Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক হলেন আবারও এবিএম আব্দুল্লাহ

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে আবারও অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহকে।

রোববার (২৮ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারির মাধ্যমে তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়।

এতে বলা হয়, প্রধানমন্ত্রীর (পারিতোষিক ও বিশেষ অধিকার) আইন, ১৯৭৫ এর ধারা ১৩ অনুযায়ী অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে প্রধানমন্ত্রীর মেয়াদকাল বা তার সন্তুষ্টি সাপেক্ষে (যেটি আগে ঘটে) সরকারের সচিব পদমর্যাদা ও ৭৮ হাজার টাকা (নির্ধারিত) বেতনে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ করা হলো।

এ চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।


আরও খবর



যশোর পৌরসভা : অবৈধভাবে ১১০০০ সাবমারসিবল পাম্প স্থাপনের পর টনক নড়লো

প্রকাশিত:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৫জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:সাবমারসিবল পাম্প স্থাপন নিষিদ্ধ হলেও পানি উত্তোলনে যশোর শহরের ১১ হাজার বাড়িতে পৌরসভার বিনা অনুমতিতে ওই পাম্প বসানো হয়েছে। বছরের পর বছর ধরে সামর্থ্যবান নাগরিকদের একটি অংশ এমনটি করে আসলেও এতোদিন নিশ্চুপ ছিল পৌর কর্তৃপক্ষ। তবে সম্প্রতি এ ব্যাপারে টনক নড়ায় পৌরসভা কতৃপক্ষ একটি নোটিশ জারি করে বাসাবাড়িতে স্থাপন করা সাবমারসিবল পাম্প প্রতি মাসিক ৩শ’টাকা বিল ধার্য করেছে।

এ নিয়ে ক্ষোভের সঞ্চার হয়েছে যশোর পৌরসভার নাগরিকদের একটি অংশের মধ্যে। বিকেল ৪টায় তারা প্রেসক্লাবে যশোরে পৌরসভার করদাতাদের নিয়ে একটি মতবিনিময় সভার আয়োজন করেছে। সেখান থেকে এ সিদ্ধান্তের প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করা হতে পারে।

যশোর পৌরসভার সহকারী প্রকৌশলী কামাল আহমেদ জানান, পৌর এলাকার ১১ হাজার বাড়িতে সাবমারসিবল পাম্প রয়েছে। পৌরসভার বিনা অনুমতি এসব পাম্প বসানো হয়েছে। অনুসন্ধান চালিয়ে তারা ওই সংখ্যক পাম্পের সন্ধান পেয়েছেন।

তিনি আরো জানান, সেসব বাড়িতে সাবমারসিবল পাম্প আছে মাসিক ৩শ’ টাকা বিল দিতে হবে। এ বছরের জানুয়ারি মাস থেকে এটি কার্যকর ধরা হবে। যশোর পৌরসভা এক্ষেত্রে অনেক কম টাকা বিল ধার্য করেছে। অন্য জেলায় এর চেয়ে বেশি টাকা বিল দিতে হয়।

যশোর পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা হায়দার গনী খান পলাশ সাক্ষরিত একটি নোটিশে বলা হয়, স্থানীয় সরকার বিভাগের পৌরসভার পানি সরবরাহ ব্যবস্থাপনা নির্দেশিকা ২০২৩ মোতাবেক যেখানে পৌরসভা পানি সরবরাহ করে। সেখানে পৌরসভার অনুমোদন ছাড়া অন্য কোন উৎস থেকে পানি সংগ্রহ করা যাবে না।

নোটিশটিতে সরকারি নিয়ম উল্লেখের পাশাপাশি পৌরসভার যেসব বাসাবাড়ি ও ভবনে সাবমারসিবল পাম্প আছে মালিককে মাসিক ৩০০ টাকা বিল দিতে হবে বলা হয়। গত ২২ ফেব্রুয়ারি পৌর পরিষদের মাসিক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়।

পৌরসভার সহাকারী প্রকৌশলী কামাল আহমেদ জানান, সাপ্লাইয়ের পানির লাইন থাকার পরও বাড়িতে সাবমারসেবল পাম্প স্থাপন করতে হলে একটি নির্ধারিত ফি দিয়ে অনুমতি নিতে হবে। এক্ষেত্রে এক থেকে দুই তলা বাড়ির জন্য ১১ হাজার টাকা। তিন থেকে চারতলা বাড়ির ক্ষেত্রে ২৩ হাজার টাকা অনুমোদন ফি দিতে হবে। পাশাপাশি দিতে হবে মাসিক তিন’শ টাকা বিল।

পৌর এলাকার বাসিন্দা মোহাম্মদ মাসুদ জানান, পৌরসভার সাপ্লাইয়ের পানি দিয়ে ঘর মোছা ও কাপড় ধোয়া ছাড়া পান করা যায় না। এখন সুপেয় পানির জন্য বাড়িতে বাড়িতে সাবমারসেবল পাম্প স্থাপন করলে তাহলে পৌরসভাকে মাসিক তিন’শ টাকা বিল কেন দিতে হবে। এটি অযৌক্তিক।

স্বপন কুমার ভদ্র নামে আরেক বাসিন্দা বলেন পৌর কর্তৃপক্ষের এটি স্বেচ্ছাচারী সিদ্ধান্ত। এটি তারা মানবেন না।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




কালিয়াকৈরে মেয়েকে জবাই পরে আত্মহত্যার চেষ্টা বাবার

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৮জন দেখেছেন

Image
সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে নিজের মেয়েকে জবাই করে হত্যার অভিযোগ উঠেছে তার বাবার বিরুদ্ধে। পরে আত্মহত্যার চেষ্টা করেন ওই ঘাতক বাবাও। বুধবার দুপুরে উপজেলার হরিণহাটি এলাকায় এ ঘটনা ঘটে।নিহত হলেন, গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানার শিবপুর কানিপাড়া এলাকার বুলু মন্ডলের মেয়ে ইয়াসমিন আক্তার বৃষ্টি (১৪)।এলাকাবাসী, নিহতের পরিবার ও পুলিশ সূত্রে জানা গেছে, বুলু মণ্ডল দীর্ঘদিন আগে তার স্ত্রী সুমা বেগম ও মেয়ে বৃষ্টিকে নিয়ে গাইবান্ধা জেলা থেকে জীবিকার খোঁজে গাজীপুরের কালিয়াকৈরে আসেন। পরে তিনি তাদের নিয়ে উপজেলার হরিণহাটি এলাকায় তার শশুর চাঁন মিয়ার বসবাস করে আসছিলেন। কিন্তু বিয়ের পর থেকে বুলু মণ্ডল ও তার স্ত্রী দুজনের মধ্যে প্রায় ঝগড়া-বিবাদ লেগেই থাকতো। এর ধারাবাহিকতায় বুধবার দুপুরেও তাদের স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া হয়। এক পর্যায়ে দুপুর সোয়া ২টার দিকে মেয়ে বৃষ্টি তার বাবাকে ঝগড়া করতে নিষেধ করে। এতে মেয়ের ওপর ক্ষিপ্ত হন তার বাবা বুলু মন্ডল। পরে তিনি তার মেয়েকে নিয়ে ঘরের দরজা জানালা বন্ধ করে দেন। এ সময় তিনি তার মেয়ের গলায় ছুরি দিয়ে জবাইয়ের মাধ্যমে হত্যার চেষ্টা করেন। বৃষ্টির ডাক-চিৎকারে তার মামা ইমরান বন্ধ ঘরের দরজা ভেঙ্গে ভিতরে ঢুকে । এসময় তিনি বৃষ্টির গলায় ও তার বাবার পেটে ছুরিকাঘাত অবস্থায় দেখতে পান। পরে গুরুতর আহত অবস্থায় বাবা ও মেয়েকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় তাদের স্বজন ও এলাকাবাসী। সেখানে কর্তব্যরত চিকিৎসক মেয়ে বৃষ্টিকে মৃত ঘোষণা করেন।  এসময় গুরুতর আহতাবস্থায় তার বাবা বুলু মন্ডলকে উন্নত চিকিৎসার জন্য টাঙ্গাইলের মির্জাপুর কুমুদিনী হাসপাতালে পাঠানো হয়। খবর পেয়ে কালিয়াকৈর থানা পুলিশ ওই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে থেকে নিহতের লাশ উদ্ধার করে। পরে ময়নাতদন্তের জন্য নিহতের লাশ গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠিয়েছে পুলিশ। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে, মেয়েকে জবাই করে হত্যার পর তার বাবা বুলু মন্ডল (৪০) নিজেই আত্মহত্যার চেষ্টা করেন। তিনি ওই শিবপুর কানিপাড়া এলাকার মোকলেস মন্ডলের ছেলে। 

কালিয়াকৈর থানার উপ-পরিদর্শক (এসআই) মনিরুজ্জামান পিপিএম বিষয়টি নিশ্চিত করে জানান, এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




দয়ারামপুর সিরাজুল হক দাখিল মাদ্রাসায় দাখিল পরিক্ষার্থীদের বিদায় ও দোয়া

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৮জন দেখেছেন

Image

(বগুড়া) প্রতিনিধিঃবুধবার বগুড়ার গাবতলী বালিয়াদীঘির দয়ারামপুর সিরাজুল হক দাখিল মাদ্রাসার দাখিল পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে আলোচনা সভা শেষে দোয়া মাহফিল ও শিক্ষা উপকরন বিতরন করা হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন অত্র মাদ্রাসার সভাপতি ও গ্রীন কলাকোপা এষ্টেট এর মহাপরিচালক বেগম শামসুন নাহার জামান তালুকদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দৈনিক উত্তর কোণ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক সাহেদুজ্জামান সিরাজ বিজয়। অত্র মাদ্রাসার সুপার মাওঃ মোসলেম উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন গ্রীন কোলাকোপা এষ্টেট পরিচালক তাহরিমা আফরিন তমা, সার্দাদুজ্জামান তালুকদার জাওয়াদ, ম্যানেজিং কমিটির সদস্য ইউসুফ আলী সরকার, আছমা বেগম, মোকছেদ আলী, মোঃ রবিন মিয়া, শিক্ষার্থী আতিকুল রহমান প্রমূখ। শেষে ১ম শ্রেনী থেকে ১০শ্রেণী পর্য়ন্ত ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী মেধাবী শিক্ষার্থীদের মাঝে সাবেক এমপি ‘আলহাজ্ব হেলালুজ্জামান তালুকদার লালু’ স্মরণীয় পুরস্কার বিতরণ করা হয়। 


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষ

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৯৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গাজীপুরের টঙ্গীর বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষ হয়েছে। সকাল ৯টা ১ মিনিটে শুরু হয়ে মোনাজাত শেষ হয় ৯ টা ২৩ মিনিটে। আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন কয়েক লাখ মুসল্লি।

রোববার (৪ ফেব্রুয়ারি) সকালে মোনাজাত শুরু করেন তাবলিগ জামাত বাংলাদেশের শীর্ষ মুরুব্বি, কাকরাইল জামে মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা জুবায়ের আহমেদ।

ফজর নামাজের পর হেদায়াতি বয়ানের মাধ্যমে শুরু হয় এবারের ইজতেমার প্রথমপর্বের শেষদিনের কার্যক্রম। এ সময় বয়ান করেন পাকিস্তানের মাওলানা জিয়াউল হক। এরপর কিছু সময়, নসিহতমূলক কথা বলেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা।

এসব তথ্য নিশ্চিত করেছেন ইজতেমার মিডিয়া বিষয়ক সমন্বয়ক হাবিবুল্লাহ রায়হান।

ইজতেমা ময়দানের মুসল্লিদের যাতায়াত সহজ করতে প্রথম পর্বের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতকে কেন্দ্র করে শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত ১০টা থেকে গাজীপুরের তিনটি সড়কে যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে গাজীপুর মহানগর ট্রাফিক পুলিশ।

আজ রোববার (৪ ফেব্রুয়ারি) দুপুর ২টার পর সড়কগুলো খুলে দেওয়া হবে বলে জানা গেছে।


আরও খবর



বাগেরহাটে উৎপাদনশীল ও সম্ভাবনাময় কাজে নারীর সমার্থ্য উন্নয়নে কর্মশালা

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটে উৎপাদনশীল ও সম্ভাবনামায় কাজে অংশগ্রহণের সুযোগ গ্রহণে নারীর সমার্থ্য উন্নয়ন (স্বপ্ন-২য় পর্যায়) প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব আবু সেলিম মাহমুদ-উল হাসান।

জেলা প্রশাসক মোহাঃ খালিদ হোসেনের সভাপতিত্বে কর্মশালায় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ ফকরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক হাফিজ আল আসাদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেলুর রহমান, জেলা সমাজসেবা বিভাগের উপপরিচালক এস এম রফিকুল ইসলাম, ইউএনডিপি প্রতিনিধি প্রসেনজিৎ চাকমা, জেলা ব্যবস্থাপক মোঃ মাহমুদ হোসেনসহ বিভিন্ন স্তরের জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, স্থানীয় সরকার বিভাগের “উৎপাদনশীল ও সম্ভাবনাময় কর্মের সুযোগ গ্রহণে নারীর সামর্থ্য উন্নয়ন (স্বপ্ন-২য় পর্যায়)” নামের এই প্রকল্পটি সারাদেশের ১২টি জেলার ৩২টি উপজেলার ২৮৩টি ইউনিয়নে বাস্তবায়িত হবে। ১২ মাস ব্যাপি এই প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ১৪৮ কোটি টাকা। এর মধ্যে বাগেরহাটের ৩টি উপজেলার ২৭টি ইউনিয়ন রয়েছে। এই প্রকল্পের অধীনে সাস্থ্য ও পুষ্টি, নারী-পুরুষ সম্পর্ক উন্নয়ন, নারী অধিকার, জলবায়ু পরিবর্তন ও দূর্যোগ মোকাবেলা, স্বশিক্ষণ সহজ হিসাব, নেতৃত্ব উন্নয়ন এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের করণীয় বিষয়ে জীবন দক্ষতা প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষন শেষে প্রাপ্ত অর্থ বাধ্যতামূলক সঞ্চয় হিসেবে প্রাপ্ত এককালীন বিনিয়োগের মাধ্যমে লাভজনক ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলা হবে।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪