Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

প্রধানমন্ত্রীর এশিয়া ক্লাইমেট মোবিলিটি চ্যাম্পিয়ন লিডার অ্যাওয়ার্ড গ্রহণ

প্রকাশিত:সোমবার ০৪ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪৩জন দেখেছেন

Image

বিশেষ প্রতিনিধি:প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ‘এশিয়া ক্লাইমেট মোবিলিটি চ্যাম্পিয়ন লিডার অ্যাওয়ার্ড’ তুলে দিয়েছেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। রোববার (৩ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গণভবনে এশিয়া ক্লাইমেট মোবিলিটি চ্যাম্পিয়ন লিডার অ্যাওয়ার্ড হস্তান্তর করেন তথ্যমন্ত্রী।

এর আগে, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ও কপ২৮ উচ্চ পর্যায়ের সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের প্রধান ড. হাছান মাহমুদ প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এ পুরস্কার গ্রহণ করেন।

জলবায়ুর প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ কণ্ঠস্বর ও বিশ্বব্যাপী ঝুঁকিপূর্ণ সম্প্রদায়ের পক্ষে তার সোচ্চার নেতৃত্বের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার অর্জন করেন প্রধানমন্ত্রী। গত ১ ডিসেম্বর দুবাইতে কপ২৮-এর ফাঁকে একটি উচ্চ-স্তরের প্যানেল চলাকালে আইওএম ও জাতিসংঘ সিস্টেম সমর্থিত গ্লোবাল সেন্টার ফর ক্লাইমেট মোবিলিটি এই পুরস্কার প্রদান করে।

জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি, রাষ্ট্রদূত ডেনিস ফ্রান্সিস ও আইওএম-এর মহাপরিচালক অ্যামি পোপ উচ্চ-পর্যায়ের প্যানেলটির সহ-আয়োজক ছিলেন।

ইউএনজিএ৭৮ ক্লাইমেট মোবিলিটি সামিট চলাকালে জলবায়ুজনিত অভিবাসন ও বাস্তুচ্যূতির দিকে বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণ করেন প্রধানমন্ত্রী। পুরস্কারটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশের জলবায়ু গতিশীলতা ও উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবেলায় একটি উল্লেখযোগ্য আন্তর্জাতিক স্বীকৃতি। আফ্রিকা ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে বতসোয়ানা, সুরিনাম ও পালাউ এ পুরস্কার পেয়েছে।

প্রসঙ্গত, গ্লোবাল সেন্টার ফর ক্লাইমেট মোবিলিটি জাতিসংঘের ব্যবস্থা, আঞ্চলিক আন্তঃসরকারি সংস্থা ও উন্নয়ন অর্থ সংস্থাগুলোর সহযোগিতায় জলবায়ু গতিশীলতা মোকাবেলায় সহযোগিতামূলক ও টেকসই সমাধানের জন্য কাজ করে।


আরও খবর



মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় বিমান বাহিনীর ৫ কর্মকর্তা আহত

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image

মিরসরাই প্রতিনিধি:মিরসরাইয়ে বিমান বাহিনীর পণ্যবোঝাই একটি গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে ৫ কর্মকর্তা আহত হয়েছেন। শনিবার (৩ ফেব্রুয়ারি) সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই প্রাণিসম্পদ কার্যালয়ের সামনে এই দুর্ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে স্থানীয় বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। আহতদের পরিচয় পাওয়া যায়নি।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, শনিবার সকাল ৯ টার দিকে মিরসরাই প্রাণিসম্পদ অফিসের সামনে ঢাকা-চট্টগ্রামমুখী অংশে চট্টগ্রাম এয়ারবেজ থেকে আসা বিমানবাহিনীর ৬ টন ওজনের একটি গাড়ি সোনাইমুড়ী যাওয়ার পথে মহাসড়কের পাশে উল্টে যায়। সকালে গুড়িগুড়ি বৃষ্টি হওয়ায় মহাসড়ক ভেজা ছিল এবং ব্রেক চাপায় গাড়িটি উল্টে এই দুর্ঘটনা ঘটে।

জোরারগঞ্জ হাইওয়ে থানা পুলিশের ইনচার্জ সোহেল সরকার জানান, বৃষ্টির কারণে সড়ক পিচ্ছিল হয়ে যাওয়ায় বিমান বাহিনীর একটি গাড়ি উল্টে যায়। এসময় ৩ জন সামরিক ও ২ জন বেসামরিক কর্মকর্তা আহত হন। স্থানীয়রা তাদের উদ্ধার করে মিরসরাই সেবা আধুনিক হাসপাতালে নিয়ে যায়। সেখানে তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। গাড়ির ভেতর ৩ ব্যারেল ফুয়েল ও রেশন লোড ছিল। পরে দুর্ঘটনা কবলিত গাড়িটি উদ্ধার করা হয়।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




মির্জাপুর উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় ও নবীন বরণ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুর জেলার বিরামপুর পৌর শহরের মির্জাপুর উচ্চ বিদ্যালয়ে ২০২৪ ইং সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায়, নবাগত শিক্ষার্থীদের বরণ, দো'আ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় মির্জাপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ময়নুল ইসলামের সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষক (আইসিটি) মিজানুর রহমান মিজানের সঞ্চালনা ২০২৪ ইং সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায়, নবাগত শিক্ষার্থীদের বরণ, দো'আ ও আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রধান অতিথি প্যানেল মেয়র আবুল কালাম আজাদ (বকুল), বিশেষ অতিথি অত্র বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি মোজাম্মেল হোসেন মন্ডল, বিশেষ অতিথি মুক্তিযোদ্ধা ইছাহক আলী, সহকারী প্রধান শিক্ষক সুলতান মাহমুদ,শিক্ষার্থীদের অভিভাবক আবুল কাশেম, সিনিয়র শিক্ষক শামীম উর রহমান প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীবৃন্দ,ছাত্র-ছাত্রীদের অভিভাবকবৃন্দ, সুধীমন্ডলী ও ছাত্র-ছাত্রীবৃন্দ প্রমুখ।

আলোচনা সভা শেষে ২০২৪ ইং সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য দো'আ পরিচালনা করেন অত্র বিদ্যালয়ের মাওলানা শিক্ষক এমদাদুল হক।


আরও খবর



হাকিমপুরে দিনব্যাপি স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স সম্পন্ন

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হাকিমপুরে দিনব্যাপি স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে বাংলাদেশ স্কাউটস হাকিমপুর এর ব্যবস্থাপনায় কাব স্কাউটিং সম্প্রসারণের আওতায় প্রকল্পের অর্থায়নে বাংলাহিলি ১ মডেল সপপ্রাবি বিদ্যালয়ে ৬০২ তম স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স সম্পন্ন হয়েছে।স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স এর লিডার ও প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন মোঃ সৈকত হোসেন, এএলটি আবু রায়হান শেখ, সিএএলটি মোঃ মহিদুল ইসলাম ও উডব্যাজার কাওছার পারভীন লিপি।

স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্সে হাকিমপুর উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫১ জন শিক্ষক,বিভিন্ন দপ্তরের ৩ জন অফিসারসহ ৫৪ জন অংশ্রহণ করেন।কোর্স শেষে প্রশিক্ষণার্থীদের হাতে সনদ তুলে দেন প্রধান অতিথি বাংলাদেশ স্কাউটস হাকিমপুর শাখার সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার অমিত রায়।

এসময় সেখানে উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোঃ হারুন অর রশিদ, বাংলাদেশ স্কাউটস হাকিমপুর শাখার সম্পাদক কাওসার আলী আহমেদ, বাংলাদেশ স্কাউটস হাকিমপুরের কমিশনার মোঃ আনোয়ারুল হক টুকু।

এসময় প্রধান অতিথি বলেন,স্কাউটিং কার্যক্রমকে আরও বেগবান করতে এবং প্রতিটি বিদ্যালয়ে শতভাগ শিক্ষার্থীদের মাঝে স্কাউটিং কাজে সহযোগিতা করতে এই প্রশিক্ষণ আশানুরূপ কাজে লাগবে।


আরও খবর



সুনামগঞ্জে বহাল তবিয়তে গডফাদার:ট্রাক বোঝাই মালামালসহ গ্রেফতার ৫

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৮জন দেখেছেন

Image

মোজাম্মেল আলম ভূঁইয়া,সুনামগঞ্জ প্রতিনিধি:সুনামগঞ্জে রাজস্ব ফাঁকি দিয়ে পাচাঁরকৃত পেয়াজের চালান বোঝাই ট্রাকসহ ৫ চোরাকারবারীকে গ্রেফতার করেছে পুলিশ। কিন্তু সীমান্ত চোরাকারবারীদের গডফাদার রয়েগেছে বহাল তবিয়তে। তাকে গ্রেফতার না করার কারণে সীমান্ত চোরাচালান ও চাঁদাবাজি দিনদিন বেড়েই চলেছে বলে খবর পাওয়া গেছে। তাই এব্যাপারে প্রশাসনের উপরস্থ কর্মকর্তাদের সহযোগীতা জরুরী প্রয়োজন।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানাগেছে- প্রতিদিন ভোর থেকে গভীর রাত পর্যন্ত পৃথক ভাবে জেলার তাহিরপুর উপজেলার লাউড়গড় সীমান্ত দিয়ে চোরাকারবারী বায়েজিদ মিয়া, জসিম মিয়া, রফিক মিয়া, এরশাদ মিয়া, নাজিম মিয়া, চাঁনপুর সীমান্তে আবু বক্কর, আলমগীর, জম্মত আলী, রফিকুল, সাহিবুর রহমান, টেকেরঘাট সীমান্তে আক্কল আলী, কামাল মিয়া, মোক্তার মহলদার, বালিয়াঘাট সীমান্তে জিয়াউর রহমান জিয়া, মনির মিয়া, ইয়াবা কালাম মিয়া, নেকবর আলী, বাবুল মিয়া, হোসেন আলী, রতন মহলদার, কামরুল মিয়া, চারাগাঁও সীমান্তে শামসুল মিয়া, শরাফত আলী, সুলতান মিয়া, আনোয়ার হোসেন বাবলু, সোহেল মিয়া, বাবুল মিয়া, রফ মিয়া, আইনাল মিয়া, রিপন মিয়া, সাইফুল মিয়া, হযরত আলী ও বীরেন্দ্রনগর সীমান্তে লেংড়া জামাল, গোলাম মস্তোফাগংকে দিয়ে গডফাদার তোতলা আজাদ ভারত থেকে অবাধে কয়লা, চুনাপাথর, চিনি, সুপারী, পেয়াজ, নাসির উদ্দিন বিড়ি, মদ, গাঁজা, ইয়াবা, গরু, ঘোড়া, মোটর সাইকেল ও অস্ত্র পাচাঁর করে। পরে অবৈধ মালামাল থেকে সংবাদিক, পুলিশ ও বিজিবির নাম ভাংগিয়ে প্রতিদিন লাখলাখ টাকা উত্তোলন করে গডফাদার তোতালা আজাদ।

এছাড়াও যাদুকাটা নদীর তীর কেটে ও নদীর তীর সংলগ্ন এলাকায় অর্ধশতাধিক বালি ও পাথর কোয়ারী (মৃত কূপ) তৈরি করে সোর্স আলীম উদ্দিনকে দিয়ে সাংবাদিক ও পুলিশের নামে প্রতিদিন দেড় লাখ টাকা চাঁদা উত্তোলন করে গডফাদার তোতলা আজাদ। তার নিজ গ্রাম কামড়াবন্দসহ জঙ্গলবাড়ি, কলাগাঁও, লামাকাটা, সুন্দরবন, বাঁশতলা, লালঘাট, লাকমা, বড়ছড়া, লাউড়গড়, বারেকটিলা, শ্রীপুর বাজার ও দুধের আউটাসহ আরো একাধিক স্পটে গডফাদার তোতলার নেতৃত্বে ইয়াবা ও মদ বিক্রি করা হয়। সরকারের কোটিকোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়ে চোরাচালান ও চাঁদাবাজি করে গত ৩বছরে ওই গডফাদার ১৫কোটি টাকার মালিক হয়েছে বলে জানা গেছে।

গত শনিবার (১০ ফেব্রুয়ারী) সন্ধ্যার পর থেকে গডফাদার তোতলা ও তার সোর্স বাহিনীর সদস্যরা সীমান্ত দিয়ে পৃথক ভাবে ভারত থেকে রাজস্ব ফাঁকি দিয়ে বিভিন্ন মালামাল পাচাঁর করে ওই গডফাদার তার কামড়াবন্দ গ্রামের বাড়িতে নিয়ে যাওয়াসহ নদী ও সড়ক পথে দেশের বিভিন্ন স্থানে নৌকা ও ট্রাক বোঝাই করে পাঠানো শুরু করে। এমতাবস্থায় গোপন সংবাদের ভিত্তিতে ওইদিন রাত পৌনে ১০টায় বাদাঘাট-তাহিরপুর সড়কের হুসনা এলাকায় পুলিশ অভিযান চালিয়ে ৪লাখ ৮হাজার টাকা মূল্যের ৪হাজার ৮শ কেজি পেয়াজ ভর্তি ১টি ট্রাকসহ সীমান্তের বিশিস্ট চোরাকারবারী সাহিবুর রহমান (৪২) ও তার সহযোগী বাবুল মিয়া (৫০) কে হাতেনাতে গ্রেফতার করে। ওই সময় পালসার মোটর সাইকেল নিয়ে গডফাদার তোতলা আজাদ সুকৌশলে পালিয়ে যায়। এরআগে এদিন দুপুরে সুনামগঞ্জের সুরমা নদীর আব্দুস জহুর টোলবক্সের সামনে গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়ে ৩ হাজার ৬৪০ কেজি অবৈধ পেয়াজ বোঝাই ১টি ট্রাকসহ চোরাকারবারী সেলন মিয়া (৪০), মঈনুল ইসলাম (৩৮) ও আনফর আলী (২৫) গ্রেফতার করা হয়। পরে সবাইকে জিজ্ঞাসাবাদ শেষে এঘটনার প্রেক্ষিতে গতকাল রবিবার (১১ ফেব্রুয়ারী) রাতে সুনামগঞ্জ ও তাহিরপুর থানায় বিশেষ ক্ষমতা আইনে পৃথক ২টি মামলা দায়ের করা হয়।

সুনামগঞ্জ জেলা গোয়েন্দা শাখার এসআই পলাশ চৌধুরী ও তাহিরপুর থানার ওসি নাজিম উদ্দিন পৃথক অভিযানে ৫জনের গ্রেফতারের সত্যতা নিশ্চিত করে সাংবাদিকদের জানান- চোরাচালান প্রতিরোধে এঅভিযান অব্যাহত থাকবে।


আরও খবর

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




আমরা কোথায় যাবে, কী করব?

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নিজের অফিসে ঢুকতে পারব কিনা এটা এখন বাইরের লোকের এখতিয়ার হয়ে গেছে। দেশের মানুষের কাছে এর বিচারের ভার দিলাম, বলেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস ।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) গ্রামীণ টেলিকম ভবনের নিচতলায় প্রেস ব্রিফিংয়ে এমন মন্তব্য করেন তিনি।

আমি দুঃখ-কষ্টে পড়ে গেছি। ভয়ঙ্কর পরিস্থিতিতে আছি। এ ভবনটা আমরা করেছি। এটা আমাদের স্বপ্নের বাস্তবায়ন। হঠাৎ ৪ দিন আগে বাইরের লোক এসে জবরদখল শুরু করে। আর আমরা বাইরের লোক হয়ে গেলাম, বলেন ড. মুহাম্মদ ইউনূস ।

ড. মুহাম্মদ ইউনূস বলেন, পুলিশের কাছে সহযোগীতা চেয়েছি। কিন্তু তারা ঘুরে গিয়ে কোনো অসুবিধা দেখছেন না জানান। জবরদখলের পর আমরা নিজের বাড়িতে ঢুকতে গেলে তারা আমাদের পরিচয় জিজ্ঞাসা করছে। নিজের অফিসে ঢুকতে পারব কিনা এটা এখন বাইরের লোকের এখতিয়ার হয়ে গেছে। যখন দেশের মানুষের কল্যাণে কাজ হচ্ছে তখন এ অবস্থা।

ড. মুহাম্মদ ইউনূস আরও বলেন, আমি দেশবাসীকে বলব, এভাবে দেশ কীভাবে চলে? আমাদের সব অফিসের প্রধান কার্যালয় এটি। দেশের মানুষের কল্যাণের জন্য এখান থেকে কাজ করা হয়। হঠাৎ কী হলো যে, বাইরের কিছু লোক এসে তা জবরদখল করছে। আমরা কোথায় যাবে, কী করব? পুলিশ আমাদের কথা শুনছে না।

এ অর্থনীতিবিদ বলেন, মামলা হোক। আদালতে আমাদের অনেক মামলা চলমান। সেভাবে আমরা মোকাবিলা করব। কিন্তু জবরদখল কেন? পুলিশের কাছে আমরা সহযোগিতা চেয়ে পাইনি। তাই দেশের মানুষের কাছে বিচারের ভার দিলাম।


আরও খবর