Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

প্রাথমিকে ঈদ-গ্রীষ্মকালীন ছুটি ১৯ দিন

প্রকাশিত:Saturday ২৫ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

গ্রীষ্মকালীন, ঈদুল আজহা ও আষাঢ়ি পূর্ণিমা উপলক্ষে ২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত মোট ১৯ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছুটি ঘোষণা করা হয়েছে।

শনিবার (২৫ জুন) প্রকাশিত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক অফিস আদেশে এ তথ্য জানা গেছে।

আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ সালের ছুটি তালিকায় গ্রীষ্মকালীন ছুটি ১৬ থেকে ২৩ মে নির্ধারিত ছিল। শিক্ষকদের শ্রান্তি (পরিশ্রমজনিত অবসাদ) বিনোদন ছুটির সুবিধার্থে আগে নির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি ১৬ থেকে ২৩ মের পরিবর্তে ২৮ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত সমন্বয় করে নির্ধারণ করা হয়েছে।

এতে আরও বলা হয়, আগামী ২৮ জুন থেকে ৫ জুলাই গ্রীষ্মকালীন ছুটি এবং ৬ থেকে ১৬ জুলাই পর্যন্ত ঈদুল আজহা ও আষাঢ়ি পূর্ণিমা উপলক্ষে প্রাথমিক বিদ্যালয়ে সরাসরি পাঠদান বন্ধ থাকবে।

এদিকে, চলতি বছরের এসএসসি-সমমান পরীক্ষার জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশে চলমান বন্যা পরিস্থিতির কারণে এ পরীক্ষা স্থগিত হলেও স্কুল-কলেজ আর খোলা হয়নি। তবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা কেন্দ্র নেই, সেগুলো খোলা রাখতে দেখা গেছে।


আরও খবর



করতোয়া নদীতে গোসলে নেমে বালুশ্রমিক নিখোঁজ

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

দিনাজপুরের নবাবগঞ্জে করতোয়া নদীতে গোসলে নেমে শ্রাবণ (১৬) নামের এক বালুশ্রমিক নিখোঁজ হয়েছে।

শুক্রবার (৫ আগস্ট) দুপুর ২টার দিকে উপজেলা কাচদহ এলাকায় এ ঘটনা ঘটে। নিখোঁজ কিশোর পীরগঞ্জ উপজেলার সিলিমপুর গ্রামের বিপুল সরকারের ছেলে।

নবাবগঞ্জ ফায়ার সার্ভিসের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা জহুরুল ইসলাম বলেন, দুপুরে বালুবাহী ট্রাকে বেশ কয়েকজন শ্রমিক কাজ করছিল। এ সময় শ্রাবণসহ তার তিন বন্ধু নদীতে গোসলের জন্য নামে। পরে দুই বন্ধু নদী থেকে উঠে আসলেও শ্রাবণ নিখোঁজ হয়।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত নিখোঁজ কিশোরের কোনো সন্ধান পাওয়া যায়নি। রংপুরে ডুবুরি দলকে খবর দেওয়া হয়েছে।


আরও খবর



সিন্ডিকেট বন্ধ করে মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্তের দাবি

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩১জন দেখেছেন
Image

সিন্ডিকেট পদ্ধতি বাতিল করে সব বৈধ এজেন্সির জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত রাখাসহ ১০ দফা দাবি জানিয়ে সম্মিলিত সমন্বয় ফ্রন্ট (বায়রার একাংশ)।

সোমবার (১৮ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় সংগঠনটি। এ সময় ফ্রন্টের নেতারা সিন্ডিকেটের সঙ্গে জড়িত ২৫টি রিক্রুটিং এজেন্সির লাইসেন্স বাতিল ও বিচারের দাবি জানান।

সম্মিলিত সমন্বয় ফ্রন্টের (বায়রার একাংশ) দাবিগুলো হলো— অবিলম্বে ২০২১ সালের ১৯ ডিসেম্বর শ্রমিক রপ্তানি নিয়ে মালয়েশিয়ার সঙ্গে যে সমঝোতা চুক্তি হয়েছে, সেই চুক্তি থেকে দেশের ‘সার্বভৌমবিরোধী’ ধারা সংশোধন করতে হবে, বাংলাদেশ থেকে শ্রমিক রপ্তানিতে এসডব্লিউসিএমএস সফটওয়্যার ব্যবহার বন্ধ করতে হবে, ২ জুন, ২০২২ জেডডাব্লিউজি মিটিংয়ে গৃহীত এসওপি বাতিল বা সংশোধন করতে হবে, দূতাবাস, বিএমইটি ও মন্ত্রণালয়ে এসডব্লিউসিএমএস-কে অফিস খোলার অনুমতি বাতিল করতে হবে।

এছাড়া সিন্ডিকেটের যে সব সদস্য মন্ত্রণালয়ের বিনা অনুমতিতে মালয়েশিয়ার জন্য কর্মী বাঁচাই ও মেডিকেল টেস্ট করেছে, তাদের লাইসেন্স স্থগিত করতে হবে। ২০১৬ সালে যে ১০টি সিন্ডিকেট করে মালয়েশিয়ায় শ্রমিক রপ্তানি করা হয়েছে, তদন্ত করে তাদের বিচার করতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বায়রার (একাংশ) সভাপতি ড. মোহাম্মদ ফারুক বলেন, এই সিন্ডিকেটের কারণে যে উদ্দেশ্য নিয়ে মালয়েশিয়ার শ্রমবাজারটি খোলা হচ্ছে, তা চরমভাবে ব্যাহত হবে। ব্যবসা বাণিজ্যে সুষ্ঠু, সুন্দর, প্রতিযোগিতামূলক পরিবেশ টিকিয়ে রাখা এবং আরও উন্নত পরিবেশ সৃষ্টির জন্য বাংলাদেশ সরকার ২০১২ সালে একটি আইন প্রণয়ন করে। যা কমপিটিশন অ্যাক্ট-২০১২ নামে পরিচিত। আমরা আইএলও সনদে স্বাক্ষরকারী দেশ। সিন্ডিকেটের মাধ্যমে শ্রমিক রপ্তানি এই দুটি আইনের পরিপন্থি। সরকারের নিরাপদ ও টেকসই অভিবাসন নীতির পরিপন্থি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- সম্মিলিত সমন্বয় ফ্রন্টের সিনিয়র সহ-সভাপতি রিয়াজ-উল ইসলাম, মহাসচিব মোস্তফা মাহমুদ প্রমুখ।


আরও খবর



নোয়াখালীতে অস্ত্রসহ যুবক গ্রেফতার

প্রকাশিত:Friday ২২ July 20২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

নোয়াখালীতে পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী ফজলে এলাহী এলমানকে (২৫) অস্ত্র ও ইয়াবাসহ গ্রেফতার করেছে পুলিশ। তিনি উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তাকে হাতুড়িপেটাসহ ১৪ মামলার ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি।

শুক্রবার (২২ জুলাই) দুপুর সোয়া ১টার দিকে উত্তর ফকিরপুর রশিদ কলোনি এলাকা থেকে সহযোগী সবুজসহ (২২) তাকে গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছ থেকে একটি দেশিয় তৈরি এলজি ও ৮০পিস ইয়াবা জব্দ করা হয়েছে।

গ্রেফতার ফজলে এলাহী এলমান নোয়াখালী পৌরসভার উত্তর ফকিরপুর এলাকার মৃত আবুল খায়েরের ছেলে এবং সহযোগী সবুজ চরদরবেশ এলাকার আবদুল মালেকের ছেলে।

নোয়াখালী পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম দুপুরে গ্রেফতার ও অস্ত্র-মাদক উদ্ধারের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এলমান পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী। তাকে দীর্ঘদিন থেকে পুলিশ খুঁজছে। শুক্রবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে সুধারাম থানার উপ-পরিদর্শক (এসআই) প্রমোজ চৌধুরী রশিদ কলোনি এলাকার মাতৃ মেডিসিনের সামনে থেকে সহযোগীসহ তাকে গ্রেফতার করে। এসময় তাদের কাছ থেকে অস্ত্র ও ইয়াবা উদ্ধার করা হয়।

সুধারাম মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ারুল ইসলাম জাগো নিউজকে বলেন, গ্রেফতার এলমান ও তার সহযোগীর বিরুদ্ধে অস্ত্র ও মাদক আইনে নতুন দুটি মামলা রুজু করা হচ্ছে। এলমান আগেরও ১৪ মামলার ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি।

এর আগে গত ৩ জুন (শুক্রবার) বাড়ি নির্মাণে চাঁদা দাবির মামলায় কারাগার থেকে বের হয়ে মাইজদি রশিদ কলোনি এলাকায় উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা আবদুর রবকে (৪৭) হাতুড়িপেটা  করেন সন্ত্রাসী ফজলে এলাহী এলমান ও তার সহযোগীরা। ওই মামলায়ও এলমান প্রধান আসামি।


আরও খবর



৬ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে প্রায় ১ লাখ মেট্রিক টন

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩১জন দেখেছেন
Image

ভোলায় গত ছয় বছরে ইলিশ উৎপাদন বেড়েছে প্রায় এক লাখ মেট্রিক টন। সঠিকভাবে অভিযান পরিচালনা ও জেলেরা আইন মেনে চলায় এ উৎপাদন বেড়েছে বলে জানিয়েছে জেলা মৎস্য অফিস।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে শনিবার (২৩ জুলাই) দুপুরে ভোলা প্রেসক্লাবে আয়োজিত মতবিনিময় সভায় জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ এ তথ্য জানান।

তিনি বলেন, ভোলায় ২০১৫-১৬ সালে ৯৮ হাজার ৪০৪, ২০১৬-১৭ সালে এক লাখ ২৯ হাজার ৫৫৮, ২০১৭-১৮ সালে এক লাখ ৩১ হাজার ৭৩৯, ২০১৮-১৯ সালে এক লাখ ৩০ হাজার ৮৯২, ২০১৯-২০ সালে এক লাখ ৭১ হাজার ২৬৮ ও ২০২০-২১ সালে এক লাখ ৭৫ হাজার ৩৯০ মেট্রিক টন ইলিশ উৎপাদন হয়েছে। ২০২০-২১ সালের উৎপাদরন ২০১৫-১৬ সালের চেয়ে ৭৬ হাজার ৯৮৬ মেট্রিক টন বেশি। এছাড়াও ২০২১-২২ সালের হিসেব এখনও প্রস্তুত হয়নি। কিন্তু তাও অনেক বেড়েছে।

তিনি আরও জানান, দেশে মোট ইলিশ উৎপাদনের তিন ভাগের এক ভাগই ভোলায় হয়ে থাকে। যার কারণে ভোলা ইলিশ উৎপাদনের অন্যতম জেলা। তবে ভোলায় ইলিশের উৎপাদন আরও বৃদ্ধির জন্য আগামীতে সরকারি নিষেধাজ্ঞা কঠোরভাবে পরিচালনা করা হবে।

ভোলা প্রেসক্লাব সভাপতি এম হাবিবুর রহমানের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন, সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসাইনসহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিয়ার সাংবাদিকরা।


আরও খবর



বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৩জন দেখেছেন
Image

নাফ নদী, টেকনাফ ও বঙ্গোপসাগরের পোল্ডারসহ কক্সবাজার এলাকার বাঁধগুলোতে বেশি বেশি ঝাউগাছ লাগানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী। শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এ সভায় গণভবন থেকে ভার্চুয়ালি সভাপতিত্বে করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এতে সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী, পরিকল্পনা কমিশনের সদস্য ও সচিবরা অংশ নেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, নাফ নদী ও বঙ্গোপসাগরের পোল্ডারে বেশি বেশি ঝাউগাছ লাগাতে বলেছেন প্রধানমন্ত্রী। এতে করে বেড়িবাঁধ টেকসই হবে।’

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বেশি বেশি গবেষণা করতে বলেছেন। বিশেষ করে তিলের বিষয়ে গবেষণা করতে বলেছেন।’

উত্তরা লেক উন্নয়ন প্রকল্প সংশোধন করা হয় একনেক সভায়। প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে মন্ত্রী বলেন, আপনারা খাল বা লেকের উন্নয়ন করলে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট করেন।’


আরও খবর