Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

পদ্মা সেতুতে পিকআপে যেতে পারবে মোটরসাইকেল, তবে...

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৬৬জন দেখেছেন
Image

নিরাপত্তা বিবেচনায় পদ্মা সেতুতে যান চলাচলের দ্বিতীয় দিন ভোর ৬টা থেকে বন্ধ রয়েছে মোটরসাইকেল চলাচল। আজ তৃতীয় দিনেও একই চিত্র বহাল রয়েছে। তবে পণ্য হিসেবে পিকআপে করে মোটরসাইকেল সেতু পারাপার করা যাবে বলে। এক্ষেত্রে কোনো যাত্রী থাকতে পারবে না সেসব মোটরসাইকেলের সঙ্গে। পদ্মা সেতুর মাওয়া টোল প্লাজায় দায়িত্বরত বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলীয় তোফাজ্জল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, মোটরসাইকেল যদি পণ্য হিসেবে পিকআপে করে ঢেকে নিয়ে যায় তাহলে যেতে পারবে। কিন্তু যাত্রী বা আরোহীসহ মোটরসাইকেল নিয়ে পিকআপ যেতে পারবে না। কারণ মোটরসাইকেল ও আরোহীরা একসঙ্গে পিকআপে গেলে তারা সেতুতে নামতে পারে। দেখা গেলো ৫-৬ জন মিলে মোটরসাইকেল নামিয়ে সেতুতে চালাবে। এই আশংকায় আমরা যাত্রী ও মোটরসাইকেল একসঙ্গে পার হতে দিচ্ছি না। মোটরসাইকেলের যাত্রীরা আলাদা যাবে পিকআপে শুধু মোটরসাইকেল পার হতে পারবে। সেভাবে যেতে দেওয়া হচ্ছে।

পদ্মা সেতুতে পিকআপে যেতে পারবে মোটরসাইকেল, তবে...

তিনি আরো বলেন, টোল আদায় কার্যক্রম আজ সুষ্ঠু সুন্দরভাবে চলছে। আইনশৃঙ্খলা পরিস্থিতিও ভালো, কোনো যানজট নেই। দ্বিতীয় দিনেও প্রায় দুই কোটি টাকার মতো টোল আদায় হয়েছে। গাড়ির সংখ্যা ছিলো সাড়ে ১৫হাজার।

এদিকে যান চলাচল চালুর তৃতীয় দিনে পদ্মা সেতুতে আজ চাপ অনেকাংশে কম। এতে ব্যক্তিগত, পণ্যবাহী ও গণপরিবহনসহ অন্যান্য গাড়ি স্বাচ্ছন্দ্যে সহজেই নির্ধারিত টোল দিয়ে সেতু পার হতে পারছে। শৃঙ্খলা রক্ষায় কাজ করছে পুলিশ ও সেনাবাহিনী।

পদ্মা সেতুতে পিকআপে যেতে পারবে মোটরসাইকেল, তবে...

মাওয়া প্রান্তে টোল প্লাজা ও অভিমুখে পদ্মা সেতু উত্তর থানার মোড় থেকে মোটরসাইকেল আরোহীদের সতর্ক করে বিকল্প পথ ব্যবহারের পরামর্শ দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। অনেক মোটরসাইকেল এরপরও টোল প্লাজায় দফায় দফায় আসছে। সেতুতে ছবি তোলা, থামলে ও গাড়ি থেকে নামলে আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়ে টোলপ্লাজায় মাইকিং ও টহল দিচ্ছে সেনাবাহিনী।

তবে জরুরি প্রয়োজনে সেতু পারাপার হতে আসা মোটরসাইকেল আরোহীরা ভোগান্তি কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ৫টি বুথ দিয়ে আদায় হচ্ছে টোল।


আরও খবর



সাত কলেজের ভর্তি পরীক্ষায় ১৫ শতাংশ অনুপস্থিত

প্রকাশিত:Friday ১২ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তির পরীক্ষা শুরু হয়েছে। প্রথম দিন শুক্রবার (১২ আগস্ট) হয় বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা। এ পরীক্ষায় ১৫ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করেননি।

শুক্রবার (১২ আগস্ট) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ।

তিনি বলেন, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রায় শতকরা ৮৫ শতাংশ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন। অনুপস্থিত ছিলেন ১৫ শতাংশ পরীক্ষার্থী। সুন্দর ও সুষ্ঠু পরিবেশে ভর্তি পরীক্ষা হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাইনি।

এর আগে বিকেল সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা হয়। পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে মোট ১৪টি কেন্দ্রে।

সাত কলেজের কেন্দ্র ছাড়া অন্য কেন্দ্রগুলো হলো গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (পুরোনো হোম ইকনোমিকস কলেজ), আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা মহানগর মহিলা কলেজ, মতিঝিল গভর্নমেন্ট বয়েজ হাই স্কুল এবং ভিকারুননিসার স্কুলে একটি ও কলেজে একটি কেন্দ্রে পরীক্ষা হয়।

এবার বিজ্ঞান ইউনিটে ৬ হাজার ৫০০টি আসনের বিপরীতে আবেদন করেছিলেন ৩৯ হাজার ৫১৭ জন শিক্ষার্থী।


আরও খবর



অফিসার নিচ্ছে আইসিবি ইসলামিক ব্যাংক

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডে ‘কমপ্লায়েন্স অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩১ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড

পদের নাম: কমপ্লায়েন্স অফিসার
পদসংখ্যা: ০১ জন
শিক্ষাগত যোগ্যতা: বিবিএ/স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ০৪ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৪০-৫০ বছর
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা [email protected] অথবা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩১ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



হার্ট অ্যাটাকের আগে গুরুতর যে লক্ষণ দেখা দেয় কানে

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৬৩জন দেখেছেন
Image

হার্ট অ্যাটাক এখন শুধু বয়স্কদের মধ্যেই দেখা যাচ্ছে না, কমবয়সীরাও এতে আক্রান্ত হয়ে অকালে মৃত্যুবরণ করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান বলছে, প্রতিবছর হার্ট অ্যাটাকের কারণেই অধিকাংশ মানুষ মারা যান।

হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেশ উদ্বেগজনক। এর একটি কারণ হলো, হৃদরোগের লক্ষণ অনেক সময়ইড প্রকাশ পায় না। আগে থেকে সচেতন না হওয়ার কারণে সঠিক সময়ে তা প্রতিরোধ করাও সম্ভব হয়ে ওঠে না।

বিশেষজ্ঞদের মতে, অস্বাস্থ্যকর জীবনধারা, অনিয়ন্ত্রিত জীবনযাপন, মানসিক উদ্বেগ সব মিলিয়েই বাড়ছে উচ্চ রক্তচাপের মতো সমস্যা। এই উচ্চ রক্তচাপের হাত ধরেই শরীরে বাসা বাঁধছে হৃদরোগ। ঝুঁকি বাড়ছে হার্ট অ্যাটাকের।

‘আমেরিকান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ এর দেওয়া তথ্য অনুসারে, বুকের মাঝখানে বা বুকের বাঁ দিকে চিনচিনে ব্যথা, চাপ, অস্বস্তি বেশিরভাগ ক্ষেত্রে হৃদরোগের প্রাথমিক লক্ষণ।

হার্ট অ্যাটাকের লক্ষণগুলো পুরুষ ও নারীর ক্ষেত্রে আলাদা হতে পারে। তবে দু’ক্ষেত্রেই সাধারণ একটি উপসর্গ হলো বুকে ব্যথা। এর সঙ্গে নারীদের ক্ষেত্রে অন্যান্য আরও কিছু সাধারণ লক্ষণ প্রকাশ পায় যেমন- বমি ভাব, শ্বাসকষ্ট, পিঠ বা চোয়ালের ব্যথা ইত্যাদি।

তবে অনেকেরই হয়তো জানা নেই যে হার্ট অ্যাটাকের লক্ষন ফুটে ওঠে কানেও। এ বিষয়ে চিকিৎসকরা জানাচ্ছেন, হার্ট অ্যাটাকের আগাম সঙ্গেত হিসেবে কানের লতি কুঁচকে যাওয়া, কান নীল হয়ে যাওয়াসহ কানে ব্যথার মতো কিছু উপসর্গ দেখা দিতে পারে।

অনেকেই বিষয়টি এড়িয়ে যান। তবে হার্ট অ্যাটাক প্রতিরোধ করতে হলে এর আগাম সব লক্ষণ জেনে রেখে সতর্ক থাকতে হবে। তবে শুধু কানের উপসর্গগুলো নয়, এর সঙ্গে যদি বুকে ব্যথা থাকে তাহলে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া


আরও খবর



হাতিরঝিলে জোছনাময় চাঁদ

প্রকাশিত:Saturday ১৩ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

‘চাঁদের হাসি বাঁধ ভেঙেছে, উছলে পড়ে আলো।’ রাজধানীর হাতিরঝিলে দাঁড়িয়ে একদল তরুণ-তরুণীকে উচ্ছ্বাস ভরা কণ্ঠে গানটি গাইতে শোনা যায়। কিছুক্ষণ আগেই সন্ধ্যা গড়িয়ে রাত নেমেছে। ঝিরঝির বাতাস বইছে। দুলছে গাছের পাতা। তাদের উচ্ছ্বাসের উপলক্ষ পূব আকাশে থালাকৃতির জোসনাময় চাঁদ।

সেই চাঁদের আলোচ্ছটা ছড়িয়ে পড়ে ঝিলের পানি ঝিক ঝিক করছে। অন্ধকারের বুকে চিরে যাত্রীবাহী ওয়াটার ট্যাক্সি ঝিলের পানিতে ছুটে চলে। ঝিরঝির বাতাসে ফুটপাতে ল্যাম্পপোস্ট সংলগ্ন গাছের পাতাগুলো এদিক-সেদিক দুলতে থাকে।

এমনই এক পরিবেশে যান্ত্রিক নগরী ঢাকার অনেকেই এখন জোসনা রাতের সৌন্দর্য উপভোগ করতে হাতিরঝিলে ছুটে আসছেন। পরিবার-পরিজন নিয়ে হাতিরঝিল ঘুরে দেখার পাশাপাশি জোসনা রাতের অপরূপ সৌন্দর্য উপভোগ করে কিছুটা সময় কাটিয়ে খুশি মনে বাড়ি ফিরছেন।

শুক্রবার এ প্রতিবেদক হাতিরঝিলে ঘুরতে আসা বেশ কয়েকজনের সঙ্গে আলাপকালে এ তথ্য জানতে পারেন। রাজধানীর আজিমপুরের বাসিন্দা বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা মোতাহার হোসেন স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে ঝিলের পাড়ে বসে ঝালমুড়ি খাচ্ছিলেন। তার দুই সন্তান ঝাল মুড়ি খাওয়ার চাইতে পূব আকাশে উঠা থালাকৃতির চাঁদ নিয়ে গল্পে ব্যস্ত।

jagonews24

আলাপকালে মোতাহার হোসেন বলেন, সপ্তাহের ছয়টি দিন নিজে অফিসের কাজে ব্যস্ত। সন্তানরাও পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকায় তেমন ঘোরাঘুরির সুযোগ হয় না। শুক্রবার ছুটির দিনে এক আত্মীয়ের বাসায় বেড়াতে এসে ফেরার পথে গাড়ি থেকে হাতিরঝিলের ফুটপাতের গাছের ফাঁক দিয়ে জোসনাময় চাঁদ দেখে গাড়ি থামিয়ে নেমে যান। ঝিরঝিরে বাতাসে দাঁড়িয়ে জোসনাময় চাঁদ দেখতে কি যে ভালো লাগছে তা ভাষায় প্রকাশযোগ্য নয় বলে মোতাহার হোসেন মন্তব্য করেন।

রাজধানীর গুলশানের একটি শাড়ির দোকানের কর্মচারী আশরাফ আলী। সাধারণত বাসে যাতায়াত করলেও গত কয়েকদিন যাবত রাতে ফেরার পথে ওয়াটার ট্যাক্সিতে চলাচল করছেন। কারণ জানতে চাইলে তিনি বলেন, রাতে অন্ধকারের বুক চিরে ওয়াটার ট্যাক্সির এগিয়ে চলা ও রাস্তা দিয়ে দ্রুতবেগে ছুটে চলা যানবাহন চলাচলের দৃশ্য দেখার পাশাপাশি চাঁদের জোসনার সৌন্দর্য দারুণভাবে উপভোগ করছেন বলে জানান।

হাতিরঝিলে কর্তব্যরত একজন নিরাপত্তাকর্মী জানান, গত কয়েকদিন যাবত হাতিরঝিলে ঘুরতে আসা মানুষের সংখ্যা বেড়েছে। বিশেষ করে রাতের বেলা অনেকেই জোসনা চাঁদ দেখতে ছুটে আসছেন। অনেকেই পরিবার-পরিজন নিয়ে কিছুটা সময় কাটিয়ে বাড়ি ফিরছেন বলে তিনি জানান।


আরও খবর



ক্রিয়েটিভ কমিউনিকেশন অ্যাওয়ার্ড-২০২২ জিতল ‘নগদ’

প্রকাশিত:Sunday ১৪ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৩জন দেখেছেন
Image

বিভিন্ন বিভাগে অভিনব ও সৃষ্টিশীল কমিউনিকেশনের জন্য এবারও বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ফ্ল্যাগশিপ উদ্যোগ কমওয়ার্ড-অ্যাক্সিলেন্স ইন ক্রিয়েটিভ কমিউনিকেশন অ্যাওয়ার্ড পেয়েছে ‘নগদ’। এবার পাঁচটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে প্রতিষ্ঠানটি।

কান লায়নস ইন্টারন্যাশনাল ফেস্টিভাল অব ক্রিয়েটিভিটি এবং দ্য ডেইলি ষ্টারের সহযোগিতায় বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আয়োজন করে। এবারের আয়োজনটি ছিল এ পুরস্কারের ১১তম সংস্করণ। কমওয়ার্ড অ্যাওয়ার্ড দেশের ক্রিয়েটিভ কমিউনিকেশন ইন্ডাস্ট্রিতে সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে বিবেচিত।

ঢাকার শেরাটন গার্ডেন হোটেলে শনিবার (১৩ আগস্ট) এই কমিউনিকেশন সামিট-২০২২ ও কমওয়ার্ড-অ্যাক্সিলেন্স ইন ক্রিয়েটিভ কমিউনিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হয়। দেশের কমিউনিকেশন ও মার্কেটিংয়ের প্রায় ৭০০-এরও বেশি অভিজ্ঞ পেশাজীবী এই অনুষ্ঠানে নিয়েছেন।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) আয়োজনে এবারের কমওয়ার্ড-২০২২ অনুষ্ঠানে ‘নগদ’ সর্বমোট পাঁচটি ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড অর্জন করেছে। এর মধ্যে পিআর ক্যাটাগরিতে সিলভার, কপিরাইটিং ক্যাটাগরিতে ব্রোঞ্জ, মিউজিক/জিংগেল ক্যাটাগরিতে ব্রোঞ্জ, ফিল্ম ক্রাফট ক্যাটাগরিতে ব্রোঞ্জ এবং আর্ট ডিরেকশন ক্যাটাগরিতে ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

অনুষ্ঠানে, ‘নগদ’-এর ব্র্যান্ড অ্যান্ড ক্রিয়েটিভ কমিউনিকেশনের ডাইরেক্টর ইন্দ্রনীল চট্টোপাধ্যায়, পাবলিক অ্যাফেয়ার্সের ডাইরেক্টর মুহাম্মদ সোলায়মান, কাস্টমার ম্যানেজমেন্ট অ্যান্ড এক্সপেরিয়েন্সের ডাইরেক্টর কিংশুক হক এবং হেড অব পাবলিক কমিউনিকেশন মুহাম্মদ জাহিদুল ইসলাম ‘নগদ’-এর পক্ষ থেকে পুরস্কার নেন।

এবার কমওয়ার্ড অ্যাওয়ার্ড-এর ১১তম সংস্করণে ২৬টি বিভাগের অধীনে ব্রোঞ্জ, সিলভার, গোল্ড এবং গ্রান্ড প্রিক্স এই চারটি শাখায় সেরা বিজ্ঞাপন এবং কমিউনিকেশনকে পুরস্কৃত করা হয়। এবারের আয়োজনে নয়টি ক্যাম্পেইন গ্রান্ড প্রিক্স, ৩১টি গোল্ড, ৫৯টি সিলভার এবং ৯৩টি ব্রোঞ্জ সম্মাননা অর্জন করেছে বিভিন্ন প্রতিষ্ঠান। প্রায় ১ হাজার ৩৩১টির বেশি মনোনয়নের মধ্যে ১৯৩টি মনোয়ন চূড়ান্ত বিজয়ী হিসেবে নির্বাচিত হয়। বাছাই পর্বে প্রাথমিকভাবে দায়িত্বে ছিলেন প্রায় ১৩৬ জন অভিজ্ঞ জুরি, পরবর্তীতে সাতটি প্যানেলে বিভক্ত হয়ে সাত জন গ্র্যান্ড জুরির মাধ্যমে চূড়ান্ত বিজয়ীদের নির্বাচিত করা হয়।

‘কমওয়ার্ড-২০২২’ অ্যাওয়ার্ড অর্জন নিয়ে ‘নগদ’-এর ব্র্যান্ড ও ক্রিয়েটিভ কমিউনিকেশনের পরিচালক ইন্দ্রনীল চট্টোপাধ্যায় বলেন, ‘মাত্র তিন বছর সময়ে নগদ বাংলাদেশের লাখো কোটি মানুষের হৃদয়ে জায়গা করে নিতে পেরেছে। তার কারণ আমরা এ দেশের সাধারণ মানুষের ভাষায় কথা বলি, এ দেশের সাধারণ মানুষের কষ্টে অর্জিত অর্থের মর্ম বুঝি। আমাদের পরিচালকবৃন্দের খুব দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, তারুণ্য, পুরোনো চিন্তাধারাকে চ্যালেঞ্জ করার সাহস, নতুন আইডিয়াকে গ্রহণ করার এবং সঠিকভাবে কার্যকর করার কারণে আমাদের সেবা ও নানা ধরনের ক্রিয়েটিভ আইডিয়া নিয়ে আমরা বাংলাদেশের মানুষের সাথে একটা আত্মার সম্পর্ক তৈরি করতে পেরেছি। এই অর্জনের আনন্দ আমরা আমাদের সব শুভানুধ্যায়ী ও বন্ধুদের সঙ্গে ভাগ করে নিতে চাই।’


আরও খবর