Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৫৭জন দেখেছেন
Image

নাজমুল হাসানঃ

পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে খিলক্ষেতে আনন্দ মিছিল বের হয়েছে শশী আক্তার শাহীনার নেতৃত্বে।


শনিবার (২৫ জুন) পদ্মা সেতু উদ্ধোধন করা হয়েছে।দীর্ঘতম সেতুটি উদ্ধোধন করার সঙ্গে সঙ্গে বাংলাদেশ আজ তার স্বপ্ন পূরণ প্রত্যক্ষ করছে।


প্রধানমন্ত্রী গতকাল শনিবার সকালে মাওয়া প্রান্তে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে পদ্মা সেতুর ফলক উম্মোচন করেন, যেখানে বিদেশী কূটনীতিকসহ হাজার হাজার বিশিষ্ট অতিথি উপস্থিত ছিলেন। 


পদ্মা সেতু উদ্ধোধন উপলক্ষে সারাদেশে আনন্দ র‌্যালি, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।খিলক্ষেত থানা মহিলা আওয়মীলীগ নেত্রী শশী আক্তার শাহীনার নেতৃত্বে পদ্মা সেতুর উদ্বোধনের প্রাক্কালে শনিবার খিলক্ষেতের বিভিন্ন রাস্তায় বর্ণাঢ্য র‌্যালি ও শোথাযাত্রা অনুষ্ঠিত হয়।


পদ্মাসেতু উদ্ভোধন উপলক্ষে সারাদিন খিলক্ষেত এলাকা জয়বাংলা শ্লোগানে মুখরিত হয়ে ওঠে।শশী আক্তার শাহীনা বলেন,আমাদের গৌরব ও সক্ষমতার প্রতীক, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের অনন্য দৃষ্টান্ত পদ্মা সেতু।


খিলক্ষেত থানা মহিলা আওয়ামীলীগ কর্তৃক আয়োজিত এক বর্ণাঢ্য মিছিল নামাপাড়া এলাকা থেকে শুরু হয়ে সড়ক মহাসড়ক ও বিভিন্ন এলাকা প্রদক্ষিন করে।এসময় উপস্থিত ছিলেন খিলক্ষেত থানা আওয়ামীলীগের নেতৃবৃন্দ।


শনিবার বেলা ১১টা ৫৮ মিনিটে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। দুপুর ১২টা ০৬ মিনিটে সেতু দিয়ে প্রধানমন্ত্রীর গাড়িবহর জাজিরার অভিমুখে রওয়ানা হয়। এর আগে বেলা ১১টা ৪৮ মিনিটে নিজহাতে নির্ধারিত টোল দেন প্রধানমন্ত্রী।


সকাল ১০টায় হেলিকপ্টারযোগে মুন্সিগঞ্জের দোগাছি পদ্মা সেতু সার্ভিস এরিয়া-১ এ পৌঁছান প্রধানমন্ত্রী। সেখান থেকে পদ্মা সেতুর উত্তর থানা সংলগ্ন মাঠে আয়োজিত সুধী সমাবেশে উপস্থিত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন। সমাবেশে অংশ নেন সাড়ে ৩ হাজার সুধীজন। যাদের মধ্যে ছিলেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, বিশিষ্ট নাগরিক ও সাংবাদিকরা। সমাবেশ শেষে প্রধানমন্ত্রী মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ফলক উন্মোচন করেন। পরে মোনাজাতে অংশ নেন তিনি।


রোববার (২৬ জুন) ভোর ৬টা থেকে পদ্মা সেতু দিয়ে যান চলাচল শুরু হয়। ২০০১ সালের ৪ জুলাই স্বপ্নের পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৪ সালের নভেম্বরে নির্মাণকাজ শুরু হয়। দুই স্তরবিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাসের এ সেতুর ওপরের স্তরে চার লেনের সড়ক পথ এবং নিচের স্তরে একটি একক রেলপথ রয়েছে।


আরও খবর



দেশ কাঁপিয়ে এবার বিদেশেও মুক্তি পাবে ‘পরাণ’

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Monday ০১ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

ঈদুল আজহায় মুক্তি পাওয়া তিনটি সিনেমার মধ্যে হল মালিকদের কাছ থেকে পাওয়া তথ্য মতে শীর্ষে আছে 'পরাণ'। মুক্তির পর দিন থেকে সিনেমাটি হলগুলোতে দর্শক টানছে। সাফল্যের ধারাবাহিকতায় ১১ থেকে দ্বিতীয় সপ্তাহে ৫৫টি হলে চলছে ‘পরাণ’।

লাইভ টেকনোলজিস লিমিটেডের প্রযোজনায় রায়হান রাফী পরিচালিত ঈদের আলোচিত এই সিনেমার স্পেশাল শো অনুষ্ঠিত হলো ২৩ জুলাই।

সেদিন বিকেলে রাজধানীর মিরপুরের সনি সিনেপ্লেক্সের এই শো-তে এসেছিলেন দেশের সিনেমা ও টিভি নাটকের তারকা নির্মাতা ও শিল্পীরা। 'পরাণ'র জয়রথে হাজির হয়েছিলেন ইলিয়াস কাঞ্চন, আরিফিন শুভ, মিশা সওদাগর, নিরব, তমা মির্জা, দীঘি, টয়া, শাওন, মাহিয়া মাহি, সিয়াম আহমেদ, পূজা চেরী, সাইমন সাদিক, নুরুল আলম আতিক, গিয়াস উদ্দিন সেলিম, অরন্য আনোয়ার, আশফাক নিপুণসহ অনেকে।

পাশাপাশি ছিলেন ‘পরাণ’ সিনেমার শিল্পী বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ, ইয়াশ রোহান, পরিচালক রায়হান রাফী প্রমুখ।

স্পেশাল প্রিমিয়ারে উপস্থিত ছিলেন লাইভ টেকনোলজিস লিমিটেডের পরিচালক ও 'পরাণ'র প্রযোজক ইয়াসির আরাফাত। তিনি জানান, শিগগিরই পরাণ অস্ট্রেলিয়া, ইউরোপের বিভিন্ন দেশে মুক্তি পাবে।

প্রযোজক ইয়াসির আরাফাত বলেন, ‘সুস্থ ধারার বিনোদন দিতে গত ১২ বছর ধরে লাইভ সুনামের সাথে কাজ করে যাচ্ছে। সেই ধারাবাহিকতায় পরাণ ঈদের মুক্তির পর সাফল্যের সাথে সিনেমা হলগুলোতে চলছে। মুক্তির পর থেকে প্রত্যাশার চেয়ে বেশি সাড়া পাচ্ছি। দর্শকরা আমাদের সিনেমা গ্রহণ করেছেন এজন্য তাদের কাছে কৃতজ্ঞতা।

ভালো কাজ উপহার দিতে আমরা সবসময় দায়বদ্ধ। সিনেমার সুদিন ফিরিয়ে আনার টার্নিং হিসেবে পরাণ একটি উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে৷’

সিনেমা হলে ‘পরাণ’ পরিবেশনা করছে দি অভি কথাচিত্র। সেই সূত্রে জানা যায়, মুক্তির দ্বিতীয় সপ্তাহেই স্টার সিনেপ্লেক্সে সবগুলো শাখা মিলিয়ে রেকর্ড পরিমাণ শো চলছে পরাণ'র। পাশাপাশি ঢাকার সবগুলো সিঙ্গেল স্ক্রিনে চলছে ‘পরাণ’।

একইসঙ্গে দেশের বড় বড় হলগুলোতে মিলিয়ে মোট ৫৫ সিনেমা হলে চলছে ‘পরাণ’৷ সামনের সপ্তাহে আরো ২০টি প্রেক্ষাগৃহ যুক্ত হবে এই তালিকায়।


আরও খবর



খুলনায় নকল সীমানা পিলারসহ প্রতারক চক্রের ৫ সদস্য গ্রেফতার

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

খুলনার পাইকগাছায় নকল সীমানা পিলারসহ প্রতারক চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় একটি প্রাইভেটকার ও একটি মোটরসাইকেলও জব্দ করা হয়।

বুধবার (২৭ জুলাই) ভোরে উপজেলার বোয়ালিয়ার মোড় এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন- যশোরের ইকবাল লোহাগড়ার চর মল্লিকপুর গ্রামের মৃত শেখ আজহারউদ্দীনের ছেলে ও কলেজশিক্ষক শরিফুল ইসলাম (৪৭), খুলনার ফুলতলা উপজেলার দামুদার গ্রামের মোসলেম উদ্দিনের ছেলে সিরাজুল ইসলাম (৩৩), পুরাইকাটি গ্রামের শেখ আফছার উদ্দীনের ছেলে শেখ বাদশা (২৭) ও পাইকগাছার দেবুয়ার গ্রামের বারিক গাজীর ছেলে জুয়েল গাজী (৩৫)।

kh-(2)

পুলিশ জানায়, সীমানা পিলার বেচাকেনার খবরে বোয়ালিয়ার মোড় এলাকায় অবস্থান নেয় পুলিশ। একটি প্রাইভেটকার দাঁড় করালে ভেতরে থাকা পাঁচজনের অসংলগ্ন কথায় পুলিশের সন্দেহ হয়। জিজ্ঞাসাবাদে সীমানা পিলার পাচার চক্রের সদস্য বলে জানায় তারা। তাদের দেওয়া তথ্যে উপজেলার দেবুয়ার এলাকার বাসিন্দা জুয়েল গাজীর বাড়ি থেকে একটি সীমানা পিলার সাদৃশ্য বস্তু উদ্ধার করে। যার গায়ে ইংরেজিতে ইস্টইন্ডিয়া কোম্পানি ১৮১৮ লেখা রয়েছে। যদিও সেটা নকল বলে জানিয়েছে আটকরা।

পাইকগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউর রহমান জাগো নিউজকে বলেন, এ ঘটনায় আটকদের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। আদালতের মাধ্যমে তাদের জেল হাজতে পাঠানো হয়েছে।


আরও খবর



চট্টগ্রামে আরও ৬৬ জনের করোনা শনাক্ত

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৪১জন দেখেছেন
Image

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৬৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এতে করে এ পর্যন্ত জেলায় মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো এক লাখ ২৮ হাজার ২৬০ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৬ দশমিক ৯৬ শতাংশ। তবে এ দিন চট্টগ্রামে করোনায় কারও মৃত্যু হয়নি। ফলে এ জেলায় এখন পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা এক হাজার ৩৬৭ জনই রয়েছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এদিন চট্টগ্রাম মহানগরীর বাইরে জেলার হাটহাজারীতে সবচেয়ে বেশি আটজনের করোনা শনাক্ত হওয়ার খবর দিয়েছে সিভিল সার্জন অফিস। আগের দিন (বুধবার) চট্টগ্রামে ৩৮ জনের করোনা শনাক্তের তথ্য দিয়েছিল সিভিল সার্জন কার্যালয়। ওইদিন পরীক্ষার তুলনায় সংক্রমণের হার ছিল ১৩ দশমিক ১৯ শতাংশ।

বৃহস্পতিবার সকালে সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানান, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৩৮৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এদের মধ্যে ৬৬ জনের শরীরে করোনার জীবাণু শনাক্ত হয়। শনাক্তদের মধ্যে ৪৬ জন নগরের এবং ২০ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা।

সিভিল সার্জন আরও জানান, গত ২৪ ঘণ্টায় ফৌজদারহাট বিআইটিআইডি ল্যাবে করা নমুনা পরীক্ষায় ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়াও চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে ১৩ জন, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ৮ জন, অ্যান্টিজেন টেস্টে ৩ জন, ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ৬ জন, শেভরন ডায়াগনস্টিক সেন্টারের ল্যাবে ৬ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ল্যাবে একজন, আরটিআরএলের ল্যাবে একজন, মেডিকেল সেন্টার হাসপাতালের ল্যাবে ২ জন, ইপিক হেলথকেয়ারের ল্যাবে ৫ জন, মেট্রোপলিটন হাসপাতালের ল্যাবে ৩ জন, এশিয়ান স্পেশালাইজড হাসপাতালের ল্যাবে ৮ জন এবং এভারকেয়ার হাসপাতালের ল্যাবে ৪ জনের করোনা শনাক্ত হয়।


আরও খবর



তিন মাসের খাদ্য কেনার মতো রিজার্ভ থাকাই যথেষ্ট: প্রধানমন্ত্রী

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

তিন মাসের খাদ্য কেনার মতো বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকাই যথেষ্ট বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, দেশের কিছু মানুষ বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে অযৌক্তিক মন্তব্য করছেন এবং গুজব ছড়াচ্ছেন। রিজার্ভ কম-বেশি হবে এমনটা প্রচলিত আছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) উপজেলা পর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শতবর্ষ টিটিসিসহ ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে। এতে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য রপ্তানির ওপর গুরুত্বারোপ করে সরকারপ্রধান বলেন, শুধু রেমিটেন্সের ওপর নির্ভর না করে বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য আমাদের রপ্তানির দিকে আরও বেশি মনোযোগ দিতে হবে।

তিনি বলেন, বিদেশে নতুন বাজার খুঁজতে আমাদের স্থানীয় পণ্যে বহুমাত্রিক বৈচিত্র্য এনে বৈদেশিক মুদ্রা অর্জনের উদ্যোগ নিতে হবে।

বাংলাদেশকে খাদ্যদ্রব্যের জন্য অন্যান্য দেশের ওপর নির্ভরতা কমানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের জনগণ এবং উর্বর জমিগুলোকে আমরা সঠিকভাবে ব্যবহার করতে পারি। আমাদের খাদ্য সংরক্ষণের প্রক্রিয়াকে আধুনিকীকরণ করতে হবে এবং খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন করতে হবে। এতে করে স্থানীয় বাজারের চাহিদা পূরণ হবে এবং স্থানীয়ভাবে তৈরি পণ্য রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, সংসদীয় বিষয়ক কমিটির চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, সচিব ড. আহমেদ মুনিরুস সালেহীন এবং বিএমইটির মহাপরিচালক মো. শহিদুল আলম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে টিটিসির ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।


আরও খবর



কুয়াকাটা সৈকতে ফের দেখা মিললো ভয়ংকর বিষধর ইয়েলো-বিল্ড সি স্নেক

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে ফের দেখা মিললো একটি বাচ্চা ইয়েলো-বিল্ড সি স্নেক। তবে এটি মৃত অবস্থায় পাওয়া গেছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) বেলা ১১টায় কুয়াকাটা সৈকতের জিরো পয়েন্টের পশ্চিম দিকে হাইড্রোফিডি পরিবারের ভয়ংকর বিষধর এই সাপটি দেখতে পান ট্যুর গাইডরা।

বিষয়টি নিশ্চিত করে কুয়াকাটা ট্যুরগাইড অ্যাসোসিয়েশনের সভাপতি কে এম বাচ্চু বলেন, কুয়াকাটা সৈকতের পশ্চিম দিকে ইয়েলো-বিল্ড সি স্নেকটি প্রথম আমাদের গাইডরা দেখতে পান। স্থলভাগ এবং সমুদ্রের মধ্যে যত সাপ আছে, তাদের মধ্যে এটি সবচেয়ে বিষধর। এরা সমুদ্রের পানিতে একটানা আট ঘণ্টা ডুবে থাকতে পারে।

কুয়াকাটা সৈকতে ফের দেখা মিললো ভয়ংকর বিষধর ইয়েলো-বিল্ড সি স্নেক

তিনি বলেন, ‘এরআগে গত ৯ জুন এ ধরনের একটি সাপ জীবিত অবস্থায় দেখা গিয়েছিল। তবে আজকেরটা মৃত। তাই এটিকে অন্তত ৭-৮ ফুট গভীরে মাটি চাপা দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।’

সৈকতে বিষধর সাপের দেখা মেলায় ভ্রমণকালে পর্যটকদের সাবধানে চলাচলের পরামর্শ দিয়েছেন কুয়াকাটা ট্যুরগাইড অ্যাসোসিয়েশনের এ নেতা।

কুয়াকাটা সৈকতে ফের দেখা মিললো ভয়ংকর বিষধর ইয়েলো-বিল্ড সি স্নেক

তিনি বলেন, ‘বেশ কয়েক বছর কুয়াকাটা সৈকতের কাছাকাছি বিরল প্রজাতির সাপ, তিমি, কচ্ছপের দেখা মিলছে। এখন বিষয়টি নিয়ে আমরা সন্ধিহান যে সমুদ্রের কোনো গতিপথ পরিবর্তন বা জলবায়ু পরিবর্তনের কোনো প্রভাব কি না এটি।’

পটুয়াখালী জেলা বিভাগীয় বন কর্মকর্তা আব্দুল্লাহ আল-মামুন জাগো নিউজকে জানান, এ সাপের পেটের রং হলুদ। দেহের উপরিভাগ কালো। এরা সমুদ্রে থাকে। এর ইংরেজি নাম ইয়েলো-বিল্ড সি স্নেক। বৈজ্ঞানিক নাম নাম বিভিজি পেলামিস প্লাটুরা। এরা হাইড্রোফিডি পরিবারভুক্ত।

কুয়াকাটা সৈকতে ফের দেখা মিললো ভয়ংকর বিষধর ইয়েলো-বিল্ড সি স্নেক

তিনি আরও বলেন, ‘গভীর সমুদ্রে বসবাস করা এই সাপ তীরবর্তী এলাকায় খুব কম দেখা মেলে। এটি অত্যন্ত বিষধর সাপ। যদি কাউকে আঘাত করে তাহলে সঙ্গে সঙ্গে মৃত্যু হতে পারে। হাসপাতাল পর্যন্ত নেওয়ার সময় দেয় না। এদের অ্যান্টিবায়োটিক এখনো বাংলাদেশে তৈরি হয়নি। আটলান্টিক মহাসাগর ছাড়া সারা বিশ্বের গ্রীষ্মমণ্ডলীয় মহাসাগরীয় জলে এদের পাওয়া যায়।’

‘সাধারণত এরা প্রশান্ত ও ভারত সাগরের গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে বসবাস করে। উপকূলের চেয়ে গভীর সমুদ্রই এদের বেশি পছন্দ। হলুদ পেটের এ সাপ অধিক সমুদ্রপ্রেমী’, যোগ করেন বন কর্মকর্তা আব্দুল্লাহ আল-মামুন।


আরও খবর