Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র: কমিশন গঠন প্রশ্নে রুল শুনানি আজ

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৬৫জন দেখেছেন
Image

পদ্মা সেতু নির্মাণ চুক্তি নিয়ে দুর্নীতির মিথ্যা গল্প সৃষ্টির নেপথ্যের ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে কমিশন গঠন প্রশ্নে জারি করা রুলের ওপর হাইকোর্টে শুনানি হয়েছে। এই রুলের ওপর আরও শুনানি করতে ও আদেশের জন্য আজ (মঙ্গলবার) হাইকোর্টে দিন ঠিক রয়েছে।

মঙ্গলবার (২৮ জুন) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ বিষয়ে শুনানি ও আদেশ দেওয়া হবে।

শুনানিতে পদ্মা সেতুকে জাতীয় সম্পদ ও দেশের অহংকার উল্লেখ করে উচ্চ আদালত বলেছেন, যারা এমন জাতীয় সম্পদের বিরোধিতা করবে তারা জাতির শত্রু।

আদালতে এদিন রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও দুদকের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী মো. খুরশীদ আলম খান।

আদালত বলেন, ষড়যন্ত্র না থাকলে পদ্মা সেতুতে বিশ্বব্যাংক অর্থায়ন বন্ধ করলো কেন, প্রশ্ন হাইকোর্টের।

আদালতের পর্যবেক্ষণে বলা হয়, পদ্মা সেতু আমাদের জাতীয় সম্পদ। এটা আমাদের অহংকার। এ ধরনের জাতীয় স্বার্থ ও উন্নয়নের বিরুদ্ধে যারা থাকেন, তারা জাতির শত্রু, দেশের শত্রু, তাদের চিহ্নিত করা দরকার।

এর আগে শনিবার (২৫ জুন) দুপুরে মাওয়া প্রান্তে নামফলক উন্মোচনের মাধ্যমে দেশের দীর্ঘতম পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জানান, পদ্মা সেতু নিয়ে জারি করা রুলের বিষয়টি গত ২৬ জুন আদালতে উপস্থাপন করার পর তা শুনানির জন্য আজ সোমবার (২৭ জুন) দিন নির্ধারণ করেন হাইকোর্ট। আর নির্ধারিত ও ধার্য দিনে এ বিষয়ে শুনানি হওয়ার পরে আরও শুনানি ও আদেশের জন্য আজ মঙ্গলবার (২৮ জুন) দিন ঠিক করেন হাইকোর্ট।

একটি জাতীয় পত্রিকায় ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি ‘ইউনূসের বিচার দাবি: আওয়ামী লীগ ও সমমনা দলগুলো একাট্টা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ১৫ ফেব্রুয়ারি ওই প্রতিবেদনসহ বিভিন্ন পত্রিকার সংবাদের কথা উল্লেখ করে এ রুল জারি করেন হাইকোর্ট।

সে সময় পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে মিথ্যা গল্প সৃষ্টিকারী কে- তা জানতে চেয়ে এবং প্রকৃত ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করার জন্য ‘ইনকোয়ারি অ্যাক্ট ১৯৬৫ (৩ ধারা)’ অনুসারে কমিশন গঠন এবং দোষীদের বিচারের আওতায় আনতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে স্বতঃপ্রণোদিত রুল জারি করেছিলেন হাইকোর্ট।

একই সঙ্গে তাদের কেন বিচারের মুখোমুখি করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছিল রুলে। মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন ও যোগাযোগ সচিব, পুলিশের মহাপরিদর্শক, যোগাযোগ সচিব ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

পাশাপাশি এ কমিটি বা কমিশন গঠনের বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে সে ব্যাপারে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে নির্দেশ দেওয়া হয়।

পরে ওই বছরের ২০ মার্চ রুলের জবাব ও প্রতিবেদন দিতে আট সপ্তাহের সময় চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। এ আবেদনের পরিপ্রেক্ষিতে একই বছরের ৭ মে পর্যন্ত সময় বাড়িয়ে দেন হাইকোর্ট। পরে কয়েক দফা সময়ের আবেদন জানায় রাষ্ট্রপক্ষ।

এর মধ্যে কমিশন গঠনের জন্য ২০১৭ সালের ৯ নভেম্বর একজন সদস্যের নাম মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাব করা হয়েছে বলে হাইকোর্টকে জানায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (কারিগরি) মো. কামরুজ্জামানের নাম প্রস্তাব করা হয়। এরপর হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ পুনর্গঠন হওয়ায় রুলটি আর শুনানিতে ওঠেনি।


আরও খবর



পাহাড় কাটার অভিযোগে সস্ত্রীক চসিক কাউন্সিলের নামে মামলা

প্রকাশিত:Wednesday ১০ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর মো. জহুরুল আলম জসিমসহ (৫৩) তিনজনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর।

বুধবার (১০ আগস্ট) পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিদর্শক মো. সাখাওয়াত হোসাইন বাদী হয়ে নগরীর আকবর শাহ থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় কাউন্সিলর জসিমের স্ত্রী তাছলিমা বেগমকেও (৩৯) আসামি করা হয়েছে। অন্য আসামি হলেন- আকবর শাহ থানাধীন বিশ্ব কলোনী এলাকার এল ব্লকের বাসিন্দা জামাল উদ্দিনের ছেলে মোহাম্মদ হৃদয় (২৬)।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মহানগরীর আকবর শাহ থানাধীন উত্তর পাহাড়তলী মৌজার লেকসিটি আবাসিক এলাকা সংলগ্ন স্পটে অনুনোমোদিতভাবে পাহাড় মোচন ও পাহাড় কর্তন করে স্থাপনা নির্মান করেছেন কাউন্সিলর জসিম।

গত ৮ আগস্ট পরিবশে অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের একটি টিম ঘটনাস্থলে গিয়ে দেখতে পান, টিলা শ্রেণির জমির আনুমানিক ৩ শতাংশ অংশের ছোট-বড় সব গাছ ও ঝোপঝাড় কেটে টিলা মোচন করা হয়েছে। তাছাড়া পাহাড় কেটে একটি টিনশেড সেমিপাকা স্থাপনা নির্মাণ করা হয়েছে। কাটা হয়েছে বড় গাছও।

jagonews24

বুধবার সকালে তাকে শুনানিতে ডাকে পরিবেশ অধিদপ্তর। শুনানিতে হাজির হয়ে জাসিমের বাড়ির কেয়ারটেকার মোহাম্মদ হৃদয় জানান, কর্তন করা টিলা শ্রেণির জমির প্রকৃত মালিক জহুরুল আলম জসিম এবং তার স্ত্রী তছলিমা বেগম।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস জাগো নিউজকে বলেন, উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জসিমের বিরুদ্ধে পাহাড় কাটার অভিযোগ আগেও ছিল। তবে প্রমাণের অভাবে কোনো পদক্ষেপ নেওয়া যায়নি। সোমবার (৮ আগস্ট) লেকসিটি এলাকায় পরিদর্শনে গিয়ে পাহাড় কাটার সত্যতা পাওয়া যায়। পরে কাউন্সিলর জহুরুল আলম জসিমের বিরুদ্ধে আকবর শাহ থানায় পরিবেশ আইনে মামলা করা হয়েছে।

আকবার শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ওয়ালী উদ্দিন আকবর জাগো নিউজকে বলেন, মামলার এজাহারে কোনো কাউন্সিলর লেখা নেই। তবে জহুরুল আলম জসিমের নামে মামলা হয়েছে।

মামলা রেকর্ডের পর এজাহারনামীয় আসামি জহুরুল আলম জসিম, কাউন্সিলর জহুরুল আলম জসিম কি না, জানতে চাইলে ওসি বলেন, ‘ওনি কাউন্সিলর জহুরুল আলম জসিম কি না, সেটা মামলার তদন্ত কর্মকর্তা বলতে পারবেন। মামলা পরিবেশ অধিদপ্তর নিজেরাই তদন্ত করবেন।’


আরও খবর



একদিনে ১৪০৪ জনের মৃত্যু, শনাক্ত ৫ লাখ ৭০ হাজার

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ৪০৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৪ লাখ ৩৮ হাজার ৭৫২ জনে। নতুন করে ৫ লাখ ৭০ হাজার ৯৭৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্বে করোনা শনাক্ত ৫৯ কোটি ছাড়িয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৯ কোটি ৩ লাখ ৬১ হাজার ৭২২ জনে।

একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ১ লাখ ৩৯ হাজার ৬৪১ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৬ কোটি ২১ লাখ ২১ হাজার ১৬৬ জন।

মঙ্গলবার (৯ আগস্ট) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে ব্রাজিলে। দৈনিক প্রাণহানির তালিকায় এরপরেই রয়েছে জার্মানি, জাপান, যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্সের মতো দেশগুলো।

ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় ১৮৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে ৬ লাখ ৮০ হাজার ২৩৯ জনের হলো। এই সময়ে ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ১৭ হাজার ৪০৯ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪০ লাখ ৩৫ হাজার ৭৮০ জনে।

দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৯৮ হাজার ৫৬৩ জনের এবং মারা গেছেন ১৫৪ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৫৪১ জন এবং মারা গেছেন ৩৩ হাজার ৬৬৩ জন।

যুক্তরাষ্ট্রে একদিনে সংক্রমিত ৪৪ হাজার ১২৩ জন এবং মারা গেছেন ১৩৪ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৪০ লাখ ২৪ হাজার ৯২৫ জন এবং মারা গেছেন ১০ লাখ ৫৯ হাজার ২১০ জন।

ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৫ হাজার ৯০ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪০ লাখ ৭৯ হাজার ৬৫৮ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৭১১ জন।

একদিনে ইতালিতে সংক্রমিত ১১ হাজার ৯৭৫ জন এবং মারা গেছেন ১১৩ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৩ লাখ ২৫ হাজার ৪০২ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ হাজার ২৪৯ জনের।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৭ হাজার ৮৬২ জন এবং মারা গেছেন ৪৫ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৭ লাখ ৩০ হাজার ৫৬১ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮২ হাজার ৭৮৬ জন।

তাইওয়ানে একদিনে করোনায় মারা গেছেন ২৬ জন এবং সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৪১২ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৪৭ লাখ ৫৪ হাজার ২৬৮ জন এবং মৃত্যু হয়েছে ৯ হাজার ২৫৫ জনের।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় সংক্রমিত ২২ হাজার ২০১ জন এবং মারা গেছেন ১৪ জন; থাইল্যান্ডে সংক্রমিত ১ হাজার ৮৪২ জন এবং মারা গেছেন ৩৪ জন; চিলিতে সংক্রমিত ৭ হাজার ৫০৪ জন এবং মারা গেছেন ৩৫ জন; ইরানে সংক্রমিত ৩ হাজার ৩৭৯ জন এবং মারা গেছেন ৫৪ জন; ডেনমার্কে সংক্রমিত ২ হাজার ৬৩১ জন এবং মারা গেছেন ৫০ জন।

এদিকে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩০৭ জনে।

একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ২৯৬ জন। শনাক্তের হার ৪ দশমিক ৯৯ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে ২০ লাখ সাত হাজার ৬৩১ জনে দাঁড়িয়েছে।


আরও খবর



১০ জেলার এসপিকে বদলি

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

বাংলাদেশ পুলিশের ৪০ কর্মকর্তাকে দেশের ৪০ জেলার নতুন পুলিশ সুপার (এসপি) হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি আরও ১০ কর্মকর্তাকে বদলির আদেশ দেওয়া হয়েছে। তারা বিভিন্ন জেলার এসপি পদে কর্মরত ছিলেন। ১০ পুলিশ সুপারকে জেলার দায়িত্ব থেকে সরিয়ে নতুন দপ্তরে দায়িত্ব দেওয়া হয়েছে।

বুধবার (৩ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ দায়িত্ব দেওয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনে সই করেন উপসচিব ধনঞ্জয় কুমার দাস।

১০ জেলা হচ্ছে- মাগুরা, শেরপুর, বরগুনা, সাতক্ষীরা, ঝালকাঠি, বান্দরবান, পঞ্চগড়, খাগড়াছড়ি, চুয়াডাঙ্গা ও মুন্সিগঞ্জ।

এরআগে বুধবার (৩ আগস্ট) সকালে পৃথক প্রজ্ঞাপনে ৪০ জেলায় নতুন এসপি দেওয়া হয়।

বদলি ১০ কর্মকর্তার তালিকা দেখুন এখানে।


আরও খবর



ঢাকায় চলাচলে নিরাপত্তার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

প্রকাশিত:Tuesday ১৬ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৫জন দেখেছেন
Image

রাজধানী ঢাকার সড়কে জনগণের চলাচলে নিরাপত্তা নিশ্চিতের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। মঙ্গলবার (১৬ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করা হয়।

উত্তরায় বাস র্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের গার্ডারচাপায় প্রাইভেটকারে থাকা পাঁচজন নিহতের ঘটনায় রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সেগুফতা তাবাসসুম আহমেদ।

আইনজীবী তাবাসসুম আহমেদ জাগো নিউজকে জানান, রিটে সংশ্লিষ্ট ঘটনার তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং জনগণের চলাফেরায় প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতের নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সড়ক ও জনপথ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), পুলিশ কমিশনার, ডেপুটি পুলিশ কমিশনার ও উত্তরা থানার ওসি, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ, রোড অ্যান্ড হাইওয়ে ডিপার্টমেন্টের চিফ ইঞ্জিনিয়ার, ঢাকা বাস র্যাপিড ট্রানজিট কোম্পানিকে বিবাদী করা হয়েছে।

রিটের ওপর হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হকের বেঞ্চে শুনানি হতে পারে বলে জানান সেগুফতা তাবাসসুম আহমেদ।

এর আগে মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে একই ঘটনায় জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন হাইকোর্টের নজরে আনা হয়।

পরে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ বিষয়টি রিট আকারে নিয়ে আসার পরামর্শ দেন।

বিষয়টি আদালতের নজরে এনেছিলেন আইন শালিস কেন্দ্রের পক্ষে অ্যাডভোকেট মো. শাহিনুজ্জামান শাহীন ও ব্ল্যাস্টের পক্ষে অ্যাডভোকেট এএম জামিউল হক ফয়সাল।

এর আগে সোমবার (১৫ আগস্ট) বিকেল সোয়া চারটার দিকে উত্তরা ৩ নম্বর সেক্টরের প্যারাডাইস টাওয়ারের সামনে বিআরটি প্রকল্পের নির্মাণকাজের জন্য ক্রেন দিয়ে গার্ডার ওপরে ওঠানোর সময় সেটি চলন্ত একটি প্রাইভেটকারের ওপর পড়ে। এতে দুই শিশুসহ পাঁচজন নিহত হয়। নিহতরা ঢাকার দক্ষিণখানে একটি বৌভাতের অনুষ্ঠানে অংশ নিয়ে ফিরছিলেন।


আরও খবর



রাজনীতির নিয়ন্ত্রণ এখন অদৃশ্য শক্তির হাতে

প্রকাশিত:Sunday ১৪ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

মোস্তফা ভুইয়া

দেশের রাজনীতি এখন পথহারা। দু:খজনক হলেও সত্য যে, রাজনীতিবিদদের হাতে এখন আর কোন ক্ষমতা নেই। রাজনীতির নিয়ন্ত্রণ এখন এক অদৃশ্য শক্তির হাতে বলে মন্তব্য করেছেন বাংলাদেশষ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

তিনি বলেন, রাজনীতিও এখন নিয়ন্ত্রণ করছে অদৃশ্য সিন্ডিকেট। এই দন্ডমুন্ডের কর্তারাই এখন সব ঠিক করে দেয়। তারা অনেকটা ঈশ্বরের মতনই, তারা সর্বত্র বিরাজমান। ফলে রাজনীতি ক্রমান্বয়ে জনগনের আস্থা হারাচ্ছে।

শনিবার (১৩ আগস্ট) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে প্রখ্যাত রাজনীতিক, প্রাজ্ঞ সাংবাদিক ও সাবেক মন্ত্রী জননেতা আনোয়ার জাহিদের ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সুবিধাবাদি আর লুটেরারা এখন রাজনীতি নিয়ন্ত্রন করছে বলেই জাতীয় সঙ্কট মোকাবেলায় জাতীয় ঐক্য প্রতিষ্ঠিত হচ্ছে না। দেশে এখন রাজনীতিবিদরা পরিহাসের পাত্রে পরিণত হয়েছেন। দলীয় বিবেচনায় তাদের অসম্মানিত করা হচ্ছে। যা জাতির জন্য কল্যাণকর নয়। উজান স্রোতের যাত্রী জননেতা আনোয়ার জাহিদও শেষ জীবনে শিকার হয়েছিলেন তথাকতিথ জাতীয়তাবাদী সুবিধাবাদি রাজনীতির।  

তিনি আরো বলেন, মরহুম আনোয়ার জাহিদ ছিলেন সংগ্রামী জাতীয়তাবাদী নেতা ও দেশপ্রেমিক। এক সময়ের খ্যাতিমান সাংবাদিক। তারমত মেধাবী ও দেশপ্রেমিক রাজনীতিকদের ব্যবহার করে প্রয়োজন শেষে যারা ছিটকে ফেলেছেন সময় তাদের ক্ষমা করে নাই। তারাই আজ পদে পদে অপমানিত হচ্ছেন। তিনি তার রাজনৈতিক প্রতিপক্ষের কঠোর সমালোচনা করলেও কারো সর্ম্পকে কুটুক্তি বা অশ্লিষ শব্ধ ব্যাবহার করতেন না। যা আজকের রাজনীতিতেই ক্রমেই হ্রাস পাচ্ছে।

এনডিপির মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা'র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন গণতান্ত্রিক ঐক্যের আহ্বায়ক রফিকুল ইসলাম, দৈনিক দেশজগত সম্পাদক, বিশিষ্ট গবেষক কবি মাহমুদুল হাসান নিজামী, এনডিপি ভাইস চেয়ারম্যান রাজু আহমেদ, যুগ্ম মহাসচিব হায়াত মাহমুদ, দপ্তর সম্পাদক আর কে রিপন প্রমুখ।

সভাপতির বক্তব্যে মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, বাংলাদেশের রাজনীতি ইতিহাসে এক ধ্রুবতারার নাম আনোয়ার জাহিদ। নীতিহীন রাজনীতির যুগে তিনি ছিলেন অনুস্মরণীয় ও অনুকরণীয়। রাজনৈতিক প্রতিপক্ষের সাথে ভদ্রভাষায়ও যে ভিন্নমত প্রকাশ করা যায় তার জলন্ত দৃষ্টান্ত ছিলেন তিনি।

তিনি বলেন, আনোয়ার জাহিদ আমাদের ছেড়ে চলে গিয়েছেন অতৃপ্ত বাসনা নিয়ে। যার ফল আজও জাতীয়তাবাদী শক্তিকে ভোগ করতে হচ্ছে। যখন রাজনীতিদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে আঙ্গুল উঠানো হয় তখন তাকে উপস্থিত করা যায় সততার দৃষ্টান্ত হিসাবে।

নিউজ ট্যাগ: রাজনীতি

আরও খবর