Logo
আজঃ বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
শিরোনাম

প্রধানমন্ত্রীর জার্মানি সফর নিয়ে সংবাদ সম্মেলন শুরু

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনদিনের জার্মানি সফর সম্পর্কে জাতিকে অবহিত করতে সংবাদ সম্মেলন করছেন। আজ (শুক্রবার) সকাল ১০টা ৩৩মিনিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়।

এর আগে, প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলন ২০২৪-এ যোগ দিতে ১৫ ফেব্রুয়ারি জার্মানি যান। তিনি দেশে ফিরে আসেন ১৯ ফেব্রুয়ারি। মিউনিখে অবস্থানকালে প্রধানমন্ত্রী সম্মেলনে যোগ দেয়া ছাড়াও বিশ্বনেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

তাদের মধ্যে ছিলেন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটে, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি এবং ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন।

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের সভাপতির আমন্ত্রণে সেখানে যান প্রধানমন্ত্রী। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভের পর দেশের বাইরে এটিই তার প্রথম সরকারি সফর। জার্মানিতে অবস্থানকালে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা। এ সফরে জার্মানিতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের একটি নাগরিক সংবর্ধনায়ও অংশ নেন প্রধানমন্ত্রী।


আরও খবর



ফের আজিজ খান ফোর্বসের বিলিয়নিয়ার তালিকায়

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান,মার্কিন ম্যাগাজিন ফোর্বসের করা বিলিয়নিয়ারের তালিকায় ফের জায়গা করে নিয়েছেন। বুধবার (৩ এপ্রিল) প্রকাশিত এই তালিকায় বিশ্বে মোট বিলিয়নিয়ারের সংখ্যা দেখানো হয়েছে ২ হাজার ৭৮১ জন, যা গত বছরের চেয়ে ১৪১ জন বেশি।

এর মধ্যে আজিজ খানের অবস্থান ২ হাজার ৫৪৫তম। যার মোট সম্পদের পরিমাণ দেখানো হয়েছে ১ দশমিক ১ বিলিয়ন ডলার এবং আয়ের খাত হিসেবে রয়েছে জ্বালানি।

ফোর্বসের তথ্য অনুসারে, আজিজ খান বর্তমানে সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা। এর আগে, গত বছর সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় আজিজ খানের অবস্থান ছিল ৪১তম। তবে এ বছর তা ৫০-এ নেমেছে।

সামিট গ্রুপ বাংলাদেশের বেসরকারি খাতের একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান, যারা বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিক্স, রিয়েল এস্টেট, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস প্রভৃতির ব্যবসা করে।

ফোবর্সের তালিকায় ২০২৪ সালে বিশ্বের শীর্ষ ধনীর তালিকার এক নম্বরে রয়েছেন ফ্রান্সের ফ্যাশন ও রিটেইল ব্যবসায়ী বার্নাড অ্যান্ড আরন্ডল পরিবার। যাদের মোট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৩৩ বিলিয়ন ডলার, যা গত বছর ছিল ২১১ বিলিয়ন ডলার।

দ্বিতীয় অবস্থানে আছেন টেসলা ও স্পেস এক্সের মালিক যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ইলন মাস্ক। শীর্ষ ই-কমার্স সাইট অ্যামাজনের মালিক যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী জেফ বেজোস ১৯৪ বিলিয়ন ডলারের সম্পদ মূল্য নিয়ে আছেন তৃতীয় অবস্থানে। ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ১৭৭ বিলিয়ন ডলারের সম্পদ মূল্য নিয়ে রয়েছেন চতুর্থ অবস্থানে।

বিনিয়োগ গুরু হিসেবে পরিচিত ওয়ারেন বাফেটের অবস্থান ১৩৩ বিলিয়ন ডলার নিয়ে ষষ্ঠ, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের অবস্থান ১২৮ বিলিয়ন ডলার নিয়ে সপ্তম অবস্থানে।

ভারতের আলোচিত ব্যবসায়ী মুকেশ আম্বানি বিশ্বের শীর্ষ বিলিয়নিয়ারের তালিকায় ৯-এ অবস্থান করছেন। এ বছর তার সম্পদ মূল্য বেড়ে ১১৬ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

এ ছাড়া, দশম নামটি ল্যারি পেজের, যিনি গুগলের অন্যতম প্রতিষ্ঠাতা এবং এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা। তালিকায় সবচেয়ে বেশি বিলিয়নিয়ার রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের। দেশটির মোট ৮১৩ জন বিলিয়নিয়ারের নাম রয়েছে এতে।


আরও খবর



এলপিজির দাম কমল, কার্যকর সন্ধ্যা থেকে

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বুধবার (৩ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভোক্তাপর্যায়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। এ দফায় ১২ কেজি সিলিন্ডারের মূল্য ১ হাজার ৪৮২ টাকা থেকে ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।নতুন এ দর ঘোষণা করে সংস্থাটি, যা আজ সন্ধ্যা থেকে কার্যকর হবে।

এর আগে মার্চ মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৭৪ টাকা থেকে ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা নির্ধারণ করা হয়।


আরও খবর



নওগাঁয় স্বামী পরিত্যক্তা এক নারীকে দলবেঁধে ধর্ষণ, এক ধর্ষক গ্রেফতার

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা প্রতিনিধি:নওগাঁর মান্দায় দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন স্বামী পরিত্যক্তা এক নারী (৩২)। শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে মান্দা সদর ইউনিয়ন পরিষদ এলাকার একটি কলাবাগানে এ ঘটনা ঘটে।এদিকে ভিকটিমের দেওয়া তথ্যমতে আজ শনিবার(২৪ মার্চ) বেলা ১১টায় দ্রুত এক অভিযান চালিয়ে হারুন অর রশিদ (২৩) নামে এক যুবককে গ্রেফতার করেছে থানা পুলিশ।অভিযুক্ত হারুন অর রশিদ সাহাপুর গ্রামের লুৎফর রহমানের ছেলে।ধর্ষণের শিকার ওই নারী জানান, ‘আমি নওগাঁ শহরের একটি ক্লিনিকে আয়ার কাজ করি। কাজের সুবাদে স্বামীকে নিয়ে শহরের দয়ালের মোড়ে একটি ভাড়া বাসায় বসবাস করতাম। পারিবারিক বিষয় নিয়ে বনিবনা না হওয়ায় কয়েক মাস আগে স্বামীর সাথে তার ছড়াছাড়ি হয়েছে।’ভুক্তভোগী ওই নারী আরও বলেন, মোবাইলফোনের সূত্র ধরে লুদু নামে মান্দা ফেরিঘাট এলাকার এক ব্যক্তির সাথে তার পরিচয় ঘটে। তিনি বিভিন্ন প্রলোভন দিয়ে শুক্রবার সন্ধ্যার পর আমাকে ফেরিঘাট এলাকায় নিয়ে আসেন। রাত ৮টার দিকে চার্জারভ্যানে আশপাশে ঘুরে একটি কলাবাগানে নিয়ে যান। এরপর হত্যার ভয় দেখিয়ে একে একে আটজন আমাকে ধর্ষণ করেন।’   তিনি আরও বলেন, ‘সুযোগ পেয়ে চিৎকার দিলে রাস্তা দিয়ে চলাচলকারী পথচারীরা এগিয়ে আসলে বখাটেরা পালিয়ে যায়। পরে ওইসব লোকজন আমাকে উদ্ধার করে পুলিশের জিম্মায় দেয়।’মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘দলবেঁধে ধর্ষণের ঘটনায় হারুন নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। ভিকটিমের শারীরিক পরীক্ষাসহ আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।


আরও খবর



স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বর্জন করল সৈয়দপুরের আ.লীগ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image
জহুরুল ইসলাম খোকন সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:সৈয়দপুর উপজেলা প্রশাসন আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান বর্জন করেছে স্থানীয় আওয়ামী লীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠন। সৈয়দপুর সরকারী কলেজের অধ্যক্ষের কক্ষে ছাত্রলীগের দেওয়া তালা ২৫ মার্চ খুলে দেওয়ার জের ধরে এ বর্জনের ঘটনা ঘটেছে।সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগ সূত্রে জানা যায়,  গত ৭ মার্চের অনুষ্ঠানে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগান না দেওয়ার অভিযোগ তুলে কিছুদিন ধরে সৈয়দপুর সরকারী কলেজের অধ্যক্ষের অপসারণে দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ করছে ছাত্রলীগ। এরই ধারাবাহিকতায় গত রোববার অধ্যক্ষের অফিস কক্ষে তালা ঝুলিয়ে দেয় ছাত্রলীগের নেতা-কর্মীরা। পরে গত সোমবার ওই শিক্ষাপ্রতিষ্ঠান চত্বরে সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইসমাঈল অধ্যক্ষ, শিক্ষক, ছাত্রলীগ ও স্থানীয় সুধীজনদের সাথে আলোচনা করে অধ্যক্ষের তালা খুলে দেন। এতে ক্ষুব্ধ হয়ে স্থানীয় আওয়ামীলীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপজেলা প্রশাসন আয়োজিত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দেননি। 

সৈয়দপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মহসিনুল হক মহসিন বলেন, সৈয়দপুর সরকারী কলেজের অধ্যক্ষ আতিয়ার রহমান একজন জামাত-শিবিরপন্থী। ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্থান হানাদারবাহিনী  এ দেশের নিরীহ বাঙ্গালীর ওপরে হামলা করে গণহত্যা চালায়। আর গণহত্যা দিবসে  সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অধক্ষের তালা ভেঙ্গে জামাত-শিবিরকে আশ্রয় দিয়েছে। আমরা মনে করি উপজেলা নির্বাহী কর্মকর্তাও স্বাধীনতাবিরোধী ও জামাত-শিবিরপন্থী। তাই আমরা উপজেলা প্রশাসন আয়োজিত স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বর্জন করেছি।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইসমাঈল বলেন, সরকারি প্রতিষ্ঠানে এভাবে তালা দেওয়া সমীচীন নয়। আমি সবার সাথে কথা বলেছি।বিষয়টা বুঝেছে ছাত্রলীগ। ফলে তারা নিজেরাই  অধ্যক্ষের কক্ষের তালা খুলে দিয়েছে। অধ্যক্ষের বিরুদ্ধে যদি নির্দিষ্ট কোন অভিযোগ থাকে তাহলে অবশ্যই তা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ( মাউসির) কাছে লিখিত জানাতে হবে। কারো বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ দিয়ে হয়রানি করা ঠিক না।স্বাধীনতা দিবসের অনুষ্ঠান কে বর্জন করেছে তা আমার জানা নেই। 

আরও খবর



মানিকছড়ি থানা পুলিশের বিশেষ অভিযানে দেশীয় তৈরী চোলাইমদসহ মাদক কারবারি গ্রেফতার

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | ১৩০জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার মানিকছড়ি থানা পুলিশের বিশেষ অভিযানে দেশীয় তৈরী চোলাইমদ সহ মো. এসকেন্দার (৩৬)নামের এক মাদক কারবারিকে গ্রেফতার করেছে থানা পুলিশ। 

মঙ্গলবার (২এপ্রিল)মানিকছড়ি থানার একটি চৌকস দল মানিকছড়ি থানা এলাকায় মাদক বিরোধী বিশেষ অভিযান পরিচালনাকালে গোপন সংবাদের ভিত্তিতে সন্ধ্যার দিকে মানিকছড়ি থানাধীন ৩নং যোগ্যাছোলা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের গরমছড়ি এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে  দেশীয় তৈরী চোলাইমদ সহ মাদক কারবারি  মো. এসকেন্দার (৩৬), কে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামী -মো. এসকেন্দার (৩৬) ফটিকছড়ি উপজেলার সুন্দরপুর ইউনিয়নের বাসিন্দা মৃত ইউনুস মিয়ার ছেলে।

মানিকছড়ি থানা পুলিশ সূত্রে জানা গেছে আসামীকে তল্লাশী করে তার  নিকট হতে ২০(বিশ) লিটার অবৈধ মাদকদ্রব্য দেশীয় তৈরী চোলাইমদ সহ তাকে গ্রেফতার করা হয়।আসামীর বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু প্রক্রিয়াধীন। গ্রেফতারকৃত আসামীকে বিধি মোতাবেক যথাসময়ে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হবে।

আরও খবর