Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

প্রধানমন্ত্রীর ‘আমেরিকা না যাওয়ার সিদ্ধান্ত’ নিয়ে যা বললেন আমীর খসরু

প্রকাশিত:রবিবার ০৪ জুন ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২১৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:‘আমেরিকা না গেলে কিচ্ছু যায়-আসে না’-প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বক্তব্যকে তার ‘ব্যক্তিগত সিদ্ধান্ত’ বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। পাশাপাশি প্রধানমন্ত্রী নিজের ব্যক্তিগত সিদ্ধান্ত জনগণের ওপর চাপিয়ে দিতে পারেন না বলেও মনে করেন তিনি।

আজ রোববার রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে জাপান রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

আমীর খসরু বলেন, ‘প্রধানমন্ত্রী কোন দেশে যাবেন সেটা তার ব্যক্তিগত ব্যাপার। ১৭ কোটি মানুষ কোথায় যাবে, না যাবে তা তারা সিদ্ধান্ত নেবেন। একটি জাতি কোন দিকে যাবে তা তো প্রধানমন্ত্রী ঠিক করে দিতে পারেন না।

জাপানি রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে কথা বলছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী

বিএনপির এই নেতা আরও বলেন, ‘বাংলাদেশের সার্বিক নির্বাচন ব্যবস্থা, মানবাধিকার গণমাধ্যমের স্বাধীনতা- সেগুলো নিয়ে সবাই উদ্বিগ্ন, জাপানেরও উদ্বেগ থাকার কথা। তারা জানতে চেষ্টা করছে আগামীতে বাংলাদেশে কী হতে যাচ্ছে, তা তারা বোঝার চেষ্টা করছেন।

এর আগে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলটির একটি প্রতিনিধিদল জাপান রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করে। আজ রোববার সকাল ১০টা ৩ মিনিটে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এ বৈঠক শুরু হয়।

বৈঠকে আমীর খসরুসহ দলটির সাংগঠনিক সম্পাদক ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ এবং জাপান দূতাবাসের প্রথম রাজনৈতিক সচিব মিস ইগাই উপস্থিত ছিলেন।


আরও খবর



শেখ হাসিনা নেতৃত্বে যত উন্নয়ন হয়েছে দেশের ইতিহাসে কেউ করেনি: ধর্মমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image
লিয়াকত হোসাইন লায়ন,জামালপুর প্রতিনিধি:ধর্মমন্ত্রী আলহাজ্ব ফরিদুল হক খান এমপি  বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যা কিছু করেছেন তা বাংলাদেশের ইতিহাসে কেউ করেনি। তিনি দেশকে উন্নয়নশীল দেশের কাতারে নিয়ে গেছেন। মেট্রোরেল, পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেলসহ হাজার হাজার রাস্তা করেছেন। বঙ্গকন্যা ক্ষমতায় থাকলে বাংলাদেশ ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে।

বুধবার(২৮ ফেব্রুয়ারী) জামালপুরের ইসলামপুরে গাইবান্ধা ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজনে মরাকান্দি নছিমন্নেছা ইসলামীয়া দাখিল মাদরাসা মাঠে সংবর্ধনা ও কর্মী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, উন্নয়নের মাধ্যমে বাংলাদেশকে বদলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রতিটি ইউনিয়নে হাজার হাজার মানুষ সরকারের নানা সামাজিক কর্মসূচির উপকারভোগী। কে কোন দল করেন সেটি দেখা হয়নি। গ্রামের প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। শুধু মূল সড়ক নয়। এখন মানুষের ঘরে প্রবেশের রাস্তাও পাকা হচ্ছে। এ ছাড়া অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, বয়স্ক ভাতা, স্বামী পরিত্যক্তা ভাতা, বিধবা ভাতা, ১৫ টাকা কেজি চাল দেওয়া হচ্ছে। কমিউনিটি ক্লিনিক চালু করে বিনা পয়সায় ওষুধ দেওয়া হচ্ছে। এগুলোর ফলে মানুষের জীবনমান উন্নয়ন হয়েছে। স্বপ্নের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। 

ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জবেদ আলীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. আঃ সালাম,সহ সভাপতি শাহাদত হোসেন স্বাধীন,মজিবর রহমান শাহজাহান,ফরিদ উদ্দিন আহমেদ,যুগ্ম সম্পাদক মাকছুদুর রহমান আনছারী,সাংগঠনিক সম্পাদক খলিলুর রহমান,আঃ খালেক আকন্দ,সরদার জাকিউল হক,কোষাধক্ষ মোর্শেদুর রহমান খান মাসুম,উপ প্রচার সম্পাদক জিয়াউল হক জুয়েল।এছাড়াও ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আরোয়ার হোসেন, তারিকুল ইসলাম তারেক প্রমূখ বক্তব্য প্রদান করেন।
এতে আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

আরও খবর



গাংনীতে গাঁজাসহ পাচারকারী আটক

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃমিনারুল ইসলাম(৪০) নামের একজনকে আটক করেছে মেহেরপুর জেলা গোয়েন্দা পুলিশ(ডিবি)। মঙ্গলবার রাত ৯টার দিকে গাংনী উপজেলার রামকৃষ্ণপুর ধলা নামক স্থান থেকে তাকে আটক করা হয়। তার কাছ থেকে উদ্ধার করা হয় ছয় কেজি গাঁজা। পুলিশের দাবী মিনারুল ইসলাম একজন চিহ্নিত মাদক পাচারকারী।

ধৃত মিনারুল ইসলাম গাংনী উপজেলার ধলা গ্রামের নূর মোহাম্মদের ছেলে। তাকে গাংনী থানায় মামলাসহ সোপর্দ করা হলে গাংনী থানা পুলিশ ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আজ বুধবার মেহেরপুর আদালতে প্রেরণ করে।

গাংনী থানার ওসি তাজুল ইসলাম জানান, রামকৃষ্ণপুর ধলা গ্রামে মাদক পাচারের খবর পেয়ে জেলা গোয়েন্দা পুলিশের একটি টীম অভিযান চালায়। মিনারুল ইসলামের কাছে থাকা ব্যাগে ছয় কেজি গাঁজা পাওয়া গেলে তাকে আটক করে গাংনী থানায় মামলাসহ সোপর্দ করে। পরে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে প্রেরণ করা হয়েছে।


আরও খবর



রেকর্ড ছাড়াল রেমিট্যান্স ফেব্রুয়ারিতে

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রথমবারের মতো প্রবাসী আয় ২ বিলিয়ন ডলার ছাড়িয়েছে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। গত মাসে ব্যাংকিং চ্যানেলে প্রবাসীরা প্রায় ২ দশমিক ১৭ বিলিয়ন বা ২১৭ কোটি ডলার দেশে পাঠিয়েছেন।

কখনও ফেব্রুয়ারিতে রেমিট্যান্স ২ বিলিয়ন ডলার ছাড়ায়নি।ফেব্রুয়ারি মাসে দিন সংখ্যা কম হওয়ায় রেমিট্যান্স কম থাকে। তবে সাম্প্রতিক সময়ে ব্যাংকের মাধ্যমে ডলারের ভালো দর পাওয়াসহ বিভিন্ন কারণে ফেব্রুয়ারিতে রেমিট্যান্স বাড়ছে বলে জানান সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আসে ২১০ কোটি ডলার। সব মিলিয়ে চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে প্রবাসীরা এক হাজার ৫০৬ কোটি ডলার পাঠিয়েছেন।

গত অর্থবছরের একই সময়ে রেমিট্যান্স এসেছিল এক হাজার ৪০১ কোটি ডলার। এ হিসেবে প্রথম ৮ মাসে রেমিট্যান্স বেড়েছে ১০৫ কোটি ডলার বা ৭ দশমিক ৫১ শতাংশ।

তথ্য অনুযায়ী, গত বছরের ফেব্রুয়ারিতে প্রবাসীরা ১৫৬ কোটি ডলার দেশে পাঠিয়েছিলেন। এর আগে একক কোনো ফেব্রুয়ারি মাসে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছিল ২০২১ সালে ১৭৮ কোটি ডলার। ২০২২ সালের ফেব্রুয়ারিতে এসেছিল ১৪৯ কোটি ডলার।

দেশের ইতিহাসে ২০২০-২১ অর্থবছরে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছিল। ওই অর্থবছরে প্রবাসীরা ২ হাজার ৪৭৮ কোটি ডলারের সমপরিমাণ অর্থ দেশে পাঠান। গত ২০২২-২৩ অর্থবছরে রেমিট্যান্সের পরিমাণ ছিল ২ হাজার ১৬১ কোটি ডলার।


আরও খবর



ভুটানের রাজা রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৪০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:চারদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন বাংলাদেশের অন্যতম বন্ধুপ্রতীম দেশ ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুক। সফরে তার সঙ্গে রয়েছেন রানি জেৎসুন পেমা।

সোমবার (২৫ মার্চ) সকাল সোয়া ১০টার দিকে ড্রুক এয়ার বা রয়েল ভুটান এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন ভুটানের রাজা।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ সময় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল ভুটানের রাজাকে গার্ড অব অনার দেন।

গত জানুয়ারির নির্বাচনে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠনের পর কোনো রাষ্ট্র প্রধানের এটাই প্রথম বাংলাদেশ সফর। পরিবারের সদস্যরা ছাড়াও ভুটানের রাজার সফরসঙ্গী হিসেবে রয়েছেন মন্ত্রীসভার সদস্য ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা।


আরও খবর



বাকেরগঞ্জে কাজ না করেই প্রকল্পের টাকা উত্তোলন!

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬৪জন দেখেছেন

Image
বাকেরগঞ্জ প্রতিনিধি:বরিশালের বাকেরগঞ্জ উপজেলার দুর্গাপাশা ইউনিয়নে কাজ না করেই কর্মসৃজন কর্মসূচির সিংহভাগ টাকা উত্তোলন করার অভিযোগ পাওয়া গেছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ কামরুজ্জামান এ প্রকল্পের অনুকূলে মোট বিলের অর্ধেক টাকা উত্তোলন করার বিষয়টি নিশ্চিত করেছেন।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার দুর্গাপাশা ইউনিয়নে হতদরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসূচির (৪০ দিন) আওতায় মাটি কেটে জিরাইল চেয়ারম্যান বাজার সংলগ্ন উত্তর গোবিন্দপুর শাহজাহান হাওলাদারের বাড়ি থেকে কাঁটাখালি শাহজাহান মোল্লার বাড়ি পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার রাস্তা নির্মাণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রায় ৬ লাখ টাকা বরাদ্দ করে।

এ প্রকল্পের সভাপতি হলেন ওই ইউনিয়ন পরিষদের (ইউপি) ৪ নম্বর ওয়ার্ডের সদস্য মো. আনোয়ার হোসেন। প্রকল্পটি বাস্তবায়নের জন্য শতাধিক শ্রমিক তালিকাভুক্ত করা হয়। সরকারি নিয়ম অনুযায়ী প্রত্যেক শ্রমিকের দৈনিক মজুরি ২০০ টাকা। শ্রমিকদের প্রত্যেকের মোবাইল ফোনের সিমে বিকাশ একাউন্ট খোলা হয়েছে।

অভিযোগ রয়েছে, প্রকল্পের সভাপতি ও ইউপি চেয়ারম্যান হানিফ তালুকদার দুজনে মিলে নিজেদের পছন্দের লোককে শ্রমিক দেখিয়ে তাঁদের ব্যবহৃত মোবাইল ফোনের সিমে বিকাশ একাউন্ট খুলেছেন। পরে ওইসব তালিকাভুক্ত শ্রমিক দিয়ে কাজ না করিয়ে প্রকল্পের সভাপতি কৌশলে এসব শ্রমিকের বিকাশ নম্বর থেকে টাকা উত্তোলন করে নিজেদের মধ্যে ভাগাভাগি করছেন।

গত ১১ মার্চ দুপুরে ওই প্রকল্পে গিয়েও কোনো শ্রমিকের দেখা মেলেনি। প্রকল্প এলাকার দেড় কিলোমিটার রাস্তায় গত বছর বেকু দিয়ে মাটি কেটে ফেলা হয়েছে। অথচ এ বছর ওই রাস্তায় মাটি কাটার কোনো আলামত পাওয়া যায়নি। কিন্তু ইতিমধ্যে শ্রমিকের মজুরি বাবদ প্রায় তিন লাখ টাকার বিল উত্তোলন করা হয়েছে।

উত্তর গোবিন্দপুর গ্রামের দিনমজুর লিয়াকত আলী খান ক্ষোভের সঙ্গে বলেন, ‘আমি গরীব মানুষ, মানুষের বাড়িতে কাজ করি। মাটিও কাটি। কিন্তু, চেয়ারম্যান-মেম্বার আমার নামড্যা দেয় নাই। নাম দিলে কাম কইরা কিছু টাহা পাইতাম।

উত্তর গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক আবুল ফজল মিলন বলেন, তিনি প্রতিনিয়ত এ মাটির রাস্তা দিয়ে বিদ্যালয়ে চলাচল করেন। তিনি বলেন, গত বছর বেকু দিয়ে মাটি কেটে এ রাস্তার কাজ করা হয়েছে। এ বছর এ রাস্তায় কোন মাটির কাজ হয়নি। 

একই ধরনের কথা বলেন, উত্তর গোবিন্দপুর গ্রামের জাফর হাওলাদার, জেলে সোহাগ খান, বৃদ্ধা খাদিজা বেগম ও গৃহবধূ মাহিনুর বেগমসহ আরও অনেকেই।

এ ব্যাপারে প্রকল্পের সভাপতি মো. আনোয়ার হোসেন জানান, ইউপি চেয়ারম্যান হানিফ তালুকদার গত বছর বেকু দিয়ে মাটি কেটে অগ্রিম এই রাস্তার কাজটি করিয়ে রেখেছিলেন। তাই এ বছর উক্ত প্রকল্প দেখিয়ে টাকা উত্তোলন করা হয়েছে। শ্রমিকদের কোন টাকা দিয়েছেন কিনা জানতে চাইলে তিনি এ বিষয়ে চেয়ারম্যানের সঙ্গে কথা বলতে পারেন তিনি মুচকি হেসে বলেন, আপনারাতো সবি জানেন, আমাকে আবার জিজ্ঞাসা করে লজ্জা দিচ্ছেন কেন। আমি প্রকল্পের সভাপতি না খেলার পুতুল বুঝতে পারছি না।

এ ব্যাপারে দুর্গাপাশা ইউপি চেয়ারম্যান হানিফ তালুকদার জানান, ভালো কাজ করার জন্য তিনি গতবছর এ রাস্তায় অগ্রিম কাজ করে রেখেছেন। এ বছর প্রকল্প দেখিয়ে সেই টাকা উত্তোলন করেছেন। অগ্রিম প্রকল্প দেখিয়ে লেবার দিয়ে কাজ না করে টাকা উত্তোলন করার কোন বিধান আছে কিনা জানতে চাইলে তিনি এ বিষয়ে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।  

পিআইও মো. কামরুজ্জামান বলেন, ওই প্রকল্পের অনুকূলে মোট বিলের অর্ধেক টাকা ছাড় করা হয়েছে। আপনি কি প্রকল্প এলাকায় গিয়ে কাজের অগ্রগতি দেখেছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ফাইল নোট না দেখে অগ্রগতি সম্পর্কে কিছু বলা যাবে না। তবে প্রকল্পে কোন অনিয়ম হয়ে থাকলে তিনি খতিয়ে দেখবেন বলেও জানান। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাইফুর রহমান বলেন, ‘কোনো কাজেই অনিয়ম মেনে নেওয়া হবে না। প্রকল্প এলাকা পরিদর্শন করব। কাজের গরমিল পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

আরও খবর