপতি মোঃ আশাদুজ্জামান আসাদ, সাধারণ সম্পাদক ফিজারুল ইসলাম ভুট্টু, সহ-সাধারণ সম্পাদক মোঃ ইমরান হোসেন, সাংগঠনিক সম্পাদক আমি ন বিন আমজাদ, দপ্তর সম্পাদক মোরশেদুল রহমান, প্রচার সম্পাদক মোঃ আরিফুল ইসলাম আরিফ, সহ-সাধারণ সম্পাদক মোঃ জাহিদুল ইসলাম জাহিদ, সহ-সাধারণ সম্পাদক সঞ্জয় কুমার, সাংবাদিক নুর ইসলাম, মোঃ শাহাজালাল, রবিউল ইসলাম, জাহিদুল ইসলাম, আরিফুল ইসলাম, অরুন কুমার ও মেহেদী হাসান রুবেল সহ প্রেসক্লাবের সকল সাংবাদিক এই ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন এবং এই ঘটনা নেক্কার জনক প্রকৃত ঘটনা উদঘাটন করে ঐ কর্মকর্তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে তথ্য মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। এছাড়া সকল সাংবাদিক শফিউজ্জামান রানার মুক্তির দাবী করেন।


আরও খবর



দেশের স্বাধীনতার চেতনাকে পুলিশ সদস্যরা টিকিয়ে রেখেছে: আইজিপি

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১২৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পুলিশ সদস্যরা জীবন দিয়ে দেশের স্বাধীনতার চেতনাকে টিকিয়ে রেখেছে,বলেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

শনিবার (৯ মার্চ) রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজে কনভেনশন হলে পুলিশ মেমোরিয়াল ডে-২০২৪ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, ২০১৩-১৪ সালে এদেশের উন্নয়নের গতিকে অন্যদিকে ঘুরিয়ে দেওয়ার জন্য একটি চক্র বা স্বাধীনতা বিরোধী চক্র চেষ্টা করেছিল। দেশের আইনশৃঙ্খলার অবনতি ঘটিয়ে দেশকে পেছনের দিকে নিয়ে যাওয়ার একটি চক্রান্ত শুরু করেছিল। এ সময় বাংলাদেশ পুলিশ বাহিনীর সদস্যরা নিজের জীবন দিয়ে দেশের স্বাধীনতার চেতনাকে টিকিয়ে রেখেছে। তিনি বলেন, বাংলাদেশকে একটি নিরাপদ জঙ্গি, সন্ত্রাস ও মাদক মুক্ত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করতে সব সময় বাংলাদেশ পুলিশ অঙ্গীকারবদ্ধ। সম্প্রতি মারামারির ঘটনায় পুলিশ দক্ষতা ও দৃঢ়তার পরিচয় দিয়েছে। দেশের জনগণসহ আন্তর্জাতিক অঙ্গনে অখণ্ড প্রশংসা অর্জন করেছে। অপরাধ দমনে পুলিশ বাহিনী এখন কার্যকর ভূমিকা পালনে সক্ষম।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন আরও বলেন, এই পুলিশ বাহিনী দেশের মানুষের আস্থার ঠিকানা। তারা যেকোনো ধরনের অপরাধে সক্ষমতা অর্জন করেছে। দিনে দিনে অপরাধের ধরণ পরিবর্তনের কারণে নিত্যনতুন অপরাধের সংযোজন ঘটছে। এর সঙ্গে তাল মিলিয়ে আমাদের সক্ষমতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত আইজিপি (প্রশাসন) কামরুল আহসান, অতিরিক্ত আইজিপি(অর্থ) আবু হাসান মুহাম্মদ তারিক, র‍্যাব মহাপরিচালক (ডিজি) খুরশীদ হোসেন, ঢাকা রেঞ্জের ডিআইজি নূরুল ইসলাম প্রমুখ।


আরও খবর



জয়পুরহাট ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাট  প্রতিনিধিঃজয়পুরহাট ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে আগুন লাগার ঘটনা ঘটেছে। শুক্রবার রাত ১টা ১০ মিনিটের দিকে হাসপাতালের দ্বিতীয় তলায় তত্ত্বাবধায়কের কক্ষে আগুনের সূত্রপাত হয়। আগুনে তার কক্ষের সব আসবাবপত্র ও প্রয়োজনীয় কাগজপত্র পুড়ে যায়। আগুনের খবর পেয়ে হাসপাতালের দ্বিতীয় তলায় ভর্তি রোগীদের মধ্যে আতঙ্কে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে ফায়ার সার্ভিসের কর্মীরা। আগুন লাগার খবরে এবং ধোয়ায় হাসপাতাল আচ্ছন্ন হয়ে পড়লে এ সময় আতংকে হাসপাতাল ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে রোগী ও স্বজনরা। খবর পেয়ে জয়পুরহাট ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে ১ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেনে হাসপাতালের তত্ত্বাবধায়ক  ডাঃ রাশেদ মোবারক জুয়েল ও পুলিশ সুপার মোহাম্মদ নুরে আলম।জয়পুরহাট ২৫০ শয্যা বিশিষ্টি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ রাশেদ মোকবারক জুয়েল জানান, আগুন নিয়ন্ত্রনে আসায় আতংকের কিছু নেই এবং রোগীদের চিকিৎসা কার্যক্রম ব্যহত হবেনা। 

জয়পুরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারি পরিচালক শরিফুল ইসলাম জানান, রাত ১টা ১৪ মিনিটে আমরা খবর পাই। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে এসে দেখি দ্বিতীয় তলায় আগুন জ্বলছে। শুধুমাত্র তত্ত্বাবধায়কের কক্ষে আগুন ছিল। আমরা দুটি ইউনিট কাজ করেছি। দ্রুত ঘটনামস্থলে আসার কারনে আগুন অন্যান্য কক্ষে ছড়িয়ে পড়তে পারেনি। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আগুনের সুত্রপাত বৈদ্যুতিক সর্ট সাকিট থেকে হতে পারে। 

জয়পুরহাটের পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিস ও বিদ্যুৎ অফিসকে জানানো হয়। পাশাপাশি ডিবি ও থানা পুলিশ ঘটনাস্থলে আসে। সবাই একসাথে কাজ করার কারণে অল্প সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে এসেছে। হাসপাতালের তত্ত্বাবধায়কের কক্ষের ভেতরে শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে।

আরও খবর



রাণীশংকৈলে বীর মুক্তিযোদ্ধার রাষ্ট্রীয় মর্যাদায় সৎকার

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮১জন দেখেছেন

Image
মাহাবুব আলম রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নেকমরদ ইউনিয়নের পারকুন্ডা গ্রামের যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা হরেন্দ্রনাথ রায় কে রাষ্ট্রীয় মর্যাদায় সৎকার করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) পারকুন্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে তাকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হয়। 

জানা গেছে, হরেন্দ্রনাথ রায় দির্ঘ দিন ধরে শারিরীক অসুস্থায় ভুগতেছিলেন, বার্ধক্য জনিত কারণে বৃহস্পতিবার সকালে নিজ বাসভবনে পরলোকগমন করেন।

এসময় উপস্থিত ছিলেন-ইউএনও রকিবুল হাসান, উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম, থানা অফিসার ইনচার্জ (ওসি) সোহেল রানা,বীর মুক্তিযোদ্ধা হাবিবর রহমান, উপজেলা আ'লীগ যুগ্ম সাধারণ সম্পাদক আহমেদ হোসেন বিপ্লব, ইউপি চেয়ারম্যান আবুল কালামসহ এলাকার ব্যক্তিবর্গ ও সুশিল সমাজ।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।তিনি স্ত্রীসহ ২ ছেলে ও ১ মেয়ে রেখে গেছেন।
মুক্তিযোদ্ধা হরেন্দ্রনাথ রায় ১৯৭১ সালে দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য নিজের জীবন বাজি রেখে পাকিস্তানী হানাদারদের বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন।

আরও খবর



অবৈধ অস্ত্র উদ্ধারে মাগুরা পুলিশের আইজি পদক লাভ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:পুুলিশ সপ্তাহ-২০২৪ উপলক্ষ্যে গত ১ জানুয়ারি ২০২৩ হতে ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযানের ফলাফলের ভিত্তিতে পাঁচটি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়। অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধারে মাগুরা জেলা পুলিশ গ্রুপ-‘গ’ ক্যাটাগরিতে বাংলদেশ পুলিশের সকল ইউনিটের মধ্যে তৃতীয় স্থান অধিকার করে। এরই ধারাবাহিকতায় গত ২৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে ঢাকা মেট্রোপলিটন পুলিশ লাইনস, রাজারবাগ, ঢাকায় অনুষ্ঠিত পুলিশ সপ্তাহ ২০২৪ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ  চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম(বার), পিপিএম মহোদয়ের নিকট হতে পুরস্কার গ্রহণ করেন মাগুরার পুলিশ সুপার  মোঃ মশিউদ্দৌলা রেজা পিপিএম (বার) ।


আরও খবর